কম্পিউটার

কিভাবে উইন্ডোজ এক্সপি "স্টপ 0x0000000A" ত্রুটি ঠিক করবেন

কিভাবে উইন্ডোজ এক্সপি  স্টপ 0x0000000A  ত্রুটি ঠিক করবেন

0x0000000A ত্রুটি

Windows XP-এ "Stop 0x0000000A" ত্রুটি অত্যন্ত বিরক্তিকর এবং হতাশাজনক, যা আপনার কম্পিউটারকে আপনার ইচ্ছামত মসৃণ বা নির্ভরযোগ্যভাবে চলতে সক্ষম হতে বাধা দেয়। সৌভাগ্যবশত, এই ত্রুটিটি ঠিক করার জন্য একটি সমাধান রয়েছে, যা আপনি নীচে পড়তে পারেন:

স্টপ 0x0000000A ত্রুটি কি?

স্টপ 0x0000000A বা স্টপ 0x0A ত্রুটিগুলি সাধারণত সৃষ্ট হয় যখন আপনার সিস্টেমের কোনও ড্রাইভার একটি মেমরি ঠিকানা লাল করার চেষ্টা করে যা বিদ্যমান নেই বা দূষিত। এটি আপনার সিস্টেমকে অত্যন্ত অবিশ্বস্ত করে তোলে, কারণ এটি একটি নির্দিষ্ট হার্ডওয়্যার ব্যবহার করা থেকে বাধা দেয় যার ত্রুটিপূর্ণ ড্রাইভার রয়েছে৷

আপনার যদি ক্ষতিগ্রস্থ সিস্টেম ফাইল বা ক্ষতিগ্রস্থ হার্ডওয়্যার থাকে তবে এই ত্রুটিটিও প্রদর্শিত হতে পারে। এটি মূলত XP এর "ইজেক্টর সীট" যদি এটি কোনো উল্লেখযোগ্য সমস্যায় পৌঁছায় যা আপনার সিস্টেম মোকাবেলা করতে পারে না। সৌভাগ্যবশত, এটা আসলে ঠিক করা খুব সহজ।

স্টপ 0x0000000A ত্রুটি কীভাবে ঠিক করবেন

পদ্ধতি 1  – XP পুনরায় ইনস্টল করুন এবং সঠিক "HAL" নির্দিষ্ট করুন

এটি উন্নত ব্যবহারকারীদের জন্য যারা XP ইনস্টল করতে জানেন৷ আপনি আপনার সিস্টেমে XP পুনরায় ইনস্টল করতে পারেন তা নিশ্চিত করতে আপনার এটির জন্য ইনস্টলেশন ডিস্কের প্রয়োজন হবে। এখানে কি করতে হবে:

  1. এক্সপি ইনস্টলেশন ডিস্ক পুনরায় প্রবেশ করান এবং এটি থেকে বুট করুন
  2. ইন্সটলেশন স্টার্টআপের সময়, F5 টিপুন যখন "সেটআপ আপনার কম্পিউটারের হার্ডওয়্যার কনফিগারেশন পরিদর্শন করছে" বার্তাটি প্রদর্শিত হয়৷
  3. যখন আপনাকে অনুরোধ করা হবে, নিশ্চিত করুন যে আপনি সঠিক কম্পিউটারের ধরন এবং হার্ডওয়্যার অ্যাবস্ট্রাকশন লেয়ার (HAL) উল্লেখ করেছেন। উদাহরণস্বরূপ, আপনার যদি একটি একক প্রসেসর থাকে তবে "স্ট্যান্ডার্ড পিসি" HAL উল্লেখ করুন৷
  4. Windows XP পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন।
    • যদি এটি স্টপ ত্রুটি বার্তার সমাধান করে এবং আপনি সফলভাবে Windows XP ইনস্টল করেন, তাহলে আপনার কাজ শেষ।
    • যদি এটি স্টপ ত্রুটি বার্তার সমাধান না করে, তাহলে পদ্ধতি 2 এ যান।

পদ্ধতি 2  – BIOS-এ বৈশিষ্ট্যগুলি বন্ধ করুন

এটি উন্নত ব্যবহারকারীদের জন্য যারা জানেন কিভাবে আপনার পিসির "BIOS" এ যেতে হয়৷ এই বিন্দুর আগে আপনার সতর্কতার সাথে এগিয়ে যাওয়া উচিত কারণ ভুল BIOS সেটিং পরিবর্তন করা আপনার সিস্টেমকে গুরুতরভাবে আপস করতে পারে:

  1. আপনার পিসি রিস্টার্ট করুন এবং BIOS লোড করুন
  2. আপনার কম্পিউটারের CMOS সেটিংসে নিম্নলিখিত সমস্ত বৈশিষ্ট্যগুলি বন্ধ করুন৷ নির্দেশাবলীর জন্য, হার্ডওয়্যার ডকুমেন্টেশন দেখুন বা প্রস্তুতকারকের সাথে যোগাযোগ করুন:
    • ডিস্ক কন্ট্রোলারে L2, BIOS, অভ্যন্তরীণ/বাহ্যিক, এবং রাইটব্যাক ক্যাশিং সহ সমস্ত ক্যাশিং
    • সব ছায়াময়
    • প্লাগ অ্যান্ড প্লে
    • যেকোন BIOS-ভিত্তিক ভাইরাস সুরক্ষা বৈশিষ্ট্য
  3. Windows XP পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন।
    • যদি এটি স্টপ ত্রুটি বার্তার সমাধান করে, ধাপ 3 এ যান।
    • যদি এটি স্টপ ত্রুটি বার্তার সমাধান না করে, তাহলে পদ্ধতি 3 এ যান।
  4. কোন বৈশিষ্ট্যটি ত্রুটি সৃষ্টি করছে তা আলাদা করার চেষ্টা করুন। এটি করার জন্য, এই বৈশিষ্ট্যগুলির প্রতিটিকে একবারে পুনরায় সক্ষম করুন এবং তারপরে প্রতিটি বৈশিষ্ট্য পুনরায় সক্ষম করার পরে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷
  5. যদি আপনি একটি সমস্যা বৈশিষ্ট্য সনাক্ত করেন, তাহলে এটি নিষ্ক্রিয় করুন বা সরান এবং সমস্যাটি সমাধান করার চেষ্টা করার জন্য প্রস্তুতকারকের সাথে যোগাযোগ করুন৷ যদি এটি একটি CMOS সেটিং এর সমস্যাকে আলাদা না করে, তবে এটি স্টপ ত্রুটি বার্তাটির সমাধান করে এবং আপনি আপনার শুরু করতে পারেন কম্পিউটার সাধারনত, এটা হতে পারে যে কোন সেটিং ইন্সটলেশনে বাধা দিচ্ছে। যদি এটি হয়, আপনি Windows XP ইনস্টল করার পরে সেটিংসটি চালু করুন, আপনার কাজ শেষ।

পদ্ধতি 3 – যে কোনো হার্ডওয়্যার এবং অ্যাডাপেটার সরান

  1. সমস্ত অ্যাডাপ্টার সরান এবং কম্পিউটার চালু করতে বা উইন্ডোজ ইনস্টল করার জন্য প্রয়োজন হয় না এমন সমস্ত হার্ডওয়্যার ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করুন। এর মধ্যে নিম্নলিখিত অ্যাডাপ্টার এবং ডিভাইসগুলি রয়েছে:
    • SCSI ডিভাইস
    • IDE ডিভাইস
    • নেটওয়ার্ক অ্যাডাপ্টার
    • অভ্যন্তরীণ মডেম
    • সাউন্ড কার্ড
    • অতিরিক্ত হার্ড ডিস্ক (ইনস্টলেশন সম্পূর্ণ করার জন্য আপনার অন্তত একটি থাকতে হবে)
    • সিডি ড্রাইভ বা ডিভিডি ড্রাইভ (যদি আপনি স্থানীয় হার্ড ডিস্ক থেকে ইনস্টল করেন)
  2. Windows XP পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন।
    • যদি এটি স্টপ ত্রুটি বার্তার সমাধান করে, ধাপে ধাপে এগিয়ে যান।
    • যদি এটি স্টপ ত্রুটি বার্তার সমাধান না করে, তাহলে পদ্ধতি 5 এ যান।
  3. কোন অ্যাডাপ্টার বা হার্ডওয়্যার ডিভাইস ত্রুটি সৃষ্টি করছে তা আলাদা করার চেষ্টা করুন। আপনি Windows XP পুনরায় ইনস্টল করার পরে, প্রতিটি অ্যাডাপ্টার বা হার্ডওয়্যার ডিভাইস একবারে পুনরায় সংযোগ করুন। আপনি প্রতিটি পুনরায় সংযোগ করার পরে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷
  4. যদি এটি হার্ডওয়্যারের সমস্যাকে বিচ্ছিন্ন করে, তাহলে অ্যাডাপ্টার বা ডিভাইসটি সংযোগ বিচ্ছিন্ন করুন এবং সমস্যাটি সমাধান করার চেষ্টা করার জন্য বিক্রেতার সাথে যোগাযোগ করুন৷ যদি এটি হার্ডওয়্যারের সাথে একটি সমস্যাকে বিচ্ছিন্ন না করে তবে এটি স্টপ ত্রুটি বার্তাটি সমাধান করে এবং আপনি আপনার শুরু করতে পারেন কম্পিউটার সাধারণত, এটা হতে পারে যে কিছু হার্ডওয়্যার ইনস্টলেশন বাধা ছিল. যদি এটি হয়, তাহলে আপনি Windows XP ইনস্টল করার পরে হার্ডওয়্যারটি পুনরায় সংযোগ করুন এবং তারপর আপনার কাজ শেষ।

পদ্ধতি 4 - রেজিস্ট্রি পরিষ্কার করুন

রেজিস্ট্রি একটি বড় ডাটাবেস যা উইন্ডোজ চালানোর জন্য নির্ভর করে। এটি আপনার সাম্প্রতিক ইমেল, ডেস্কটপ ওয়ালপেপার এবং এমনকি আপনার হার্ডওয়্যার সেটিংস থেকে শুরু করে তথ্য সঞ্চয় করে। রেজিস্ট্রি এক্সপির একটি গুরুত্বপূর্ণ অংশ কিন্তু এটি স্টপ 0x0000000A ত্রুটির একটি বড় কারণ। রেজিস্ট্রি অনেক হার্ডওয়্যার রেফারেন্স সঞ্চয় করে যা এক্সপি চালানোর জন্য প্রয়োজন। এটি প্রায়শই এমন হয় যে এই রেফারেন্সগুলির অনেকগুলি ক্ষতিগ্রস্থ বা দূষিত হয়ে যায়, যা XP কে সেগুলি পড়তে অক্ষম করে তুলবে। এটি স্টপ 0x0000000A ত্রুটির কারণ হতে পারে কারণ XP আপনার সিস্টেমে থাকা হার্ডওয়্যার রেফারেন্সগুলি পড়তে অক্ষম হবে৷

একটি রেজিস্ট্রি ক্লিনার দিয়ে রেজিস্ট্রি পরিষ্কার করা আপনার XP মেশিনের নির্ভরযোগ্যতা বাড়ানোর সবচেয়ে কার্যকর উপায়গুলির মধ্যে একটি হতে পারে৷ আপনি নীচে আমাদের প্রস্তাবিত XP রেজিস্ট্রি ক্লিনার ডাউনলোড করতে পারেন:


  1. উইন্ডোজ এক্সপিতে 691 ত্রুটি কীভাবে ঠিক করবেন

  2. Windows 1305 ত্রুটি কীভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজের "88780078" ত্রুটিটি কীভাবে ঠিক করবেন

  4. কিভাবে উইন্ডোজ 1408 ত্রুটি ঠিক করবেন