কম্পিউটার

Inet.exe:বৈধ প্রক্রিয়া নাকি ম্যালওয়্যার?

আরেকটি প্রক্রিয়া যা প্রায়শই ম্যালওয়্যার হিসাবে ভুল হয় তা হল inet.exe। উইন্ডোজ ব্যবহারকারী যারা এই প্রক্রিয়াটি কী এবং এটি কী এই প্রক্রিয়াটিকে হত্যা করার চেষ্টা করে তার সাথে পরিচিত নন, কেবলমাত্র তারা প্রাথমিকভাবে যে আরও সমস্যার সম্মুখীন হয়েছিল তার সাথে শেষ করার জন্য। উইন্ডোজ সিস্টেমে কোনো প্রক্রিয়া অপসারণ বা বন্ধ করার আগে, ব্যবহারকারীদের জন্য এটি একটি ম্যালওয়্যার বা বৈধ প্রক্রিয়া কিনা তা প্রথমে নির্ধারণ করা গুরুত্বপূর্ণ৷

Inet.exe কি?

বৈধ inet.exe ফাইলটি Microsoft দ্বারা প্রকাশিত Windows অপারেটিং সিস্টেমের একটি মূল উপাদান। এই উপাদানটি সমস্ত উইন্ডোজ ডিভাইসে উপস্থিত রয়েছে কারণ inet.exe ফাইলটি OS এর সাথে ইনস্টল করা আছে। এই এক্সিকিউটেবল ফাইলটি DLL চালায় এবং কম্পিউটারের RAM এ লাইব্রেরিগুলিকে সংগঠিত করে। inet.exe ফাইলটি অপারেটিং সিস্টেমকে আরও স্থিতিশীল এবং দক্ষ হতে দেয়৷

INet.exe, যা ইন্টারনেট নেট কমান্ডের জন্য দাঁড়িয়েছে, মাইক্রোসফ্ট দ্বারা বিকশিত হয়েছে এবং উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সঠিক কার্যকারিতার জন্য গুরুত্বপূর্ণ। সুতরাং, ব্যবহারকারীদের অসতর্কতার সাথে ফাইলটি বন্ধ করা উচিত নয় কারণ এটি কার্যক্ষমতার সমস্যাগুলির দিকে পরিচালিত করবে৷

inet.exe একটি উইন্ডোজ সিস্টেম ফাইল নাও হতে পারে, কিন্তু এটি সিস্টেম চালানোর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এক্সিকিউটেবল ফাইলটি সাধারণত C:\Windows\System32 ফোল্ডারে পাওয়া যায় এবং এটি স্টার্টআপের সময় স্বয়ংক্রিয়ভাবে লোড হয়। inet.exe প্রক্রিয়া ইন্টারনেটে খোলা পোর্টের মাধ্যমে ডেটা শোনে বা পাঠায়।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

Inet.exe কি একটি নিরাপদ ফাইল?

Inet.exe হল একটি প্রকৃত উইন্ডোজ প্রক্রিয়া বা ফাইল, তাই এটি ব্যাকগ্রাউন্ডেও চালানো নিরাপদ হওয়া উচিত। এছাড়াও, প্রক্রিয়াটি খুব ন্যূনতম CPU এবং মেমরি ব্যবহার করে, তাই এটি আপনার কম্পিউটারে কোনো সমস্যা সৃষ্টি করবে না।

যাইহোক, ম্যালওয়্যারের পক্ষে নিজেকে inet.exe প্রক্রিয়া হিসাবে ছদ্মবেশ করা সম্ভব। তাই, অন্য কিছু করার আগে আপনার inet.exe দূষিত কিনা তা তদন্ত করতে হবে। আপনার কাছে যা আছে তা ম্যালওয়্যার কিনা আপনি কিভাবে বুঝবেন? এখানে আপনাকে কিছু বিষয় বিবেচনা করতে হবে:

  • যদি ফাইলটি অন্য ফোল্ডার বা অবস্থানে থাকে এবং C:\Windows\System32 ফোল্ডারে না থাকে, তাহলে এটি ক্ষতিকারক হওয়ার একটি বিশাল সম্ভাবনা রয়েছে। প্রক্রিয়াটির অবস্থান পরীক্ষা করতে, টাস্ক ম্যানেজারের অধীনে এটিতে ডান-ক্লিক করুন, তারপরে ফাইলের অবস্থান খুলুন নির্বাচন করুন। এটি সেই ফোল্ডারটি খুলবে যেখানে এক্সিকিউটেবল ফাইলটি সংরক্ষিত আছে।
  • যদি আপনি ম্যালওয়্যার সংক্রমণের অন্যান্য উপসর্গের সম্মুখীন হন, যেমন অনুপ্রবেশকারী বিজ্ঞাপনের উপস্থিতি, রহস্যময় ব্রাউজার পরিবর্তন এবং ঘন ঘন অ্যাপ ক্র্যাশ হওয়া, আপনাকে inet.exe ফাইলটি দুবার চেক করতে হবে।
  • যখন আপনি আপনার অনুমতি ছাড়া আপনার কম্পিউটারে ইনস্টল করা নতুন অ্যাপ বা নতুন এক্সটেনশন দেখতে পান, তখন তারা ম্যালওয়ারের উপস্থিতি নির্দেশ করে।

এই সব পড়ার পরে, আপনি নিজেকে জিজ্ঞাসা করতে পারেন:আমি inet.exe অপসারণ করা উচিত? ঠিক আছে, inet.exe প্রক্রিয়া চলাকালীন আপনি যদি উপরের উপসর্গগুলির মধ্যে কোনটি অনুভব না করেন, তাহলে সম্ভবত এই প্রক্রিয়াটি ছেড়ে দেওয়া নিরাপদ। কিন্তু আপনি যদি আপনার কম্পিউটারে অদ্ভুত পরিবর্তনের সম্মুখীন হন, তাহলে আপনার নিচের ম্যালওয়্যার অপসারণ নির্দেশিকা (ম্যালওয়্যার অপসারণ টেমপ্লেট সন্নিবেশ করান) ব্যবহার করে ম্যালওয়্যার অপসারণের বিষয়ে বিবেচনা করা উচিত।

এখানে কিছু ঝুঁকি রয়েছে যা একটি দূষিত inet.exe ফাইল নিয়ে আসে:

  • অতিরিক্ত অ্যাপ বা ম্যালওয়্যার আপনার সিস্টেমে ডাউনলোড করা হতে পারে।
  • ম্যালওয়্যারটি দূরবর্তী সার্ভারে পাঠানোর জন্য আপনার কীবোর্ড ইনপুট এবং অন্যান্য সংবেদনশীল তথ্য সংগ্রহ করতে পারে। আক্রমণকারী তখন আপনার তথ্য বিজ্ঞাপনদাতাদের কাছে বিক্রি করতে পারে বা আপনার কম্পিউটারে আক্রমণ করতে ব্যবহার করতে পারে।
  • বিরক্তিকর পপ-আপ এবং পুনঃনির্দেশ যা আপনাকে ম্যালওয়্যার-সংক্রমিত বা বিজ্ঞাপন-ভারী ওয়েবসাইটে নিয়ে যায়।

কিভাবে Inet.exe সরাতে হয়?

আপনি যদি আপনার inet.exe প্রক্রিয়াটি দূষিত বলে সন্দেহ করেন, তাহলে আরও ক্ষতি রোধ করতে আপনাকে অবিলম্বে এটি ছেড়ে দিতে হবে। প্রক্রিয়াটি বন্ধ করতে, নীচে তালিকাভুক্ত নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Ctrl + Alt + Delete টিপুন অথবা টাস্কবারের কোনো ফাঁকা জায়গায় ডান-ক্লিক করুন , তারপর টাস্ক ম্যানেজার বেছে নিন।
  2. প্রক্রিয়া এর অধীনে ট্যাবে, inet.exe প্রক্রিয়াটি সন্ধান করুন।
  3. প্রক্রিয়াটিতে ডান-ক্লিক করুন, তারপর টাস্ক শেষ করুন বেছে নিন

এই প্রক্রিয়া অবিলম্বে হত্যা করা উচিত. যাইহোক, এটি আপনার কম্পিউটার থেকে ম্যালওয়্যার অপসারণ করে না। এটি করার জন্য, আপনাকে আমাদের ধাপে ধাপে ম্যালওয়্যার অপসারণের নির্দেশিকা অনুসরণ করতে হবে। ম্যালওয়্যার অপসারণ করার সময় আপনি যদি কোনও ত্রুটির সম্মুখীন হন, আপনি প্রথমে নিরাপদ মোডে বুট করতে পারেন এবং সমস্যা সমাধান প্রক্রিয়াটি সুচারুভাবে সম্পন্ন হয়েছে তা নিশ্চিত করতে একটি পিসি ক্লিনিং সফ্টওয়্যার ব্যবহার করে আপনার কম্পিউটার পরিষ্কার করতে পারেন৷

ভবিষ্যত ম্যালওয়্যার সংক্রমণ প্রতিরোধের টিপস

আপনি যখনই ইন্টারনেট ব্যবহার করেন, ম্যালওয়্যারের সম্মুখীন হওয়া সবসময়ই একটি সম্ভাবনা, এমনকি যদি আপনি ক্ষতিকারক ওয়েবসাইটগুলি থেকে দূরে থাকার জন্য যথাসাধ্য চেষ্টা করেন। এর কারণ হল ম্যালওয়্যার লেখক এবং সাইবার অপরাধীরা ম্যালওয়্যার ছড়িয়ে দেওয়ার জন্য বিতরণ কৌশল নিয়ে আসার ক্ষেত্রে আরও সৃজনশীল হয়ে উঠছে। তারা ব্যবহারকারীদের প্রলুব্ধ করতে এবং তাদের তথ্য চুরি করার জন্য আরও বিশ্বাসযোগ্য এবং প্রলোভিত ক্লিক-টোপ এবং ফিশিং ইমেল নিয়ে আসছে৷

ম্যালওয়্যার সংক্রমণের শিকার হওয়া এড়াতে, ফিশিং ইমেল, ম্যালভার্টাইজিং এবং অ্যাডওয়্যার সহ এই ক্ষতিকারক অ্যাপগুলি যে সাধারণ পদ্ধতিগুলি বিতরণ করা হচ্ছে সে সম্পর্কে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ৷ এলোমেলোভাবে ক্লিক করবেন না। ইউআরএলটি যেখানে লিঙ্কটি নিয়ে যায় তা দেখতে লিঙ্কটির উপর আপনার কার্সারটি ঘোরান৷

আপনার সিস্টেমকে সর্বদা সুরক্ষিত রাখতে একটি নির্ভরযোগ্য অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার ব্যবহার করুন। অ্যাপগুলি ইনস্টল করার সময়, বান্ডিলযুক্ত পিইউপি ইনস্টল করা এড়াতে সূক্ষ্ম প্রিন্ট পড়ার অভ্যাস করুন। এবং সর্বোপরি, সতর্ক থাকুন।


  1. au_.exe কি?

  2. Systemswift.exe প্রক্রিয়া - এটা কি? systemswift.exe কি নিরাপদ?

  3. ইউজারমোড ফন্ট ড্রাইভার কি ম্যালওয়্যার হোস্ট?

  4. CefSharp.BrowserSubprocess.exe কি? এটা কি ভাইরাস নাকি ম্যালওয়্যার