কম্পিউটার

ইউজারমোড ফন্ট ড্রাইভার কি ম্যালওয়্যার হোস্ট?

আপনি যদি ইউজারমোড ফন্ট ড্রাইভার হোস্ট নামের প্রক্রিয়াটি সংজ্ঞায়িত করে থাকেন আপনার পিসি ধীর গতিতে চলার কারণ হিসাবে, অথবা আপনি এই প্রক্রিয়াটি আবিষ্কার করেছেন এবং আপনি এটি কী তা জানতে চান, আপনি সঠিক জায়গায় আছেন। এই নিবন্ধে, আমরা প্রক্রিয়াটি ধাঁধাঁ মুক্ত করব এবং এর উদ্দেশ্য ব্যাখ্যা করব। আমরা ইউজারমোড ফন্ট ড্রাইভার হোস্ট ম্যালওয়্যার কিনা তাও খুঁজে বের করব।

ইউজারমোড ফন্ট ড্রাইভার হোস্ট কি?

ইউজারমোডার ফন্ট ড্রাইভার হোস্ট হল একটি উইন্ডোজ সিস্টেম প্রক্রিয়া যা ফন্টগুলির সাথে ডিল করে, কারণ এটি এর শিরোনাম থেকে স্পষ্ট। প্রক্রিয়াটি প্রশাসনিক সুযোগ-সুবিধা সহ উইন্ডোজ সিস্টেমে সঞ্চালিত হয়, যা উইন্ডোজের বিভিন্ন ধরনের ফন্টের মতো একটি উপভোগ্য এবং গ্রহণযোগ্য জিনিস তৈরি করে। যদিও প্রয়োজনীয় জায়গায় প্রয়োজনীয় ফন্ট রেন্ডার করা একটি সহজ কাজ বলে মনে হতে পারে, তবে প্রক্রিয়াটি আসলে বেশ জটিল। ইউজারমোড ফন্ট ড্রাইভার হোস্ট হল, সহজভাবে বললে, ফন্ট ড্রাইভার , ফন্ট পরিচালনার জন্য উইন্ডোজের একটি প্রোগ্রাম প্রয়োজন, সেইসাথে এটি হার্ডওয়্যার পরিচালনার জন্য অন্যান্য ড্রাইভার ব্যবহার করে।

ইউজারমোড ফন্ট ড্রাইভার কি ম্যালওয়্যার হোস্ট?

টাস্ক ম্যানেজারের প্রসেস ট্যাবে সাধারণত ইউজারমোড ফন্ট ড্রাইভার হোস্ট প্রক্রিয়াটি এভাবেই দেখায়।

ইউজারমোড ফন্ট ড্রাইভার হোস্ট fontdrvhost.exe ফাইলের সাথে লঞ্চ হয়৷ এটি একটি আইনি Windows ফাইল , আগে থেকেই Microsoft Windows ডিজিটাল স্বাক্ষর দিয়ে চিহ্নিত . আমরা আরও দেখাব, ফাইলটিতে এই স্বাক্ষর এবং একটি সংশ্লিষ্ট শংসাপত্র আছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন।

পড়া বিবেচনা করুন :মাইক্রোসফট ডিফেন্ডার:এটা কি ভালো নাকি খারাপ?

সম্ভাব্য সমস্যা

যেমন ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন (উদাহরণস্বরূপ, এই Reddit থ্রেডে) fontdrvhost.exe অনেক সময় সিস্টেম রিসোর্স ব্যবহার করতে পারে। যদিও এটি ইঙ্গিত করে যে কিছু ভুল আছে, তবে এটি অসম্ভাব্য যে ইউজারমোড ফন্ট ড্রাইভার হোস্ট ম্যালওয়্যার। ইউজারমোড ফন্ট ড্রাইভার হোস্ট একটি রুট প্রক্রিয়া, এবং আমরা আপনাকে এটি বন্ধ না করার পরামর্শ দিই .

পিসি ধীর গতিতে চলার সম্ভাব্য কারণগুলির উপর আমাদের সংক্ষিপ্ত নিবন্ধটি পড়ার কথা বিবেচনা করুন৷ যাইহোক, আপনি যদি লক্ষ্য করেন যে এটি ঠিক fontdrvhost.exe যা কার্যক্ষমতার সমস্যা সৃষ্টি করে, এর পিছনে সমস্যাটি একটি দূষিত ফন্ট বা ফন্ট ক্যাশের সমস্যা হতে পারে।

আপনি ফন্ট ক্যাশে সাফ করার চেষ্টা করতে চাইতে পারেন . এটি করতে এই নির্দেশাবলী অনুসরণ করুন:

  • Win+R টিপুন এবং ইনপুট services.msc পাঠ্য ক্ষেত্রে। এন্টার টিপুন .
  • উইন্ডোজ পরিষেবাগুলির তালিকা প্রদর্শিত হবে৷ Windows ফন্ট ক্যাশে পরিষেবা খুঁজুন তালিকায়, এটিকে ডান-ক্লিক করুন এবং বন্ধ করুন নির্বাচন করুন৷ .
ইউজারমোড ফন্ট ড্রাইভার কি ম্যালওয়্যার হোস্ট?

উইন্ডোজ ফন্ট ক্যাশে পরিষেবা বন্ধ করা, ফন্ট ক্যাশে পরিষ্কার করার প্রক্রিয়ার প্রথম ধাপ।

  • Win+E টিপুন এবং উইন্ডোজ এক্সপ্লোরার খুলবে। এখন আপনাকে এখানে যেতে হবে:
    C:\Windows\ServiceProfiles\LocalService\AppData\Local\FontCache পরামর্শ দিন ! এই পথের কিছু ফোল্ডার অ্যাক্সেস করার জন্য প্রশাসকের ছাড়পত্র প্রয়োজন, এবং কিছু লুকানো আছে। অতএব, আপনাকে প্রশাসক হিসাবে নির্দিষ্ট ফোল্ডার অ্যাক্সেস করার আপনার অভিপ্রায় নিশ্চিত করে ঠিকানা লাইনে প্রতিটি পরবর্তী ডিরেক্টরি আটকাতে হতে পারে।
  • আপনি প্রয়োজনীয় ফোল্ডারে (FontCache), মুছুন এই ডিরেক্টরির সমস্ত অবজেক্ট এবং সেগুলি মুছে দিন।
  • এর পরে, C:\Windows\System32-এ যান ফোল্ডার এবং FNTCACHE.DAT খুঁজুন ফাইল মুছুন৷ এটা।
  • পুনরায় শুরু করুন৷ আপনার পিসি। উইন্ডোজ ফন্ট ক্যাশে নতুন করে তৈরি করবে, কোনো সমস্যা ছাড়াই এটি আগে হতে পারত।

সাবধান :এই কাজগুলো করার সময় খুব সতর্ক থাকুন। ভুল করবেন না, বিশেষ করে সিস্টেম ফোল্ডারে ফাইল সম্পাদনা/মুছে ফেলার সময়।

সত্যতা পরীক্ষা

সেকেন্ডের আবির্ভাব ইউজারমোড ফন্ট ড্রাইভার হোস্ট প্রক্রিয়া আপনার পিসির সংক্রমণ সম্পর্কে আপনার উদ্বেগের ন্যায্যতা দিতে পারে। এটি কখনও কখনও ঘটে, এবং এখানে রেডডিট থ্রেড এমন পরিস্থিতিতে কী করতে হবে তা নিয়ে একটি প্রশ্ন উত্থাপন করে। নিরাপত্তা সফ্টওয়্যার নিয়োগ করার আগে, প্রাথমিক চেক সম্পাদন করার কথা বিবেচনা করুন। টাস্ক ম্যানেজার খুলুন Ctrl+Shift+Esc টিপে . এর প্রক্রিয়া ট্যাবে (Windows 10-এ, এটি ডিফল্টরূপে খোলে), আপনি দেখতে পাবেন আপনার একাধিক বিতর্কিত প্রক্রিয়া চলছে কিনা।

আপনার সন্দেহ হয় এমন একটি প্রক্রিয়া সম্পর্কে বেশ কিছু জিনিস পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়:সংশ্লিষ্ট ফাইলের অবস্থান, একজন বিশ্বস্ত বিকাশকারী এই ফাইলটিতে স্বাক্ষর করেছেন কিনা এবং তথাকথিত ব্যবহারকারীর নাম৷

ফাইলের অবস্থান পরীক্ষা করা হচ্ছে

  • টাস্ক ম্যানেজারের প্রসেস ট্যাবের মধ্যে , ইউজারমোড ফন্ট ড্রাইভার হোস্ট প্রক্রিয়া খুঁজুন। আপনি এটিকে দ্রুত খুঁজে পেতে এর নাম টাইপ করতে পারেন।
  • ডান-ক্লিক করুন প্রক্রিয়ায়, এবং ড্রপ-ডাউন মেনুতে, ফাইল অবস্থান খুলুন নির্বাচন করুন৷ .
  • ইউজারমোড ফন্ট ড্রাইভার কি ম্যালওয়্যার হোস্ট?

    প্রসেস ট্যাবে ইউজারমোড ফন্ট ড্রাইভার হোস্ট প্রসেসে ডান-ক্লিক করুন এবং ফাইলের অবস্থান খুলুন নির্বাচন করুন।

    এক্সিকিউটেবল ফাইলটি C:\Windows\System32\-এ থাকা উচিত ডিরেক্টরি, যা প্রথম চিহ্ন হবে যে এই ফাইলটি দূষিত নয় (অন্তত এটি একটি)। এক্সিকিউটেবলের নাম হল fontdrvhost.exe .

    ডিজিটাল স্বাক্ষর পরীক্ষা করা হচ্ছে

    আপনি System32 ফোল্ডারে আপনার ফাইলটিতে ডান-ক্লিক করতে পারেন এবং প্রপার্টি টিপুন খোলা মেনুতে। বিকল্পভাবে, আপনি বিশদ বিবরণ ট্যাব খুলতে পারেন টাস্ক ম্যানেজারের এবং সেখানে আপনার ফাইলের ডান-ক্লিক করুন। প্রসেস ট্যাব আপনাকে ফাইলের বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করার অনুমতি দেয়, কিন্তু এর জন্য, আপনাকে সম্পর্কিত প্রক্রিয়ার এন্ট্রিতে ডান-ক্লিক করতে হবে।

    ইউজারমোড ফন্ট ড্রাইভার কি ম্যালওয়্যার হোস্ট?

    ফাইলের বৈশিষ্ট্যগুলিতে, ডিজিটাল স্বাক্ষর ট্যাবটি খুলুন এবং ফাইলের স্বাক্ষরগুলি পরীক্ষা করুন - এটির বৈধ উত্স নিশ্চিত করার একটি সরঞ্জাম৷ প্রশ্নে থাকা ফাইলের স্বাক্ষরকারী হতে হবে Microsoft Windows৷

    ফাইল প্রপার্টি-এ , ডিজিটাল স্বাক্ষর ট্যাব খুলুন এবং ফাইলের স্বাক্ষরগুলি পরীক্ষা করুন - এটির বৈধ উত্স নিশ্চিত করার একটি সরঞ্জাম৷ প্রশ্নে থাকা ফাইলটির স্বাক্ষরকারী হওয়া উচিত Microsoft Windows৷ .

    ব্যবহারকারীর নাম পরীক্ষা করা হচ্ছে

    ইউজারমোড ফন্ট ড্রাইভার কি ম্যালওয়্যার হোস্ট?

    টাস্ক ম্যানেজারের বিশদ ট্যাবে, fontdrvhost.exe খুঁজুন। প্রকৃত ফাইলের ব্যবহারকারীর নাম অবশ্যই UMFD-0 হতে হবে।

    চেক করার শেষ জিনিস হল ফাইলের ব্যবহারকারীর নাম . টাস্ক ম্যানেজারে বিশদ ট্যাবে যান এবং সেখানে বিতর্কিত ফাইলটি খুঁজুন। কাঙ্ক্ষিত ব্যবহারকারীর নামের মান হল UMFD-0 . এই অক্ষরগুলি হল উইন্ডোজের ফন্ট পরিচালনায় সহায়তা করার জন্য ব্যবহারকারী-মোড ড্রাইভার ফ্রেমওয়ার্ক প্ল্যাটফর্ম দ্বারা তৈরি প্রযুক্তিগত সিস্টেম অ্যাকাউন্টের নাম৷

    যদি fontdrvhost.exe ক্ষতিকারক হয়

    যদি অন্তত একটি প্রস্তাবিত চেকগুলির মধ্যে অপ্রত্যাশিত ফলাফল দেখায়, এটা স্পষ্টভাবে সম্ভব যে ইউজারমোড ফন্ট ড্রাইভার হোস্ট আপনার ক্ষেত্রে ম্যালওয়্যার। আপনি সম্ভবত এখানে একটি ট্রোজান ঘোড়া নিয়ে কাজ করছেন। এটি অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার নিয়োগের সময় . আপনার নিরাপত্তা প্রোগ্রামগুলি আপনাকে সতর্ক করতে ব্যর্থ হয়েছে বিবেচনা করে, আপনাকে উপযুক্ত সুরক্ষা প্রদানের জন্য একটি সমাধান প্রয়োজন৷

    অবশ্যই, আপনি যদি আপনার শৈলীর জন্য সবচেয়ে উপযুক্ত সফ্টওয়্যার খুঁজে বের করার জন্য আপনার নিজের গবেষণা পরিচালনা করেন তবে এটি একটি বিশাল প্লাস, কিন্তু আমাদের আপনাকে অসামান্য ক্ষমতা, বহুমুখিতা এবং একটি প্রোগ্রাম সুপারিশ করার অনুমতি দেয় দক্ষতা - গ্রিডিনসফ্ট অ্যান্টি-ম্যালওয়্যার। এটি সিস্টেম সুরক্ষার একটি প্রাথমিক সরঞ্জাম হিসাবে কাজ করতে পারে তবে একটি অতিরিক্ত লাইটওয়েট স্ক্যানার ইউটিলিটি হিসাবেও কাজ করতে পারে। এই প্রোগ্রামের মূল্য-পারফরম্যান্স অনুপাত সম্পূর্ণভাবে ক্লায়েন্টের পক্ষে চলে।

    এছাড়াও পড়ুন৷ :নেটওয়ার্ক নিরাপত্তা কিভাবে বজায় রাখা যায় তার টিপস৷


  1. সিঙ্ক্রোনাইজেশন সেট করার জন্য হোস্ট প্রক্রিয়া ঠিক করুন

  2. [FIX] উচ্চ সিপিইউ ব্যবহারে উইন্ডোজ হোস্ট প্রসেস Rundll32

  3. Windows 10 এ সিঙ্ক্রোনাইজেশন সেট করার জন্য হোস্ট প্রক্রিয়া কীভাবে ঠিক করবেন

  4. সমাধান করা হয়েছে:উইন্ডোজ 10 এ BSOD জটিল প্রক্রিয়া মারা গেছে