কম্পিউটার

আপনার ম্যাকে ফোর্টনাইট কীভাবে খেলবেন

Fortnite হল একটি বিনামূল্যের, মাল্টিপ্লেয়ার, অনলাইন ভিডিও গেম যা এপিক গেমস 2017 সালে প্রকাশ করেছে৷ এটি গেমের দৃশ্যে একটি বেশ নতুন প্লেয়ার, কিন্তু এটি ইতিমধ্যেই মার্চ 2019 পর্যন্ত 250 মিলিয়নেরও বেশি খেলোয়াড় নিয়ে গর্ব করেছে৷ এই সংখ্যা সম্ভবত দ্বিগুণ হয়ে যাবে৷ এখন এর চিত্তাকর্ষক গেমপ্লে, আশ্চর্যজনক গ্রাফিক্স, এবং উত্তেজনাপূর্ণ অ্যাডভেঞ্চারগুলি এটিকে আজকের সবচেয়ে জনপ্রিয় যুদ্ধ রয়্যাল গেমগুলির মধ্যে একটি করে তুলেছে৷

খেলোয়াড়রা তিনটি গেম মোড সংস্করণের মধ্যে বেছে নিতে পারেন, যথা:

  • ফর্টনাইট:সেভ দ্য ওয়ার্ল্ড - এটি একটি সহযোগিতামূলক প্রথম-ব্যক্তি শ্যুটার-সারভাইভাল গেম যেখানে চারজন পর্যন্ত খেলোয়াড় নিয়ে দলকে জম্বি-সদৃশ প্রাণীর বিরুদ্ধে লড়াই করতে হয় এবং দুর্গ তৈরি করে তাদের ঘাঁটি রক্ষা করতে হয়।
  • ফর্টনাইট ব্যাটেল রয়্যাল – এই ফ্রি-টু-প্লে সারভাইভাল ব্যাটেল রয়্যাল গেমটিতে 100 জন খেলোয়াড়কে মিটমাট করা যায় যা একে অপরের সাথে লড়াই করে শেষ ব্যক্তি হিসেবে দাঁড়াতে পারে।
  • Fortnite ক্রিয়েটিভ - এই গেমটিতে, খেলোয়াড়দের তাদের নিজস্ব বিশ্ব এবং যুদ্ধের ক্ষেত্র তৈরি করার স্বাধীনতা দেওয়া হয়।

Fortnite আপনার বন্ধুদের সাথে দল বেঁধে জম্বি দল থেকে বেরিয়ে আসার জন্য বা আমার-বিরুদ্ধ-বিশ্ব সেটআপে একা খেলার জন্য উপযুক্ত। যাইহোক, আপনি গেমটি খেলতে চান, একটি গেম মোড রয়েছে যা অবশ্যই আপনার মেজাজের সাথে খাপ খায়।

আপনি কি ম্যাকে ফোর্টনাইট খেলতে পারেন? অবশ্যই! Fortnite Windows, macOS, Nintendo Switch, PlayStation 4, Xbox One, iOS এবং Android ডিভাইসের জন্য উপলব্ধ। যাইহোক, Fortnite উপভোগ করার আগে আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার ডিভাইসটি গেমের প্রয়োজনীয়তা পূরণ করছে।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

এই নির্দেশিকাটি আলোচনা করে যে আপনি কীভাবে আপনার Mac-এ Fortnite ইনস্টল করতে পারেন, আপনার কম্পিউটারের সিস্টেমের প্রয়োজনীয়তাগুলি কী পূরণ করতে হবে এবং কীভাবে গেমটিকে অপ্টিমাইজ করতে হবে যাতে আপনি এটিকে পুরোপুরি উপভোগ করতে পারেন।

ম্যাকে ফোর্টনাইট চালানোর জন্য সিস্টেমের প্রয়োজনীয়তা

অন্যান্য সমস্ত ভিডিও গেমের মতো, ফোর্টনাইট আরও ভাল হার্ডওয়্যারে সেরা পারফর্ম করে। এপিক গেমসের ওয়েবসাইট অনুসারে, আপনার ম্যাকে ফোর্টনাইট চালানোর জন্য এখানে ন্যূনতম এবং প্রস্তাবিত সিস্টেমের প্রয়োজনীয়তা রয়েছে। মনে রাখবেন যে কিছু কম্পিউটারের জন্য প্রাথমিক প্রয়োজনীয়তাগুলি পূরণ হয়ে গেলেও গেমটি চালানো কঠিন হতে পারে যখন অন্যরা, একই বৈশিষ্ট্য সহ, গেমটি পুরোপুরি চালাতে পারে। সুতরাং আপনি যদি সেরা গেমের পারফরম্যান্স চান তবে আপনার ভাল হার্ডওয়্যারে বিনিয়োগ করা উচিত।

macOS এর জন্য ন্যূনতম সিস্টেমের প্রয়োজনীয়তা

  • ধাতু API সমর্থন
  • Intel Iris Pro 5200 বা আরও ভাল
  • কোর i3-3225 3.3 GHz CPU বা আরও ভাল
  • অন্তত 4GB RAM
  • macOS High Sierra 10.13.6 বা macOS Mojave 10.14.6 অধ্যায় 2 সিজন 2 এর জন্য
  • গেমটি ইনস্টল করার জন্য কমপক্ষে 76GB স্টোরেজ স্পেস

macOS এর জন্য প্রস্তাবিত সিস্টেমের প্রয়োজনীয়তা

  • ধাতু API সমর্থন
  • DX11 GPU বা আরও ভালো
  • কমপক্ষে 2 GB VRAM
  • কোর i5-7300U 3.5 GHz CPU বা আরও ভাল
  • অন্তত ৮ জিবি র‍্যাম
  • macOS High Sierra 10.13.6 বা macOS Mojave 10.14.6 অধ্যায় 2 সিজন 2 এর জন্য
  • গেমটি ইনস্টল করার জন্য কমপক্ষে 76GB স্টোরেজ স্পেস

খেয়াল রাখবেন যে হার্ডওয়্যার যত ভালো হবে গেমের পারফরম্যান্স তত ভালো হবে। কিন্তু যদি আপনার ম্যাক এই প্রয়োজনীয়তাগুলির কোনওটি পূরণ না করে, তবে আপনার কাছে এখনও এটি আপনার অ্যান্ড্রয়েড ফোন বা আইফোনে চালানোর বিকল্প রয়েছে কারণ মোবাইল সংস্করণের প্রয়োজনীয়তাগুলি ডেস্কটপ সংস্করণের মতো কঠোর নয়। যাইহোক, আপনি বড় স্ক্রীনের অভিজ্ঞতা উপভোগ করতে পারবেন না যা একটি Mac এ খেলে।

ম্যাকে ফোর্টনাইট কীভাবে ইনস্টল করবেন

সেভ দ্য ওয়ার্ল্ড এবং ব্যাটল রয়্যাল গেম মোড উভয়ই Mac এ উপলব্ধ, তাই এটি ইনস্টল করা বেশ সহজ হওয়া উচিত, মোবাইল সংস্করণের বিপরীতে যার অনেকগুলি বিধিনিষেধ রয়েছে৷

আপনি গেমটি ইনস্টল করার আগে, নিশ্চিত করুন যে আপনার ইন্টারনেট সংযোগ স্থিতিশীল রয়েছে (ইনস্টলার ডাউনলোড করার জন্য এবং পরে গেম খেলার জন্য), আপনার সিস্টেমটি একটি ম্যাক ক্লিনিং টুল ব্যবহার করে অপ্টিমাইজ করা হয়েছে এবং গেমটি চালানোর জন্য আপনার কাছে পর্যাপ্ত স্টোরেজ স্পেস রয়েছে।

সবকিছু প্রস্তুত হয়ে গেলে, আপনার Mac এ Fortnite গেমটি সফলভাবে ইনস্টল করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. আপনার ওয়েব ব্রাউজার খুলুন এবং এপিক গেমস ওয়েবসাইটে যান।
  2. ডাউনলোড এ ক্লিক করুন হোমপেজের উপরের-ডান কোণে বোতাম।
  3. আপনি কোন প্ল্যাটফর্ম ব্যবহার করছেন ওয়েবসাইটটি স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করবে এবং উপযুক্ত ইনস্টলার ডাউনলোড করবে। তারপর, ডাউনলোড অবিলম্বে শুরু করা উচিত। ফাইলটি ডাউনলোড না হলে, PC/Mac -এ ক্লিক করুন৷ ম্যানুয়ালি ডাউনলোড শুরু করার জন্য আইকন।
  4. এপিক গেম লঞ্চার-এ ডাবল-ক্লিক করুন ফাইল, তারপর অন-স্ক্রীন ইনস্টলেশন নির্দেশাবলী অনুসরণ করুন।
  5. এরপর, আপনাকে সাইন ইন করতে বা একটি নতুন এপিক গেমস অ্যাকাউন্ট তৈরি করতে বলা হবে।
  6. আপনি যদি গেমটি অন্য প্ল্যাটফর্মে খেলে থাকেন, যেমন আপনার অ্যান্ড্রয়েড ফোনে বা আপনার PS4, তাহলে আপনি একই অ্যাকাউন্ট ব্যবহার করে আপনার Mac-এর Fortnite গেমে সাইন ইন করতে পারেন।
  7. এপিক গেমস লঞ্চারটি ডিফল্টরূপে Fortnite হোমপেজে খুলবে।
  8. যদি না হয়, উপরের বারে অবস্থিত Fortnite-এ ক্লিক করুন, তারপর ইনস্টল করুন ক্লিক করুন গেম ইন্সটল করার জন্য বোতাম।

একবার গেমটি ইন্সটল হয়ে গেলে, আপনি এখন প্লে-তে আঘাত করতে পারেন এবং আপনার বন্ধুদের সাথে Fortnite-এর একটি গেমে ঝাঁপিয়ে পড়তে পারেন!

আপনার ম্যাকের জন্য কীভাবে ফোর্টনাইট অপ্টিমাইজ করবেন

দুর্ভাগ্যবশত, Fortnite প্রাথমিকভাবে ম্যাক কম্পিউটারের জন্য ডিজাইন করা হয়নি। এটি উইন্ডোজের মতো দুর্দান্ত পারফর্ম করে না এবং এটি সম্ভবত এই কারণে যে বেশিরভাগ ম্যাকের গ্রাফিক্স সমন্বিত রয়েছে। শুধুমাত্র ম্যাকের সর্বশেষ সংস্করণে স্বতন্ত্র GPU রয়েছে তাই তারা এমন কয়েকটি মডেলের মধ্যে রয়েছে যা সেরা বোর্নাইট অভিজ্ঞতা প্রদান করতে পারে৷

এটিও সাধারণ জ্ঞান যে এপিক গেমগুলি গেমের macOS সংস্করণে খুব বেশি ফোকাস করে না, তাই আপনি কিছু দীর্ঘ সময়ের বাগ অনুভব করবেন যা বিকাশকারীরা এখনও সমাধান করেনি। উদাহরণস্বরূপ, ম্যাকের কিছু ফোর্টনাইট প্লেয়ার টেক্সচারিং সমস্যা, আটকে থাকা স্ক্রিন লোডিং, খারাপ ফ্রেমের হার এবং অন্যান্য ত্রুটির অভিজ্ঞতার কথা জানিয়েছেন। আনইনস্টল করার পরে আপনার Mac এ Fortnite গেমটি পুনরায় ইনস্টল করার কৌশলটি করা উচিত।

গ্রাফিক-নিবিড় গেম, যেমন ফোর্টনাইট, আপনার হার্ডওয়্যারের জন্য বেশ দাবিদার হতে পারে। সুতরাং, আপনি যখন সিদ্ধান্ত নেন যে আপনি খেলতে চান, তখন সমস্ত অ্যাপ ত্যাগ করতে ভুলবেন না এবং Fortnite কে নিজে থেকে চলতে দিন। এটি প্রোগ্রামের অসামঞ্জস্যতা বা অপর্যাপ্ত কম্পিউটার সংস্থানগুলির কারণে কোনও ত্রুটি প্রতিরোধ করবে৷

আপনি যখন প্রথমবারের জন্য Fortnite চালু করেন, গেমটি স্বয়ংক্রিয়ভাবে আপনার হার্ডওয়্যার সনাক্ত করবে এবং প্রস্তাবিত সেটিংস লোড করবে। এটি নতুন খেলোয়াড়দের জন্য অনেক সহজ করে তোলে কারণ তারা কিছু কনফিগার করার প্রয়োজন ছাড়াই সরাসরি গেমটি খেলতে পারে। কিন্তু আপনি যদি আপনার অভিজ্ঞতা উন্নত করতে চান তবে আপনি গ্রাফিক্সের গুণমান এবং কর্মক্ষমতা সম্পর্কিত কয়েকটি ইন-গেম সেটিংস ম্যানুয়ালি সামঞ্জস্য করতে চাইতে পারেন। এই কনফিগারেশনগুলি সামঞ্জস্য করা আপনার Macকে দ্রুত Fortnite চালাতে এবং আপনার হার্ডওয়্যারের লোড কমাতে সাহায্য করতে পারে৷

এখানে কিছু সেটিংস রয়েছে যা আপনি সামঞ্জস্য করতে পারেন:

স্ক্রিন রেজোলিউশন

বেশিরভাগ আধুনিক ম্যাক উচ্চ-রেজোলিউশন রেটিনা ডিসপ্লে দিয়ে সজ্জিত। তবে আরও ভাল ফ্রেমরেটের জন্য, আপনার সম্ভবত 1080p রেজোলিউশনে থাকা উচিত। এটি আপনাকে 60 FPS এর কাছাকাছি পেতে হবে, যা আদর্শ ফ্রেমরেট। যাইহোক, যদি এটি অর্জনযোগ্য না হয়, তাহলে 30-এর উপরে যেকোন স্থানে পৌঁছানোই আপনার খেলার জন্য যথেষ্ট হবে এবং গেমটির সাথে কিছু মজা করতে হবে।

গুণমানের প্রিসেট

আপনার কাছে নিম্ন, মাঝারি, উচ্চ বা এপিক থেকে বেছে নেওয়ার বিকল্প রয়েছে। অথবা আপনি অটো বাছাই করতে পারেন, যদিও সেই সেটিং দিয়ে গেমের উপর আপনার কম নিয়ন্ত্রণ থাকবে। আপনি যা করতে পারেন তা হল কম থেকে শুরু করা, কারণ এটি আপনাকে প্রতি সেকেন্ডে যতটা সম্ভব FPS বা ফ্রেম দেবে। যদি আপনার ম্যাক কম সেটিংসে ভাল পারফর্ম করে, তাহলে মাঝারি পর্যন্ত যাওয়ার চেষ্টা করুন এবং দেখুন গেমের পারফরম্যান্স কেমন হয়। গেমপ্লে ভাল হলে, আপনি সেটিংস বাড়ানোর চেষ্টা করতে পারেন যতক্ষণ না আপনি আপনার পারফরম্যান্স থেকে সর্বাধিক সুবিধা পান৷

VSync

উল্লম্ব সিঙ্ক নামেও পরিচিত, সিঙ্ক হল একটি গ্রাফিক্স প্রযুক্তি যা আপনার গেমিং মনিটরের রিফ্রেশ হারের সাথে আপনার ভিডিও গেমের ফ্রেমরেট সিঙ্ক করে। গেমে স্ক্রীন ছিঁড়ে যাওয়ার পরিমাণ কমাতে আপনার সর্বদা VSync সক্ষম করা উচিত। কিন্তু, যদি আপনি মনে করেন যে এটি আপনার ম্যাকের কার্যক্ষমতার জন্য অনেক বেশি খরচ করছে, আপনি এটি বন্ধ করতে বেছে নিতে পারেন।

র্যাপিং আপ

আজকের সবচেয়ে জনপ্রিয় অনলাইন ভিডিও গেমগুলির মধ্যে একটি হিসাবে, এটি আশ্চর্যজনক নয় যে প্রচুর ম্যাক ব্যবহারকারী তাদের কম্পিউটারে ফোর্টনাইট ইনস্টল করতে প্রলুব্ধ হয়। ইনস্টলেশন প্রক্রিয়াটি বেশ সহজবোধ্য, যদিও গেমটি ম্যাকের জন্য তৈরি করা হয়নি বলে আপনাকে গেম সেটিংসে কিছু টুইকিং করতে হতে পারে। FPS, স্ক্রিন রেজোলিউশন এবং গ্রাফিক্স সেটিংস হল কিছু উপাদান যা আপনার Mac-এ সম্পূর্ণ Fortnite অভিজ্ঞতা উপভোগ করতে কনফিগার করতে হবে।


  1. কিভাবে Mac এ একটি ডিভিডি চালাবেন

  2. কীভাবে আপনার ম্যাকে অ্যানিমেটেড জিআইএফ খেলবেন

  3. কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে পুরানো পিসি গেম খেলবেন

  4. আপনার পিসিতে মাইক্রোসফ্ট এজ সার্ফ গেমটি কীভাবে খেলবেন?