কম্পিউটার

MacOS Catalina-এ অটো ডার্ক মোড সম্পর্কে আপনার যা জানা উচিত

মনে হচ্ছে অ্যাপল প্রতি বছর একটি ক্যালিফোর্নিয়া-ভূগোল-অনুপ্রাণিত macOS আপডেট প্রকাশ করে। অতীতে, আমরা এল ক্যাপিটান, ইয়োসেমাইট এবং সিয়েরার মতো রাজ্যের ভূমি গঠন এবং শহরগুলির দ্বারা অনুপ্রাণিত হয়ে বড় আপডেট পেয়েছি৷ এখন অ্যাপল সম্প্রদায় ক্যাটালিনার জল পরীক্ষা করছে৷

যদিও আমাদের বেশিরভাগই এই দ্বীপ আপডেটটি আবিষ্কার করতে পারেনি, অ্যাপল বলেছে যে এটি নতুন বৈশিষ্ট্যগুলির সাথে আসে যা আমরা সকলেই পছন্দ করব। একটি হল অটো ডার্ক মোড।

ক্যাটালিনা অটো ডার্ক মোড

গত বছর, অ্যাপল মোজাভেতে ডার্ক মোড বৈশিষ্ট্যটি চালু করেছিল। এটি এমন একটি বৈশিষ্ট্য যা অনেকের দ্বারা দ্রুত স্বাগত এবং পছন্দ হয়েছে, বিশেষ করে তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন বিকাশকারীরা। যাইহোক, দীর্ঘমেয়াদে, তারা দেখেছে যে এটি ব্যবহার করা কিছুটা ক্লান্তিকর কারণ এটি ম্যানুয়ালি সক্ষম করা প্রয়োজন৷

MacOS Catalina লঞ্চ করার সাথে, Apple অটো ডার্ক মোডের জন্য সমর্থন যোগ করেছে। এটি এমন একটি বৈশিষ্ট্য যা একটি হালকা-অন-গাঢ় রঙের স্কিম ব্যবহার করে এবং এটি একটি গাঢ় পটভূমি এবং হালকা রঙের আইকন, পাঠ্য এবং অন্যান্য উপাদান দ্বারা সমর্থিত। সক্রিয় করা হলে, এটি স্বয়ংক্রিয়ভাবে দিনের বর্তমান সময়ের উপর ভিত্তি করে রঙের স্কিম পরিবর্তন করবে৷

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

দুর্ভাগ্যবশত, অন্যান্য macOS বৈশিষ্ট্য প্রকাশের মতো, কিছু ব্যবহারকারী এটির সাথে সমস্যার সম্মুখীন হয়েছেন বলে জানা গেছে। তাদের মতে, macOS Catalina-এ অটো ডার্ক মোড রাতের সময় স্বয়ংক্রিয়ভাবে রঙের স্কিম পরিবর্তন করবে না।

ঠিক আছে, দুঃখিত হওয়ার কোন কারণ নেই। আপনার ম্যাকোস ক্যাটালিনা অটো ডার্ক মোড কাজ করছে না এমন সমস্যাগুলি সমাধান করার চেষ্টা করতে পারেন এমন সমাধান রয়েছে। আমরা নীচে তাদের তালিকা করব। কিন্তু আমরা তা করার আগে, ক্যাটালিনায় কীভাবে অটো ডার্ক মোড চালু করতে হয় তা শেখানোর অনুমতি দিন।

কিভাবে ক্যাটালিনায় অটো ডার্ক মোড সক্ষম করবেন

সুতরাং, কীভাবে একজন ম্যাকওএস ক্যাটালিনা ব্যবহারকারী অটো ডার্ক মোড সক্ষম করতে পারেন? শুধু এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Apple-এ যান মেনু।
  2. সিস্টেম পছন্দ নির্বাচন করুন
  3. চেহারা-এ নেভিগেট করুন বিভাগ।
  4. স্বয়ংক্রিয় চয়ন করুন৷ . এটি macOS Catalina-এ অটো ডার্ক মোড সক্ষম করবে। এই মুহুর্তে, আপনার Mac স্বয়ংক্রিয়ভাবে রাতে অন্ধকার থিমে পরিবর্তন করা উচিত।

ডার্ক মোডের জন্য কীভাবে একটি কাস্টম সময়সূচী সেট করবেন

আপনি যদি আপনার নিজের রাতের সময়সূচী সেট করতে চান তবে আপনি আপনার ম্যাকের অটো ডার্ক মোডের জন্য একটি কাস্টম সময়সূচী তৈরি করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Apple-এ যান মেনু।
  2. সিস্টেম পছন্দ নির্বাচন করুন
  3. ডিসপ্লে বেছে নিন .
  4. নাইট শিফটে নেভিগেট করুন ট্যাব।
  5. কাস্টম এ ক্লিক করুন এবং আপনার নিজের রাতের সময়সূচী সেট করা শুরু করুন।

এটা কি সহজ, তাই না? এখন, আপনি Catalina এর অটো ডার্ক মোড বৈশিষ্ট্য উপভোগ করতে পারেন। কিন্তু অপেক্ষা করো. যদি এটি কাজ না করে?

কাটালিনায় অটো ডার্ক মোড কাজ না করলে কী করবেন?

ঠিক আছে, রাত হয়ে গেছে। আর অটো ডার্ক মোড ফিচার কাজ করছে না। আরাম করুন। আমাদের কাছে সমাধান রয়েছে যা চেষ্টা করার মতো। এখানে আপনি যান:

সমাধান #1:আপনার ম্যাক পুনরায় চালু করুন।

আপনার যা করা উচিত তা হল আপনার ম্যাক পুনরায় চালু করুন। সম্ভবত, পটভূমিতে প্রচুর সক্রিয় প্রক্রিয়া এবং কাজ রয়েছে এবং কাতালিনা এখন কোনটিকে অগ্রাধিকার দেবেন তা নিয়ে বিভ্রান্ত। হয়তো একটি দ্রুত রিবুট সবকিছু স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনবে।

আপনার Mac পুনরায় চালু করতে, পাওয়ার টিপুন বোতাম একটি ডায়ালগ বক্স তারপর প্রদর্শিত হবে. পুনঃসূচনা খুঁজুন বোতাম এবং ক্লিক করুন।

সমাধান #2:স্ক্রীন লক এবং আনলক করুন।

আপনি যদি সবেমাত্র আপনার ম্যাক পুনরায় চালু করেন এবং লক্ষ্য করেন যে সমস্যাটি থেকে যায়, আপনি স্ক্রীনটি লক এবং আনলক করার চেষ্টা করতে পারেন। কখনও কখনও, আপনার Mac ডার্ক থিমে স্যুইচ করতে পারে না যখন এর স্ক্রীন সক্রিয়ভাবে ব্যবহার করা হয়।

আপনার ম্যাকের স্ক্রীন লক এবং আনলক করতে, নিম্নলিখিতগুলি করুন:

  1. Apple-এ যান মেনু।
  2. লক স্ক্রীন নির্বাচন করুন
  3. বিকল্পভাবে, আপনি কেবল CMD + CTRL + Q টিপুন সমন্বয়।

আপনার স্ক্রীন আনলক করুন এবং দেখুন জিনিসগুলি উন্নত হয়েছে কিনা৷

সমাধান #3:আপনার Mac এর তারিখ এবং সময় সেটিংস চেক করুন৷

আপনি আপনার ম্যাকের বর্তমান তারিখ এবং সময় সেটিংসও পরীক্ষা করতে চাইতে পারেন। কিছু ক্ষেত্রে, ম্যানুয়ালি তারিখ এবং সময় সেট করা কাতালিনার অটো ডার্ক মোড বৈশিষ্ট্য সহ র্যান্ডম সমস্যাগুলিকে ট্রিগার করতে পারে।

নিরাপদ থাকার জন্য, একটি নেটওয়ার্ক টাইম সার্ভার ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে তারিখ এবং সময় সেট করুন৷ এখানে কিভাবে:

  1. Apple-এ যান মেনু।
  2. সিস্টেম পছন্দ নির্বাচন করুন
  3. তারিখ ও সময় বেছে নিন
  4. লক -এ ক্লিক করুন আইকন এবং আপনার অ্যাডমিন শংসাপত্র লিখুন৷
  5. তারিখ এবং সময় স্বয়ংক্রিয়ভাবে সেট করুন নির্বাচন করুন বিকল্প।
  6. আপনার পছন্দের নেটওয়ার্ক টাইম সার্ভার বেছে নিন।
  7. টাইম জোনে যান এবং এটিকে বর্তমান অবস্থান ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে সময় অঞ্চল সেট করুন .
  8. এখন, আপনি যদি মেনু বারে তারিখ এবং সময় প্রদর্শন করতে চান তাহলে ক্লিক করুন, মেনু বারে তারিখ এবং সময় দেখান ক্লিক করুন।

সমাধান #4:আপনার ম্যাক পরিষ্কার এবং অপ্টিমাইজ করুন।

অজান্তেই, আমরা যে অ্যাপস এবং প্রোগ্রামগুলি ব্যবহার করি সেগুলি ক্যাশে ফাইল এবং অপ্রয়োজনীয় ট্র্যাশ তৈরি করে যা সময়ের সাথে সাথে তৈরি হয়। মুছে ফেলা না হলে, তারা মূল্যবান সিস্টেম স্থান নেয় এবং আপনার Mac এর কর্মক্ষমতা প্রভাবিত করে। এগুলি কেবল এলোমেলো ক্যাটালিনা ত্রুটিগুলিকে পপ আপ করার কারণই নয়, তারা অটো ডার্ক মোডের মতো মূল বৈশিষ্ট্যগুলিকে তাদের উচিত হিসাবে কাজ করতে বাধা দেয়৷

এই সব ঘটতে থেকে প্রতিরোধ করার জন্য, এটি গুরুত্বপূর্ণ যে আপনি নিয়মিত সিস্টেম স্ক্যান চালান, ট্র্যাশ বিন খালি করুন এবং আপনার ম্যাকের সমস্ত অবাঞ্ছিত ফাইলগুলি থেকে মুক্তি পান৷ এই কাজের জন্য, আপনি Outbyte macAries-এর মতো তৃতীয় পক্ষের টুলের উপর নির্ভর করতে পারেন .

আপনার Mac এ ইনস্টল করা এই টুলটির মাধ্যমে, আপনি নিশ্চিত থাকতে পারেন যে এটি সেরা পারফরম্যান্সের জন্য অপ্টিমাইজ করা হবে।

সমাধান #5:ক্যাটালিনা পুনরায় ইনস্টল করুন।

যদি উপরের সমাধানগুলি সমস্যার সমাধান না করে, তাহলে সম্ভবত অপরাধীটি আপনার macOS Catalina-এর সংস্করণ। এটি ঠিক করতে, আপনাকে ক্যাটালিনা পুনরায় ইনস্টল করতে হবে।

সর্বশেষ macOS সংস্করণটি কীভাবে পুনরায় ইনস্টল করবেন তা এখানে রয়েছে:

  1. ম্যাক অ্যাপ স্টোরে যান৷
  2. আপডেট এ ক্লিক করুন .
  3. আপডেট আলতো চাপুন৷ আপডেট ডাউনলোড শুরু করার জন্য বোতাম।
  4. একবার হয়ে গেলে, ইনস্টলেশন সম্পূর্ণ করতে অনস্ক্রিন প্রম্পটগুলি অনুসরণ করুন৷

সমাধান #6:অ্যাপল সমর্থনের সাথে যোগাযোগ করুন।

আপনি যদি মনে করেন আপনি সবকিছু চেষ্টা করেছেন কিন্তু কিছুই কাজ করেনি, তাহলে আপনার শেষ অবলম্বন হল বিশেষজ্ঞদের সাহায্য নেওয়া। আপনি অফিসিয়াল অ্যাপল সমর্থন ওয়েবসাইটের মাধ্যমে তাদের সাথে যোগাযোগ করতে পারেন বা নিকটস্থ অ্যাপল মেরামত কেন্দ্রে যেতে পারেন। একজন অ্যাপল প্রতিভা আপনার সমস্যায় আপনাকে সাহায্য করতে ইচ্ছুক হতে হবে এবং আপনার প্রয়োজনীয় সাহায্যের প্রস্তাব দিতে হবে।

র্যাপিং আপ!

অটো ডার্ক মোড অবশ্যই চোখের জন্য হালকা। এই মোডটি সক্ষম হলে, অন্যান্য নিষ্ক্রিয় উইন্ডোগুলি কমতে থাকে এবং সক্রিয় উইন্ডোটি আলাদা হয়ে যায়, যা ব্যবহারকারীদের সম্পূর্ণরূপে এটিতে ফোকাস করতে দেয়। এইভাবে, এটা কোন আশ্চর্যের বিষয় নয় যে কেন এটাকে অনেকে রত্ন হিসেবে বিবেচনা করে।

আপনি কি ম্যাকোস ক্যাটালিনার অটো ডার্ক মোড বৈশিষ্ট্যটি পছন্দ করেন? আপনি এটা সহজ খুঁজে পেতে? আপনি কি উপরের সমাধানগুলি সহায়ক বলে মনে করেন? মন্তব্যে আমাদের সাথে আপনার চিন্তা শেয়ার করুন!


  1. ফেসবুক আপনার সম্পর্কে কি জানে? কেন আপনি ফেসবুক মুছে ফেলা উচিত

  2. macOS Catalina:আপনার যা কিছু জানা দরকার

  3. অ্যাপল আইক্লাউড সম্পর্কে আপনার যা জানা দরকার

  4. NVMe SSD সম্পর্কে আপনার যা জানা দরকার