কম্পিউটার

NVMe SSD সম্পর্কে আপনার যা জানা দরকার

NVMe SSD সম্পর্কে আপনার যা জানা দরকার

কম্পিউটার যুগের শুরু থেকেই সঞ্চয়স্থান প্রযুক্তি লাফিয়ে লাফিয়ে বিকশিত হয়েছে। আজকের লাফ ফরওয়ার্ড হল NVMe, একটি স্টোরেজ সিস্টেম যা স্টোরেজ ডিভাইসগুলিতে উপলব্ধ ব্যান্ডউইথ দ্রুতগতিতে বৃদ্ধি করার প্রতিশ্রুতি দেয়। NVMe SSD সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে।

NVMe কি?

NVMe SSD সম্পর্কে আপনার যা জানা দরকার

NVMEe এর অর্থ হল নন-ভোলাটাইল মেমরি এক্সপ্রেস। এটি একটি স্টোরেজ কানেকশন স্ট্যান্ডার্ড যা স্ট্যান্ডার্ড ড্রাইভ দ্বারা ব্যবহৃত ধীরগতির SATA বাসের পরিবর্তে আপনার কম্পিউটারের CPU এর সাথে যোগাযোগ করতে হাইপার-ফাস্ট PCI এক্সপ্রেস বাস ব্যবহার করে। সর্বাধিক স্থানান্তর গতিতে সূচকীয় লাফের পাশাপাশি, NVMe স্থানান্তর সমান্তরালকরণ, গভীর সারিবদ্ধতা এবং সিস্টেম বাধা প্রদান করে।

হাই-এন্ড ভোক্তা এবং এন্টারপ্রাইজ স্টোরেজের জন্য, NVMe হল নতুন স্ট্যান্ডার্ড। পিসি তালিকার মাধ্যমে স্ক্রোল করুন এবং আপনি উচ্চ-প্রান্তের ল্যাপটপ এবং পিসি ওয়ার্কস্টেশনগুলিতে বিকল্পটি দেখতে পাবেন। এটি অ্যাপলের মোবাইল ডিভাইসগুলিতেও বেক করা হয়েছে, এবং কিছু অ্যান্ড্রয়েড স্মার্টফোন নির্মাতারাও NVMe স্টোরেজ নিয়োগ করে৷

SATA এর মত, NVMe হল একটি সংযোগ মান, একটি ফর্ম ফ্যাক্টর নয়। এটি শুধুমাত্র সংযোগের মান বর্ণনা করে, ড্রাইভের আকার বা আকৃতি নয়। M.2, অন্যদিকে, একটি ফর্ম ফ্যাক্টর, কিন্তু একটি NVMe-এর সাথে এতটাই ঘনিষ্ঠভাবে যুক্ত যে প্রযুক্তিগত ত্রুটি থাকা সত্ত্বেও দুটি কিছুটা সমার্থক হয়ে উঠেছে। গবেষণা করার সময়, একই ভুল না করার বিষয়টি নিশ্চিত করুন।

NVMe SSD কত ​​দ্রুত?

NVMe SSD সম্পর্কে আপনার যা জানা দরকার

NVMe তৈরি করা হয়েছিল কারণ নতুন সলিড স্টেট ড্রাইভগুলি SATA III এর ব্যান্ডউইথকেও পরিপূর্ণ করে। তাত্ত্বিক সর্বাধিক 6 Gb/s (এটি গিগাবিট , একটি গিগাবাইটের থেকে আট গুণ ছোট), SATA III সংযোগটি ভাল অবস্থায় একটি উচ্চ-মানের SSD দ্বারা দ্রুত সম্পৃক্ত হয়। কিন্তু ফ্ল্যাশ স্টোরেজ SATA III যা অনুমতি দেবে তার চেয়ে অনেক বেশি গতিতে পৌঁছতে পারে। সিলিকনকে এর SATA শেকল থেকে মুক্ত করতে, NVMe তৈরি করা হয়েছিল।

প্রতিটি ড্রাইভের জন্য দুটি ইন্টারফেস ব্যবহার করে SATA III এর ব্যান্ডউইথ দ্বিগুণ করার পরিবর্তে, একটি কষ্টকর, ব্যয়বহুল এবং শক্তি-নিবিড় ধারণা, শিল্পটি পরিবর্তে ডিজিটাল স্টোরেজের ভবিষ্যত হিসাবে NVMe ড্রাইভের দিকে স্টিয়ারিং শুরু করেছে। দ্রুততম, সবচেয়ে ভবিষ্যত-প্রুফ স্টোরেজ ডিভাইসের জন্য, NVMe হল আমাদের সময়ের শীর্ষস্থান।

PCI এক্সপ্রেস বাসে ডেটা পাঠানোর সময়, NVMe চারটি PCI এক্সপ্রেস লেন ব্যবহার করতে পারে, সমান্তরালভাবে ডেটা পাঠাতে পারে। প্রতিটি PCI এক্সপ্রেস লেন আনুমানিক 4 GB/s বা 32 Gb/s হ্যান্ডেল করতে পারে। এটি SATA III এর তাত্ত্বিক সর্বাধিকের চেয়ে পাঁচ গুণেরও বেশি দ্রুত। যদিও কোনও ডিভাইসই সেই গতিতে পৌঁছায় না, SSD-এর কাজে লাগানোর জন্য উপলব্ধ হেডরুমটি বিশাল। ফলস্বরূপ, স্থানান্তরগুলি অপারেটিং সিস্টেম এবং স্টোরেজ বাস যত দ্রুত তাদের পরিচালনা করতে পারে, তা দ্রুতগতিতে ডেটা স্থানান্তরের গতি বাড়ায় এবং মেশিনের উত্পাদনশীলতা বাড়ায়৷

NVMe SSD হল দ্রুততম SSDগুলি যা আপনি আজ কিনতে পারেন৷ তারা ইতিমধ্যেই দ্রুত গতির ফ্ল্যাশ মেমরিকে বেশিরভাগ পিসিতে উপলব্ধ দ্রুততম উপলব্ধ সংযোগ স্ট্যান্ডার্ডের সাথে একত্রিত করে। আপনি যদি গতির বিষয়ে চিন্তা করেন, NVMe যেখানে আপনি এটি পাবেন।

উপসংহার:PCI Express বনাম M.2 NVMe SSDs

বেশিরভাগ আধুনিক ভোক্তা NVMe ড্রাইভ M.2 ফর্ম ফ্যাক্টরে বিক্রি হয়। এই গাম-আকারের স্টোরেজ বিন্যাসে NAND কোষগুলির একটি চিত্তাকর্ষক পরিমাণের জন্য পর্যাপ্ত স্থান রয়েছে এবং এটি সাধারণত মাদারবোর্ডে একটি বিশেষভাবে সংরক্ষিত M.2 স্লটের সাথে সংযুক্ত থাকে। একটি M.2 কার্ড একটি PCI এক্সপ্রেস কার্ডে মাউন্ট করা যেতে পারে যা M.2 SSD গ্রহণ করে, যেটি আসলে PCI এক্সপ্রেস ফর্ম ফ্যাক্টরে কিছু বাণিজ্যিকভাবে উপলব্ধ NVMe SSD তৈরি করা হয়। অন্যান্য নির্মাতারা চিপটিকে ঠিক জায়গায় সোল্ডার করে, কিন্তু পারফরম্যান্সের পার্থক্য কেবলমাত্র ব্যবহার এবং নির্ভরযোগ্যতার সর্বোচ্চ স্তরে লক্ষণীয়৷

এনভিএমই এসএসডিগুলির জন্য পিসিআই এক্সপ্রেস ফর্ম ফ্যাক্টরের কোনও গতির সুবিধা নেই, যেহেতু স্টোরেজ কন্ট্রোলার এবং সিপিইউ-এর মধ্যে বৈদ্যুতিক সংযোগ উভয় উপায়ে একই। একটি PCI এক্সপ্রেস কার্ড ফ্যান এবং হিট সিঙ্ক কনফিগারেশনের উপর নির্ভর করে আরও ভাল শীতল সরবরাহ করতে পারে, তবে এটি PCI এক্সপ্রেস কার্ডের বড় আকারের একটি স্বাভাবিক ফলাফল, যা সার্কিট বোর্ডে আরও বেশি সংখ্যক আনুষঙ্গিক উপাদান ফিট করতে পারে।


  1. রেটিনা ডিসপ্লে কি:আপনার যা কিছু জানা দরকার

  2. ডেডলি ড্রাইডেক্স ম্যালওয়্যার সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে

  3. Windows 10 এ Windows আপডেট সম্পর্কে আপনার যা জানা দরকার

  4. কোর i3, i5 এবং i7:ইন্টেল প্রসেসর সম্পর্কে আপনার যা জানা দরকার