কম্পিউটার

কিভাবে ক্যাটালিনা ইনস্টল করার পরে iPhoto ফিরে পাবেন?

Catalina ইনস্টল করার পরে iPhoto অ্যাপ অ্যাক্সেস করতে অক্ষম? কারণ iPhoto ইতিমধ্যেই অবসর নিয়েছে, মানে অ্যাপল আর এটিকে সমর্থন করে না। বিনিময়ে, অ্যাপল ফটো অ্যাপ চালু করেছে, যা প্রায় iPhoto-এর মতো একই কাজ করে।

এখন, আমরা বুঝতে পারি যে আপনার পক্ষে iPhoto অ্যাপটি ছেড়ে দেওয়া কঠিন কিনা, বিশেষ করে যদি আপনি এটি বছরের পর বছর ধরে ব্যবহার করছেন। ওয়েল, যে ক্ষেত্রে, আমরা সমাধান আছে. নীচে, আমরা iPhoto অ্যাপ ব্যবহারের সাথে সম্পর্কিত সমস্যা এবং সম্ভাব্য সমাধানগুলি গণনা করেছি৷ আশা করি, পোস্টের শেষে, আপনি কীভাবে আপনার সমস্যাটি কাটিয়ে উঠবেন এবং আপনার মিডিয়া ফাইলগুলিতে অ্যাক্সেস পাবেন সে সম্পর্কে আপনি আরও ভালভাবে বুঝতে পারবেন।

সমস্যা #1:ক্যাটালিনায় আপনার macOS আপডেট করার পরে iPhoto আর এখানে না থাকলে আপনি কীভাবে আপনার মিডিয়া ফাইলগুলি অ্যাক্সেস করবেন?

আপনার কি হাজার হাজার ছবি iPhoto এ সংরক্ষিত আছে? আপনার সব মিডিয়া ফাইল হারিয়ে গেছে? আপনি কি করতে পারেন কিছু আছে? আপনি কি মনে করেন যে আপনার সমস্ত মিডিয়া ফাইল পুনরুদ্ধার করা সম্ভব যখন iPhoto আর কাতালিনায় কাজ করবে না?

অনেক iPhoto অ্যাপ ব্যবহারকারীদেরও এই প্রশ্ন রয়েছে। সুতরাং, বিষয়গুলি পরিষ্কার করার জন্য, আমরা এই বলে উত্তর দিতে পারি যে macOS Catalina আপনাকে অ্যাপটি অ্যাক্সেস করা থেকে বিরত রাখছে। Macs যেগুলি Catalina বা তার পরে চালায় তারা আর iPhoto চালু করবে না কারণ Apple অ্যাপটি বন্ধ করে দিয়েছে৷

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

সুতরাং, আপনি এই সমস্যা সঙ্গে কি করতে পারেন? নিচের যেকোনো সমাধান চেষ্টা করুন:

1:শুধু ফটো অ্যাপ ব্যবহার করুন, যা ম্যাকওএস ক্যাটালিনার সাথে আগে থেকে ইনস্টল করা আছে।

আবার, iPhoto আর Catalina এর সাথে কাজ করবে না। এবং ভবিষ্যতে এটি কাজ করার কোন সম্ভাবনা নেই বলে মনে হচ্ছে। সুতরাং, আপনার সর্বোত্তম সমাধান হল আপনার ডিভাইসের ফটো অ্যাপে আপনার সমস্ত মিডিয়া ফাইল স্থানান্তর বা স্থানান্তরিত করা।

চিন্তা করবেন না কারণ এই নতুন অ্যাপটি আপনাকে iPhoto অ্যাপ থেকে আপনার ছবি দ্রুত আমদানি করতে দেয়। আপনার যা করা উচিত তা এখানে:

  1. বিকল্প টিপুন এবং ধরে রাখুন কী।
  2. ফটো খুলুন ডক থেকে অ্যাপ .
  3. আপনি অ্যাক্সেস করতে চান এমন একটি নির্দিষ্ট লাইব্রেরি বেছে নিতে আপনাকে একটি প্রম্পট পপ আপ করবে। তালিকা থেকে, iPhoto নির্বাচন করুন৷ লাইব্রেরি।
  4. ক্লিক করুন লাইব্রেরি চয়ন করুন৷
  5. আপনার ফটো লোড হওয়া পর্যন্ত অপেক্ষা করুন এবং আপনার নতুন ফটো অ্যাপে লঞ্চ করুন।

এখন থেকে, আপনি এই অ্যাপটি ব্যবহার করে আপনার সমস্ত ফটো পরিচালনা করতে পারবেন৷

2. iPhoto অ্যাপের মাধ্যমে আপনার সমস্ত হারিয়ে যাওয়া ফটো পুনরুদ্ধার করুন, বিশেষ করে যদি আপনি স্থানান্তর করতে ব্যর্থ হন৷

ইভেন্টে যে মাইগ্রেশন প্রক্রিয়াটি পরিকল্পনা অনুযায়ী হয়নি এবং আপনি আপনার সমস্ত ফটো হারিয়ে ফেলেছেন, আপনার সর্বোত্তম বিকল্প হল আপনার হারিয়ে যাওয়া মিডিয়া ফাইলগুলি পুনরুদ্ধার করতে পুনরুদ্ধার সফ্টওয়্যার ইনস্টল করা এবং ব্যবহার করা৷

প্রচুর ফাইল রিকভারি অ্যাপ রয়েছে যা আপনি অনলাইনে খুঁজে পেতে পারেন। কিন্তু আমরা আপনাকে Auslogics File Recovery এর মত একটি বিশ্বস্ত ফাইল রিকভারি টুল ব্যবহার করার পরামর্শ দিচ্ছি . এই অ্যাপের সাহায্যে, আপনি সহজেই সমস্ত ফাইল পুনরুদ্ধার করতে পারেন যা আপনি ভেবেছিলেন ভাল জন্য ইতিমধ্যে হারিয়ে গেছে। এটি মেমরি কার্ড এবং USB ড্রাইভের মতো বাহ্যিক স্টোরেজ ডিভাইসগুলির সাথেও কাজ করে। এটি বিভিন্ন ধরনের ফাইল পুনরুদ্ধার করতেও ব্যবহার করা যেতে পারে। আপনার অস্ত্রাগারে এই টুলের সাহায্যে, আপনার আতঙ্কিত হওয়ার কোনো কারণ থাকবে না।

সমস্যা #2:আমি iPhoto অ্যাপটি আপগ্রেড করতে চাই যাতে এটি ক্যাটালিনার সাথে সামঞ্জস্যপূর্ণ হয়। এটা কি সম্ভব?

দুর্ভাগ্যবশত, এটি সম্ভব নয় কারণ iPhoto অ্যাপটি Catalina-এ আর সমর্থিত নয়। iPhoto অনেক আগেই অবসরপ্রাপ্ত হয়েছে, তাই আপনি যাই করুন না কেন, অ্যাপটি কখনই আপনার ডিভাইসে চলবে না। অ্যাপটি একটি পুরানো ফ্রেমওয়ার্ক ব্যবহার করে যা অ্যাপল আর সমর্থন করে না। এখানে আপনার সেরা বিকল্প হল ফটোর মত অন্যান্য অ্যাপ ব্যবহার করা।

ক্যাটালিনার সাথে আসা বিল্ট-ইন ফটো অ্যাপ ছাড়াও, এখানে অন্যান্য অ্যাপের বিকল্প রয়েছে যা আপনি চেষ্টা করতে পারেন:

  1. Picasa – এটি গুগল দ্বারা তৈরি ফটো-এডিটিং সফ্টওয়্যার। এটি ফটো এবং অ্যালবাম সংগঠিত এবং সম্পাদনা করার জন্য ব্যবহৃত হয়৷
  2. অ্যাপল অ্যাপারচার – অ্যাপল ডিভাইসে iPhoto প্রতিস্থাপন করার জন্য এটিকে অন্যতম সেরা অ্যাপ হিসেবে অভিহিত করা হয়।
  3. Adobe Photoshop Lightroom – অ্যাডোব ফটোশপ লাইটরুমের একটি নির্দিষ্ট সংস্করণ রয়েছে যা ম্যাকের জন্য উদ্দিষ্ট। এবং অন্যান্য Adobe Photoshop সংস্করণের তুলনায় এটি ব্যবহার করা আরও আকর্ষণীয়।
  4. লিন – এই অ্যাপটি ম্যাক ব্যবহারকারীদের জন্য নিখুঁত সঙ্গী যারা ফটো তোলার শৌখিন। যাদের বিভিন্ন স্টোরেজ ডিভাইস থেকে ফটোতে গ্যালারি ভর্তি আছে তাদের জন্য এটি একটি আবশ্যক।
  5. Pixa – এই অ্যাপটি তাৎক্ষণিক খ্যাতি পেয়েছে কারণ এটি Macs-এ ফটো সংগঠিত করার উপায়।
  6. Google Photos – এটি iPhoto এর সেরা বিকল্পগুলির মধ্যে একটি কারণ এটি আপনাকে ক্লাউডে ফটোগুলি পরিচালনা, আপলোড এবং সঞ্চয় করতে দেয়৷ এটি আসলে আপনাকে 15GB ফ্রি স্টোরেজ স্পেস প্রদান করে, যা আপনি শুধুমাত্র ফটোর জন্যই নয় অন্যান্য ফাইলের জন্যও ব্যবহার করতে পারবেন।

কিন্তু আপনি এই প্রস্তাবিত অ্যাপগুলির মধ্যে যেকোনও ব্যবহার করার আগে, আমরা আপনাকে প্রথমে আপনার Mac অপ্টিমাইজ করার পরামর্শ দিই। এইভাবে, আপনি নিশ্চিত করতে পারেন যে আপনার ফটোগুলি সম্পাদনা বা সংগঠিত করার সময় কিছুই আপনার পথে আসবে না৷

আপনার ম্যাক অপ্টিমাইজ করার সর্বোত্তম উপায় হল একটি বিশ্বস্ত ম্যাক মেরামতের সরঞ্জাম যেমন ম্যাক মেরামত অ্যাপ ব্যবহার করা .

মাত্র কয়েকটি ক্লিকে, আপনি অপ্রয়োজনীয় ফাইলগুলি থেকে পরিত্রাণ পেতে পারেন যা সমস্যাগুলিকে ট্রিগার করতে পারে এবং ভবিষ্যতে দেখা দিতে পারে এমন কোনও সমস্যার সমাধান করতে পারে৷

সমস্যা #3:ক্যাটালিনায় আপগ্রেড করার আগে আপনি কীভাবে একটি iPhoto ব্যাকআপ তৈরি করবেন?

চিন্তিত যে আপনি আর আপনার মিডিয়া ফাইল পুনরুদ্ধার করতে পারবেন না? macOS আপডেটের সাথে এগিয়ে যাওয়ার আগে আপনি আপনার ফটোগুলিকে একটি বাহ্যিক ড্রাইভে ব্যাক আপ করতে পারেন৷ এটি সম্ভবত আপনার ফটোগুলিকে সুরক্ষিত রাখার সেরা উপায়৷

ভাল জিনিস হল যে ম্যাক আপনাকে সহজেই আপনার iPhoto মিডিয়া ফাইলগুলি ব্যাক আপ করতে দেয়। এটি করার জন্য আপনার অন্য অ্যাপেরও প্রয়োজন নেই। যতক্ষণ না আপনার ম্যাক একটি ভাল চলমান অবস্থায় থাকে, ততক্ষণ আপনি একটি ব্যাকআপ তৈরি করে এগিয়ে যেতে পারেন৷

আপনার যা করা উচিত তা এখানে:

  1. খুলুন ফাইন্ডার .
  2. নেভিগেট করুন ব্যবহারকারীদের এবং ছবি নির্বাচন করুন .
  3. iPhoto লাইব্রেরিতে ডান-ক্লিক করুন বিভাগ।
  4. প্যাকেজ বিষয়বস্তু দেখান বেছে নিন বিকল্প।
  5. মাস্টার্স খুলুন ফোল্ডার আপনি তারিখ বা বছর অনুসারে আপনার সমস্ত ফটোগুলি দেখতে পাবেন৷
  6. সব ফোল্ডার কপি করুন এবং আপনার এক্সটার্নাল ড্রাইভে সেভ করুন।

অভিনন্দন, আপনি আপনার বাহ্যিক ড্রাইভে আপনার iPhoto ফাইলগুলি সফলভাবে ব্যাক আপ করেছেন৷

নীচের লাইন

আপনি যদি এখনও ক্যাটালিনায় আপগ্রেড করার পরেও iPhoto অ্যাপটি ব্যবহার করার আশা করছেন, তাহলে আপনি কেবল আপনার সময় নষ্ট করছেন। ক্যাটালিনা আপডেটের পর অ্যাপটি ব্যবহার করার কোনো উপায় নেই। যাইহোক, উপরের সমাধানগুলি আপনাকে পেতে সাহায্য করবে৷

আপনি নতুন ফটো অ্যাপ সম্পর্কে কি মনে করেন? আপনি কি মনে করেন এটি iPhoto এর জন্য একটি দুর্দান্ত প্রতিস্থাপন করে? কমেন্টে আমাদের জানান!


  1. অক্ষম হওয়ার পরে কীভাবে আপনার Instagram ফিরে পাবেন?

  2. ম্যাকওএস ক্যাটালিনায় পডকাস্ট অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

  3. Android-এ ফটোগুলি কীভাবে লুকাবেন

  4. iOS 12-এ বার্তাগুলিতে ফটোগুলি কীভাবে অ্যাক্সেস করবেন?