কম্পিউটার

স্থির করুন:একটি ম্যাকের শব্দ যা এলোমেলোভাবে যে কোনও ব্রাউজারের সাথে বন্ধ হয়ে যায়

একটি Mac এ প্লেব্যাক এবং শব্দ সমস্যা মোটামুটি সাধারণ. কখনও কখনও, ম্যাকের অডিও কাজ নাও করতে পারে। আমরা জানতে পেরেছি যে, কিছু ব্যবহারকারীর জন্য, ম্যাকের সাউন্ড এলোমেলোভাবে যেকোনো ব্রাউজারে বন্ধ হয়ে যায়, তাদের হতাশ করে ফেলে।

বিভিন্ন সমস্যা কোনো শব্দ সমস্যা ট্রিগার করতে পারে. বেশিরভাগ অংশে, সঠিক কারণটি সনাক্ত করা সহজ নয়। কখনও কখনও, বাধা একটি পুরানো ব্রাউজার বা macOS, ভুল শব্দ সেটিংস, বা এমনকি একটি সমস্যাযুক্ত অ্যাপ্লিকেশন হতে পারে। তবুও, একটি রহস্যময় শব্দ আউটপুট সমস্যা সমাধান করা জটিল নয়।

সুতরাং, যদি আপনার ম্যাক সাউন্ড সঠিকভাবে কাজ না করে, আপনি সঠিক জায়গায় আছেন। আমরা আপনাকে শুধুমাত্র অডিও ফিরিয়ে আনতেই সাহায্য করব না, বরং সেরা পারফরম্যান্সের জন্য আপনার Macকে অপ্টিমাইজ করতেও সাহায্য করব৷

আপনার ম্যাকের অডিও কাজ করছে না:কীভাবে এটি ঠিক করবেন?

প্রথম জিনিসগুলি প্রথমে:অ-বিদ্যমান সাউন্ড সমস্যাগুলি সমাধান করার চেষ্টা করার চেষ্টা করার আগে আপনি একটি পুরো বিকেল কাটান, প্রথমে আপনার স্পিকারের ভলিউম এবং সংযোগের মতো ছোটখাটো সমস্যাগুলি পরীক্ষা করুন৷ আপনি ভলিউম নিঃশব্দ করেছেন কিনা পরীক্ষা করুন। এর উপরে, আপনার বাহ্যিক স্পিকার বা হেডফোনগুলি উড়িয়ে দেওয়া হয়েছে কিনা তা পরীক্ষা করার জন্য সময় নিন। সবকিছু ঠিকঠাক থাকলে, নিম্নলিখিত সমাধানগুলি চেষ্টা করুন:

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

পদ্ধতি #1:সাউন্ড সেটিংস চেক করুন

সমস্যার কারণ হিসাবে শব্দ সেটিংসকে বাতিল করতে, সিস্টেম পছন্দগুলি-এ যান৷ , এবং তারপর এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. প্রথমে, শব্দ> আউটপুট নির্বাচন করুন .
  2. অসঙ্গতির জন্য আপনার শব্দ সেটিংস পরীক্ষা করুন। উদাহরণস্বরূপ, আপনি যদি একটি ল্যাপটপ ব্যবহার করেন তবে আপনি অভ্যন্তরীণ স্পিকার চয়ন করতে চাইতে পারেন বিকল্প (বা হেডফোন যদি আপনি আপনার ডিভাইসের সাথে সংযুক্ত থাকেন)।
  3. অনুরূপভাবে, আপনি যদি একটি iMac ব্যবহার করেন, আপনি ডিজিটাল আউটপুট দেখতে পারেন বিকল্প শুধু পছন্দসই আউটপুট সেটিংস নির্বাচন নিশ্চিত করুন. এছাড়াও, নিঃশব্দ আনচেক করতে ভুলবেন না বিকল্প।

কিছু ব্যবহারকারী কেবল একটি আউটপুট সেটিং থেকে অন্যটিতে স্যুইচ করে সাফল্যের কথা জানিয়েছেন। কখনও কখনও, Macs ভুল আউটপুট ডিভাইস নির্বাচন করে, বিশেষ করে যখন আপনি একটি নতুন প্লাগ ইন বা ইনস্টল করেন।

পদ্ধতি #2:আপনার ম্যাক পুনরায় চালু করুন

যদি সমস্যাটি থেকে যায়, আপনার কম্পিউটার বন্ধ করার কথা বিবেচনা করুন এবং তারপরে এটিকে আবার চালু করুন। রিস্টার্টের বিপরীতে, একটি শাটডাউন আপনার RAM সাফ করবে এবং সমস্ত কম্পিউটার প্রক্রিয়া শেষ করবে। সমস্যা সমাধানের আরও ভালো বিকল্প হল আপনার কম্পিউটারের সমস্যাগুলিকে আলাদা করতে নিরাপদ মোড ব্যবহার করা৷

পদ্ধতি #3:মূল অডিও রিসেট করুন

উপরের কৌশলটি ব্যর্থ হলে, আপনার ম্যাকের অডিও ইন্টারফেসে একটি সমস্যা হতে পারে, যার ফলে একটি বিকৃত শব্দ হতে পারে। কোর অডিও রিসেট করা হচ্ছে প্রায়ই কৌশল করে।

নিম্ন-স্তরের ম্যাক অডিও API পুনরায় সেট করতে, এই পদক্ষেপগুলি নিন:

  1. স্পটলাইটে হাইলাইট করুন এবং টার্মিনাল অনুসন্ধান করুন .
  2. টার্মিনাল খুলুন , তারপর sudo killall coreaudio টাইপ করুন এটিতে এবং এন্টার টিপুন .
  3. প্রম্পট করা হলে, আপনার পাসওয়ার্ড লিখুন।
  4. এপিআই রিসেট করার পরে, আপনার শব্দ আবার কাজ করে কিনা তা পরীক্ষা করুন।

পদ্ধতি #4:সফ্টওয়্যার সমস্যার জন্য পরীক্ষা করুন

তৃতীয় পক্ষের সফ্টওয়্যার সমস্যার কারণে আপনি কোনও শব্দ সমস্যায় পড়তে পারেন। কখনও কখনও, একটি একক অ্যাপ সমস্যাটি ট্রিগার করতে পারে। সম্ভবত, আপনি সেই অ্যাপের সেটিংসে একটি নির্দিষ্ট আউটপুট ডিভাইস সংজ্ঞায়িত করেছেন।

প্রতিটি অ্যাপ্লিকেশান কনফিগার করার নির্দেশাবলী ভিন্ন হলেও, আপনার ম্যাকের সিস্টেম পছন্দগুলি> শব্দ> আউটপুট-এ সেট করা একই আউটপুট ডিভাইস বেছে নেওয়ার বিষয়ে নিশ্চিত হন। বিকল্প প্যানেল।

পদ্ধতি #5:আপনার OS এবং ব্রাউজার আপডেট করুন

আপনার সফ্টওয়্যার আপডেট করা সাধারণত ম্যাকের অনেক সমস্যার সমাধান করে, যার মধ্যে একটি ম্যাকের অডিও সহ যা যেকোনো ব্রাউজারে এলোমেলোভাবে বন্ধ হয়ে যায়। আপনি যদি আগে থেকে না জেনে থাকেন, সফ্টওয়্যার আপডেট করার প্রক্রিয়া সাধারণত ম্যাকওএসকে রিফ্রেশ করে, এইভাবে সমস্যা বা সেটিংস যা সমস্যা সৃষ্টি করতে পারে তা দূর করে।

যদি আপনার পরীক্ষায় দেখা যায় যে সাউন্ড আউটপুট সমস্যাটি প্রাথমিকভাবে আপনার ব্রাউজারে থাকে, তাহলে ব্রাউজার এবং macOS এর সর্বশেষ সংস্করণ ইনস্টল করার চেষ্টা করুন৷

পদ্ধতি #6:সাউন্ড কন্ট্রোলার রিস্টার্ট করুন

আপনার ম্যাকের সাউন্ড আউটপুটের সাথে বিরোধপূর্ণ কোনো সফ্টওয়্যার না থাকলে, আপনার পরবর্তী ধাপ হল সাউন্ড কন্ট্রোলার রিস্টার্ট করা। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. অ্যাক্টিভিটি মনিটর চালু করুন আপনার কম্পিউটারে।
  2. প্রক্রিয়াগুলির তালিকার মাধ্যমে ব্রাউজ করুন, তারপর কোর অডিও নির্বাচন করুন .
  3. এর পর, X-এ ক্লিক করুন প্রক্রিয়াটি বন্ধ করার জন্য চিহ্নিত করুন। আপনার ম্যাক স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু হবে৷
  4. তার পরে, কৌশলটি সমস্যার সমাধান করেছে কিনা তা পরীক্ষা করে দেখুন।

পদ্ধতি #7:NVRAM/PRAM রিসেট করুন

প্যারামিটার RAM (PRAM) অথবা নন-ভোলাটাইল র্যান্ডম অ্যাক্সেস মেমরি (NVRAM) একটি বিশেষ মেমরি যা আপনার Mac OS লোড করার আগে প্রয়োজনীয় সেটিংস সংরক্ষণ করতে ব্যবহার করে৷ এই তথ্যে টাইম জোন সেটিংস, অডিও এবং ডিসপ্লে সেটিংস এবং আপনার বর্তমান স্টার্টআপ ডিস্ক অন্তর্ভুক্ত রয়েছে। যদিও বিরল, NVRAM/PRAM সমস্যাগুলি বিভিন্ন অদ্ভুত ম্যাক আচরণকে ট্রিগার করতে পারে। সৌভাগ্যবশত, আপনার ম্যাক সাউন্ড সঠিকভাবে কাজ না করলে আপনি এটি রিসেট করতে পারেন।

NVRAM রিসেট করার পদ্ধতি এখানে আছে:

  1. আপনার কম্পিউটার বন্ধ করুন।
  2. এখন, পাওয়ার টিপুন এবং ধরে রাখুন ধূসর পর্দা প্রদর্শিত না হওয়া পর্যন্ত বোতাম।
  3. এর পরপরই, বিকল্প + কমান্ড + R + P টিপুন এবং ধরে রাখুন কীবোর্ড শর্টকাট।
  4. আপনার কম্পিউটার পুনরায় চালু হলে এই কীগুলি ছেড়ে দিন।
  5. আপনি লক্ষ্য করবেন যে ভলিউম, সময়, কীবোর্ড পছন্দ সহ কিছু সেটিংস পুনরুদ্ধার করা হয়েছে। আপনার সাউন্ড সমস্যাও এই প্রক্রিয়ায় অদৃশ্য হয়ে যেতে পারে৷

লাস্ট-ডিচ প্রচেষ্টা

যদি এটি স্পষ্ট হয় যে আপনার ম্যাকের শব্দ কাজ করছে না, তাহলে ডিভাইসে খারাপ বিভাগগুলি স্ক্যান করা এবং পুনরুদ্ধার করার কথা বিবেচনা করুন। এই কৌতুকটি সম্পাদন করা শুধুমাত্র সমস্যার সমাধান করবে না, তবে এটি আপনার ম্যাকের কর্মক্ষমতাও অপ্টিমাইজ করবে। ম্যাক মেরামত অ্যাপ এর মতো একটি টুল ব্যবহার করা আবর্জনা সাফ করবে, ডিস্কের অনুমতি মেরামত করবে এবং দক্ষতা পুনরুদ্ধার করবে।

যদি সমস্যাটি খুব জটিল হয় এবং আপনি এটি ঠিক করতে না পারেন, তাহলে Apple সহায়তার সাথে যোগাযোগ করুন। তারা এগিয়ে যাওয়ার সর্বোত্তম উপায় সম্পর্কে পরামর্শ দেবে। এটি ছাড়া, কীভাবে আপনার ম্যাককে ফ্যাক্টরি সেটিংসে পুনরুদ্ধার করবেন সে সম্পর্কে আমাদের গাইড দেখুন। আপনি এটি বিক্রি বা দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার আগে এটি কার্যকর হতে পারে৷

উপসংহার

সংক্ষেপে বলতে গেলে, আপনার ম্যাকের শব্দ অনেক কারণে কাজ করা বন্ধ করতে পারে। কিন্তু আপনি সর্বদা দ্রুত, সহজ সমাধানের মাধ্যমে এটি সমাধান করতে পারেন, যদি না সমস্যাটি ত্রুটিপূর্ণ হার্ডওয়্যারের সাথে লিঙ্ক করা হয়, যা বিরল। প্রক্রিয়াটির মাধ্যমে আপনাকে গাইড করতে আপনি এই পোস্টের উপর নির্ভর করতে পারেন।
উপরের সমাধানগুলি চেষ্টা করার পরে আপনার অভিজ্ঞতা কেমন ছিল? কমেন্ট সেকশনে আমাদের জানান।


  1. কিভাবে একটি ম্যাক ঠিক করবেন যা ঘুমাবে না

  2. ফিক্স:সাইডকার আইপ্যাডের সাথে কাজ করছে না

  3. সাউন্ড সহ ম্যাকে স্ক্রীন কিভাবে রেকর্ড করবেন

  4. শব্দ সহ Netflix ব্ল্যাক স্ক্রীন কীভাবে ঠিক করবেন