কম্পিউটার

Python os.path.join:একটি শিক্ষানবিস গাইড

Python os.path.join পদ্ধতি এক বা একাধিক পথের নামকে একক পাথে একত্রিত করে। ফাইল বা ফোল্ডারের জন্য চূড়ান্ত পথ তৈরি করতে এই পদ্ধতিটি প্রায়ই os.walk() এর মতো OS পদ্ধতির সাথে ব্যবহার করা হয়। os.path.join() স্বয়ংক্রিয়ভাবে প্রয়োজনীয় ফরওয়ার্ড স্ল্যাশ একটি ফাইল পাথ নামে যোগ করে।

কিভাবে Python os.path.join ব্যবহার করবেন

আপনি পাইথনে ফাইল নিয়ে কাজ করার সময় পথের গোলকধাঁধায় পড়ে থাকতে পারেন।

ফাইলগুলির সাথে কাজ করার জন্য, আপনাকে একটি ফাইল প্রদর্শিত হবে এমন ডিরেক্টরিটি নির্দিষ্ট করতে হবে। এটি শোনার চেয়ে সহজ। আপনি সঠিক পথ নির্দিষ্ট না করলে, আপনার প্রোগ্রাম কাজ করবে না।

এই নির্দেশিকায়, আমরা os.path.join সম্পর্কে কথা বলতে যাচ্ছি। এটি একটি পদ্ধতি যা একটি ফাইল পাথের উপাদানগুলিকে একটি সম্পূর্ণ পাথে একত্রিত করে। এই পদ্ধতিটি শুরু করতে আপনাকে সাহায্য করার জন্য আমরা দুটি উদাহরণ দিয়ে হেঁটে যাব।

ফাইল পাথে কি আছে?

একটি ফাইল পাথ হল ফাইল এবং ফোল্ডারের নামের একটি ক্রম। নামের এই ক্রমটি আপনাকে আপনার কম্পিউটারের অপারেটিং সিস্টেমের (OS) একটি নির্দিষ্ট স্থানে নিয়ে যায়।

আসুন একটি উদাহরণ হিসাবে নিম্নলিখিত পথটি নেওয়া যাক:

/Users/James/tutorials

এই পথটি আমাদের "টিউটোরিয়াল" নামক ফোল্ডারে নিয়ে যায়। যদি আমরা এই ফোল্ডারে একটি নির্দিষ্ট ফাইল বা ডিরেক্টরি অ্যাক্সেস করতে চাই, আমরা এটির ফাইলের নাম ব্যবহার করে নির্দেশ করতে পারি:

/Users/James/tutorials/README.md

আপনি পাইথনে এই ফাইল পাথ ম্যানুয়ালি লিখতে পারেন। এটা করা অবাস্তব হতে পারে। সেখানেই os.path.join আসে৷

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

Python os.path.join কি?

os.path.join পথের নামগুলিকে একটি সম্পূর্ণ পাথে একত্রিত করে। এর মানে হল যে আপনি প্রতিটি পাথের নাম ম্যানুয়ালি হার্ড-কোড করার পরিবর্তে একটি পাথের একাধিক অংশকে একটিতে মার্জ করতে পারেন৷

এই ফাংশনটি ব্যবহার করতে, আপনাকে আপনার কোডে OS লাইব্রেরি আমদানি করতে হবে:

import os

আসুন os.path.join() পদ্ধতির সিনট্যাক্স দেখে নেওয়া যাক। os.path.join ফাংশনটি সেই পথগুলির একটি তালিকা গ্রহণ করে যা আপনি একটিতে একত্রিত করতে চান:

os.path.join(path1, path2...)

path1, path2, এবং পরবর্তী সমস্ত মানগুলি সেই পথগুলিকে প্রতিনিধিত্ব করে যা আপনি একটি একক নামে একত্রিত করতে চান৷

path = os.path.join("/Users/James/tutorials", "index.html")
print(path)

এই কোডটি প্রদান করে:/Users/James/tutorials/index.html। os.path.join পদ্ধতিটি আমাদের নির্দিষ্ট করা পরম পাথ উপাদান থেকে চলতে থাকে (“/Users/James/tutorials”)। আমরা পথের শেষে index.html যোগ করি।

সহজে, os.path.join পদ্ধতি ফরওয়ার্ড স্ল্যাশ (যাকে "ডিরেক্টরি বিভাজক" বলা হয়) সন্নিবেশ করায় যখন তাদের প্রয়োজন হয়। এটি ফাইল পাথের নামগুলিকে ম্যানুয়ালি সংযুক্ত করার চেয়ে এটিকে একত্রিত করার আরও সুবিধাজনক উপায় করে তোলে৷

os.path.join Python উদাহরণ

আসুন "tutorials/web/" ফোল্ডারে "index.html" ফাইলের নামটি একত্রিত করি। এই ফাইলটি আমাদের বর্তমান কাজের ডিরেক্টরির মধ্যে রয়েছে৷

আমরা OS লাইব্রেরি আমদানি করে শুরু করব:

import os

এর পরে, আমরা আমাদের বর্তমান কাজের ডিরেক্টরি পেতে যাচ্ছি যাতে আমরা এতে আমাদের ফাইল পাথের নাম যোগ করতে পারি:

cwd = os.getcwd()

এটি আমাদের বর্তমান কাজের ডিরেক্টরি প্রদান করে, যা হল /Users/James/tutorials। "টিউটোরিয়াল" ফোল্ডারটি আমাদের ব্যবহারকারীর হোম ডিরেক্টরির মধ্যে রয়েছে। আমরা আমাদের কাজের ডিরেক্টরির শেষে "টিউটোরিয়াল/ওয়েব" যোগ করতে এই তথ্য ব্যবহার করতে পারি:

web_tutorials = os.path.join(cwd, "tutorials/web")
print(web_tutorials)

এই কোডটি ফেরত দেয়:/ব্যবহারকারী/জেমস/টিউটোরিয়াল/ওয়েব। আমাদের কোড আমাদের পাথ নামের উপাদানগুলিকে একত্রিত করেছে। আমাদের পথের নামের মধ্যে একটি ফরোয়ার্ড স্ল্যাশ (“/”) যোগ করা হয়েছে। এই পথটি আমাদের বিদ্যমান পথের "ওয়েব" ফোল্ডারকে বোঝায়।

Python os.path.join:তালিকা ফাইলগুলি

আসুন একটি ফোল্ডারের সমস্ত ফাইলের সম্পূর্ণ ফাইল পাথ ফেরত দিতে os.path.join পদ্ধতিটি ব্যবহার করি। আমরা আমাদের ফাইল সিস্টেমের "ডেস্কটপ" ফোল্ডারে সমস্ত ফাইল তালিকাভুক্ত করতে যাচ্ছি। এই ফোল্ডারটি ড্রাইভের “/Users/James/” ডিরেক্টরিতে অবস্থিত।

আমরা OS লাইব্রেরি আমদানি করে এবং যে ডিরেক্টরিটি অনুসন্ধান করতে চাই তা নির্ধারণ করে শুরু করব:

import os

cwd = os.getcwd()
desktop = os.path.join(cwd, "Desktop")

এই কোডটি আমাদের বর্তমান কার্যকারী ডিরেক্টরির সাথে সম্পর্কিত ডেস্কটপ ফোল্ডারের জন্য ফাইল পাথ তৈরি করে। এর পরে, আমরা এই ফোল্ডারের সমস্ত ফাইলের একটি তালিকা পুনরুদ্ধার করতে Python os.listdir() পদ্ধতি ব্যবহার করতে পারি:

files = os.listdir(desktop)

এই পদ্ধতিটি ডেস্কটপ ফোল্ডারে প্রদর্শিত সমস্ত ফাইলের নামের একটি তালিকা প্রদান করে। এটি ফাইলের পাথ অন্তর্ভুক্ত করে না। এখন যেহেতু আমাদের কাছে ফাইলগুলির এই তালিকা রয়েছে, আমরা সেগুলিকে কনসোলে প্রিন্ট করতে পারি। আমরা os.path.join এবং লুপের জন্য একটি পাইথন ব্যবহার করে প্রতিটি ফাইলের জন্য সম্পূর্ণ ফাইল পাথ প্রিন্ট করতে যাচ্ছি:

for f in files:
	print(os.path.join(desktop, f))

এই কোডটি ডেস্কটপ ফোল্ডারের সমস্ত ফাইলের মাধ্যমে লুপ করে। এটি ডেস্কটপ ফোল্ডারের পাথ নামের সাথে প্রতিটি ফাইলের নাম মার্জ করে। আমাদের কোড ফিরে আসে:

/Users/James/Desktop/.DS_Store
/Users/James/Desktop/Notes.md
/Users/James/Desktop/To-dos.md

আমার ডেস্কটপে তিনটি ফাইল আছে:.DS_Store, Notes.md, এবং To-dos.md। আমরা os.path.join() ব্যবহার করেছি প্রতিটি ফাইলের সম্পূর্ণ পাথ তৈরি করতে।

উপসংহার

os.path.join পদ্ধতি একটি পাথ নামের উপাদানগুলিকে একত্রিত করে একটি সম্পূর্ণ পথের নাম তৈরি করে৷

এই পদ্ধতিটি একটি পাথ নামের দুই বা ততোধিক উপাদানকে একত্রিত করা সহজ করে তোলে। প্রয়োজনে Os.path.join স্বয়ংক্রিয়ভাবে পথের নামের মধ্যে ফরোয়ার্ড স্ল্যাশ (“/”) সন্নিবেশ করায়।

আপনি যদি পাইথন প্রোগ্রামিং ভাষা সম্পর্কে আরও জানতে চান, তাহলে আমাদের পাইথন কীভাবে শিখবেন নির্দেশিকা দেখুন।


  1. পাইথনে সর্বনিম্ন পথের যোগফল

  2. পাইথনে পাথ সরলীকরণ করুন

  3. পাইথনে পাথ সাম

  4. join() ফাংশন পাইথনে