কম্পিউটার

কিভাবে ম্যাকওএস মোজাভেতে হালকা থিমের সাথে ডার্ক মেনু বার এবং ডক সক্ষম করবেন

macOS Mojave-এ অন্ধকার মোড সক্ষম করা হচ্ছে পুরো ইন্টারফেসটিকে সম্পূর্ণ ডার্ক মোডে পরিণত করে। এবং যদিও এটি কিছু ব্যবহারকারীদের কাছে জনপ্রিয় হতে পারে, বিশেষ করে যারা অন্ধকার ব্যাকগ্রাউন্ডের সাথে কাজ করতে পছন্দ করেন, কিছু অন্যান্য ম্যাক ব্যবহারকারী অন্ধকারে একটু আলো পছন্দ করেন। কিছু ম্যাক ব্যবহারকারী তাদের ম্যাকে সম্পূর্ণ ডার্ক থিম চান না, তবে ডার্ক মোডকে ডার্ক মেনু বার এবং ডক ইন ম্যাকস মোজাভেতে সীমাবদ্ধ রাখতে পছন্দ করেন। .

ব্যবহারকারী জে ওং, উদাহরণস্বরূপ, অ্যাপল স্ট্যাক এক্সচেঞ্জে এই প্রশ্নটি পোস্ট করেছেন:

“আমি হাই সিয়েরার মতো অন্ধকার মেনু বার সহ হালকা জানালা পছন্দ করি। যাইহোক, মনে হচ্ছে আমি এখন মোজাভেতে শুধুমাত্র অল-ডার্ক বা অল-লাইট বেছে নিতে পারি। হাইব্রিড বা কাস্টমাইজ করার কোন উপায় আছে কি?”

u/B3yondL নামের আরেকজন Reddit ব্যবহারকারীও একই প্রশ্ন করেছেন:

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

"আমি অন্ধকার মেনু বার ব্যবহার করছি কারণ আমি বিশ্বাস করি যে ইয়োসেমাইট বাদ পড়ার পর থেকে 4 বছর ধরে। এখন Mojave এর সাথে, যতদূর আমি বলতে পারি, আপনি সম্পূর্ণ অন্ধকার সিস্টেমের সাথে অন্ধকার মেনু বার ব্যবহার করতে বাধ্য হয়েছেন। আমি সম্পূর্ণ সিস্টেম ডার্ক মোড চাই না, আমি শুধু ডার্ক মেনু বার চাই। এটা কি সম্ভব?"

আমরা ফাইন্ডার, স্পটলাইট, মেল এবং ক্যালেন্ডারকে লাইট মোডে দেখতে এতটাই অভ্যস্ত যে সেগুলিকে ডার্ক মোডে দেখা ঠিক দেখায় না৷

সৌভাগ্যবশত যারা macOS Mojave-এর সম্পূর্ণ ডার্ক মোড চান না তাদের জন্য, বাকি ডিসপ্লে হালকা মোডে রেখে ডার্ক থিমটিকে মেনু বার এবং ডকে সীমাবদ্ধ করার একটি উপায় রয়েছে। মনে রাখবেন কিভাবে আপনি ম্যাকওএস এর পূর্ববর্তী সংস্করণগুলিতে মেনু বার এবং ডক অন্ধকার করতে পারেন? এই নির্দেশিকা আপনাকে দেখাবে কিভাবে macOS Mojave-এ সেই বৈশিষ্ট্যটি পুনরুদ্ধার করতে হয়। আমরা আপনাকে ম্যাকওএস মোজাভেতে হালকা থিমের সাথে ডার্ক মেনু বার এবং ডক কীভাবে সক্ষম করতে হয় সে সম্পর্কে ধাপে ধাপে নির্দেশিকা শেখাব। .

এই টিউটোরিয়ালটিতে পরিবর্তনগুলি কার্যকর করতে টার্মিনালে কমান্ড লাইন এবং ডিফল্ট কমান্ড টাইপ করা জড়িত। কিন্তু আপনি অন্য কিছু করার আগে, কিছু ঘটলে প্রথমে আপনার ডেটা ব্যাক আপ করা গুরুত্বপূর্ণ। নিশ্চিত করুন যে আপনি ম্যাক রিপেয়ার অ্যাপ-এর মতো অ্যাপ ব্যবহার করে আপনার জাঙ্ক ফাইল মুছে ফেলেছেন যাতে আপনি অপ্রয়োজনীয় ফাইল কপি না করেন। আপনি সহজেই পুরো সিস্টেমের একটি ব্যাকআপ তৈরি করতে টাইম মেশিন ব্যবহার করতে পারেন, অথবা আপনি ম্যানুয়ালি আপনার ফাইলগুলি একটি বহিরাগত হার্ড ড্রাইভে অনুলিপি করতে পারেন। আপনি যে ব্যাকআপ বিকল্পটি চয়ন করুন না কেন, নিশ্চিত করুন যে এটি আপডেট এবং সুরক্ষিত৷

macOS মোজাভেতে ডার্ক মেনু বার এবং ডক

আপনি যদি ডার্ক মেনু বার এবং ম্যাকওএস মোজাভেতে ডক সহ একটি হালকা থিম ব্যবহার করতে চান , এই নির্দেশাবলী অনুসরণ করুন:

  • অ্যাপল মেনুতে ক্লিক করুন এবং সিস্টেম পছন্দ নির্বাচন করুন .
  • সাধারণ এ ক্লিক করুন , এবং চেহারা-এর অধীনে বিভাগ, আলো চয়ন করুন৷ ড্রপডাউন অপশন থেকে। এটি আপনার Mac এ লাইট মোড সক্ষম করবে৷
  • টার্মিনাল চালু করুন অ্যাপ্লিকেশন> ইউটিলিটি এ গিয়ে অথবা স্পটলাইট এর মাধ্যমে অনুসন্ধান করে .
  • নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:

ডিফল্ট লিখতে -g NSRequiresAquaSystemAppearance -bool হ্যাঁ

  • কমান্ড কার্যকর করতে রিটার্ন টিপুন।
  • অ্যাপল মেনুতে ফিরে যান এবং আপনার অ্যাকাউন্ট থেকে লগ আউট করুন।
  • একই ব্যবহারকারীর অ্যাকাউন্টে আবার লগ ইন করুন।
  • অ্যাপল মেনুতে ক্লিক করুন এবং সিস্টেম পছন্দ> সাধারণ-এ ফিরে যান।
  • চেহারা এর অধীনে বিভাগ, অন্ধকার নির্বাচন করুন . এটি শুধুমাত্র মেনু বার এবং ডককে ডার্ক মোডে পরিণত করবে৷

এই সমাধানটি বেশিরভাগ ম্যাক ব্যবহারকারীদের জন্য কাজ করে, তবে কেউ কেউ লক্ষ্য করেছেন যে অন্ধকার থিমের কারণে বিজ্ঞপ্তি সাইডবার পড়া সত্যিই কঠিন হয়ে পড়ে। বিজ্ঞপ্তি কেন্দ্রটিকে আবার পাঠযোগ্য করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • টার্মিনাল খুলুন অ্যাপ্লিকেশন> ইউটিলিটি এ গিয়ে অথবা স্পটলাইটের মাধ্যমে অনুসন্ধান করে।
  • নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:

ডিফল্ট লিখুন com.apple.notificationcenterui NSRequiresAquaSystemAppearance -bool No

  • কমান্ড কার্যকর করতে রিটার্ন টিপুন।

এটি আপনার বিজ্ঞপ্তি কেন্দ্রকে আরও দৃশ্যমান এবং পাঠযোগ্য করে তুলবে৷ আপনি যদি ডার্ক মোড উপভোগ করতে চান তবে আপনার কিছু অ্যাপ যেমন মেইলে হালকা মোড প্রয়োজন, তাহলে আপনি পরিবর্তন করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

  • সিস্টেম পছন্দ> সাধারণ> চেহারা এ গিয়ে ডার্ক মোড সক্ষম করুন . এরপর, অন্ধকার ক্লিক করুন
  • মেইল চালু করুন ডকের আইকনে ক্লিক করে, তারপর পছন্দগুলি ক্লিক করুন৷ উপরের বাম কোণে অবস্থিত।
  • দেখতে ক্লিক করুন ট্যাব এবং আনচেক করুন বার্তাগুলির জন্য অন্ধকার মোড ব্যবহার করুন৷

কিভাবে ম্যাকওএস মোজাভে ডিফল্ট এবং ফুল ডার্ক মোডে প্রত্যাবর্তন করবেন

আপনি যদি আপনার ডার্ক মোডকে শুধুমাত্র মেনু বার এবং ডকের মধ্যে সীমাবদ্ধ রাখতে পরিবর্তন করেন এবং পরে macOS Mojave-এ ডিফল্ট এবং সম্পূর্ণ ডার্ক মোডে ফিরে যেতে চান , আপনি এই পদক্ষেপগুলি করে মূল থিম বিকল্পগুলিতে ফিরে যেতে পারেন:

  • টার্মিনাল চালু করুন অ্যাপ্লিকেশন> ইউটিলিটি এ গিয়ে অ্যাপ . অথবা আপনি টার্মিনাল টাইপ করতে পারেন অ্যাপ খুলতে স্পটলাইটে।
  • টার্মিনালে নিম্নলিখিত কমান্ডটি লিখুন:

ডিফল্ট লিখতে -g NSRequiresAquaSystemAppearance -bool No

  • কমান্ড চালানোর জন্য রিটার্ন টিপুন।
  • অ্যাপল লোগোতে ক্লিক করুন এবং লগ আউট ক্লিক করুন ড্রপডাউন মেনু থেকে। তারপর, একই অ্যাকাউন্টে আবার লগ ইন করুন।
  • অ্যাপল মেনুতে ফিরে যান এবং সিস্টেম পছন্দ> সাধারণ -এ ফিরে যান
  • চেহারা এর অধীনে বিভাগ, অন্ধকার নির্বাচন করুন সম্পূর্ণ ডার্ক মোড চালু করতে। আপনি যদি আপনার Mac এর জন্য একটি পূর্ণ আলো মোড ব্যবহার করতে চান, তাহলে আলো ক্লিক করুন৷

এটি macOS Mojave-এ ডিফল্ট থিম বিকল্পগুলি পুনরুদ্ধার করে। অন্ধকার বা আলোতে ক্লিক করলে আপনার সমগ্র macOS ইন্টারফেস প্রভাবিত হবে৷

ডার্ক মোড সাফারি

বেশিরভাগ অ্যাপেরই সাধারণত একটি অনুরূপ অন্ধকার সংস্করণ থাকে, তবে আপনি Safari-এ দেখেন এমন কিছু ওয়েবসাইট তাদের ওয়েবসাইট UI (ইউজার ইন্টারফেস) এর কারণে তাদের চেহারা বজায় রাখবে। উদাহরণস্বরূপ, অন্ধকার মোড চালু থাকা সত্ত্বেও Facebook তার স্বাভাবিক সাদা এবং নীল থিম লোড করবে। এবং এটি প্রায়শই অন্ধকার থিম দ্বারা সৃষ্ট বিষণ্ণ পরিবেশকে ভেঙে দেয়।

আপনি যদি একটি সম্পূর্ণ ডার্ক মোড অভিজ্ঞতা উপভোগ করতে চান তবে আপনি একটি সাফারি এক্সটেনশন ব্যবহার করতে পারেন যা আপনার পরিদর্শন করা ওয়েবসাইটগুলির থিম পরিবর্তন করে কাজ করে। এক্সটেনশনটিকে বলা হয় স্মার্ট ইনভার্ট, এবং এটি ডেঙ্ক আলেকজান্দ্রু নামে একজন ডেভেলপার তৈরি করেছেন। আপনি অ্যাপল আইটিউনস স্টোর থেকে এক্সটেনশনটি ডাউনলোড করতে পারেন এবং একবার আপনি এটি সক্রিয় করলে, সাফারি অ্যাপ ব্যবহার করে আপনি যে সমস্ত ওয়েবসাইট পরিদর্শন করেন সেগুলি একটি গাঢ় থিম প্রদর্শন করবে। আপনি তিনটি থিমের মধ্যে বেছে নিতে পারেন- ডার্ক, সফট ডার্ক বা মনো। আপনি একটি নির্দিষ্ট ওয়েবসাইট বা সমস্ত সাইটের জন্য অন্ধকার থিম নিষ্ক্রিয় করতে পারেন।

সারাংশ:

macOS Mojave এর ডার্ক মোড একটি দুর্দান্ত থিম যা কিছু ম্যাক ব্যবহারকারীদের জন্য খুবই সহায়ক। যাইহোক, এটা স্পষ্ট যে সম্পূর্ণ অন্ধকার মোড সবার জন্য নয়। আমরা আশা করি যে এই নির্দেশিকা আপনাকে অন্ধকার মোড পরিবর্তন করতে সাহায্য করবে যাতে আপনি কিছু উপাদান হালকা মোডে রাখতে পারেন।


  1. Windows 10

  2. আপনার কেন ডার্ক মোড দরকার এবং ফায়ারফক্সে কীভাবে ডার্ক মোড সক্ষম করবেন

  3. কিভাবে Android এবং iOS-এ Gmail ডার্ক মোড সক্ষম করবেন

  4. macOS মোজাভে ডার্ক মোড সক্ষম করুন