কম্পিউটার

macOS মোজাভে ডার্ক মোড সক্ষম করুন

অন্যান্য অনেক বৈশিষ্ট্যের সাথে, দীর্ঘ প্রতীক্ষিত ডার্ক মোড নতুন macOS Mojave এর সাথে এর আগমন করেছে। যদিও ডার্ক মোড কোনও ডিভাইসে দুর্দান্ত বৈশিষ্ট্য নয়, আপনি যখন দীর্ঘক্ষণ স্ক্রিনে চোখ রাখেন তখন এটি ব্যবহার করা ভাল।

macOS এর পূর্ববর্তী সংস্করণগুলি আপনাকে অন্ধকার মেনু বার এবং ডক সক্রিয় করার অনুমতি দিয়েছে, তবে এটি বেশিরভাগ ব্যবহারকারী পছন্দ করেনি। নতুন বৈশিষ্ট্যটি সমগ্র OS-এর জন্য একটি অন্ধকার থিম অফার করে, যা সমস্ত নেটিভ MacOS বৈশিষ্ট্যগুলিকে প্রভাবিত করে এবং একটি কালো/ধূসর চেহারা প্রদান করে৷

আশ্চর্যজনক, তাই না? এই পোস্টে, আমরা ম্যাকোস মোজাভে ডার্ক মোড পেতে এবং সক্ষম করার পদ্ধতি তালিকাভুক্ত করেছি। চলুন শুরু করা যাক!

পদক্ষেপ 1:MacOS Mojave ইনস্টল করুন

যেহেতু ডার্ক মোড শুধুমাত্র Mojave-এ উপলব্ধ, অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ। আপনি এখন বিনামূল্যে ম্যাক অ্যাপ স্টোর থেকে Mojave ডাউনলোড করতে পারেন। আপনি যদি অ্যাপ স্টোরে এটি দেখতে না পান তবে বিকল্পটি পেতে আপনাকে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হবে। একবার উপলব্ধ হলে, Mojave ডাউনলোড করুন এবং ইনস্টল করুন, আপনি একটি প্রম্পট দেখতে পাবেন যা আপনাকে ডার্ক মোড এবং লাইট মোডের মধ্যে নির্বাচন করতে বলবে। ডার্ক মোড বেছে নিন এবং Mojave এর লুক নিয়ে আসবে। যদি আপনি ইতিমধ্যে Mojave ইনস্টল করে থাকেন এবং ডার্ক মোড ব্যবহার করার সুযোগ না পান, তাহলে আপনি নীচের ধাপগুলি ব্যবহার করে এটি পরিবর্তন করতে পারেন।

ধাপ 2: ডার্ক মোড পেতে, আপনাকে সিস্টেম পছন্দগুলিতে যেতে হবে। আপনি বিভিন্ন পদ্ধতি দ্বারা সিস্টেম পছন্দ অ্যাক্সেস করতে পারেন। আপনি স্পটলাইটে সিস্টেম পছন্দগুলি লিখতে পারেন বা লঞ্চপ্যাড থেকে খুলতে পারেন। তবে সবচেয়ে সহজ উপায় হল স্ক্রিনের উপরের-বাম দিক থেকে অ্যাপল আইকনটি সনাক্ত করা। ড্রপ-ডাউন মেনু থেকে, সিস্টেম পছন্দ নির্বাচন করুন।

macOS মোজাভে ডার্ক মোড সক্ষম করুন

ধাপ 3: এখন যেহেতু সিস্টেম পছন্দ উইন্ডো চালু হয়েছে, তখন আপনাকে উইন্ডোর বাম দিক থেকে সাধারণ আইকন (ফাইল ড্রপ-ডাউনের মতো দেখায়)  সনাক্ত করতে হবে। একটি পৃথক উইন্ডো, সাধারণ খুলবে, এতে আপনার ম্যাকের রঙ এবং চেহারা সম্পর্কিত প্রাথমিক সেটিংস রয়েছে। এটি নির্বাচন করুন৷

macOS মোজাভে ডার্ক মোড সক্ষম করুন

পদক্ষেপ 4: সাধারণের অধীনে, আপনি একটি বিকল্প দেখতে পাবেন "চেহারা।" মোজাভেতে, চেহারা দুটি বিকল্পে শ্রেণীবদ্ধ করা হয়েছে, অন্ধকার এবং আলো। আপনার MacOS-এ ডার্ক মোড পেতে “ডার্ক আইকন”-এ ক্লিক করুন।

macOS মোজাভে ডার্ক মোড সক্ষম করুন

সুতরাং, এইভাবে আপনি আপনার macOS মোজাভে ডার্ক মোড সক্ষম করতে পারেন। যদি আপনি এটি পছন্দ না করেন তবে আপনি এটিকে আবার হালকা মোডে পরিবর্তন করতে পারেন। এটি করার জন্য, আপনাকে সিস্টেম পছন্দগুলিতে যেতে হবে, তারপরে সাধারণ। সাধারণের অধীনে, উপস্থিতি নির্বাচন করুন। তারপর ডার্ক মোড থেকে লাইট মোডে পরিবর্তন করুন। আপনি অন্যান্য সেটিংসও সামঞ্জস্য করতে পারেন।


  1. গুগল ক্রোমে কীভাবে ডার্ক মোড সক্ষম করবেন

  2. কিভাবে 14টি Google স্মার্টফোন অ্যাপে ডার্ক মোড সক্ষম করবেন

  3. Google অ্যাসিস্ট্যান্টে ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন

  4. Google Apps এ কিভাবে ডার্ক মোড সক্ষম করবেন?