কম্পিউটার

আপনার ম্যাকে পিডিএফগুলিকে কীভাবে বড় করবেন

এর জনপ্রিয়তার কারণে, আমরা ধরে নেব আপনি ইতিমধ্যে আপনার Mac এ একটি PDF ফাইল দেখেছেন, ব্যবহার করেছেন এবং ডাউনলোড করেছেন। সর্বোপরি, এটি নথিগুলির জন্য একটি সর্বজনীন বিন্যাস যা প্রায় সমস্ত প্ল্যাটফর্মে কাজ করে। যাইহোক, যখন আপনাকে প্রচুর পিডিএফ ডকুমেন্টের সাথে ডাম্প করা হয় যার সম্পাদনা প্রয়োজন, তখন জিনিসগুলি চ্যালেঞ্জিং হতে পারে। সৌভাগ্যবশত, Mac এর জন্য পিডিএফ এডিটর ডাউনলোড না করেই দ্রুত ফর্ম পূরণ এবং PDF পৃষ্ঠা সম্পাদনা করার একটি উপায় রয়েছে৷

যদি আপনার কম্পিউটার ম্যাকওএস-এ চলমান থাকে, তবে সুসংবাদ হল এটি ইতিমধ্যেই একটি অন্তর্নির্মিত প্রোগ্রাম রয়েছে যা পিডিএফ নথিতে স্বাক্ষর এবং সম্পাদনাকে একটি হাওয়া করে তোলে – প্রিভিউ অ্যাপ এই অ্যাপের সাহায্যে আপনি সহজেই আন্ডারলাইন, হাইলাইট এবং স্ট্রাইকথ্রু টেক্সট করতে পারবেন। আপনি পৃষ্ঠাগুলি ঘোরাতে, সরাতে বা যোগ করতে পারেন। এমনকি আরও, আপনি পৃষ্ঠাগুলিতে মন্তব্য এবং নোট যোগ করতে পারেন। আমরা নীচে আপনাকে দেখাব কিভাবে Mac-এ একটি PDF সম্পাদনা করতে হয়।

প্রিভিউ ব্যবহার করে একটি PDF ফাইল সম্পাদনা করুন

আপনার মধ্যে অনেকেই মনে করেন যে প্রিভিউ হল এমন একটি অ্যাপ যা আপনাকে ফটো অ্যাপে যে ছবিগুলি যোগ করতে চান না সেগুলিকে দ্রুত দেখার অনুমতি দেয়, কিন্তু আসলে, এই অ্যাপটি আপনি যা ভাবেন তার থেকে অনেক বেশি কিছু করতে পারে৷ এই অ্যাপটি ব্যবহার করে আপনি কীভাবে একটি PDF ফাইল সম্পাদনা করেন তা এখানে:

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

  • আপনি খুলতে চান এমন একটি PDF নথিতে ক্লিক করুন। আপনার ম্যাকে ইনস্টল করা অন্য পিডিএফ ভিউয়ার অ্যাপ না থাকলে এটি প্রিভিউতে স্বয়ংক্রিয়ভাবে খোলা উচিত। প্রিভিউতে যদি কখনও পিডিএফ ফাইল না খোলে, তাতে ডান-ক্লিক করুন এবং এর সাথে খুলুন নির্বাচন করুন> প্রিভিউ .
  • মার্কআপ টুল খুলতে , একটি বৃত্তে আবদ্ধ একটি পেন্সিলের টিপ সহ বোতামে ক্লিক করুন৷ এই বোতামটি আপনাকে স্কেচ এবং ড্র, নোট, ফিল কালার, আকৃতি এবং টেক্সট স্টাইল এবং বর্ডার সহ বিভিন্ন সুবিধাজনক সরঞ্জামগুলিতে অ্যাক্সেস দেয়৷
  • পিডিএফ-এ আন্ডারলাইন, হাইলাইট, টেক্সট যোগ করতে বা আকৃতি আঁকার জন্য যেকোনো টুল ব্যবহার করুন।

একটি PDF এ পাঠ্য যোগ করুন

একবার পিডিএফ ডকুমেন্টটি প্রিভিউতে খোলা হলে, আপনি ডেটা যোগ করার জন্য নির্ধারিত স্থানটিতে ক্লিক করে এতে পাঠ্য যোগ করতে পারেন। কিভাবে জানতে নিচের নির্দেশাবলী দেখুন:

  • একটি T সহ বোতামে ক্লিক করুন চালু কর. এছাড়াও আপনি মেনু বারে যেতে পারেন এবং Tools-এ যেতে পারেন> টীকা> পাঠ্য .
  • আপনি যে বর্তমান পৃষ্ঠাটি সম্পাদনা করছেন সেখানে একটি পাঠ্য বাক্স প্রদর্শিত হবে। আপনি এটি টেনে এবং ড্রপ করে চারপাশে সরাতে পারেন। আপনি PDF এর লেআউটের সাথে মানানসই করার জন্য এর আকার পরিবর্তন করতে পারেন। একবার আপনি এটির স্থান নির্ধারণ এবং আকারের বিষয়ে সিদ্ধান্ত নিলে, আপনার পাঠ্য লিখতে শুরু করুন।
  • টেক্সটের রঙ, আকার এবং ফন্ট পরিবর্তন করতে, টুলবারের ডানদিকে অবস্থিত তির্যক A আইকনে ক্লিক করুন। তারপরে এটি বিকল্পগুলির একটি নতুন সেট খুলবে যা আপনাকে পাঠ্য এবং এর প্রান্তিককরণ পরিবর্তন করতে দেয়৷

একটি PDF এ একটি চেকবক্সে টিক দিন

পিডিএফ ডকুমেন্টে এমন বাক্স থাকা সাধারণ ব্যাপার যেটিতে আপনাকে একটি চেক বা ক্রস যোগ করতে হবে। যদিও এটিকে অতিক্রম করা একটি সহজ কাজ, যেখানে আপনাকে শুধুমাত্র X ব্যবহার করতে হবে কী, এটিতে একটি চেকমার্ক যোগ করা অন্য উপায়। এছাড়া, কিছু পিডিএফ এমনভাবে সেট আপ করা হয়েছে যাতে আপনি বাক্সে টিক দিলে চেক চিহ্ন স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শিত হয়, অন্যরা দেখায় না। চিন্তা করবেন না, কারণ চেকবক্সে চেক করার একটি উপায় আছে। নিচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  • আপনার টুলবারে, একটি T সহ বোতামে ক্লিক করুন চালু কর. আপনি মেনু বারের মাধ্যমে এবং তারপর সরঞ্জাম নির্বাচন করে এটি অ্যাক্সেস করতে পারেন> টীকা> পাঠ্য .
  • টেক্সট বক্সটি টেনে আনুন সেই এলাকায় যা চেক করা দরকার।
  • বিকল্প ব্যবহার করুন + V একটি চেক মার্ক টাইপ করার ফাংশন।
  • আপনি যদি চেকমার্কের উপস্থিতি নিয়ে খুশি না হন, তবে আপনার পছন্দের একটি দিয়ে শেষ না হওয়া পর্যন্ত ফন্ট পরিবর্তন করুন৷
  • যদি PDF এর বেশ কিছু অংশ চেক করার প্রয়োজন হয়, তাহলে আপনার তৈরি করা চেকমার্কটি কপি করুন এবং সেই অনুযায়ী পেস্ট করুন।

একটি PDF থেকে একটি পাঠ্য অনুলিপি করুন

এমন উদাহরণ রয়েছে যখন আপনাকে একটি নথি থেকে অন্য নথিতে একটি পাঠ্যের একটি অংশ অনুলিপি করতে হবে। যদিও এটি ওয়ার্ড ফাইলের জন্য একটি সহজ কাজ হতে পারে, পিডিএফের জন্য, এটি একটি চ্যালেঞ্জ হতে পারে। কিন্তু আপনি যদি প্রিভিউ ব্যবহার করতে জানেন তবে এই কাজটি পাই হিসাবে সহজ হওয়া উচিত। একটি PDF ফাইল থেকে পাঠ্য অনুলিপি করার জন্য নিচের ধাপগুলি অনুসরণ করতে হবে:

  • টুলবারে আইকনে ক্লিক করুন যেখানে ছোট এবং বড় হাতের অক্ষর আছে A .
  • আপনি যে শব্দগুলো কপি করতে চান সেগুলো খুঁজুন এবং সেগুলো হাইলাইট করুন।
  • কপি দেখানোর জন্য হাইলাইট করা পাঠ্যের উপর ডান-ক্লিক করুন বিকল্প বা কমান্ড ব্যবহার করুন + C ফাংশন।
  • অন্য নথিতে পাঠ্যটি আটকান। আপনি যদি এটিকে আপনার বর্তমান পিডিএফ-এর অন্য কোথাও পেস্ট করতে চান, তাহলে নিশ্চিত হোন যে আপনি প্রথমে একটি টেক্সট বক্স তৈরি করেছেন৷

একটি PDF এ মন্তব্য এবং নোট যোগ করুন

প্রিভিউ সম্পর্কে সেরা জিনিসগুলির মধ্যে একটি হল বৈশিষ্ট্য যা আপনাকে একটি PDF এ মন্তব্য এবং নোট যোগ করতে দেয়। আপনাকে PDF এ একটি এলাকা নির্বাচন এবং হাইলাইট করতে হবে, উদাহরণস্বরূপ, একটি পাঠ্যের একটি অংশ যাতে ত্রুটি রয়েছে এবং লেখক বা নিজের জন্য একটি অনুস্মারক রেখে যান। মন্তব্য এবং নোট যোগ করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • পিডিএফ-এ পাঠ্যের একটি অংশ নির্বাচন করুন এবং হাইলাইট করুন।
  • টুলবারে, একটি বর্গক্ষেত্রের ভিতরে তিনটি লাইন আছে এমন আইকনে ক্লিক করুন। তারপরে আপনি যে এলাকায় হাইলাইট করেছেন সেখানে একটি হলুদ বাক্স প্রদর্শিত হবে।
  • আপনার মনের যেকোনো মন্তব্য এবং নোট টাইপ করুন। একবার হয়ে গেলে, বাক্সের বাইরে যেকোনো জায়গায় ক্লিক করুন।
  • আপনি যদি আপনার নোট দেখতে এবং পড়তে চান, তাহলে হলুদ বর্গক্ষেত্রে ক্লিক করুন এবং এটি স্বয়ংক্রিয়ভাবে প্রসারিত হবে।

একটি PDF ফাইলে আকার যোগ করুন

প্রিভিউ এর মাধ্যমে, আপনি হাইলাইট করা নির্দিষ্ট এলাকায় আকৃতি তৈরি করতে পারেন। এইভাবে, এটি আরও লক্ষণীয় হয়ে উঠবে। এখানে কিভাবে:

  • টুলবার মেনুতে যান এবং যে বোতামটিতে একটি বৃত্ত এবং বর্গক্ষেত্র রয়েছে সেটিতে ক্লিক করুন৷
  • আপনি যে আকৃতি চান তা নির্বাচন করুন। আপনি একটি স্পিচ বুদবুদ, ষড়ভুজ, তারকা, বর্গক্ষেত্র, বৃত্ত, তীর, লাইন এবং আরও অনেক কিছু থেকে চয়ন করতে পারেন৷
  • আপনার নির্বাচিত আকৃতি নথিতে দেখাবে। আপনি অবশ্যই আকৃতির উপর নির্ভর করে প্রান্ত বরাবর নীল বৃত্ত টেনে নিয়ে এটিকে সরাতে এবং আকার পরিবর্তন করতে পারেন।
  • আকৃতির রঙ পরিবর্তন করতে, আকৃতিতে ক্লিক করুন এবং তারপর তার চারপাশে মোটা লাইন সহ বাক্সে ক্লিক করুন। এটি একটি রঙ প্যালেট প্রদর্শন করবে, যেখানে আপনি আকৃতির সাথে মেলে এমন একটি রঙ নির্বাচন করতে পারেন।
  • যদি আপনি লাইনের পুরুত্ব পরিবর্তন করতে চান তবে টুলবারে তিনটি লাইন আছে এমন আইকনে ক্লিক করুন।

একটি পিডিএফে পৃষ্ঠাগুলি সাজান এবং যোগ করুন

আপনি বর্তমানে যে পিডিএফ ফাইলটিতে কাজ করছেন তাতে যদি আপনি আরও পৃষ্ঠা যুক্ত করতে চান বা আপনি পৃষ্ঠাগুলি সাজাতে চান তবে আপনি এখনও পূর্বরূপ ব্যবহার করতে পারেন। কিভাবে জানতে নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  • দেখুন মেনু-এ ক্লিক করুন পূর্বরূপের মেনু বারে।
  • থাম্বনেল নির্বাচন করুন . এর পরে, পিডিএফ-এর সমস্ত পৃষ্ঠাগুলির একটি ওভারভিউ প্রদর্শিত হবে৷
  • পিডিএফ থেকে একটি নির্দিষ্ট পৃষ্ঠা সরাতে, পৃষ্ঠার থাম্বনেল নির্বাচন করুন এবং মুছুন টিপুন কীবোর্ডে কী।
  • পৃষ্ঠাগুলি সাজানোর জন্য, পৃষ্ঠার থাম্বনেইলে ক্লিক করুন এবং সাইডবারে এটির নতুন অবস্থানে উপরে বা নীচে টেনে আনুন৷

একটি পিডিএফ ডকুমেন্টের ফাইলের আকার হ্রাস করুন

পিডিএফ ফাইলের আকার কি খুব বড় একটি ইমেলের সাথে সংযুক্ত করার জন্য? সম্ভবত আপনি এটির আকার কমাতে চাইতে পারেন। নির্দেশাবলী নীচে দেওয়া হয়েছে:

  • ফাইল-এ যান> সংরক্ষণ করুন . এছাড়াও আপনি কমান্ড টিপতে পারেন + S আপনার কীবোর্ডে।
  • কোয়ার্টজ ফিল্টার এর পাশে একটি ড্রপ-ডাউন মেনু খুঁজুন . ফাইলের আকার হ্রাস করুন নির্বাচন করুন৷ বিকল্প।
  • সংরক্ষণ করুন ক্লিক করুন বোতাম।
  • পিডিএফ নথিতে এখন একটি ছোট ফাইলের আকার থাকবে৷

একটি PDF এ একটি স্বাক্ষর যোগ করুন

আপনি যখন একটি PDF নথিতে স্বাক্ষর করতে হবে তখন আপনি পূর্বরূপ ব্যবহার করতে পারেন। নির্দেশাবলী নিম্নরূপ:

  • টুলবারে, যে আইকনে একটি স্ক্রীবল আছে সেটিতে ক্লিক করুন। স্বাক্ষর তৈরি করুন নির্বাচন করুন৷ .
  • একটি নতুন উইন্ডো পপ আপ হবে, যেখানে আপনি একটি নোটপ্যাড হিসাবে আপনার কম্পিউটারের ট্র্যাকপ্যাড ব্যবহার করতে পারেন৷ তারপরে আপনি আপনার স্বাক্ষর আঁকতে আপনার আঙুল বা লেখনী ব্যবহার করতে পারেন৷
  • আপনার স্বাক্ষর লেখা শেষ হলে যেকোনো কী টিপুন।
  • যদি আপনি এটি সঠিকভাবে না পান তবে সাফ করুন ক্লিক করুন৷ বোতাম আপনি যা কিছু লিখেছেন তা মুছে ফেলা হবে যাতে আপনি আবার চেষ্টা করতে পারেন।
  • আপনি যদি আপনার ভার্চুয়াল স্বাক্ষরে খুশি হন, তাহলে সম্পন্ন ক্লিক করুন বোতাম আপনার স্বাক্ষর স্বয়ংক্রিয়ভাবে প্রিভিউতে সংরক্ষিত হবে যাতে আপনি যখনই ভবিষ্যতে অন্যান্য নথিতে স্বাক্ষর করার প্রয়োজন হয় তখন আপনি এটি ব্যবহার করতে পারেন৷
  • আপনার তৈরি করা স্বাক্ষর সন্নিবেশ করতে, স্ক্রিবল আইকনে আরও একবার ক্লিক করুন। এর পরে, আপনার তৈরি স্বাক্ষর নির্বাচন করুন। তারপরে আপনি যে PDF নথিতে সম্পাদনা করছেন সেটিতে এটি দেখানো উচিত।
  • স্বাক্ষরটিকে এর মনোনীত এলাকায় টেনে আনুন। প্রয়োজন হলে, এর আকার সামঞ্জস্য করুন।

থার্ড-পার্টি অ্যাপ ব্যবহার করুন

এটা সত্য যে প্রিভিউ একটি পিডিএফ ডকুমেন্টে পরিবর্তন করার জন্য একটি নির্ভরযোগ্য অ্যাপ, কিন্তু যদি আপনার জিনিসগুলিকে সম্পূর্ণ নতুন স্তরে নিয়ে যেতে হয়, তাহলে আপনি একটি ডেডিকেটেড অ্যাপ ব্যবহার করার কথা বিবেচনা করতে পারেন।

Mac এর জন্য PDFelement একটি প্রিয় অ্যাপ যা আপনি বিবেচনা করতে চাইতে পারেন। এটি PDF নথি তৈরি, সম্পাদনা এবং টীকা করার জন্য তৈরি করা হয়েছে। এটিতে এমন বৈশিষ্ট্যও রয়েছে যা আপনাকে বিদ্যমান নথি থেকে ইন্টারেক্টিভ ফর্ম তৈরি করতে দেয়। আপনার কাজ যদি পিডিএফ ব্যবহার বা তৈরির সাথে জড়িত থাকে, তাহলে এই অ্যাপটি ব্যবহার করার মতো। এটির একটি বিনামূল্যের ট্রায়াল সংস্করণ রয়েছে, তবে আপনি এটির অন্যান্য বৈশিষ্ট্যগুলি অন্বেষণ করতে একটি প্রো সংস্করণে আপগ্রেড করতে পারেন৷

সারাংশ

আপনার ম্যাক ব্যবহার করে পিডিএফ সম্পাদনা করার ক্ষেত্রে, আপনার কাছে অনেকগুলি বিকল্প রয়েছে। আপনি যদি স্বাক্ষর যোগ করা বা পাঠ্য যোগ করার মতো সহজ সম্পাদনা কাজগুলি সম্পূর্ণ করতে চান, প্রিভিউ অ্যাপ যথেষ্ট বেশি হওয়া উচিত। কিন্তু আপনার যদি আরও জটিল কাজ করতে হয়, তাহলে আমরা আপনাকে আরও জটিল PDF এডিটিং কাজের জন্য ডিজাইন করা থার্ড-পার্টি অ্যাপ ব্যবহার করার পরামর্শ দিই। আপনার পছন্দ যাই হোক না কেন, আপনার Mac এ Outbyte macAries ইনস্টল করতে ভুলবেন না। এই টুলটি নিশ্চিত করতে সাহায্য করবে যে আপনি আপনার দৈনন্দিন PDF সম্পাদনার কাজগুলি সম্পাদন করার সাথে সাথে আপনার ডিভাইসটি দক্ষতার সাথে চলছে৷


  1. আপনার ম্যাকের পিডিএফ ডকুমেন্ট থেকে কীভাবে একটি পৃষ্ঠা বের করবেন

  2. আপনার ম্যাকের পিডিএফ ফাইল থেকে কীভাবে একটি পাসওয়ার্ড সরান

  3. কীভাবে আপনার ম্যাকে সহজেই একটি পিডিএফ তৈরি করবেন

  4. আইফোন, অ্যান্ড্রয়েড, ম্যাক এবং পিসিতে পিডিএফ কীভাবে সম্পাদনা করবেন