কম্পিউটার

কিভাবে একটি iTunes লাইব্রেরি XML ফাইল তৈরি করবেন

সর্বশেষ iTunes সংস্করণ আর একটি iTunes লাইব্রেরি XML ফাইল তৈরি করে না। এটি কিছু আইটিউনস অনুরাগীদের জন্য দুঃখজনক সংবাদ হতে পারে কারণ এই ফাইলটি আইটিউনস লাইব্রেরির সাথে সহজে ইন্টারঅ্যাক্ট এবং সংযোগ করার জন্য অ্যাপ্লিকেশনগুলিকে অনুমতি দেওয়ার জন্য দায়ী৷ কিন্তু একটি iTunes লাইব্রেরি XML ফাইল ঠিক কী এবং এটি অন্য কোন উদ্দেশ্যে কাজ করে?

একটি iTunes লাইব্রেরি XML ফাইল কি?

অ্যাপল দ্বারা বর্ণিত হিসাবে:

“iTunes Library.xml ফাইলটিতে iTunes Library.itl ফাইলে সংরক্ষিত একই তথ্যের কিছু, কিন্তু সবগুলো নয়। iTunes Library.xml ফাইলের উদ্দেশ্য হল আপনার কম্পিউটারের অন্যান্য অ্যাপ্লিকেশন যেমন iPhoto, Garageband, iMovie, এবং তৃতীয় পক্ষের সফ্টওয়্যার, OS X Mountain Lion এবং পূর্ববর্তীতে আপনার সঙ্গীত এবং প্লেলিস্টগুলিকে উপলব্ধ করা৷ আপনার আইটিউনস লাইব্রেরি থেকে আপনার প্রোজেক্টে মিউজিক যোগ করা সহজ করতে এই অ্যাপ্লিকেশনগুলি এই ফাইলটি ব্যবহার করে৷"

সহজভাবে বলা যায়, আইটিউনস লাইব্রেরি এক্সএমএল ফাইলটি এমন একটি ফাইল যা আইটিউনস লাইব্রেরির কিছু গুরুত্বপূর্ণ তথ্য সঞ্চয় করে। এটি মিডিয়া আমদানি সহজ এবং দ্রুত করে তোলে। এটি আইটিউনস লাইব্রেরি ডেটার দক্ষ পরিচালনাও সক্ষম করে। যেহেতু এটি একটি পঠনযোগ্য XML ফাইল ফরম্যাটে সংরক্ষণ করা হয়েছে, এটি কিছু অ্যাপের সাথে সামঞ্জস্যপূর্ণ। দুর্ভাগ্যবশত, iTunes 12.2 এবং পরবর্তী সংস্করণগুলি আর একটি iTunes লাইব্রেরি XML ফাইল তৈরি করে না। তবুও, আপনার Mac এ একটি iTunes লাইব্রেরি XML ফাইল তৈরি করার উপায় এখনও আছে, তাই আনন্দ করুন!

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

কিভাবে একটি iTunes Music Library.xml ফাইল তৈরি করতে হয় তা শেখানোর জন্য আমরা এই গাইডটি তৈরি করেছি। পরের বার যখন কোনো অ্যাপের প্রয়োজন হয়, অথবা অন্য কোনো উদ্দেশ্যে আপনার প্রয়োজন হয়, তখন আপনার জানা উচিত কী করতে হবে।

একটি iTunes লাইব্রেরি XML ফাইল তৈরির ধাপগুলি

একটি iTunes লাইব্রেরি XML ফাইল তৈরি করতে, নীচের ধাপগুলি অনুসরণ করুন:

  • iTunes খুলুন আপনার কম্পিউটারে অ্যাপ।
  • আইটিউনস মেনুতে যান।
  • পছন্দ নির্বাচন করুন এবং উন্নত-এ ক্লিক করুন ট্যাব।
  • একটি আইটিউনস লাইব্রেরি XML ফাইল তৈরি করতে সক্ষম করুন অন্যান্য অ্যাপ্লিকেশনের সাথে আইটিউনস লাইব্রেরি XML শেয়ার করুন এর পাশের বাক্সে টিক চিহ্ন দিয়ে বিকল্প।
  • ঠিক আছে ক্লিক করুন পরিবর্তনগুলি গ্রহণ এবং প্রয়োগ করার জন্য বোতাম৷

এই মুহুর্তে, আইটিউনস ইতিমধ্যে একটি আইটিউনস মিউজিক লাইব্রেরি এক্সএমএল ফাইল তৈরি করা উচিত। এটি প্রায়শই ডিফল্ট আইটিউনস লাইব্রেরি ডিরেক্টরির অধীনে সংরক্ষণ করা হয় যদি না আপনি এটিকে ম্যানুয়ালি অন্য অবস্থানে সরানোর সিদ্ধান্ত নেন৷

আইটিউনস লাইব্রেরি এক্সএমএল ফাইলের অন্যান্য ব্যবহার

কিছুক্ষণের মধ্যে, আপনি আপনার iTunes লাইব্রেরির সাথে সমস্যার সম্মুখীন হতে পারেন। এমন গান বা ট্র্যাক থাকতে পারে যা আপনার লাইব্রেরি থেকে অনুপস্থিত দেখায় কিন্তু এখনও আপনার iTunes Media ফোল্ডারে রয়েছে। এই ধরনের ক্ষেত্রে, একটি আইটিউনস লাইব্রেরি XML ফাইল কাজে আসে। আপনার আইটিউনস লাইব্রেরি ঠিক করতে কীভাবে একটি iTunes লাইব্রেরি XML ফাইল ব্যবহার করবেন তার ধাপগুলি নীচে দেওয়া হল:

  • আপনার iTunes মিডিয়া ফোল্ডার ব্যাক আপ করুন। যদিও আপনার লাইব্রেরি ঠিক করা আপনার মিডিয়া ফাইলগুলিকে প্রভাবিত করে না, তবে দুঃখিত হওয়ার চেয়ে নিরাপদ থাকা ভাল৷
  • আইটিউনস বন্ধ করুন এবং আপনার আইটিউনস ফোল্ডারটি সনাক্ত করুন৷
  • আইটিউনস লাইব্রেরি XML ফাইলের একটি অনুলিপি তৈরি করুন।
  • ফাইলটিকে অন্য ফোল্ডারে বা আপনার ডেস্কটপে সরান। আপনার iTunes লাইব্রেরি ঠিক করতে এবং পুনর্নির্মাণ করতে আপনার এই ফাইলটির প্রয়োজন হবে৷
  • iTunes ফোল্ডার থেকে iTunes Library.xml ফাইলটি মুছুন।
  • আবার iTunes খুলুন।
  • ফাইল-এ যান> লাইব্রেরি> প্লেলিস্ট আমদানি করুন .
    আপনি অন্য ফোল্ডারে বা আপনার ডেস্কটপে সংরক্ষিত iTunes Library.xml ফাইলটি খুলুন।
    আইটিউনসকে এখন ফাইলটি পরীক্ষা করা উচিত, আপনার সমস্ত ট্র্যাক এবং প্লেলিস্টগুলি সনাক্ত করা উচিত এবং সেগুলিকে আপনার লাইব্রেরিতে যুক্ত করা উচিত। মনে রাখবেন যে আপনার লাইব্রেরিতে প্রচুর ট্র্যাক থাকলে, প্রক্রিয়াটি কিছুটা সময় নিতে পারে৷

হ্যান্ডি টিপস

এই নির্দেশিকাটি আপনাকে আপনার iTunes লাইব্রেরির জন্য একটি XML ফাইল তৈরি করতে সাহায্য করবে। যতক্ষণ না আপনি ধাপে ধাপে এটি অনুসরণ করেন, ততক্ষণ কোনও সমস্যা হবে না এবং একটি iTunes লাইব্রেরি XML ফাইল তৈরি করার সময় আপনি কোনও সমস্যার সম্মুখীন হবেন না তা নিশ্চিত করতে, আপনার Mac এ ম্যাক মেরামত অ্যাপ্লিকেশন ডাউনলোড এবং ইনস্টল করুন। এই টুলটি ব্যাকগ্রাউন্ডে চলমান প্রোগ্রাম এবং অ্যাপ বন্ধ করে দেবে যাতে আপনি iTunes এর সাথে খেলার সময় আপনার কম্পিউটার দক্ষতার সাথে পারফর্ম করে।


  1. কিভাবে ম্যাকে একটি নতুন ফাইল তৈরি করবেন [টিউটোরিয়াল]

  2. কিভাবে ম্যাকে একটি টেক্সট ফাইল তৈরি করবেন

  3. Windows 11 এ পিডিএফ ফাইল কিভাবে তৈরি করবেন

  4. কিভাবে একটি পাসওয়ার্ড সুরক্ষিত PDF ফাইল তৈরি করবেন