কম্পিউটার

আপনার ম্যাক ব্যবহার করার সময় কীভাবে Wi-Fi সিগন্যাল উন্নত করবেন

ইন্টারনেট আমাদের অনেক কিছু করতে দেয়। এটি আমাদের ভিডিও কল করতে সক্ষম করবে এবং আমাদের বাড়ির আরামে কাজ করতে দেবে। এমনকি এটি আমাদের প্রিয় চলচ্চিত্রগুলি ডাউনলোড করতে এবং চার্ট-টপিং গান শুনতে দেয়। তারপরে আবার, আমরা দুঃখজনক সত্যকে অস্বীকার করতে পারি না যে কখনও কখনও, আমাদের ইন্টারনেট সংযোগের একটি গুরুতর গতি বৃদ্ধির প্রয়োজন হয়। আমরা যত উন্নত ম্যাক ব্যবহার করছি এবং আপনি আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীকে কত টাকা দেন তা বিবেচনা না করেই, এমন একটি সময় আসবে যখন Wi-Fi এর সিগন্যাল ধীর হয়ে যাবে। কিন্তু দ্রুততম অভিজ্ঞতা উপভোগ করার জন্য আমরা কি কিছু করতে পারি?

আপনার বাড়ি বা অফিসের সেটআপের উপর নির্ভর করে, আপনার Mac এর Wi-Fi সংযোগ উন্নত করা যেতে পারে। কিছুটা অপ্টিমাইজেশান এবং ফাইন-টিউনিংয়ের মাধ্যমে, আপনি আপনার ইন্টারনেট সংযোগের সম্ভাবনাকে সর্বাধিক করতে পারেন৷ আরও ভাল, এই সহজ টিপস অনুসরণ করুন:

1. একটি গতি পরীক্ষা করুন৷

আপনার Wi-Fi এর সাথে কোন সমস্যা আছে কিনা তা জানার সর্বোত্তম উপায় হল একটি গতি পরীক্ষা করা। এটি করার অনেক উপায় আছে, তবে সবচেয়ে সহজ হল গতি পরীক্ষার ওয়েবসাইটগুলি ব্যবহার করা, যেমন https://www.speedcheck.org/৷ প্রায়শই, এই সাইটগুলি আপলোড এবং ডাউনলোড উভয়ের জন্যই আপনার ইন্টারনেটের গতি পরীক্ষা করবে৷

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

একটি গতি পরীক্ষা করতে, আপনার ম্যাককে সরাসরি রাউটারে প্লাগ করুন। এর পরে, www.speedtest.net এ গিয়ে একটি গতি পরীক্ষা করুন এবং গতিটি নোট করুন। এরপরে, রাউটার থেকে সংযোগটি আনপ্লাগ করুন এবং Wi-Fi এর সাথে সংযোগ করুন। আবার একটি গতি পরীক্ষা সঞ্চালন. গতির বিবরণ লিখুন এবং এটি আপনার প্রথম ডেটার সাথে তুলনা করুন। দুটি গতির মধ্যে উল্লেখযোগ্য পার্থক্য থাকলে, আপনার সংযোগে কিছু ভুল হতে পারে।

2. রাউটার রিস্টার্ট করুন।

যদি ইন্টারনেট সংযোগ ধীর হয়, রাউটার পুনরায় চালু করলে মাঝে মাঝে সমস্যাটি সমাধান হতে পারে। কারণ এটি করা রাউটারটিকে পুনরায় সংযোগ করতে এবং শক্তিশালী সংকেত সহ সেরা চ্যানেল খুঁজে পেতে বাধ্য করবে। এটি বিশেষভাবে সহায়ক যদি আপনার প্রচুর প্রতিবেশী থাকে যারা আপনার রাউটার বর্তমানে যে চ্যানেলটি ব্যবহার করছে তার সাথে প্রতিযোগিতা করে।

3. বাড়িতে Wi-Fi ব্ল্যাকস্পটগুলি সনাক্ত করুন৷

আপনি কখনই জানেন না, বাড়িতে এমন কিছু নির্দিষ্ট বস্তু থাকতে পারে যা আপনার Wi-Fi এর সংকেত শক্তিকে প্রভাবিত করছে। কিন্তু যেহেতু আপনি তাদের শনাক্ত করতে পারবেন না, আপনি অন্তত, যেখানে একটি শক্তিশালী সংকেত আছে তার জন্য একটি অনুভূতি পেতে পারেন। আপনি আপনার আইফোনে একটি হিটম্যাপিং অ্যাপ ডাউনলোড করে এটি করতে পারেন এবং তারপরে আপনার জায়গায় হাঁটা শুরু করতে পারেন। এই অ্যাপটি আপনাকে জানাবে যে আপনার বাড়ি বা অফিসের কোন এলাকায় ভাল Wi-Fi সংযোগ রয়েছে।

4. আপনার রাউটার চারদিকে সরান৷

যদি আপনার ঘরে Wi-Fi সংকেতটি কিছুটা ভয়ঙ্কর বলে মনে হয়, তাহলে আপনার কি একটি নতুন অবস্থান খুঁজে বের করতে হবে এবং সরাতে হবে? আসলে তা না. আপনার কাছে বেশ কয়েকটি বিকল্প রয়েছে। প্রথমত, আপনি আপনার রাউটারকে আপনার বাড়ির একটি কেন্দ্রীয় অবস্থানে নিয়ে যেতে পারেন। সাধারণত, রাউটারগুলি ফোন লাইনগুলিতে প্লাগ করা হয়, যা প্রায়শই আপনার বাড়ির প্রবেশদ্বারের কাছে থাকে। সুতরাং, রাউটারটিকে অন্য জায়গায় সরানোর জন্য আপনাকে রাউটার এক্সটেনশন তারগুলি পেতে হতে পারে। যদি রাউটারটিকে অন্য স্থানে সরানো সম্ভব না হয়, তাহলে আপনি এই টিপস অনুসরণ করে সিগন্যাল উন্নত করতে পারেন:

  • আপনার রাউটারটি উঁচু জায়গায় রাখুন। রাউটার বাড়ালে মাঝে মাঝে সিগন্যালের শক্তি বৃদ্ধি পায়।
  • রাউটারটিকে বাইরের দেয়াল থেকে দূরে রাখুন। অন্যথায়, অর্ধেক সংকেত বাইরের দিকে পরিচালিত হতে পারে।
  • আপনার রাউটার আলমারিতে রাখবেন না। এমনকি এটি কিছু আড়াল করবেন না। হ্যাঁ, এটি আপনার জন্য আকর্ষণীয় নাও লাগতে পারে, তবে এটিকে বাধামুক্ত কোথাও স্থাপন করতে হবে। সেটা হল আপনি যদি এর সিগন্যাল শক্তি উন্নত করতে চান।

5. অ্যান্টেনা সামঞ্জস্য করুন৷

আপনার রাউটার অ্যান্টেনা আছে? যদি হ্যাঁ, তাহলে আপনি তাদের নির্দেশ করলে ভালো হবে। আপনি তাদের সবচেয়ে দুর্বল স্থানের দিকে নির্দেশ করতে পারেন।
আপনি যদি কোনো বাহ্যিক অ্যান্টেনা দেখতে না পান, সম্ভাবনা রয়েছে, আপনার রাউটারে বিল্ট-ইন সর্বমুখী অ্যান্টেনা রয়েছে যা বিভিন্ন দিকে সংকেত পাঠায়।

6. হস্তক্ষেপের উত্সগুলি দূর করুন৷

উপরে উল্লিখিত হিসাবে, বাড়িতে নির্দিষ্ট বস্তু রয়েছে যা আপনার Wi-Fi নেটওয়ার্কের সংকেতগুলিকে ব্লক করতে পারে। এই বস্তুগুলি হল মাইক্রোওয়েভ ওভেন, শিশু মনিটর, ব্লুটুথ গ্যাজেট এবং কর্ডলেস ফোন। ফেয়ারি লাইট এবং ফিশ ট্যাঙ্কগুলিকেও ওয়াই-ফাই সিগন্যাল-বিঘ্নক হিসাবে বিবেচনা করা হয়। যদি সম্ভব হয়, এই বস্তুগুলিকে রাউটার থেকে দূরে সরিয়ে দিন, অথবা অন্তত অন্য কোথাও রাখুন যাতে সেগুলি আপনার এবং আপনার রাউটারের মধ্যে না থাকে৷

7. আপনার রাউটারের সাথে সংযুক্ত অজানা ডিভাইসগুলি সরান৷

আপনি কি একমাত্র ব্যক্তি যিনি আপনার Wi-Fi সংযোগ ব্যবহার করছেন? আবার চিন্তা কর. আপনার Wi-Fi সংযোগ ভাগ করার জন্য অন্য ডিভাইস থাকতে পারে৷ এই অজানা ডিভাইসগুলি সরান যাতে আপনি সমস্ত ব্যান্ডউইথ খালি করতে পারেন এবং নিজের জন্য এটি ব্যবহার করতে পারেন৷ আপনি আপনার রাউটারের ডিফল্ট আইপি ঠিকানা অ্যাক্সেস করে আপনার Wi-Fi নেটওয়ার্কের সাথে অন্যান্য ডিভাইসগুলি সংযুক্ত রয়েছে তা খুঁজে পেতে পারেন। এটি করার জন্য, আপনি সাধারণত ব্রাউজারের URL বারে 192.168.1.1 টাইপ করবেন। যদি এটি কাজ না করে, রাউটারে তালিকাভুক্ত আইপি ঠিকানাটি পরীক্ষা করুন বা আপনার আইএসপিকে জিজ্ঞাসা করুন৷

একবার আপনার পৃষ্ঠাটি লোড হয়ে গেলে, আপনি দেখতে পাবেন কতগুলি ডিভাইস আপনার রাউটারের সাথে সংযুক্ত রয়েছে৷ তারা 5GHz বা 2.4GHz ফ্রিকোয়েন্সি ব্যবহার করছে কিনা তাও আপনি জানতে পারবেন।
আপনি যদি আপনার Wi-Fi এর সাথে সংযুক্ত অনেকগুলি অজানা ডিভাইস লক্ষ্য করেন তবে সেগুলি মুছে ফেলা বা সংযোগ বিচ্ছিন্ন করা একটি ভাল ধারণা হতে পারে৷

8. আপনার রাউটারের ফার্মওয়্যার আপডেট করুন।

আপনি যদি আপনার রাউটারের সফ্টওয়্যারটি এখন এবং তারপরে পরীক্ষা করতে পারেন তবে এটি দুর্দান্ত হবে। এটা আপডেট করা হয়েছে নিশ্চিত করুন. বেশিরভাগ ক্ষেত্রে, আপডেটটি স্বয়ংক্রিয়ভাবে ঘটে, তবে আপনি সফ্টওয়্যার ইন্টারফেসে অবস্থিত আপগ্রেড বোতামটি টিপে ম্যানুয়ালিও এটি করতে পারেন৷

9. 5GHz ব্যান্ডউইথ-এ স্যুইচ করুন৷

বেশিরভাগ রাউটার আজ 2.4GHz বা 5GHz ব্যান্ডউইথের মধ্যে কাজ করতে পারে। আপনার Mac 2.4GHz ব্যান্ডউইথের মাধ্যমে সংযুক্ত ডিভাইসগুলির অধীনে তালিকাভুক্ত থাকলে, 5GHz-এ স্যুইচ করা জিনিসগুলির গতি বাড়িয়ে দিতে পারে। এটি আপনাকে একটি দ্রুত গতি দিতে পারে কারণ এটি আরও ডেটা স্থানান্তর করতে পারে। দুর্ভাগ্যবশত, 2.4GHz থেকে 5GHz এ স্যুইচ করা সহজ কাজ নয়। কিন্তু আপনি যদি জোর দেন, তাহলে আপনার যা করা উচিত তা এখানে:

  • সাফারি খুলে আপনার রাউটারের হাব ম্যানেজার অ্যাক্সেস করুন এবং URL বারে আপনার রাউটারের আইপি ঠিকানা টাইপ করুন৷
  • উন্নত সেটিংসে যান।
  • 2.4GHz এবং 5GHz ব্যান্ডউইথকে আলাদা আলাদা নাম দিয়ে আলাদা করুন। মনে রাখবেন যে এটি করার ফলে আপনার Wi-Fi এর সাথে সংযুক্ত অন্যান্য গ্যাজেটগুলি তাদের সংযোগ হারাতে পারে৷
  • আপনার Mac এ, সিস্টেম পছন্দ খুলুন> নেটওয়ার্ক> উন্নত .
  • 5GHz নেটওয়ার্কটিকে শীর্ষে নিয়ে যাওয়ার মাধ্যমে আপনার ডিফল্ট পছন্দ করুন৷

যাইহোক, এর অর্থ এই নয় যে এটি সর্বদা দ্রুততম বিকল্প। যদি আপনার বাড়ি মোটা দেয়াল দ্বারা বেষ্টিত হয়, তাহলে 5GHz ফ্রিকোয়েন্সির তরঙ্গদৈর্ঘ্য দেয়ালে প্রবেশ করতে সক্ষম নাও হতে পারে, যার ফলে ইন্টারনেটের গতি কম হয়।

10. আপনার চ্যানেল পরিবর্তন করার কথা বিবেচনা করুন৷

আপনি যদি জানতে পারেন যে আপনার প্রতিবেশীরাও আপনার Wi-Fi সংযোগের মতো একই চ্যানেল ব্যবহার করছেন, আপনি কিছু গতি বাড়াতে কম ভিড়ের চ্যানেলে স্যুইচ করতে পারেন। একটি Mac এর মাধ্যমে, আপনি সহজেই দেখতে পারবেন কাছাকাছি নেটওয়ার্কগুলি কোন চ্যানেলে সম্প্রচার করছে৷ শুধু নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  • আপনার ম্যাকের স্ক্রিনে Wi-Fi আইকনে ক্লিক করার সময় বিকল্প/ALT বোতামটি ধরে রাখুন।
  • ওয়্যারলেস ডায়াগনস্টিক খুলুন।
  • মেনুতে যান এবং উইন্ডো -> স্ক্যান নির্বাচন করুন।
  • এখন পর্যন্ত, আপনি নির্ধারণ করতে পারবেন আপনার প্রতিবেশীরা বর্তমানে কোন চ্যানেল ব্যবহার করছে।

আপনার রাউটারকে একটি শক্তিশালী চ্যানেলে স্যুইচ করতে উত্সাহিত করতে, আপনি এটি আবার বন্ধ এবং চালু করতে পারেন। যখনই আপনার রাউটার একটি সংযোগ স্থাপন করে, এটি স্বয়ংক্রিয়ভাবে শক্তিশালী সংকেত সহ চ্যানেলটি নির্বাচন করবে৷

11. একটি নতুন রাউটার পান৷

আপনার রাউটার কি পুরানো এবং পুরানো? সম্ভবত এটি একটি নতুন স্যুইচ করার সময়। সমস্ত রাউটার চলে এবং 802.11 নামক স্ট্যান্ডার্ডের উপর ভিত্তি করে নাম দেওয়া হয়। যদিও পুরানো সংস্করণগুলি 802.11g নামে পরিচিত, সবচেয়ে বর্তমান রাউটারগুলিকে 802.11ac টাইপ বলা হয়৷

যদি আপনার রাউটারটি এখনও 802.11g টাইপের হয়, তাহলে আমরা আপনাকে 802.11ac টাইপ পাওয়ার পরামর্শ দিই। নতুন রাউটারটিতে চমৎকার বৈশিষ্ট্য রয়েছে, যেমন মাল্টি ইউজার-মাল্টিপল ইনপুট মাল্টিপল আউটপুট, যা ব্যান্ডউইথের অবনতি না করেই বিভিন্ন ডিভাইসে একযোগে একাধিক ডেটা স্ট্রিম পাঠানো এবং গ্রহণ করতে সক্ষম করে। তা ছাড়াও, এই রাউটারটি বিমফর্মিং করতে সক্ষম, একটি বৈশিষ্ট্য যা একটি রাউটারকে একটি নির্দিষ্ট Wi-Fi-সক্ষম ডিভাইসের দিকে তার Wi-Fi সংকেত ফোকাস করতে দেয়।

এখন, আপনি যদি এখনও 802.11ac ধরণের রাউটার পাওয়ার বিষয়ে নিশ্চিত না হন তবে এই কারণে আপনার মন পরিবর্তন হতে পারে। এই ধরনের রাউটারের সাহায্যে, আপনি সারা দিন ভিডিও স্ট্রিম করতে পারেন কারণ এটি ভিডিও বাফারিং কমাতে পারে যাতে আপনি ভিডিওগুলি লোড হওয়ার জন্য অপেক্ষা না করে দেখতে পারেন। আপনি একটি নতুন রাউটার নেওয়ার সিদ্ধান্ত নেওয়ার আগে, আপনার ম্যাক এটি সমর্থন করে কিনা তা পরীক্ষা করে দেখতে পারেন। Apple মেনুতে যান এবং এই Mac সম্পর্কে নির্বাচন করুন৷> সিস্টেম রিপোর্ট> ওয়াই-ফাই . আপনার Mac দ্বারা সমর্থিত সমস্ত রাউটার পরীক্ষা করুন, উদাহরণস্বরূপ, 802.11 a/b/g/n/ac৷

যাইহোক, একটি নতুন রাউটার পেতে কম্পিউটারের দোকানে ছুটে যাবেন না। সবচেয়ে ভালো হয় আপনি প্রথমে আপনার ISP এর সাথে যোগাযোগ করুন। কখনও কখনও, তারা আপনাকে একটি ন্যূনতম মূল্যের জন্য একটি নতুন রাউটার সরবরাহ করতে পারে, অথবা আপনি যদি কিছু সময়ের জন্য তাদের সাথে থাকেন তবে তারা বিনামূল্যে আপনার রাউটার আপডেট করতে পারে।

12. আপনার ম্যাক সুরক্ষিত করুন৷

এমনকি যদি কেউ আপনার Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযোগ না করে, তবে আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার সংযোগ সুরক্ষিত। আপনি একটি WPA2 পাসওয়ার্ড ব্যবহার করে এটি অর্জন করতে পারেন। আপনি ওয়্যারলেস ডায়াগনস্টিকস এ গিয়ে এটি সেট করতে পারেন৷> উইন্ডো> স্ক্যান করুন এবং তারপর নিরাপত্তা চেক করুন।

আপনার নেটওয়ার্ক সুরক্ষিত করার আরেকটি উপায় হল ক্লোকিং এর মাধ্যমে। এটি আপনাকে সর্বজনীনভাবে সম্প্রচার না করে আপনার নেটওয়ার্কের নাম লুকানোর অনুমতি দেয়৷ এই পদ্ধতির একমাত্র নেতিবাচক দিক হল যে আপনাকে ম্যানুয়ালি সংযোগ করতে নেটওয়ার্ক যোগ করতে হবে।

13. Wi-Fi বুস্টার ব্যবহার করুন৷

যদি আপনার Wi-Fi সংযোগ নির্দিষ্ট কিছু কারণের কারণে সীমিত হয়, যেমন মোটা দেয়াল, আপনি একটি Wi-Fi বুস্টার বা একটি Wi-Fi প্রসারক ব্যবহার করার কথা বিবেচনা করতে পারেন। এই ডিভাইসগুলির সাহায্যে, আপনি বেতার সংকেতগুলি ধরতে এবং সেগুলিকে পুনরায় সম্প্রচার করতে পারেন৷ একটি Wi-Fi সিগন্যাল বুস্টার বিশেষত সুবিধাজনক যদি আপনি একটি Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযোগ করতে অসুবিধার সম্মুখীন হন যদি আপনি উপরের তলায় থাকেন এবং আপনার রাউটার নীচে থাকে। শুধু এটিকে আপনার কাছাকাছি একটি আউটলেটে প্লাগ করুন যাতে আপনি আর Wi-Fi এর সাথে সংযোগ করতে সমস্যা না করেন৷

একটি ওয়াই-ফাই এক্সটেন্ডার ব্যবহার করার ক্ষেত্রে একমাত্র সমস্যা হল এটি যদি একটি দুর্বল ওয়াই-ফাই স্পটে স্থাপন করা হয়, তাহলে যে সিগন্যালটি ধাক্কা দেওয়া হবে সেটিও দুর্বল হয়ে পড়বে। যদি একটি Wi-Fi বুস্টার বা একটি Wi-Fi প্রসারক উপলব্ধ না হয়, আপনি একটি পাওয়ারলাইন অ্যাডাপ্টার ব্যবহার করতে পারেন৷ এই প্রযুক্তিটি আপনাকে আপনার বিদ্যমান বাড়ির বৈদ্যুতিক তারের সিস্টেমের সাহায্যে একটি হোম নেটওয়ার্ক তৈরি করতে দেয়। আপনার রাউটারের পাশে একটি আউটলেটে একটি পাওয়ারলাইন অ্যাডাপ্টার সরাসরি প্লাগ করুন এবং একটি ইথারনেট কেবল ব্যবহার করে এটি আপনার রাউটারের সাথে সংযুক্ত করুন। অন্য ঘরে, যেখানে আপনি সাধারণত ওয়েব সার্ফিংয়ে আপনার ঘন্টা ব্যয় করেন, অন্য একটি পাওয়ারলাইন অ্যাডাপ্টার প্লাগ করুন৷ তারপরে আপনি এটির সাথে একটি ইথারনেট কেবল ব্যবহার করে বা Wi-Fi এর মাধ্যমে সংযোগ করতে পারেন, যদি এটি Wi-Fi সক্ষম থাকে৷

আপনার বাড়ির কেউ যদি ইউটিউব বা নেটফ্লিক্সে গেমিং বা ভিডিও স্ট্রিম করার জন্য আপনার ইন্টারনেট ব্যান্ডউইথ ব্যবহার করে তবে একটি পাওয়ারলাইন অ্যাডাপ্টার আপনার সেরা বিকল্প৷

14. একটি টিনের ফয়েল বা ধাতুর অন্যান্য টুকরা ব্যবহার করুন৷

আপনার Wi-Fi রাউটারের সিগন্যাল বাড়ানোর আরেকটি উপায় হল একটি টিনের ফয়েল ব্যবহার করা। যদিও আমরা সেরা ফলাফলের গ্যারান্টি দিতে পারি না, তবে এটি চেষ্টা করার মতো।
বিজ্ঞান বলে যে ধাতু একটি Wi-Fi সংকেত প্রতিফলিত করতে পারে। তাহলে, কেন ধাতু ব্যবহার করবেন না সিগন্যালটি আপনার দিকে নির্দেশ করতে? একটি টিনের ফয়েল দিয়ে রাউটারের অ্যান্টেনা মুড়িয়ে দেখুন কি হয়। আপনি যদি একটি দ্রুত সংযোগ অনুভব করেন, তাহলে দুর্দান্ত। অন্যথায়, আপনাকে প্রথমে আপনার রাউটার রিসেট করতে হতে পারে।

যদি একটি টিনের ফয়েল উপলব্ধ না হয়, আপনি একটি বাঁকা ধাতু ব্যবহার করতে পারেন এবং এটি আপনার রাউটারের পিছনে রাখতে পারেন। এটি একটি কোমল পানীয় হতে পারে যা উপরে থেকে নীচে কাটা হয়। আপনার আঙ্গুলে আঘাত না করার জন্য সতর্ক থাকুন।

15. যেকোনো অপ্রয়োজনীয় অ্যাপ, প্রোগ্রাম এবং ট্যাব বন্ধ করুন।

আপনার ইন্টারনেটের গতি ধীর হওয়ার একটি কারণ হল ইন্টারনেটের সাথে সংযুক্ত কয়েক ডজন অ্যাপ এবং প্রোগ্রাম ব্যাকগ্রাউন্ডে চলছে। উদাহরণস্বরূপ, স্কাইপ, সাফারি, টুইটার এবং ফেসবুক আপডেট এবং সিঙ্ক পেতে ইন্টারনেটের সাথে ক্রমাগত সংযুক্ত হচ্ছে। এবং আইক্লাউডের প্রবর্তনের সাথে, আরও বেশি সংখ্যক অ্যাপ ক্রমাগত আপনার ব্যান্ডউইথকে গ্রাস করছে। সুতরাং, শুধুমাত্র আপনার প্রয়োজনীয় অ্যাপগুলি খোলার জন্য এটি একটি ভাল ধারণা৷

16. সাফারি অপ্টিমাইজ করুন৷

এমনকি যদি Safari ম্যাক ব্যবহারকারীদের জন্য উপলব্ধ সেরা ব্রাউজারগুলির মধ্যে একটি হয়, তখন সময় আসে যখন এটিকে পরিষ্কার করা, অপ্টিমাইজ করা এবং এটিকে ভালভাবে চালু রাখার জন্য পুনরায় সেট করা প্রয়োজন৷ সাফারি সর্বাধিক করার জন্য অনুসরণ করার জন্য এখানে পদক্ষেপগুলি রয়েছে:

  • সাফারি মেনুতে যান।
  • পছন্দ নির্বাচন করুন> গোপনীয়তা> ওয়েবসাইট ডেটা পরিচালনা করুন> সমস্ত সরান .
  • সাফারি মেনুতে ফিরে গিয়ে এবং ইতিহাস সাফ করুন ক্লিক করে আপনার ব্রাউজারের ইতিহাস সাফ করুন৷
  • সাফারিতে এক্সটেনশনগুলি নিষ্ক্রিয় করতে, সাফারি মেনুতে যান> পছন্দ> এক্সটেনশন . আপনি যে এক্সটেনশনগুলিকে নিষ্ক্রিয় করতে চান বা সেগুলিকে চেক করুন৷

17. দ্রুততম ISP চয়ন করুন৷

আপনি যদি একটি দ্রুত ইন্টারনেট সংযোগ চান, তাহলে সবচেয়ে সুস্পষ্ট পরামর্শ আমরা দিতে পারি একটি প্রিমিয়াম ইন্টারনেট পরিষেবা প্যাকেজে আপগ্রেড করা। আপনার ইন্টারনেট পরিষেবা শুধুমাত্র 1 Mbps-এর মধ্যে সীমাবদ্ধ থাকলে Wi-Fi বুস্টার ব্যবহার করে বা সেই সমস্ত কনফিগারেশন করার কোনও মানে নেই৷

আপনার অবস্থানের উপর নির্ভর করে, একটি 20, 50, বা 100 Mbps সংযোগ থাকা সহজ। এটি এত দ্রুত যে আপনি মাত্র কয়েক মিনিটের মধ্যে সিনেমা ডাউনলোড করতে পারেন। এই ইন্টারনেট পরিষেবা প্যাকেজগুলি সম্পর্কে আরও জানতে, আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর একজন প্রতিনিধির সাথে কথা বলুন। আপনি যদি আপনার বর্তমান ISP-এর দ্রুততম ইন্টারনেট পরিষেবা প্যাকেজে সদস্যতা নিয়ে থাকেন, তাহলে আপনার সেরা বিকল্প হল অন্য ISP খুঁজে বের করা যা দ্রুত ইন্টারনেট গতি দিতে পারে।

18. আপনার ম্যাক পরিষ্কার করুন৷

অনেক অ্যাপ আপনার ম্যাক পরিষ্কার করার এবং এর গতি বাড়ানোর প্রতিশ্রুতি দেয়। And interestingly, most of them can indirectly help make your Wi-Fi connection a bit faster, especially if they clear Safari’s bookmarks, history, and cache. Third-party apps that clean your disk space and clear your memory may also help increase your Internet speed.

One of the best apps we can recommend is Mac repair app. With this app, you can ensure your Mac is free from all sorts of junk – cache files created by browsers, diagnostic logs, and broken downloads. It also helps clear your RAM to give way to new processes and improve your Mac run faster.

19. Connect To The Internet Using An Ethernet Cable.

The most convenient way to connect to the Internet is through Wi-Fi. Then again, linking directly to your router with an Ethernet cable can provide a way faster connection. Believe us; Wi-Fi cannot achieve the speed an Ethernet cable gives because it can experience signal loss. To connect your Mac to the Internet via Ethernet cable, plug an Ethernet cable to the router and into your Mac. Eventually, you will notice a significant speed boost.

20. Call Your Internet Service Provider.

If you have already tried all our tips above and your Internet connection is still very slow, then you might want to call your Internet service provider. The problem might be on their end, so doing anything on your router won’t fix it. Most likely, their technicians are already working to resolve the issue. Now, if your ISP cannot do anything with your slow Internet or you are not happy with their customer service, it is time that you consider subscribing to a new ISP. Ask recommendations from your friends and colleagues and make a choice based on your needs.

উপসংহার

এটাই! We sure hope our tips have helped make your Internet connection faster than ever. Our last advice would be to ensure you perform regular maintenance and checkups on your Mac to prevent having problems with slow Internet connection. After all, we aim to stay connected, right?


  1. আপনার Mac Wi-Fi 2.4GHz বা 5GHz কিনা তা কীভাবে বলবেন

  2. টার্মিনাল ব্যবহার করে কিভাবে আপনার ম্যাক আপডেট করবেন

  3. বার্তা ব্যবহার করে আপনার ম্যাকের স্ক্রিন কীভাবে ভাগ করবেন

  4. বাড়ি থেকে কাজ করার সময় কীভাবে আপনার Wi-Fi এর গতি বাড়ানো যায়