কম্পিউটার

আপনি যখন ম্যাক ব্যবহার করছেন তখন কীভাবে সর্বোত্তম উন্নতি এবং উত্পাদনশীলতা বাড়ানো যায়

কে বেশি উৎপাদনশীল হতে চায় না? এটি আপনার প্রথম চাকরি হোক বা আপনি একজন অভিজ্ঞ কর্মচারী, একজন তরুণ উদ্যোক্তা বা একজন পেশাদার, অথবা একজন মেয়াদী ব্যবসায়িক নির্বাহী বা একজন ব্যবসার মালিক, উৎপাদনশীলতা বজায় রাখা এবং বাড়ানো সম্ভবত আপনার প্রতিদিনের লক্ষ্যগুলির মধ্যে অন্তর্ভুক্ত।

আমাদের কারো কারো কাছে, উৎপাদনশীলতার অর্থ হল সময়সীমার আগে বা তার আগে কাজ করা। এদিকে, অন্যরা এটিকে নির্দিষ্ট সময়ের মধ্যে আরও কিছু করার ক্ষমতা হিসাবে সংজ্ঞায়িত করে। কেউ তাদের কাজগুলি যতটা সম্ভব দক্ষতার সাথে এবং দ্রুত শেষ করার জন্য যথেষ্ট উত্পাদনশীল হতে পারে, যাতে তারা যে সময় বাঁচিয়েছিল সে অনুযায়ী অন্যান্য কাজ করতে পারে।

আপনি যখন ম্যাক ব্যবহার করেন তখন আপনি কেন উন্নতি এবং উত্পাদনশীলতা বাড়ানোর উপায় খুঁজছেন তা নির্বিশেষে আপনি একটি দুর্দান্ত শুরু করতে চলেছেন। ম্যাকগুলি বর্তমানে বাজারে ব্যবহারকারী-বান্ধব কম্পিউটারগুলির মধ্যে একটি এবং একটি macOS-এর বেশ কয়েকটি ঝরঝরে বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে আপনার উত্পাদনশীলতা লক্ষ্য অর্জনে সহায়তা করতে পারে৷ আপনার উত্পাদনশীলতা বাড়াতে এই শীর্ষ ম্যাকের কৌশলগুলি দেখুন:

  1. ট্র্যাকপ্যাড অঙ্গভঙ্গি

আপনার যদি একটি ম্যাকবুক থাকে, তাহলে আপনি সম্ভবত ইতিমধ্যেই জানেন কিভাবে ট্র্যাকপ্যাড ব্যবহার করে উপরে এবং নীচে স্ক্রোল করতে হয় এবং বাম এবং ডান-ক্লিক করতে হয়, কিন্তু আপনি কি এমন অন্যান্য অঙ্গভঙ্গি জানেন যা আপনাকে কিছুতে ক্লিক না করেই নির্দিষ্ট বৈশিষ্ট্য এবং প্রোগ্রাম চালু করতে দেয়?

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

নীচে তালিকাভুক্ত কিছু ট্র্যাকপ্যাড অঙ্গভঙ্গি রয়েছে যা আপনার সময় বাঁচাবে এবং আপনাকে আরও দক্ষতার সাথে কাজগুলি সম্পন্ন করতে সহায়তা করবে:

  • দুই আঙুল দিয়ে সোয়াইপ করে বিজ্ঞপ্তি কেন্দ্র খুলুন এবং বন্ধ করুন।
  • তিন আঙুল এবং বুড়ো আঙুলের নখর-চিমটি দিয়ে লঞ্চপ্যাড খুলুন।
  • তিন আঙুল এবং থাম্ব বিপরীত নখর-চিমটি দিয়ে ডেস্কটপ দেখান৷
  • দুই আঙুল দিয়ে সোয়াইপ করে আপনার ব্রাউজার, ক্যালেন্ডার এবং কুইকটাইমে পিছনে এবং এগিয়ে যান।
  • শব্দের সংজ্ঞা খুঁজুন, সাফারিতে একটি লিঙ্কের পূর্বরূপ দেখুন এবং তিন আঙুলের টোকা দিয়ে কুইক লুক সক্রিয় করুন৷
  • প্রিভিউতে দুই আঙুল দিয়ে ঘোরান ছবি।

এগুলি মাত্র কয়েকটি অঙ্গভঙ্গি যা আপনি দিয়ে শুরু করতে পারেন৷ অন্যান্য সহায়ক টিপসের জন্য আপনি অ্যাপলের এই নির্দেশিকাটি দেখতে পারেন।

  1. কীবোর্ড শর্টকাট

কীবোর্ড শর্টকাটগুলি উইন্ডোজের জন্য একচেটিয়া নয়৷ ম্যাকেও বেশ কিছু মোটা কীবোর্ড কৌশল রয়েছে! এই শর্টকাটগুলি আপনার মাউস বা ট্র্যাকপ্যাডের উপর আপনার নির্ভরতা হ্রাস করে এবং আপনাকে সাধারণ কী সমন্বয়গুলির সাথে কমান্ডগুলি চালু এবং সক্রিয় করার অনুমতি দেয়। সবচেয়ে সহায়ক কিছুগুলির মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে:

  • কন্ট্রোল + C, X, বা V কাট, কপি এবং পেস্ট করতে।
  • বিল্ট-ইন অ্যাপ সুইচার সক্রিয় করতে কমান্ড + ট্যাব।
  • স্ক্রিনশট নিতে Command + Shift + 3।
  • বর্তমান উইন্ডো বা অ্যাপ লুকানোর জন্য Command + H।
  • ব্যাকগ্রাউন্ডে উইন্ডোজ বা অ্যাপ লুকানোর জন্য Command + Option + H।
  • একটি সক্রিয় উইন্ডো বন্ধ করতে Command + W।
  • একটি অ্যাপের সমস্ত উইন্ডো বন্ধ করতে Command + Option + W।
  • কোনও অ্যাপ ছাড়ার জন্য Command + Q।
  • কোনও অ্যাপ জোর করে ছেড়ে দিতে Command + Option + Esc।
  • কমান্ড + অপশন + D ডক দেখাতে এবং লুকিয়ে রাখতে।

এই জনপ্রিয় কীবোর্ড শর্টকাটগুলি ছাড়াও, নেভিগেশনকে আরও দ্রুত এবং আরও সুবিধাজনক করতে আপনি নিজের কীবোর্ড শর্টকাটগুলিও তৈরি করতে পারেন৷

একটি অ্যাপের জন্য কীবোর্ড শর্টকাট তৈরি করতে, কেবল সিস্টেম পছন্দগুলি> কীবোর্ড> কীবোর্ড শর্টকাটগুলিতে যান৷ এরপরে, আপনার পছন্দসই কমান্ডের জন্য আপনার নিজস্ব কী সমন্বয় বেছে নিন।

  1. ডিকটেশন

টাইপ করতে খুব ক্লান্ত? এর জন্য একটি ম্যাক সমাধান আছে। MacOS-এর একটি নির্ভরযোগ্য বিল্ট-ইন ডিক্টেশন বৈশিষ্ট্য রয়েছে যা ব্যবহারিকভাবে সবকিছু ইংরেজিকে চিনতে পারে — এমনকি পিরিয়ড, কমা, পরবর্তী লাইন বা পরবর্তী অনুচ্ছেদের মতো বাক্যাংশগুলিও। আপনার যদি পর্যাপ্ত ইংরেজি-ভাষী দক্ষতা থাকে, ইউ.এস. বা ইউ.কে. অ্যাকসেন্টে, আপনি দ্রুত হারে লেখার জন্য এই বৈশিষ্ট্যটির সুবিধা নিতে পারেন৷

ডিক্টেশন সক্ষম করতে, সিস্টেম পছন্দগুলি> কীবোর্ড> শ্রুতিলিপিতে যান। এটি চালু কর. আপনি এটি চালু করতে ভাষা এবং কীবোর্ড শর্টকাটও বেছে নিতে পারেন। ডিফল্টরূপে, আপনি ফাংশন বোতামটি দুবার টিপেও শ্রুতিমধুর শুরু করতে পারেন।

  1. দস্তাবেজ স্বাক্ষর করুন

যদি এমন একটি ইলেকট্রনিক নথি থাকে যা আপনাকে স্বাক্ষর করতে হবে, আপনি সেখানে এবং তারপরে ডিজিটালভাবে নথিতে স্বাক্ষর করে সময় বাঁচাতে পারেন। প্রিন্টআউট এবং স্ক্যানের কোন প্রয়োজন নেই৷

একটি নথিতে স্বাক্ষর করতে, PDF ফাইলটি খুলুন। একবার প্রিভিউতে, ব্রিফকেসে ক্লিক করুন এবং তারপর স্বাক্ষর আইকনে যান। স্বাক্ষর তৈরি করুন নির্বাচন করুন। ট্র্যাকপ্যাড ট্যাবটি নির্বাচিত হয়েছে তা নিশ্চিত করুন। আপনি এখন আপনার ম্যাকের ট্র্যাকপ্যাডে সাইন ইন করতে আপনার আঙুল বা লেখনী ব্যবহার করতে পারেন। একবার আপনি আপনার ইলেকট্রনিক স্বাক্ষর rel="nofollow" এর সাথে সন্তুষ্ট হলে, এটি সংরক্ষণ করুন। প্রিভিউ আপনার স্বাক্ষর মনে রাখবে এবং এমনকি iCloud এর মাধ্যমে আপনার অন্যান্য অ্যাপল ডিভাইসের সাথে সিঙ্ক করবে। আপনি এখন নথিতে আপনার সংরক্ষিত স্বাক্ষর টেনে আনতে পারেন। প্রয়োজনে আকার পরিবর্তন করুন৷

  1. প্রিভিউ ফাইল

এটি আসলে একটি খুব সাধারণ বৈশিষ্ট্য যা অনেক ম্যাক ব্যবহারকারীদের দ্বারা পরিচিত। ফাইন্ডারে থাকা অবস্থায় এবং আপনার কাছে একটি হাইলাইট করা ফাইল থাকলে, ফাইলটির পূর্বরূপ দেখতে স্পেসবার টিপুন। এটি ফটো, মিউজিক, কুইকটাইম ভিডিও এবং টেক্সটএডিট ডকুমেন্টের জন্য কাজ করে। আপনি যদি ফাইলগুলি সরাতে বা মুছতে চান তবে এটি অতিরিক্ত সহায়ক হতে পারে। একটি প্রিভিউ পেয়ে, আপনি জানতে পারবেন যে এটি আসলেই আপনি যে ফাইলটি খুঁজছেন। তদ্ব্যতীত, বৈশিষ্ট্যটি সক্রিয় হয়ে গেলে আপনি অন্যান্য ফাইলগুলির পূর্বরূপ দেখতে আপ এবং ডাউন কী টিপুন৷

ম্যাকগুলি আসলেই অবিশ্বাস্য মেশিন এবং আপনি 3 rd এর সাহায্যে এর নির্ভরযোগ্যতা এবং স্থিতিশীলতা বজায় রাখতে পারেন পার্টি ক্লিনিং টুল যেমন Outbyte macAries এটা সবসময় টিপ-টপ আকারে থাকে তা নিশ্চিত করতে, যাতে আপনি দীর্ঘ সময়ের জন্য এর তারকা বৈশিষ্ট্যগুলি উপভোগ করতে পারেন।

উত্পাদনশীলতার জন্য আপনার কি আর কোনো ম্যাক টিপস আছে? নীচের মন্তব্যে আমাদের সাথে সেগুলি ভাগ করুন!


  1. কিভাবে ম্যাকে ইমোজি কীবোর্ড অ্যাক্সেস এবং ব্যবহার করবেন

  2. উৎপাদনশীলতা উন্নত করার জন্য 5টি সেরা আইপ্যাড কীবোর্ড

  3. আইফোন, আইপ্যাড এবং ম্যাকে এয়ারড্রপ ব্যবহার করে কীভাবে পাসওয়ার্ড শেয়ার করবেন

  4. উৎপাদনশীলতা বাড়ানোর জন্য সেরা ম্যাক উইন্ডো ম্যানেজার