কম্পিউটার

ম্যাক স্লিপ-ওয়েক ব্যর্থতার সমস্যাগুলি ঠিক করার 7 উপায়

এটা বলা নিরাপদ যে প্রায় প্রতিটি ম্যাক ব্যবহারকারী নতুন macOS সংস্করণে আপডেট করতে চায়। যাইহোক, তারা যা জানে না তা হ'ল মন্টেরি বা ক্যাটালিনার মতো একটি স্থিতিশীল ম্যাকওএসেরও অসুবিধা রয়েছে। তার মানে আপনি যদি আপগ্রেডের কথা ভাবছেন, তাহলে আপনাকে কিছু সময়ে কিছু সমস্যা সমাধানের জন্য প্রস্তুত থাকতে হবে।

মন্টেরির সবচেয়ে সাধারণ সমস্যাগুলির মধ্যে একটি হল ঘুম-জাগানোর ব্যর্থতা, যার ফলে একটি ম্যাকবুক ঘুম থেকে জাগতে পারে না বা কেবল এলোমেলোভাবে নিজেকে পুনরায় চালু করতে পারে।

কিছু ম্যাক ব্যবহারকারী মন্টেরে বা ক্যাটালিনায় আপডেট করার পরে, তারা এই সমস্যাটির কথা জানিয়েছেন, যেখানে তারা তাদের ডিভাইসগুলিকে ঘুম থেকে জাগানো কঠিন বলে মনে করেন। তারা যে মডেল বা অ্যাপল কম্পিউটার ব্যবহার করছে তা নির্বিশেষে, তারা তাদের ডিভাইসগুলিকে ঘুম থেকে জাগাতে পারে না।

ম্যাকের স্লিপ মোড

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

Apple Mac কম্পিউটারে একটি আকর্ষণীয় বৈশিষ্ট্য চালু করেছে:স্লিপ মোড . এটি একটি ম্যাক ব্যবহারকারীকে শক্তি এবং সময় বাঁচানোর জন্য কম্পিউটারকে দ্রুত রিবুট করার অনুমতি দেয়৷

প্রো টিপ:পারফরম্যান্সের সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

স্লিপ মোড হল একটি এনার্জি সেভিং অপশন যা আপনার সমস্ত কাজ খোলা রাখে কিন্তু মেশিনটিকে কম পাওয়ার স্টেটে রাখে যাতে এটি আপনার ডেস্কে বিদ্যুত নষ্ট না করে বা অপ্রয়োজনীয় জায়গা না নেয়।

এই সেটিং সম্পর্কে সবচেয়ে ভাল অংশ হল যে একবার আপনি ঘুম থেকে জেগে উঠলে, আপনি যেখানে ছেড়েছিলেন ঠিক সেখানেই সবকিছু ফিরে আসে! আশ্চর্যজনক, তাই না?

আপনি যদি সংবেদনশীল ডেটা নিয়ে কাজ করেন বা এখন যে কোনো মুহূর্তে একটি গুরুত্বপূর্ণ ইমেল আশা করছেন তাহলে স্লিপ মোড আদর্শ নাও হতে পারে, কিন্তু অন্যথায়, আপনি আপনার ডিভাইসটি খোলা রেখে দিলে সম্ভাব্য চুরি থেকে রক্ষা করার জন্য এটি উপযুক্ত।

ম্যাকগুলিতে কীভাবে স্লিপ মোড সেট আপ করবেন

স্লিপ মোড একটি বাধ্যতামূলক বৈশিষ্ট্য নয়। তবে এটি ম্যাক কম্পিউটার মালিকদের জন্য বেশ সুবিধাজনক যাদের মাঝে মাঝে বিরতি নিতে হয় এবং তাদের ডিভাইসগুলি বন্ধ করতে ভুলে যায়। সুতরাং, মন্টেরিতে চলমান আপনার ম্যাক কম্পিউটারে আপনি কীভাবে এই মোড সেট করবেন? সহজভাবে নিম্নলিখিতগুলি করুন:

  1. Apple-এ যান মেনু এবং সিস্টেম পছন্দ ক্লিক করুন .
  2. এনার্জি সেভার-এ নেভিগেট করুন এবং উপলব্ধ বিকল্পগুলির যেকোনো একটি নির্বাচন করুন।
  3. আপনার ম্যাককে ঘুমাতে সেট করুন এবং একটি নির্দিষ্ট সময়ে সূচি ক্লিক করে জেগে উঠুন এবং তারপরে আপনি যে বিকল্পগুলি ব্যবহার করতে চান তা নির্বাচন করুন৷
  4. ব্যাটারি -এ ক্লিক করে ব্যাটারি পাওয়ারে চলার সময় ঘুমাতে যাওয়ার আগে আপনার কম্পিউটারের কতক্ষণ অপেক্ষা করা উচিত তা সেট করুন। এবং "পরে প্রদর্শন বন্ধ করুন" টেনে আনুন৷
  5. পাওয়ার অ্যাডাপ্টারে প্লাগ ইন করার সময় আপনার কম্পিউটার ঘুমাতে যাওয়ার আগে কতক্ষণ অপেক্ষা করা উচিত তা সেট করতে, পাওয়ার অ্যাডাপ্টার ক্লিক করুন , তারপর "পরে প্রদর্শন বন্ধ করুন" টানুন৷ পছন্দসই মানের স্লাইডার।
  6. আপনার ম্যাককে স্বয়ংক্রিয়ভাবে ঘুমাতে বাধা দিতে, পাওয়ার অ্যাডাপ্টার-এ যান৷ এবং টিক অফ করুন “ডিসপ্লে বন্ধ থাকলে আপনার ম্যাককে স্বয়ংক্রিয়ভাবে ঘুমাতে বাধা দিন।”
  7. আপনার হার্ড ডিস্কগুলিকে ঘুমাতে রাখতে, ব্যাটারি -এ নেভিগেট করুন অথবা পাওয়ার অ্যাডাপ্টার এবং "যখন সম্ভব হার্ড ডিস্কগুলিকে ঘুমাতে রাখুন।" নির্বাচন করুন৷
  8. আপনার ব্যাটারি ব্যবহার করার সময় আপনার ডিসপ্লে ম্লান রাখতে, ব্যাটারি এ ক্লিক করুন , তারপর "ব্যাটারি পাওয়ারে থাকাকালীন ডিসপ্লেটি কিছুটা ম্লান করুন" নির্বাচন করুন৷
  9. আপনার Mac ঘুমন্ত অবস্থায় একটি আপডেট চালানোর জন্য, ব্যাটারি-এ ক্লিক করুন , তারপর "ব্যাটারি পাওয়ার সময় পাওয়ার ন্যাপ সক্ষম করুন" চয়ন করুন৷ তারপর পাওয়ার অ্যাডাপ্টার-এ যান এবং টিক অফ করুন "পাওয়ার অ্যাডাপ্টারে প্লাগ ইন করার সময় পাওয়ার ন্যাপ সক্ষম করুন।"
  10. আপনার Macকে সংক্ষিপ্তভাবে জেগে উঠতে দেওয়ার জন্য, পাওয়ার অ্যাডাপ্টার এ ক্লিক করুন , তারপর উপলব্ধ “Wake for” যেকোনও নির্বাচন করুন বিকল্প, যেমন "নেটওয়ার্ক অ্যাক্সেসের জন্য জেগে উঠুন।"

আপনার ম্যাককে স্লিপ মোডে রাখতে সিস্টেম পছন্দগুলিতে যান

স্লিপ মোড শুধুমাত্র একটি ঐচ্ছিক বৈশিষ্ট্য, তবে এটি ম্যাক ব্যবহারকারীদের জন্য বেশ সুবিধাজনক যাদের নিয়মিত তাদের ডিভাইসগুলি ব্যবহার করা থেকে বিরতি নিতে হবে তবুও সেগুলি বন্ধ করতে ভুলে যান। এটি একটি দরকারী বৈশিষ্ট্য যা আপনাকে আপনার শক্তি-সঞ্চয় লক্ষ্য অর্জনে সহায়তা করতে পারে৷

এই বৈশিষ্ট্যটি সক্রিয় করতে, নিম্নলিখিতগুলি করুন:

  1. Apple খুলুন মেনু।
  2. সেটিংস> এনার্জি সেভারে যান৷
  3. আপনি যে সেটিংস চান তা প্রয়োগ করুন। আপনি প্রদর্শনটিকে সুইচ অফ এ সেট করতে পারেন৷ একটি নির্দিষ্ট সময়ের পর। আপনি চাইলে হার্ড ড্রাইভকেও স্লিপ করতে পারেন।
  4. একবার আপনি সেটিংসে সন্তুষ্ট হলে, প্রয়োগ করুন টিপুন।

একটি দীর্ঘ ঘুম থেকে আপনার ম্যাক জাগানো

সুতরাং, আপনি সবেমাত্র মন্টেরিতে আপগ্রেড করেছেন এবং আপনার কম্পিউটার স্লিপ মোডে প্রবেশ করেছে। এখন, আপনি একটি ঘুম-জাগরণ ব্যর্থতার সমস্যার সম্মুখীন হচ্ছেন। আপনার কি করা উচিত?

আতঙ্কিত হবেন না! ম্যাকবুক ঘুম-জাগ্রত ব্যর্থতা ঠিক করার একটি উপায় আছে। আপনাকে যা করতে হবে তা হল একটি হার্ড শাটডাউন। যখন আপনার ম্যাক সম্পূর্ণরূপে প্রতিক্রিয়াহীন হয়ে যায়, তখন একটি হার্ড শাটডাউন সুপারিশ করা হয়। ফলস্বরূপ, এটি ঘন ঘন ব্যবহার করা উচিত নয় কারণ এটি আপনার ফাইলগুলিকে ক্ষতিগ্রস্ত বা দূষিত করতে পারে। একটি কঠিন শাটডাউন সম্পাদন করতে, পাওয়ার ধরে রাখুন আপনার ম্যাক বন্ধ না হওয়া পর্যন্ত বোতাম। কয়েক সেকেন্ড পরে, এটি নিয়মিতভাবে পুনরায় চালু করুন।

যদি এটি কাজ না করে, আমরা আপনার সমস্যা সমাধানের জন্য সবচেয়ে সুস্পষ্ট এবং কার্যকর সমাধানগুলি তালিকাভুক্ত করেছি, এবং আপনি প্রয়োজন অনুসারে সেগুলি চেষ্টা করতে পারেন৷

ফিক্স #1:আপনার শক্তি এবং স্ক্রিনের উজ্জ্বলতা পরীক্ষা করুন।

আপনি কিছু করার আগে, আপনাকে সবচেয়ে সুস্পষ্ট সম্ভাবনাগুলি পরীক্ষা করতে হবে। আপনার স্ক্রিনের উজ্জ্বলতা কি ন্যূনতম সেট করা হয়েছে? আপনার ম্যাক কম্পিউটার চালু আছে?

আপনি যদি একটি বাহ্যিক ডিসপ্লে ব্যবহার করেন তবে এটি কি আসলেই চালু আছে? আপনার ম্যাক কি পাওয়ার সোর্সে প্লাগ ইন করা আছে?

আপনি যদি ম্যাকবুক ব্যবহার করেন, তাহলে কি ব্যাটারি শেষ হয়ে গেছে? আপনি কি পাওয়ার বোতাম টিপুন? আপনার সিস্টেম কি আপনার পাওয়ার বোতাম দ্বারা প্রেরিত সংকেত সনাক্ত করতে পারে?

প্রায়শই, আপনার Mac কম্পিউটার স্লিপ মোডে নাও থাকতে পারে। এটা সম্ভব যে এর স্ক্রীনের উজ্জ্বলতা ঠিক নিচের দিকে সামঞ্জস্য করা যেতে পারে। এটি সম্ভবত আপনার MacBook বন্ধ করা হয়েছে. শুধুমাত্র উজ্জ্বলতা সামঞ্জস্য করা বা আপনার Mac চালু করা আপনার ঘুম-জাগরণ ব্যর্থতার দুঃস্বপ্নের সমাধান করতে পারে৷

যদি সমস্যাটির সমাধান না হয়, তাহলে পরবর্তী সমাধানে এগিয়ে যান৷

সমাধান #2:আপনার ম্যাক বন্ধ করুন এবং এটি আবার চালু করুন।

এই ধাপে জোর করে বন্ধ করা এবং তারপরে আপনার Mac চালু করা জড়িত। এটি করার ফলে আপনি আবার আপনার কম্পিউটার অ্যাক্সেস করতে পারবেন এবং সম্ভবত আপনার ঘুম-জাগরণ ব্যর্থতার সমস্যা সমাধান করতে পারবেন। আপনার Mac জোর করে পুনরায় চালু করতে, এই নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. পাওয়ার ধরে রাখুন আপনার ম্যাক বন্ধ না হওয়া পর্যন্ত কয়েক সেকেন্ডের জন্য বোতাম।
  2. 10 থেকে 15 সেকেন্ড অপেক্ষা করুন এবং আপনার Mac আবার চালু করুন।

সমস্যাটি অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করুন৷

ফিক্স #3:SMC এবং NVRAM রিসেট করুন।

আপনার ম্যাকের হার্ডওয়্যারের জন্য SMC একটি কেন্দ্রীয় হাব। আপনি যদি এটি পুনরায় সেট করেন, তাহলে আপনি আপনার কম্পিউটারে পাওয়ার ম্যানেজমেন্ট বা ডিসপ্লে সেটিংস সম্পর্কিত সমস্যাগুলি সমাধান করতে সক্ষম হতে পারেন৷

এই প্রক্রিয়াটি বিশেষভাবে কঠিন নয় এবং মাত্র কয়েক মিনিট সময় নেয় - তবে আপনি যদি এই নিবন্ধটি নিয়ে অস্বস্তি বোধ করেন তবে এগিয়ে যাওয়ার আগে অনুগ্রহ করে একজন অ্যাপল জিনিয়াসের সাথে পরামর্শ করুন৷

অন্যদিকে, NVRAM হল আপনার কম্পিউটারের মাদারবোর্ডে একটি হার্ডওয়্যার উপাদান যা সিস্টেমের নির্দিষ্ট কিছু অংশের পাশাপাশি অন্যান্য তথ্যের জন্য সেটিংস এবং কনফিগারেশন সঞ্চয় করে।

আপনি যদি এই সেটিংসের কোনো অংশ পরিবর্তন করতে চান বা কম্পিউটারের পারফরম্যান্সের কিছু দিক নিয়ে সমস্যার সম্মুখীন হন তবে এই প্রক্রিয়াটি ব্যবহার করা যেতে পারে।

একটি SMC এবং NVRAM রিসেট সম্পাদন করা একটি সাধারণ সমস্যা সমাধানের কৌশল যা প্রদর্শন এবং পাওয়ার সমস্যাগুলি সমাধান করতে ব্যবহৃত হয়। আপনি যদি ঘুম থেকে জেগে উঠার সময় আপনার ম্যাক বারবার ফাঁকা স্ক্রিনে আটকে যায়, তাহলে আপনার উচিত SMC এবং NVRAM রিসেট করার চেষ্টা করা।

এখানে কিভাবে একটি SMC এবং NVRAM রিসেট করতে হয় এবং আশা করি আপনার ঘুম-জাগরণ ব্যর্থতার সমস্যা সমাধান করবেন:

  1. আপনার Mac OS X বন্ধ করুন।
  2. পাওয়ার কর্ড সংযোগ বিচ্ছিন্ন করুন।
  3. Shift, Control, Option, চেপে ধরে রাখুন এবং শক্তি 10 সেকেন্ডের জন্য বোতাম।
  4. চাবিগুলো একসাথে ছেড়ে দিন।
  5. পাওয়ার কর্ড পুনরায় সংযোগ করুন৷
  6. আপনার Mac OS X আবার চালু করুন।
  7. আপনার ম্যাক আবার রিবুট করুন, কিন্তু এইবার, বিকল্প, কমান্ড, পি ধরে রাখুন এবং R 20 সেকেন্ডের জন্য কী।

যদি সমস্যাটি থেকে যায়, পরেরটি চেষ্টা করুন৷

ফিক্স #4:MacOS পুনরায় ইনস্টল করুন।

আপনি যদি ইতিমধ্যেই আপনার ডিসপ্লের উজ্জ্বলতা সামঞ্জস্য করে থাকেন, আপনার সংযোগ পরীক্ষা করে থাকেন এবং একটি NVRAM এবং SMC রিসেট করেন তবুও আপনার Mac ক্রমাগত একটি কালো স্ক্রীনে জেগে থাকে, তাহলে আপনাকে আপনার macOS পুনরায় ইনস্টল করতে হতে পারে৷

একজন MacOS ব্যবহারকারী হিসাবে, আপনি জানেন যে সমস্যার কারণ কী তা বের করা বেশ কঠিন হতে পারে। যদি এটি ঘটে থাকে এবং আপনি সম্প্রতি ব্যাক আপ না করে থাকেন, তাহলে আপনার প্রথমে যা করা উচিত তা হল আপনার অপারেটিং সিস্টেম পুনরায় ইনস্টল করা। এটি আপনার মেশিনে যেকোন সফ্টওয়্যার সমস্যা সমাধান করতে সাহায্য করবে এবং নিশ্চিত করবে যে সবকিছুই আবার মসৃণভাবে চলছে!

চিন্তা করবেন না, কারণ আপনি সর্বদা আপনার কম্পিউটারকে সম্পূর্ণরূপে ফর্ম্যাট না করেই আপনার macOS পুনরায় ইনস্টল করতে পারেন। তবে সাধারণ নিয়ম হল, আপনার ওএস রিসেট করার আগে প্রথমে একটি ব্যাকআপ নিতে হবে। একবার আপনি ডেটা হারিয়ে গেলে আপনি ব্যাকআপের গুরুত্ব বুঝতে পারবেন।

MacOS পুনরায় ইনস্টল করতে, নিম্নলিখিতগুলি করুন:

  1. সিস্টেম পছন্দ> স্টার্টআপ ডিস্কে যান৷
  2. OS X পুনরায় ইনস্টল করুন নির্বাচন করুন
  3. ক্লিক করুন চালিয়ে যান দুইবার তারপর ইনস্টলার দ্বারা অনুরোধ করা হলে সম্মত হন।
  4. ইন্সটলেশন সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
  5. কম্পিউটার রিস্টার্ট করুন।

আপনার নতুন আপডেট হওয়া অপারেটিং সিস্টেম উপভোগ করুন!

ফিক্স #5:সিস্টেম হাইবারনেশন অক্ষম করুন।

স্লিপ মোড ছাড়াও, আপনার ম্যাকের একটি হাইবারনেশন মোডও রয়েছে, যা ঐচ্ছিক। এটি একটি সহায়ক, প্রতিরোধমূলক বৈশিষ্ট্য যা আপনাকে ইভেন্টে ডেটা রাখার অনুমতি দেয় যখন কোনও শক্তি নেই। যাইহোক, এমনকি এটি ছাড়া, আপনি এখনও আপনার দৈনন্দিন কাজগুলি চালিয়ে যেতে পারেন৷

যদি আপনার ম্যাক হাইবারনেট করার প্রয়োজন না হয় এবং আপনি প্রায়শই আপনার কম্পিউটারকে ঘুম থেকে জাগিয়ে তুলতে ব্যর্থ হন, তাহলে হাইবারনেট মোড অক্ষম করার চেষ্টা করুন। এটি করতে, আপনার OS X টার্মিনালে এই কমান্ডগুলি চালান৷

  • sudo pmset স্ট্যান্ডবাই 0
  • sudo pmset autopoweroff 0

এই কমান্ডগুলি হাইবারনেট মোড সক্রিয় করার জন্য দায়ী হার্ডওয়্যারের সেটিংস অক্ষম করবে। আপনি যদি আবার এই সেটিং সক্রিয় করার সিদ্ধান্ত নেন, তাহলে আপনার OS X টার্মিনালে কমান্ডগুলি চালান। কিন্তু এইবার, 0 মান পরিবর্তন করুন প্রতি 1।

এই সমাধান কাজ করে, তারপর মহান. অন্যথায়, পরেরটি চেষ্টা করুন৷

ফিক্স #6:আপনার Mac এর FileVault রিসেট করুন।

এটা সম্ভব যে একটি ত্রুটি আপনার সিস্টেমকে আপনার হার্ড ড্রাইভের সমস্ত প্রয়োজনীয় বিষয়বস্তু এবং ফাইলগুলি পুনরুদ্ধার করতে বাধা দিচ্ছে, যা আপনার ম্যাককে ঘুম থেকে জাগানোর জন্য প্রয়োজনীয়। ফলস্বরূপ, আপনার ফুল-ডিস্ক এনক্রিপশন প্রোটোকলের মধ্যে বিরোধ দেখা দেয় যেমন FileVault এবং আপনার সিস্টেম জেগে উঠতে ব্যর্থতার সম্মুখীন হয়।

এই সমস্যাটি সমাধান করতে, আপনার পূর্ণ-ডিস্ক এনক্রিপশন প্রোটোকল অক্ষম করার চেষ্টা করুন। পরবর্তী, তৃতীয় পক্ষের সরঞ্জাম ব্যবহার করে আপনার হার্ড ড্রাইভ ডিক্রিপ্ট করুন। এর পরে, আপনার ফুল-ডিস্ক এনক্রিপশন প্রোটোকলগুলি পুনরায় সক্ষম করুন৷ দেখুন এটি আপনার সমস্যার সমাধান করে কিনা৷

আপনি যদি আপনার ম্যাক ঘুমাচ্ছে না বা জেগে উঠছে না এমন সমস্যার সম্মুখীন হন, তাহলে এটির ফাইলভল্ট রিসেট করার সময় হতে পারে। এটি আপনার কম্পিউটারের সম্পূর্ণ শাটডাউন সঞ্চালন না করে এবং তারপর স্ক্র্যাচ থেকে রিবুট না করেই সমস্যার সমাধান করতে পারে৷

যদি আপনার Mac এর FileVault রিসেট করা সমস্যার সমাধান না করে, শেষ সমাধানটি চেষ্টা করুন৷

ফিক্স #7:সিস্টেম জাঙ্ক থেকে মুক্তি পান।

সিস্টেম জাঙ্ক ফাইলগুলি প্রায়শই অপরাধী হয় কেন আপনার ম্যাক ডিভাইস আপনার পছন্দের চেয়ে ধীর গতিতে চলছে। ক্যাশে ফাইল, ভাঙা ডাউনলোড, ডায়াগনস্টিক রিপোর্ট এবং অবাঞ্ছিত ফাইল লগগুলি সহ সিস্টেম জাঙ্ক সময়ের সাথে সাথে আপনার সিস্টেমে তৈরি হতে পারে৷

যদি অপসারণ না করা হয়, তারা আপনার ড্রাইভে মূল্যবান স্থান নিতে পারে এবং আরও খারাপ, আপনার সিস্টেমের কার্যকলাপে হস্তক্ষেপ করতে পারে, যা সিস্টেমের ব্যর্থতার দিকে পরিচালিত করতে পারে।

ভাল খবর হল আপনার সিস্টেমের গতি বাড়ানোর জন্য এই ফাইলগুলি থেকে মুক্তি পাওয়ার প্রচুর উপায় রয়েছে৷

সিস্টেমের আবর্জনা থেকে মুক্তি পেতে, আপনাকে একটি তৃতীয় পক্ষের টুল ডাউনলোড এবং ইনস্টল করতে হবে যেমন ম্যাক মেরামত অ্যাপ আপনার সিস্টেমে একটি দ্রুত স্ক্যান চালানোর জন্য এটি ব্যবহার করুন, আপনার ট্র্যাশ বিন খালি করুন এবং সমস্ত সাধারণ অবস্থান থেকে যেকোনো অবাঞ্ছিত ফাইল মুছে ফেলুন৷

জেগে ওঠার পর কালো পর্দায় আটকে গেছেন?

অ্যাপল ম্যাকবুকগুলির পাওয়ার সমস্যা হতে পারে, যার ফলে অপর্যাপ্ত শক্তি না থাকলে একটি কালো স্ক্রিন হতে পারে। দুর্বল বা ক্ষতিগ্রস্ত হার্ডওয়্যার-সফ্টওয়্যার পরিচিতি:হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার পরিচিতিগুলি ক্ষতিগ্রস্ত, আলগা বা ধুলোময়, সিস্টেমটিকে বুট হতে বাধা দেয়। কিছু কেবল সংযুক্ত না থাকলে বা তৃতীয় পক্ষের অ্যাপস চালানোর মাধ্যমেও এটি ঘটতে পারে। কিভাবে macOS Catalina-এ একটি কালো স্ক্রীন ঠিক করতে হয় সে সম্পর্কে এই নির্দেশিকাটি দেখুন।

কিভাবে আপনার ম্যাককে ঘুম থেকে বিরত রাখবেন

macOS-এ শক্তি-সঞ্চয়কারী সরঞ্জাম রয়েছে যা আপনাকে নির্দিষ্ট করতে দেয় যে আপনার কম্পিউটারের স্ক্রীন বন্ধ করার এবং ঘুমাতে যাওয়ার আগে কতক্ষণ অপেক্ষা করা উচিত। এই শক্তি-সঞ্চয় বিকল্পগুলি পরিবর্তন করতে, Apple মেনু খুলুন এবং সিস্টেম পছন্দগুলি> শক্তি সঞ্চয়কারী বা ব্যাটারি নির্বাচন করুন৷

ব্যাটারি ট্যাব ব্যাটারিতে চলাকালীন আপনার MacBook এর আচরণ নিয়ন্ত্রণ করে এবং পাওয়ার অ্যাডাপ্টার ট্যাব প্লাগ ইন করার সময় তার আচরণ নিয়ন্ত্রণ করে। পরে প্রদর্শন বন্ধ করুন টানুন কখনই না-এ স্লাইডার করুন এবং ঠিক আছে ক্লিক করুন ফলে পপআপে৷

আপনি যখন অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জিং সক্ষম করেন৷ সিস্টেম পছন্দ> ব্যাটারি-এ , দীর্ঘমেয়াদে ব্যাটারির স্বাস্থ্য রক্ষা করতে সাহায্য করার জন্য কখন 80%-এর বেশি চার্জ করতে হবে তা ম্যাকস সিদ্ধান্ত নেয়৷

ডিসপ্লে সেটিংস সেট করুন কখনই না , কিন্তু তাদের ডিফল্ট অবস্থায় পুনরুদ্ধার করতে মনে রাখবেন। আপনি যদি ডিসপ্লেটি সব সময় চালু রাখেন, তাহলে আপনার ব্যাটারি লাইফ ক্ষতিগ্রস্ত হবে এবং আপনাকে স্বাভাবিকের চেয়ে তাড়াতাড়ি এটি প্রতিস্থাপন করতে হতে পারে।

আপনার কাছে আইম্যাক বা ম্যাক মিনির মতো ডেস্কটপ ম্যাক মডেলগুলির জন্য আলাদা ট্যাব থাকবে না, তবে আপনার কম্পিউটার এবং প্রদর্শনের জন্য ঘুমের সময় নিয়ন্ত্রণ করে এমন এক জোড়া স্লাইডার সহ আপনার প্রায় একই নিয়ন্ত্রণ থাকবে। ডিসপ্লে বন্ধ হলে কম্পিউটারকে স্বয়ংক্রিয়ভাবে ঘুমাতে বাধা দিন নির্বাচন করুন সেইসাথে।

সারাংশ

পরের বার যখন আপনি অ্যাপল ডিভাইসটি ঘুম-জাগরণ ব্যর্থতার সমস্যার সম্মুখীন হবেন, তখন আতঙ্কিত হবেন না। আপনি যদি Mojave, Catalina বা অন্যান্য সর্বশেষ MacOS সংস্করণ চালাচ্ছেন, তাহলে চেষ্টা করার জন্য আপনার কাছে সাতটি সমাধান আছে৷

প্রথমে, আপনাকে আপনার অ্যাপল ডিভাইসের শক্তি এবং স্ক্রিনের উজ্জ্বলতা পরীক্ষা করতে হতে পারে। এটা হতে পারে আপনার ম্যাক শুধু ঘুমাচ্ছে।

এছাড়াও আপনি এটিকে বন্ধ করতে পারেন তারপর এটি চালু করতে পারেন যাতে আপনি আপনার ম্যাককে নতুন করে শুরু করতে পারেন। ব্যাকগ্রাউন্ডে চলমান অনেক প্রক্রিয়া থাকতে পারে যেগুলি আপনার কম্পিউটার আর মোকাবেলা করতে পারবে না৷

আপনি একটি SMC এবং NVRAM রিসেটও করতে পারেন। পাওয়ার এবং ডিসপ্লেতে সমস্যা সমাধানের জন্য এটি একটি জনপ্রিয় সমস্যা সমাধানের পদ্ধতি।

যদি সমাধানগুলির কোনওটিই এখনও পর্যন্ত কাজ না করে তবে আপনি আপনার MacOS পুনরায় ইনস্টল করার চেষ্টা করতে পারেন। আরাম করুন, আপনি আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলি না হারিয়ে সর্বদা এই সমাধানটি সম্পাদন করতে পারেন৷

আরেকটি সমাধান যা আপনি চেষ্টা করতে পারেন তা হল সিস্টেম হাইবারনেশন অক্ষম করা। যদি এটি কাজ না করে, আপনার Mac এর FileVault রিসেট করার চেষ্টা করুন। এটা সম্ভব যে একটি ত্রুটি আপনার সিস্টেমকে আপনার হার্ড ড্রাইভের ফাইল এবং বিষয়বস্তু পুনরুদ্ধার করতে বাধা দিচ্ছে। ফলস্বরূপ, এটি আপনার ম্যাক কম্পিউটারকে ঘুম থেকে জাগিয়ে তুলতে পারে না৷

অবশেষে, জাঙ্ক ফাইল পরিত্রাণ পেতে. এই অবাঞ্ছিত ফাইলগুলি আপনার স্থানের একটি উল্লেখযোগ্য অংশ গ্রাস করতে পারে; তাই ঘুম-জাগরণ ব্যর্থতার সমস্যা।

এরপর কি?

আপনি এখনও ঘুম-জাগরণ ব্যর্থতা সমস্যা হচ্ছে? আপনার যা করা উচিত তা হল Apple-এর সহায়তা দলের সাথে যোগাযোগ করা বা পরিষেবার জন্য আপনার Macকে নিকটস্থ Apple Store-এ নিয়ে আসা৷

যদিও এটি খুব কমই ঘটে, এটি সম্ভব যে একটি হার্ডওয়্যার সমস্যা আপনার অ্যাপল ডিভাইসটিকে ঘুম থেকে জেগে উঠতে বাধা দিচ্ছে। শুধু নিশ্চিত করুন যে আপনি সর্বোত্তম ফলাফলের জন্য অনুমোদিত সহায়তা বা একটি বৈধ মেরামত কেন্দ্রের সাথে যোগাযোগ করেছেন৷

আপনার ম্যাকের ঘুম-জাগরণ ব্যর্থতার সমস্যাগুলি কী সমাধান করেছে তা আমাদের জানান। তাদের নীচে মন্তব্য করুন!


  1. ম্যাকবুক হিমায়িত রাখে? এটি ঠিক করার 14টি উপায়

  2. ম্যাক কার্সার অদৃশ্য হওয়ার 12টি উপায়

  3. MMS ডাউনলোডের সমস্যা সমাধানের ৮টি উপায়

  4. কিভাবে একটি ম্যাক ঠিক করবেন যা ঘুমাবে না