কম্পিউটার

Windows 11/10

-এ বিকৃত এক্সটার্নাল হার্ড ড্রাইভ কিভাবে মেরামত করবেন

বিকৃত এক্সটার্নাল হার্ড ড্রাইভ Windows 11 মেরামত করতে, আপনাকে অবশ্যই বুঝতে হবে কেন ড্রাইভটি প্রথম স্থানে কাজ করতে ব্যর্থ হয়েছে। যাইহোক, আপনি যদি কারণ সম্পর্কে অনিশ্চিত হন তবে আপনি এখনও এটি মেরামত করতে এবং সমস্ত বিষয়বস্তু বের করতে পারেন। আপনি Windows 11/10-এ বিকৃত এক্সটার্নাল হার্ড ড্রাইভের মেরামত করার জন্য বিভিন্ন পদ্ধতি শিখবেন।

দ্রুত নেভিগেশন
পার্ট 1:এক্সটার্নাল হার্ড ড্রাইভের দুর্নীতির কারণগুলি
পর্ব 2:কিভাবে ক্ষতিগ্রস্থ বহিরাগত হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করবেন
পর্ব 3:কিভাবে ক্ষতিগ্রস্থ এক্সটার্নাল হার্ড ড্রাইভ মেরামত করবেন

পার্ট 1:এক্সটার্নাল হার্ড ড্রাইভের দুর্নীতির কারণগুলি

যদিও হার্ড ড্রাইভের দুর্নীতির জন্য বেশ কয়েকটি কারণ রয়েছে, নিম্নলিখিতগুলি পুরো বিভাগে সাধারণ কারণগুলি:

  • অনুপযুক্ত অপারেশন
  • ম্যালওয়্যার সংক্রমণ
  • খারাপ খাত বেড়েছে 
  • ফাইল সিস্টেম ত্রুটি
  • সেকেলে এবং দূষিত ড্রাইভার
  • হার্ড ড্রাইভ দ্বারা পোস্ট করা বারবার ত্রুটি বার্তা

যারা ভাল অভ্যাসের সাথে তাদের সিস্টেম পরিচালনা করার প্রবণতা রাখে তারা একটি স্বাস্থ্যকর বাহ্যিক হার্ড ডিস্কের কার্যক্ষমতা উপভোগ করতে থাকে। ভাল অভ্যাসগুলির মধ্যে রয়েছে সফ্টওয়্যার আপডেট করা, ফার্মওয়্যার (যদি প্রয়োজন হয়), এবং ড্রাইভ ব্যবহার করার পরে সঠিক অপসারণ পদ্ধতি অনুশীলন করা।

পর্ব 2:কিভাবে ক্ষতিগ্রস্থ বাহ্যিক হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করবেন

আপনি কয়েকটি সহজ ধাপে দূষিত এক্সটার্নাল হার্ড ড্রাইভ Windows 10 মেরামত করতে পারেন। যাইহোক, আপনি ফলাফল পছন্দ করবেন না, কারণ আপনি বেশিরভাগ ডেটা হারাবেন। কারণ আপনি খারাপ সেক্টর অপসারণের জন্য ডিস্ক ফরম্যাট করবেন।

হার্ড ডিস্কের বিন্যাস নিয়ে এগিয়ে যাওয়ার একটি ভাল উপায় হল প্রথমে ডেটা পুনরুদ্ধার করা। এটি একটি দূষিত হার্ড ড্রাইভ থেকে সামগ্রী পুনরুদ্ধার করার একটি সহজ পদ্ধতি নয়। আপনার এমন সফ্টওয়্যার প্রয়োজন যা পুনরুদ্ধারটি সুচারুভাবে সম্পাদন করতে পারে এবং ফাইল সিস্টেমের সুরক্ষা নিশ্চিত করতে পারে৷

একটি দূষিত এক্সটার্নাল হার্ড ড্রাইভ Windows 11 এবং Windows 10 কীভাবে ঠিক করবেন তা শেখার আগে, সমস্ত ডিস্ক ফাইল পুনরুদ্ধার করতে iBeesoft ডেটা রিকভারি ব্যবহার করুন। রিকভারি উইজার্ড একটি কার্যকরী মাধ্যম, কারণ এটি সমস্ত ফাইল ফরম্যাট চিনতে পারে এবং আপনাকে কয়েকটি সহজ ধাপে ফাইল স্ক্যান ও পুনরুদ্ধার করতে সাহায্য করে৷

দৃঢ় অ্যালগরিদম হল দূষিত হার্ড ডিস্ক থেকে আপনার ফাইল পুনরুদ্ধারের জন্য ব্যাপক সমাধান। আপনি দুর্ঘটনাক্রমে একটি ফাইল মুছে ফেলুন বা ভাইরাসের আক্রমণে ফাইল সিস্টেমটি দূষিত হোক না কেন, সফ্টওয়্যারটি ম্যাক বা উইন্ডোজ পিসিতে ক্র্যাশ হওয়া বাহ্যিক হার্ড ড্রাইভ থেকে সহজেই ডেটা পুনরুদ্ধার করতে পারে। পুনরুদ্ধার উইজার্ডের প্রাথমিক বৈশিষ্ট্যগুলি হল:

আপনার কার্যকরী বাহ্যিক হার্ড ড্রাইভ পুনরুদ্ধার সফ্টওয়্যার

(1695 ব্যবহারকারীদের দ্বারা ট্রাস্ট স্কোর 4.7)
  • বাহ্যিক হার্ড ড্রাইভে হারিয়ে যাওয়া বা লুকানো পার্টিশন থেকে মুছে ফেলা ফাইল পুনরুদ্ধার করা।
  • ফরম্যাট করা বাহ্যিক হার্ড ড্রাইভ, দূষিত ফাইল সিস্টেম, ভাইরাস আক্রমণ, উইন্ডোজ পুনরায় ইনস্টলেশন, ফাইল সিস্টেমকে RAW হিসাবে দেখানো ডিভাইস, ক্লোনিং পার্টিশন বা হার্ড ড্রাইভের সম্পূর্ণ ভলিউমের কারণে হারিয়ে যাওয়া ফাইলগুলির পুনরুদ্ধার।
  • দূষিত SD কার্ড, হার্ড ড্রাইভ, বাহ্যিক স্টোরেজ ডিভাইস, USB, ফ্ল্যাশ ডিভাইস থেকে পুনরুদ্ধার।
উইন্ডোজের জন্য ডাউনলোড করুন macOS এর জন্য ডাউনলোড করুন

ক্ষতিগ্রস্ত/অপঠনযোগ্য হওয়ার পরে বহিরাগত হার্ড ড্রাইভ থেকে ফাইল পুনরুদ্ধারের জন্য নির্দেশিকা

উল্লিখিত পদক্ষেপগুলি নিয়ে এগিয়ে যাওয়ার আগে, ব্যর্থ হার্ড ড্রাইভের জন্য ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার ইনস্টল করা নিশ্চিত করুন৷ iBeesoft একটি ট্রায়াল হিসাবে পুনরুদ্ধার সরঞ্জাম প্রদান করে, যেখানে আপনি কোনো সীমাবদ্ধতা ছাড়াই সমস্ত বৈশিষ্ট্য উপভোগ করবেন। অতিরিক্তভাবে, আপনি কম্পিউটারের সাথে যে বাহ্যিক ডিস্ক থেকে ফাইলগুলি পুনরুদ্ধার করতে চান তা সংযুক্ত করুন৷

ধাপ 1:আপনি যখন বাহ্যিক হার্ড ড্রাইভ পুনরুদ্ধার সফ্টওয়্যার শুরু করবেন, আপনি লক্ষ্য করবেন যে প্রাথমিক স্ক্রীন আপনাকে বিভিন্ন ফাইল ফর্ম্যাট দেখায় যা এটি পুনরুদ্ধার করতে পারে। আপনি শুধুমাত্র কয়েকটি চয়ন করতে পারেন বা আপনার প্রয়োজনের উপর ভিত্তি করে সমস্ত বিন্যাস নির্বাচন করতে পারেন। "স্টার্ট" বোতামে ক্লিক করে দ্বিতীয় ধাপে যান।

ধাপ 2:iBeesoft আপনাকে নির্বাচনের জন্য বিভিন্ন অবস্থান দেখাবে। এই অভ্যন্তরীণ হার্ড ডিস্কের অন্যান্য পার্টিশন এবং সংযুক্ত বহিরাগত হার্ড ড্রাইভ গঠিত। বাহ্যিক হার্ড ড্রাইভ অবস্থানগুলি চয়ন করুন এবং পুনরুদ্ধারযোগ্য ফাইলগুলির জন্য সফ্টওয়্যারটিকে স্ক্যান করার অনুমতি দিতে "স্ক্যান" বোতাম টিপুন৷

ধাপ 3:স্ক্যান সম্পূর্ণ করার পরে, সফ্টওয়্যারটি একটি সংগঠিত পদ্ধতিতে দূষিত বাহ্যিক হার্ড ড্রাইভ থেকে সমস্ত পুনরুদ্ধারযোগ্য ফাইল দেখাবে। আপনি ফাইল এবং এর পূর্বরূপ দেখতে একটি ফোল্ডার নির্বাচন করতে পারেন। এর উপর ভিত্তি করে, আপনি যে গুরুত্বপূর্ণ ফাইলগুলি পুনরুদ্ধার করতে চান সেগুলি চিহ্নিত করতে পারেন এবং "পুনরুদ্ধার" বোতাম টিপুন৷ অভ্যন্তরীণ হার্ড ডিস্কে একটি নতুন ফোল্ডার চয়ন করুন এবং সফ্টওয়্যারটি পুনরুদ্ধার প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য অপেক্ষা করুন৷

অতিরিক্ত ফাইল পুনরুদ্ধার করার জন্য "ডিপ স্ক্যান" মোড ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়। মনে রাখবেন যে স্ক্যানটি সময় নেয় কারণ এটি সেক্টর বাই সেক্টর স্ক্যান করে। আপনি যখন নিশ্চিত হন যে অন্যান্য ফাইল আছে শুধুমাত্র তখনই এটি নির্বাচন করুন৷

পর্ব 3:কিভাবে বিকৃত এক্সটার্নাল হার্ড ড্রাইভ মেরামত করবেন

এই অংশের অধীনে আলোচনা করা অতিরিক্ত পদ্ধতিগুলির সাহায্যে কীভাবে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ যা দূষিত এবং পড়া যায় না তা ঠিক করবেন তা জানুন।

1. এক্সটার্নাল হার্ড ড্রাইভ থেকে দূষিত সিস্টেম ফাইলগুলি পুনরুদ্ধার করুন

নিম্নলিখিত পদ্ধতিটি ফাইল সিস্টেমের ত্রুটিগুলির ক্ষেত্রে প্রযোজ্য এবং সেগুলিকে সংশোধন করতে সহায়তা করে, যার পরে আপনি বাহ্যিক হার্ড ড্রাইভ অ্যাক্সেস করার চেষ্টা করতে পারেন৷ ধাপগুলো হল:

ক অনুসন্ধান বারে "কমান্ড প্রম্পট" টাইপ করুন এবং অনুসন্ধান ফলাফল থেকে বিকল্পটি চয়ন করুন। কমান্ড প্রম্পট বৈশিষ্ট্যটিতে ডান-ক্লিক করুন এবং "প্রশাসক হিসাবে চালান" ক্লিক করুন।

খ. কমান্ড উইন্ডোতে, নিম্নলিখিতটি ইনপুট করুন এবং "এন্টার" কী টিপুন। (sfc /scannow /offbootdir=d:\ /offwindir=d:\windows ) অনুগ্রহ করে মনে রাখবেন:আপনার বাহ্যিক হার্ড ডিস্কের ড্রাইভ লেটার দিয়ে "d" অক্ষরটি প্রতিস্থাপন করুন।

গ. স্ক্যান শেষ হওয়ার পরে, আপনি এক্সটার্নাল ড্রাইভ অ্যাক্সেস করতে পারবেন কিনা তা পরীক্ষা করুন৷

2. দূষিত এক্সটার্নাল হার্ড ড্রাইভ ফর্ম্যাট করুন

আপনি যদি উপরের ধাপগুলির মাধ্যমে সমাধান পেতে কঠিন মনে করেন, তাহলে কীভাবে ক্ষতিগ্রস্থ USB এক্সটার্নাল হার্ড ড্রাইভকে ফরম্যাট করে এবং সমস্ত সেক্টরে অ্যাক্সেস পাওয়ার মাধ্যমে ঠিক করবেন তা শিখুন। ধাপগুলো হল:

ক আপনার কম্পিউটারে অনুপযুক্ত কাজ বাহ্যিক হার্ড ড্রাইভ সংযোগ করুন৷

খ. "ফাইল এক্সপ্লোরার" খুলুন এবং সংযুক্ত বাহ্যিক হার্ড ডিস্কে নেভিগেট করুন৷

গ. হার্ড ড্রাইভে ডান-ক্লিক করুন এবং "ফরম্যাট" নির্বাচন করুন। উইন্ডোজ একটি নতুন পপ-আপ স্ক্রিন খুলবে যেখান থেকে আপনি ফাইল সিস্টেম (FAT32 বা NTFS) চয়ন করতে পারবেন, ভলিউমের একটি নাম লিখুন এবং "স্টার্ট" বোতাম টিপুন৷ ফরম্যাট সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

d আপনি সাফল্যের বার্তাটি দেখার পরে "ঠিক আছে" ক্লিক করুন৷

3. উইন্ডোজ টুলস দিয়ে নষ্ট এক্সটার্নাল হার্ড ড্রাইভ মেরামত করুন

নিম্নোক্ত ধাপগুলি হল কীভাবে বিকৃত অপঠনযোগ্য এক্সটার্নাল হার্ড ড্রাইভ মেরামত করা যায় তার উত্তর। আপনি যদি হার্ড ড্রাইভ ফরম্যাট করতে না চান তবে এটি লাভজনক। প্রক্রিয়াটির জন্য কোনো তৃতীয় পক্ষের সফ্টওয়্যার প্রয়োজন হয় না এবং উইন্ডোজ থেকে বিল্ট-ইন ত্রুটি-পরীক্ষার সরঞ্জাম ব্যবহার করে। এটি খারাপ সেক্টরের জন্য ডিস্ক অনুসন্ধান করবে এবং বিন্যাসের প্রয়োজন ছাড়াই তাদের মেরামত করতে সহায়তা করবে। প্রক্রিয়াটি সম্পূর্ণ করার পরে, আপনি নিরাপদে বাহ্যিক ড্রাইভটি সরিয়ে ফেলতে পারেন, পুনরায় সংযোগ করতে পারেন এবং আপনি বিষয়বস্তুগুলি অ্যাক্সেস করতে পারেন কিনা তা দেখতে পারেন৷ আপনি যদি অ্যাক্সেস করতে পারেন, তাহলে স্থানীয় হার্ড ড্রাইভে একটি নতুন ফোল্ডারে সমস্ত বিষয়বস্তু অনুলিপি করুন। ধাপগুলো হল:

ক Windows 10-এর সার্চ বারে একই টাইপ করে ডিস্ক ব্যবস্থাপনা খুলুন বা Windows চিহ্নে রাইট-ক্লিক করুন এবং "ডিস্ক ব্যবস্থাপনা" বিকল্পটি নির্বাচন করুন।

খ. আপনি অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ এবং বাহ্যিক হার্ড ড্রাইভের সমস্ত পার্টিশন দেখতে পাবেন৷

গ. এখন, বাহ্যিক হার্ড ড্রাইভের পার্টিশন নির্বাচন করুন, ডান-ক্লিক করুন, "বৈশিষ্ট্য" ক্লিক করুন।

d "Tools" ট্যাবের অধীনে, "Error Checking" বৈশিষ্ট্যে "চেক করুন" বোতামে ক্লিক করুন। উইন্ডোজ খারাপ সেক্টরের জন্য পরীক্ষা করা শুরু করবে এবং একই মেরামত করবে।

4. বিকৃত এক্সটার্নাল হার্ড ড্রাইভ মেরামত করতে CMD চালান

প্রক্রিয়াটি খারাপ সেক্টর এবং যেকোনো ফাইল সিস্টেম ত্রুটি উভয়ই ঠিক করতে সাহায্য করে। পদ্ধতিটি উইন্ডোজকে যৌক্তিক এবং শারীরিক ত্রুটির জন্য বহিরাগত হার্ড ড্রাইভের মেটাডেটা পরীক্ষা করার অনুমতি দেয়। আপনি যদি কোনো পরামিতি ব্যবহার না করেন, তাহলে প্রক্রিয়াটি শুধুমাত্র ত্রুটির জন্য পরীক্ষা করবে। যাইহোক, যখন আপনি এটিকে /f, /r, /x, এবং /b এর মতো পরামিতিগুলির সাথে ব্যবহার করেন, স্ক্যানটি ত্রুটিগুলি ঠিক করতে সাহায্য করবে৷ ধাপগুলো হল:

ক উইন্ডোজ চিহ্ন ছাড়াও, আপনার কাছে অনুসন্ধান বার রয়েছে। "CMD" লিখুন এবং "এন্টার" কী টিপুন।

খ. অনুসন্ধান ফলাফল তালিকা থেকে, কমান্ড প্রম্পট নির্বাচন করুন, ডান-ক্লিক করুন এবং "প্রশাসক হিসাবে চালান" বিকল্পটি নির্বাচন করুন৷

গ. এখন, নিম্নলিখিত কমান্ডটি ইনপুট করুন এবং "এন্টার" বোতাম টিপুন। (chkdsk E:/f /r /x ) মনে রাখবেন "E" অক্ষরটিকে বাহ্যিক ড্রাইভের অক্ষরের সাথে প্রতিস্থাপন করতে। প্রক্রিয়াটি শেষ হওয়ার পরে, বাহ্যিক হার্ড ড্রাইভ অ্যাক্সেস করার চেষ্টা করুন৷


  1. Windows 10 এ কিভাবে এক্সটার্নাল হার্ড ড্রাইভ বের করবেন

  2. ফাইল না হারিয়ে উইন্ডোজ 10/11 কীভাবে মেরামত করবেন।

  3. উইন্ডোজ 11/10-এ ইনস্টল না হওয়া হার্ড ড্রাইভের সমস্যা কীভাবে ঠিক করবেন

  4. Windows 11/10-এ বিকৃত JPEG ফাইলগুলি কীভাবে মেরামত করবেন