কম্পিউটার

ম্যাক ডিস্ক অনুমতিগুলি ব্যাখ্যা করা হয়েছে:কীভাবে ম্যাকওএস অনুমতিগুলি মেরামত করবেন

"আপনি কি অনুমতি মেরামত করার চেষ্টা করেছেন?" একটি মানক ম্যাক সমস্যা সমাধানের টিপ যা চিরকাল ওয়েবে ভাসছে৷ অনেক ব্যবহারকারীর জন্য, এটি অনেক বিরল ধরনের সমস্যার সমাধান বলে মনে হচ্ছে। কিন্তু যখন OS X El Capitan (10.11) প্রকাশিত হয়, তখন ডিস্ক মেরামত করার অনুমতি ডিস্ক ইউটিলিটি অ্যাপ থেকে বিকল্পটি হঠাৎ অদৃশ্য হয়ে গেছে।

এর মানে কি অ্যাপল ম্যাকোসে অনুমতি-সম্পর্কিত সমস্যার সমাধান করেছে, নাকি অন্য কিছু ছিল? আমরা এই রহস্য উন্মোচন করব এবং দেখাব কিভাবে ডিস্কের অনুমতিগুলি আপনার Mac এ কাজ করে৷

কিভাবে অনুমতি ম্যাকওএস এ কাজ করে

আপনার ম্যাকের প্রতিটি আইটেম, সেটি একটি ফাইল বা ফোল্ডার হোক না কেন, অনুমতির একটি সেট বহন করে৷ এইগুলি নিয়ন্ত্রণ করে কোন ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি এটি অ্যাক্সেস করতে পারে এবং তাদের কী ধরণের অ্যাক্সেস রয়েছে। অনুমতিতে তিনটি ক্রিয়াকলাপ রয়েছে (পড়ুন, লিখুন এবং কার্যকর করুন), যা তিন ধরণের ব্যবহারকারী (মালিক, গোষ্ঠী এবং সবাই) দ্বারা সম্পাদিত হয়।

আপনি প্রতিটি মালিকানা স্তরের জন্য আলাদাভাবে বিশেষাধিকারের নিয়মগুলি সংজ্ঞায়িত করতে পারেন। অনুমতি, অ্যাকাউন্ট এবং মালিকানার সংমিশ্রণে, আপনাকে নিরাপত্তা প্রদান করে, নিয়ন্ত্রিত ভাগাভাগি সক্ষম করে, ফাইলগুলিতে সীমিত বা কোনো অ্যাক্সেস সেট করতে পারে এবং সিস্টেমের অখণ্ডতা বজায় রাখে।

ফাইল সিস্টেমের অনুমতি দেখুন

যেকোন ব্যবহারকারী ফাইন্ডারের তথ্য উইন্ডো বা টার্মিনাল ব্যবহার করে ফাইল এবং ফোল্ডারের অনুমতি দেখতে পারেন। ফাইন্ডারে, একটি ফাইল বা ফোল্ডারে ডান-ক্লিক করুন এবং তথ্য পান চয়ন করুন৷ প্রসঙ্গ মেনু থেকে। শেয়ারিং এবং পারমিশন এ ক্লিক করুন আইটেম অনুমতি প্রসারিত করতে ত্রিভুজ।

ম্যাক ডিস্ক অনুমতিগুলি ব্যাখ্যা করা হয়েছে:কীভাবে ম্যাকওএস অনুমতিগুলি মেরামত করবেন

টার্মিনালে এই তথ্য দেখতে, নিম্নলিখিত টাইপ করুন:

ls -l "path to your file"

ড্যাশের পরে অক্ষরটি হল একটি ছোট হাতের L৷ এবং আপনার ফাইলের মালিকানা এবং অনুমতি প্রকাশ করে। কমান্ড লাইনে, পড়ার অনুমতির সংক্ষিপ্ত রূপ হল r , লেখার সময় w , এবং execute হল x .

ম্যাক ডিস্ক অনুমতিগুলি ব্যাখ্যা করা হয়েছে:কীভাবে ম্যাকওএস অনুমতিগুলি মেরামত করবেন

মালিক, গোষ্ঠী এবং সবাই

ম্যাক পারমিশন ফিল্ডে যে তিন ধরনের ইউজার উপস্থিত হয় সেগুলোকে ভেঙে দেওয়া যাক:

  • মালিক :একজন আইটেমের মালিক হলেন একজন ব্যবহারকারী যিনি আইটেমটি তৈরি করেন বা Mac এ কপি করেন৷ ব্যবহারকারীরা সাধারণত তাদের হোম ফোল্ডারের বেশিরভাগ আইটেমের মালিক।
  • গ্রুপ :প্রতিটি আইটেম একটি গোষ্ঠীর মালিকানাধীন। একটি গোষ্ঠী হল ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলির একটি সেট যা একসাথে যোগদান করা হয়েছে যাতে অনুমতিগুলি সমস্ত সদস্যের জন্য প্রযোজ্য হতে পারে।
  • সবাই :স্থানীয়, ভাগ করা, এবং অতিথি ব্যবহারকারীদের সহ যে কারো জন্য অ্যাক্সেস নির্ধারণ করতে এই অনুমতি সেটিংটি ব্যবহার করুন৷

পড়ুন, লিখুন এবং কার্যকর করুন

এর পরে, এই ব্যবহারকারীদের যে তিন ধরনের অনুমতি থাকতে পারে তা দেখা যাক:

  • পড়ুন :ব্যবহারকারী বা গোষ্ঠীর সদস্যরা একটি ফাইল খুলতে পারে কিন্তু পরিবর্তনগুলি সংরক্ষণ করতে পারে না৷ এটি একটি ফোল্ডার হলে, আপনি আইটেম তালিকা ব্রাউজ করতে পারেন.
  • লিখুন :ব্যবহারকারী বা গোষ্ঠীর সদস্যরা ফাইলটি পরিবর্তন বা মুছে ফেলতে পারেন। একটি ফোল্ডারের জন্য, আপনি ফোল্ডার বিষয়বস্তু পরিবর্তন করতে পারেন.
  • চালনা করুন :এক্সিকিউট পারমিশন সহ ফাইলগুলি একটি প্রোগ্রাম বা স্ক্রিপ্ট হিসাবে আচরণ করতে পারে। একটি ফোল্ডারের ক্ষেত্রে, execute মানে কেউ এর বিষয়বস্তু তালিকাভুক্ত করতে পারে যদি পঠন অনুমতিও সক্ষম থাকে।

অনুমতি সমস্যা সৃষ্টিকারী কারণগুলি

OS X Yosemite এবং পূর্বে, ডিস্ক ইউটিলিটি কিছু ফাইল এবং ফোল্ডারে অনুমতি যাচাই এবং মেরামত করতে পারে। যাইহোক, বাস্তবে, অ্যাপটি অনুমতি মেরামত করে না। এটি কেবল তাদের পুনরায় সেট করে।

আরও, ডিস্ক ইউটিলিটি মেরামত বলতে অনুমতিগুলি এমন শব্দ করে যেন অনুমতিগুলি খারাপ হতে পারে বা সময়ের সাথে সাথে দূষিত হতে পারে৷ কিন্তু এটা সত্য না. অনুমতি একই থাকে যতক্ষণ না কিছু বা কেউ আসে এবং সেগুলি পরিবর্তন করে। এটি ঘটতে পারে এমন অনেক কারণ রয়েছে:

  1. অ্যাপ ইনস্টলার: কিছু ইনস্টলার ইনস্টলেশন প্রক্রিয়ার একটি প্রয়োজনীয় অংশ হিসাবে বিদ্যমান আইটেমগুলিতে অনুমতি পরিবর্তন করে, কিন্তু সঠিক সেটিংসে সেগুলি ফিরিয়ে দিতে ব্যর্থ হয়।
  2. ব্যবহারকারীর ত্রুটি: আপনি যদি টার্মিনালে বা তৃতীয় পক্ষের অ্যাপের মাধ্যমে অনুমতি নিয়ে ঝাঁকুনি দিচ্ছেন, ভুলের কারণে সমস্যা হতে পারে। উদাহরণস্বরূপ, chmod এর অনুপযুক্ত ব্যবহার কমান্ড একটি আইটেম অনুমতি সেটিং পরিবর্তন করতে পারেন.
  3. একটি ফোল্ডার ভাগ করা:৷ কম্পিউটারের সমস্ত ব্যবহারকারীর শেয়ার করা আইটেম অ্যাক্সেস করার অনুমতি আছে৷ ফোল্ডার আপনি যদি এই ফোল্ডারটিকে ট্রানজিটের ফাইলগুলির জন্য একটি সংগ্রহস্থল হিসাবে ব্যবহার করেন, তাহলে অনুমতি সমস্যা অসম্ভাব্য। কিন্তু আপনি যদি স্থায়ী ভিত্তিতে একাধিক ব্যক্তির ব্যবহারের জন্য আইটেম সংরক্ষণ করেন, তাহলে সমস্যা দেখা দিতে পারে।
  4. অনুলিপি করা আইটেমগুলিতে অনুমতি: আপনি যখন বাহ্যিক ভলিউম, SMB, বা FTP-তে ফাইল কপি করবেন তখন macOS কী অনুমতি দেবে তা অনুমান করা কঠিন। এই সমস্যাটি সমাধান করার জন্য আপনাকে কিছু ট্রায়াল এবং ত্রুটি নিয়োগ করতে হতে পারে।

OS X এল ক্যাপিটানের পরে কী হয়েছিল?

OS X El Capitan-এ, Apple সমস্ত সিস্টেম ফাইল, ফোল্ডার এবং এমনকি বান্ডিল করা অ্যাপগুলিতে সিস্টেম ইন্টিগ্রিটি প্রোটেকশন (SIP) চালু করেছে। এটি ডিফল্ট অনুমতি সেটিংস সংরক্ষণ করার সাথে সাথে ইচ্ছাকৃত এবং অনিচ্ছাকৃত টেম্পারিং থেকে সিস্টেম বিষয়বস্তু রক্ষা করে। SIP নিম্নলিখিত ডিরেক্টরিগুলিকে রক্ষা করে:/সিস্টেম, /usr, /বিন, এবং /sbin .

আপনি যখন Apple অ্যাপ আপডেট করবেন বা macOS আপগ্রেড করবেন, তখন ইনস্টলার প্রয়োজনে যেকোনো আইটেমের অনুমতি পরীক্ষা করবে এবং পুনরায় সেট করবে। আপনি SIP অক্ষম না করা পর্যন্ত কোনও তৃতীয় পক্ষের অ্যাপ (তার খারাপ আচরণ নির্বিশেষে) অনুমতি পরিবর্তন করতে পারে না। আপনি যদি কৌতূহলী হন তবে SIP কী করে সে সম্পর্কে আমরা আরও অনুসন্ধান করেছি৷

ব্যবহারকারী এবং হোম ফোল্ডার সম্পর্কে কি?

সিস্টেম ইন্টিগ্রিটি সুরক্ষা /লাইব্রেরিতে আইটেমগুলিকে সুরক্ষিত করে না ফোল্ডার, /অ্যাপ্লিকেশান-এ অ্যাপস , এবং আপনার বাড়িতে সবকিছু ফোল্ডার ~/লাইব্রেরি ফোল্ডারটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ, কারণ এতে মূল সিস্টেম পছন্দের ফাইল, তৃতীয় পক্ষের অ্যাপ পছন্দ, কীচেন ডেটা এবং আরও অনেক কিছু রয়েছে৷

যদি এই ফাইল বা ফোল্ডারগুলির যেকোনো একটিতে অনুমতিগুলি পরিবর্তন করা হয় তবে আপনি আপনার ম্যাকে অনেক উদ্ভট সমস্যা আশা করতে পারেন। ভুল অনুমতির কারণে যে সমস্যাগুলি দেখা দিতে পারে তার মধ্যে রয়েছে:

  • আপনি ফাইন্ডার, সিস্টেম পছন্দ বা ডকে যে পরিবর্তনগুলি করেন তা সংরক্ষিত হয় না৷
  • যে উইন্ডোজগুলি আপনি শেষবার লগ আউট করার সময় খোলা হয়েছিল বা আপনি লগ ইন করার পরে আবার খোলা একটি অ্যাপ বন্ধ করে দিয়েছিলেন৷
  • হোম ফোল্ডারে কিছু আইটেম সরানোর সময় আপনাকে একটি প্রশাসকের পাসওয়ার্ড চাওয়া হয়েছে৷
  • আপনি বারবার একটি বার্তা পান যে "অ্যাপ্লিকেশন চালানোর জন্য আপনার লাইব্রেরি মেরামত করতে হবে macOS কে।"
  • একটি ফাইল সংরক্ষণ করার সময়, আপনি একটি বার্তা পাবেন যে একটি ফাইল লক করা হয়েছে বা প্রয়োজনীয় অনুমতি নেই৷ মাইক্রোসফ্ট অফিস নথিগুলির সাথে এটি অনেক ঘটে।
  • ডিফল্ট বা তৃতীয় পক্ষের অ্যাপ লঞ্চের সময় ক্র্যাশ হতে পারে। কিছু অ্যাপ এমনকি আপডেট করতে ব্যর্থ হতে পারে।
  • Firefox বা Chrome আপনার পছন্দগুলি লোড করে না এবং বলে "আপনার প্রোফাইল লোড করতে অক্ষম।"
  • আপনি ফটোতে আমদানি করা ফটো এবং ভিডিওগুলি অ্যাপে প্রদর্শিত হয় না৷ অথবা আপনি প্রতিবার অ্যাপ খুললে একটি ডিফল্ট ফটো লাইব্রেরি নির্বাচন করার জন্য একটি বার্তা পাবেন।

হোম ফোল্ডারের জন্য অনুমতিগুলি পুনরায় সেট করুন

ফাইন্ডার সাইডবার থেকে, আপনার হোম ফোল্ডারে ডান-ক্লিক করুন এবং তথ্য পান বেছে নিন . শেয়ারিং এবং পারমিশন এ ক্লিক করুন ড্রপডাউন ত্রিভুজ এর অনুমতি দেখতে।

ম্যাক ডিস্ক অনুমতিগুলি ব্যাখ্যা করা হয়েছে:কীভাবে ম্যাকওএস অনুমতিগুলি মেরামত করবেন

লক ক্লিক করুন৷ উইন্ডোর নীচে বোতাম এবং আপনার প্রশাসক পাসওয়ার্ড লিখুন। তারপর অ্যাকশন মেনু নির্বাচন করুন বোতাম এবং আবদ্ধ আইটেমগুলিতে প্রয়োগ করুন চয়ন করুন৷ .

ম্যাক ডিস্ক অনুমতিগুলি ব্যাখ্যা করা হয়েছে:কীভাবে ম্যাকওএস অনুমতিগুলি মেরামত করবেন

ঠিক আছে ক্লিক করুন কর্ম নিশ্চিত করতে। আপডেট করা অনুমতিগুলি আপনার হোম ফোল্ডারের মাধ্যমে প্রচারিত হবে৷

ম্যাক ডিস্ক অনুমতিগুলি ব্যাখ্যা করা হয়েছে:কীভাবে ম্যাকওএস অনুমতিগুলি মেরামত করবেন

এরপরে, টার্মিনাল অ্যাপ খুলুন এবং নিম্নলিখিতটি টাইপ করুন:

diskutil resetUserPermissions / `id -u`

এই বিকল্পটি রুট ভলিউমে ব্যবহারকারীর অনুমতি পুনরায় সেট করে (/ ) বর্তমান ইউজার আইডিতে। সবকিছু ঠিকঠাক থাকলে, আপনার ম্যাক রিবুট করুন৷

কিন্তু যদি আপনি ত্রুটি 69841 পান , তারপর এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

macOS হাই সিয়েরা বা তার আগে

  1. টার্মিনাল অ্যাপটি খুলুন এবং নিম্নলিখিতটি লিখুন:
    chflags -R nouchg ~
  2. তারপর আর একবার এই কমান্ডটি লিখুন:
    diskutil resetUserPermissions / `id -u`
  3. আপনার ম্যাক রিস্টার্ট করুন।

macOS মোজাভে এবং পরে

Mojave এবং নতুনের জন্য ধাপগুলি উপরের মত একই, তবে আপনাকে অবশ্যই টার্মিনাল যোগ করতে হবে সম্পূর্ণ ডিস্ক অ্যাক্সেস অগ্রসর হওয়ার আগে. এটি করতে, সিস্টেম পছন্দগুলি> নিরাপত্তা এবং গোপনীয়তা-এ যান৷ এবং গোপনীয়তা ক্লিক করুন ট্যাব লক ক্লিক করুন৷ আইকন এবং পরিবর্তন করতে আপনার প্রশাসকের পাসওয়ার্ড লিখুন৷

ম্যাক ডিস্ক অনুমতিগুলি ব্যাখ্যা করা হয়েছে:কীভাবে ম্যাকওএস অনুমতিগুলি মেরামত করবেন

এরপরে, সম্পূর্ণ ডিস্ক অ্যাক্সেস নির্বাচন করুন ট্যাব তারপর প্লাস ক্লিক করুন৷ বোতাম এবং টার্মিনাল অ্যাপ যোগ করুন।

ম্যাক ডিস্ক অনুমতিগুলি ব্যাখ্যা করা হয়েছে:কীভাবে ম্যাকওএস অনুমতিগুলি মেরামত করবেন

এটি করার পরে, হাই সিয়েরা এবং পূর্বের জন্য উল্লিখিত উপরের টার্মিনাল কমান্ডগুলির মাধ্যমে এগিয়ে যান৷

ম্যাক ব্যবহারকারীর অ্যাকাউন্ট বোঝা

যখন ডিস্ক ইউটিলিটি অ্যাপ থেকে ডিস্ক অনুমতি মেরামত করার বিকল্পটি অদৃশ্য হয়ে যায়, তখন আমরা এটি নিয়ে বেশি কিছু ভাবিনি কারণ এটি কখনই একটি গুরুত্বপূর্ণ সমস্যা সমাধানের পদক্ষেপ ছিল না। কিন্তু ভুল অনুমতির কারণে আপনি যে ধরনের সমস্যার সম্মুখীন হতে পারেন তা দেখে, এটা স্পষ্ট যে এই সমস্যাগুলি ক্রপ করার সময় আপনার হোম ফোল্ডারের জন্য অনুমতিগুলি পুনরায় সেট করাই শেষ অবলম্বন৷

এটা দেখে অবাক হচ্ছেন যে অ্যাপল আর এই বিকল্পটি অন্তর্ভুক্ত করে না। কিন্তু মনে রাখবেন, প্রয়োজন হলেই আপনার এই পদক্ষেপগুলি প্রয়োগ করা উচিত। অনুমতি বোঝা একটি জটিল বিষয়। আপনি যদি বুঝতে পারেন কিভাবে macOS ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি কাজ করে, তাহলে এটি অনেক সহজ হয়ে যাবে। আরও জানতে একটি ম্যাকে একাধিক ব্যবহারকারী অ্যাকাউন্ট সেট আপ করার জন্য এই নির্দেশিকাটি পড়ুন৷


  1. কিভাবে একটি M1 ম্যাকে macOS Big Sur পুনরায় ইনস্টল করবেন

  2. কীভাবে M1 ম্যাককে ফ্যাক্টরি সেটিংসে রিসেট করবেন

  3. ডিস্ক অনুমতি ঠিক করুন

  4. কিভাবে macOS ডাউনগ্রেড করবেন