কম্পিউটার

পার্টেড ম্যাজিক:একটি লাইভ সিডিতে একটি সম্পূর্ণ হার্ড ড্রাইভ টুলবক্স

আপনার হার্ড ড্রাইভের নিয়ন্ত্রণ নিন। আপনি আপনার পার্টিশনগুলি সম্পাদনা করতে চান, একটি সম্পূর্ণ ড্রাইভ ক্লোন করতে চান, স্মার্ট ডেটা পরীক্ষা করতে চান বা অন্যথায় আপনার কম্পিউটারের ডেটা কীভাবে সংগঠিত হয় তা পরিচালনা করতে চান, পার্টেড ম্যাজিক হল সেই টুল যা আপনি খুঁজছেন৷ এটি একটি লাইভ সিডি যেখানে প্রচুর টুল বেক করা আছে।

পার্টেড ম্যাজিকের নাম পার্টিশন ম্যাজিকের জন্য একটি সুস্পষ্ট সম্মতি – একসময়ের একটি দুর্দান্ত পণ্য যা সিম্যানটেক দ্বারা অধিগ্রহণ করার কিছুক্ষণ পরেই এর মৃত্যু ঘটে। রেফারেন্স দ্বারা প্রতারিত হবেন না, যদিও. যদিও পার্টেড ম্যাজিক হার্ড ড্রাইভ পার্টিশন করার জন্য একটি চমত্কার টুল এটি আরও অনেক কিছু করতে পারে। এই লিনাক্স-ভিত্তিক লাইভ সিডিতে ডেটা পুনরুদ্ধার থেকে শুরু করে ড্রাইভ ক্লোনিং পর্যন্ত সমস্ত কিছুর জন্য সরঞ্জাম অন্তর্ভুক্ত রয়েছে এবং ফায়ারফক্স তৈরির জন্য ধন্যবাদ টুলগুলি তাদের কাজ করার সময় আপনি ওয়েব ব্রাউজ করতে পারেন।

আপনি একজন আইটি প্রফেশনাল হোন না কেন মেশিন পরিচালনার জন্য ক্রমাগত উপায়ের প্রয়োজন হয় বা কেউ একজন হার্ড ড্রাইভ পুনরায় পার্টিশন করার একটি সহজ উপায় খুঁজছেন, পার্টেড ম্যাজিক ব্যবহার করা সহজ এবং বৈশিষ্ট্যগুলিতে ভারী৷

Parted Magic ব্যবহার করা

বুট পার্টেড ম্যাজিক এবং আপনি প্রথম যে জিনিসটি দেখতে পাবেন তা হল এই বিকল্পগুলির তালিকা:

পার্টেড ম্যাজিক:একটি লাইভ সিডিতে একটি সম্পূর্ণ হার্ড ড্রাইভ টুলবক্স

ডিফল্ট বিকল্পটি বেশিরভাগ কম্পিউটারে কাজ করা উচিত; অন্য চেষ্টা না হলে. বেশিরভাগ লাইভ সিডি বুট করতে একটু সময় লাগতে পারে, তাই ধৈর্য ধরুন। সবকিছু বুট হয়ে গেলে আপনি একটি Windows-esque ডেস্কটপ দেখতে পাবেন:

পার্টেড ম্যাজিক:একটি লাইভ সিডিতে একটি সম্পূর্ণ হার্ড ড্রাইভ টুলবক্স

ডেস্কটপে বিভিন্ন ধরনের টুল রয়েছে। আপনি যে ড্রাইভগুলি সম্পাদনা করতে চলেছেন সেগুলি থেকে ফাইলগুলির ব্যাক আপ নেওয়ার জন্য ফাইল ব্রাউজারটি নিখুঁত, এবং আপনি ডিস্ক স্বাস্থ্য সরঞ্জাম ব্যবহার করে দ্রুত আপনার ডিস্কের স্বাস্থ্য পরীক্ষা করতে পারেন৷

আপনি যদি পার্টিশন করার পরে থাকেন - এবং এটি সম্ভবত - আপনি ডেস্কটপে ঠিক gParted আইকনটি পাবেন; একে "পার্টিশন এডিটর বলা হয়৷ " সরলতার জন্য। শুরু করতে এটিতে ক্লিক করুন।

পার্টেড ম্যাজিক:একটি লাইভ সিডিতে একটি সম্পূর্ণ হার্ড ড্রাইভ টুলবক্স

আমরা অতীতে gParted পর্যালোচনা করেছি; এবং এটি ব্যবহার করা খুবই সহজ। আপনি কীভাবে আপনার ড্রাইভ সেট আপ করতে চান তা বের করুন, তারপরে "প্রয়োগ করুন এ ক্লিক করুন৷ "যদি আপনি প্রস্তুত হন।

উইন্ডোজ এবং লিনাক্স পার্টিশনের ধরন সব সমর্থিত, কিন্তু OS X দ্বারা ব্যবহৃত ডিফল্ট ফাইল বিন্যাস নয়। যেমন, gParted ম্যাক ব্যবহারকারীদের জন্য অবিশ্বাস্যভাবে উপযোগী নয়।

ক্লোনজিলা, অন্তর্নির্মিত

পার্টিশন করা ভালো, কিন্তু কখনও কখনও আপনি একটি ড্রাইভ থেকে অন্য ড্রাইভে সমস্ত ডেটা স্থানান্তর করতে চান - বা পার্টিশন করার আগে একটি সম্পূর্ণ ড্রাইভ ব্যাক আপ করতে চান। এই কারণে একটি ড্রাইভের সম্পূর্ণটি অন্যটিতে ক্লোন করতে চান, বা নিরাপদ রাখার জন্য একটি ব্যর্থ ড্রাইভকে একটি ছবিতে ব্যাক আপ করতে চান?

পার্টেড ম্যাজিক:একটি লাইভ সিডিতে একটি সম্পূর্ণ হার্ড ড্রাইভ টুলবক্স

এই শক্তিশালী টুল ব্যবহার করার বিষয়ে আরও জানতে Clonezilla সম্পর্কে আমাদের পূর্ববর্তী পর্যালোচনা দেখুন, এবং সতর্ক থাকুন:আপনি কি করছেন তা না জানলে আপনি সহজেই একটি সম্পূর্ণ হার্ড ড্রাইভ মূল্যের ডেটা ওভাররাইট করতে পারেন।

অন্যান্য সরঞ্জাম

অবশ্যই পার্টিশন এবং ক্লোনিং এই ড্রাইভ দ্বারা অফার করা একমাত্র সরঞ্জাম নয়। মেনুতে খুঁজে পেতে অনেক কিছু আছে:

পার্টেড ম্যাজিক:একটি লাইভ সিডিতে একটি সম্পূর্ণ হার্ড ড্রাইভ টুলবক্স

আমি এই সমস্ত সরঞ্জামগুলি কী করে তা সংক্ষিপ্ত করার আশা করতে পারিনি, তাই আরও তথ্যের জন্য PartedMagic এর সম্পূর্ণ তালিকাটি দেখুন। এই ছোট্ট সিডিটি আপনি যত বেশি খনন করতে পারবেন তা দেখে আপনি অবাক হয়ে যাবেন।

পার্টেড ম্যাজিক পান

আপনি PartedMagic এ Parted Magic ISO ফাইলটি পাবেন। বেশিরভাগ অপারেটিং সিস্টেমে উইন্ডোজ 7, ​​ওএস এক্স এবং মূলত উইন্ডোজের প্রতিটি সংস্করণ সহ ডিস্কে ISO বার্ন করার জন্য বিল্ড-ইন টুল আসে। শুধু ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং "ডিস্কে চিত্র বার্ন এর লাইন বরাবর কিছু ক্লিক করুন "।

আপনি যদি উইন্ডোজে থাকেন এবং কাজের জন্য বিল্ট-ইন টুল খুঁজে না পান তাহলে IMG Burn দেখুন। আপনি যদি সিডির পরিবর্তে একটি ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করতে চান তবে কোন সমস্যা নেই:আপনার পছন্দের ফ্ল্যাশ ড্রাইভে ISO লিখতে uNetBootin ব্যবহার করুন৷

আপনার কম্পিউটারের উপর নির্ভর করে একটি সিডি বা ফ্ল্যাশ ড্রাইভ থেকে বুট করার জন্য কয়েকটি অতিরিক্ত পদক্ষেপ নিতে পারে। আপনি যখন প্রথম আপনার মেশিনটি চালু করেন আপনি সম্ভবত বুট মেনুতে প্রবেশের জন্য নির্দেশাবলী দেখতে পাবেন - একটি ASUS-এ, উদাহরণস্বরূপ, এটি ESC চাপতে বলে। আপনাকে যা বলা হয়েছে তা করুন, এবং যদি কোনো নির্দেশনা না দেখায় তাহলে আপনার কম্পিউটারের ডকুমেন্টেশন দেখুন।

উপসংহার

পার্টেড ম্যাজিক শুধুমাত্র একটি লাইভ সিডি নয়:এটি একটি সম্পূর্ণ টুলবক্স। এটা ঠিক ক্ষেত্রে কাছাকাছি থাকার মূল্য, তাই নোট নিন.

কিছু ভুল হলে আপনি কি ধরনের লাইভ সিডি রাখেন? পার্টেড ম্যাজিক সম্পর্কে আপনার মনে হয় আমি মিস করেছি এমন কিছু সহ নীচের মন্তব্যে আমাকে জানান৷


  1. হার্ড ড্রাইভ ব্যর্থতা প্রতিরোধ এবং ডেটা পুনরুদ্ধার – একটি সম্পূর্ণ নির্দেশিকা

  2. কীভাবে একটি RAW হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করবেন

  3. কীভাবে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করবেন

  4. কিভাবে একটি Mac / Windows 10 হার্ড ড্রাইভ ক্লোন করবেন?