কম্পিউটার

কিভাবে একটি অনাক্ষিত এক্সটার্নাল হার্ড ড্রাইভ ঠিক করবেন

একটি বাহ্যিক হার্ড ড্রাইভ গুরুত্বপূর্ণ ফাইলগুলি সংরক্ষণ করতে, ব্যাকআপ করতে এবং ফাইলগুলিকে আপনি যেখানেই যান সেখানে নিয়ে যাওয়ার জন্য একটি দুর্দান্ত পছন্দ৷ যাইহোক, যদি আপনি দেখতে পান যে আপনার হার্ড ড্রাইভ আপনার কম্পিউটার দ্বারা সনাক্ত করা যায়নি তা ভয়ানক। এর মানে হল আপনি সম্ভাবনার সম্মুখীন হচ্ছেন যে সমস্ত ফাইল সেখানে আটকে থাকতে পারে। প্রকৃতপক্ষে, আপনার প্রথমে শান্ত হওয়া উচিত এবং একটি হার্ড ড্রাইভ সনাক্ত করা হয়নি এমন সমস্যাটি ঠিক করার চেষ্টা করা উচিত। এখানে 4টি উপায়ে একটি অনাক্ত এক্সটার্নাল হার্ড ড্রাইভ ঠিক করার জন্য কভার করা হয়েছে৷

এটি একটি বাহ্যিক ডিভাইস আছে একটি মহান বিকল্প. ক্লাউডে ডেটা ব্যাক আপ করা বিখ্যাত হয়ে উঠেছে কিন্তু একটি বাহ্যিক হার্ড ড্রাইভ থাকা এখনও একটি শীর্ষ অগ্রাধিকার। একটি বাহ্যিক ডিভাইস ব্যবহার করা অত্যন্ত সহজ, শুধু এটি প্লাগ ইন করুন এবং এটি ব্যবহার শুরু করুন৷ কিন্তু কখনও কখনও এটি ত্রুটিপূর্ণ হতে পারে এবং আপনার পিসিতে প্রদর্শিত নাও হতে পারে। আপনি ভাবতে পারেন "কীভাবে একটি হার্ড ড্রাইভ সনাক্ত করা হয়নি?" ঠিক আছে, সমস্যাটি সমাধান করার জন্য প্রচুর বিকল্প রয়েছে। উইন্ডোজে ড্রাইভ সনাক্ত না হলে আপনি নিম্নলিখিত পদ্ধতিগুলির মধ্যে একটি ব্যবহার করতে পারেন। এই পদ্ধতিগুলি কীভাবে সনাক্ত না হওয়া বাহ্যিক হার্ড ড্রাইভগুলি মেরামত করবেন তার নিখুঁত উত্তর?

পদ্ধতি #1:সনাক্ত না হওয়া সমস্যা সমাধানের জন্য একটি ভিন্ন USB পোর্ট ব্যবহার করে দেখুন

বাহ্যিক কাজ চেক করার সবচেয়ে সহজ উপায় হল একটি ভিন্ন USB পোর্ট চেষ্টা করে। এটা সম্ভব যে বর্তমান পোর্ট ব্যর্থ হচ্ছে। যদি এটি USB 3.0 পোর্টে প্লাগ করা থাকে তবে 2.0 পোর্ট ব্যবহার করুন। আপনি যদি একটি USB হাব ব্যবহার করেন তবে এটি সরাসরি পিসি বা ল্যাপটপে প্লাগ করুন। যদি এটি কাজ না করে তাহলে দ্বিতীয় পদ্ধতিতে এগিয়ে যান।

পদ্ধতি #2:এক্সটার্নাল হার্ড ড্রাইভকে অন্য কম্পিউটারের সাথে সংযুক্ত করার চেষ্টা করুন

উপরের পদ্ধতিটি নিশ্চিত করে না যে কম্পিউটারটি ত্রুটিযুক্ত কিনা বা হার্ড ড্রাইভ সঠিকভাবে কাজ করছে না। সমস্যাটি নিশ্চিত করতে এটি অন্য ডিভাইসে প্লাগ করুন। যদি অন্য ডিভাইসে ড্রাইভটি সনাক্ত না করা হয় তবে এটি সেই ড্রাইভ যা সমস্যা সৃষ্টি করছে।

পদ্ধতি #3:সনাক্ত না হওয়া বাহ্যিক হার্ড ড্রাইভ পরীক্ষা করতে এবং ঠিক করতে CHKDSK CMD চালান

CHKDSK মানে চেক ডিস্ক। এটি একটি ডস কমান্ড। এটি ফাইল সিস্টেমের অখণ্ডতা যাচাই করতে পারে। আপনি ড্রাইভ মেরামত করতে এই কমান্ডটি ব্যবহার করতে পারেন। আসুন জেনে নিই কিভাবে আপনি এক্সটার্নাল হার্ড ড্রাইভ মেরামত করতে এই কমান্ডটি ব্যবহার করতে পারেন।

  1. স্টার্ট মেনুতে যান। cmd টাইপ করুন এবং কমান্ড প্রম্পট উইন্ডো খুলুন।
  2. টাইপ করুন:chkdsk f:/h (আপনার ড্রাইভের নাম দিয়ে "f" পরিবর্তন করতে হবে) এন্টার টিপুন।
  3. এখন, sfc/scannow টাইপ করুন এবং এন্টার করুন।

প্রক্রিয়াটি সম্পন্ন হওয়ার পরে উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে সমস্যাটি ঠিক করবে। যদি এই পদ্ধতিটিও ব্যর্থ হয়, চিন্তা করবেন না আমরা আপনার পিছনে ফিরে এসেছি। বাইরের হার্ড ড্রাইভ শনাক্ত করতে আপনি এখানে আরেকটি পদ্ধতি ব্যবহার করতে পারেন।

পদ্ধতি #4:ডিভাইস ম্যানেজার থেকে লুকানো ডিভাইস দেখান

পদ্ধতি সফল না হলে আপনি ডিভাইস পরিচালকের জন্য যেতে পারেন। উইন্ডোজের ড্রাইভারের সমস্যা হলে এটি ঘটতে পারে। স্টার্ট মেনুতে যান এবং "ডিস্ক ম্যানেজার" টাইপ করুন অথবা আপনি রান ডায়ালগে "devmgmt.msc" লিখতে পারেন।

ডিস্ক ড্রাইভ বিভাগে ক্লিক করুন। এখন, তাদের নামের পাশে একটি হলুদ বিস্ময় চিহ্ন সহ ডিভাইসগুলি সন্ধান করুন। আপনি যদি এই জাতীয় প্রতীক খুঁজে পান তবে আপনার ডিভাইসে ড্রাইভার সমস্যা হচ্ছে৷

এখন আপনি একটি সমস্যা সহ ডিভাইসটি খুঁজে পেয়েছেন, এটিতে ডান-ক্লিক করুন। এই ত্রুটি বার্তা পড়া সমস্যা সমাধান করতে সাহায্য করতে পারেন. গুগলে বার্তাটি কপি করে পেস্ট করুন এবং আপনি একটি সমাধান পাবেন।

কিছু সময় এবং প্রচেষ্টা বাঁচাতে, ড্রাইভার আপডেট করার চেষ্টা করুন।

এছাড়াও, আপনি আপনার সিস্টেম থেকে ডিভাইসটি ডান-ক্লিক এবং আনইনস্টল করতে পারেন। উইন্ডোজ রিবুট করুন আশা করি ড্রাইভার পুনরায় ইনস্টল করবে এবং সমস্যাটি স্বয়ংক্রিয়ভাবে সমাধান হবে।

নিবন্ধটি শেষ করার জন্য, শেষ কিন্তু অন্তত নয়, একটি অচেনা বহিরাগত হার্ড ড্রাইভ ঠিক করার অনেক উপায় রয়েছে তবে আমরা এখানে আপনার জন্য সেরা উপায়গুলি উল্লেখ করেছি৷ আপনি যদি একটি অনাক্ত বহিরাগত হার্ড ড্রাইভ ঠিক করতে জানেন না তবে এই পদ্ধতিগুলি অবশ্যই আপনার জন্য সমস্যার সমাধান করবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ, আপনি যদি প্রক্রিয়া চলাকালীন ডেটা হারিয়ে ফেলেন তবে আপনি iBeesoft ডেটা রিকভারি টুল ব্যবহার করে আপনার সমস্ত ডেটা পুনরুদ্ধার করতে পারেন৷


  1. কিভাবে OS X-এ একটি বাহ্যিক বা অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ পার্টিশন করবেন

  2. Windows 10-এ আনঅ্যালোকেটেড হার্ড ড্রাইভ কিভাবে ঠিক করবেন

  3. কিভাবে এক্সটার্নাল হার্ড ড্রাইভ উইন্ডোজে দেখা যাচ্ছে না ঠিক করবেন

  4. Windows 11 এ যে এক্সটার্নাল হার্ড ড্রাইভ দেখা যাচ্ছে না তা কিভাবে ঠিক করবেন