কম্পিউটার

হার্ড ড্রাইভ স্পিন হবে না কিভাবে সমাধান করবেন

বাহ্যিক বা অভ্যন্তরীণ যাই হোক না কেন, একটি হার্ড ড্রাইভ বিভিন্ন কারণে ঘুরতে ব্যর্থ হতে পারে। এটি একটি বৈদ্যুতিক বা যান্ত্রিক সমস্যা হতে পারে তবে সমস্যা যাই হোক না কেন, আপনি নিশ্চিত হতে পারেন যে এটি সমাধান করা যেতে পারে। আপনার পিসি প্লাগ ইন করার সময় যদি আপনি একটি 'হার্ড ড্রাইভ স্পিন হবে না' সমস্যা অনুভব করেন, তাহলে সবচেয়ে ভালো বিষয় হল সমস্যাটি কী তা জানা এবং এটি মেরামত করার উপায়গুলি সন্ধান করা। এই পোস্টে, আমরা সম্ভাব্য কারণ এবং সমস্যা সমাধানের উপায়গুলি দেখব৷

পার্ট 1. হার্ড ড্রাইভ স্পিনিং কাজ না করার কারণগুলি

সাধারণত, আপনি যখন একটি হার্ড ড্রাইভ প্লাগ ইন করেন, তখন আপনাকে স্ট্যান্ডার্ড স্পিনিং শব্দ শুনতে হবে যা দেখায় যে ডিভাইসটি কাজ করছে। যাইহোক, যদি আপনি স্পিনিং সাউন্ড না পান তবে আপনাকে সমস্যাটি পরীক্ষা করতে হবে। আপনার যদি সমস্যা হয় হার্ড ড্রাইভ ঘুরছে না , ডিস্কের ফার্মওয়্যারে কিছু সমস্যা থাকার একটি উচ্চ সম্ভাবনা রয়েছে। কিছু সাধারণ সমস্যা একটি অপর্যাপ্ত বিদ্যুত সরবরাহ বা ভারী শক্তি বৃদ্ধি হতে পারে। যাইহোক, অন্যান্য গুরুতর সমস্যা হতে পারে যার কারণে হার্ড ড্রাইভ স্পিনিং কাজ না করা সমস্যা হতে পারে। নীচে কিছু সম্ভাব্য কারণ রয়েছে:

  • প্ল্যাটার মোটর জব্দ
  • লেখা/পড়ার মাথা থালায় আটকে আছে
  • প্রিন্টেড সার্কিট বোর্ডে (PCB) বৈদ্যুতিক ব্যর্থতা

আপনি যখন উপরে হাইলাইট করা কোনো কোর্সের অভিজ্ঞতা পান, তখন আপনার কম্পিউটার হার্ড ড্রাইভকে চিনতে পারবে না এবং আপনি এটি থেকে কোনো ডেটা সংরক্ষণ বা পুনরুদ্ধার করতে পারবেন না। এটি ব্যবহার করার আগে আপনাকে সমস্যাটি ঠিক করতে হবে। এক্সটার্নাল হার্ড ড্রাইভ স্পিন না হওয়ার সমস্যা সমাধানের সর্বোত্তম উপায় হল হার্ড ড্রাইভের সমস্যা সমাধান করা। এই পোস্টটি এটি করার বিভিন্ন পদ্ধতি শেয়ার করে৷

পর্ব 2। হার্ড ড্রাইভ স্পিন হবে না কিভাবে ঠিক করবেন

আপনি সমস্যাটি সমাধান করার আগে, প্রথম জিনিসটি কেন হার্ড ড্রাইভ কাজ করছে না তার নির্দিষ্ট কারণ চিহ্নিত করা। এখানে সমস্যা সমাধানের কিছু উপায় আছে।

হার্ড ড্রাইভের ব্যর্থতা বৈদ্যুতিক উত্থানের কারণে কিনা তা পরীক্ষা করে দেখুন

আপনি যখন হার্ড ড্রাইভে জ্বলন্ত গন্ধ দেখতে পান, আপনি নিশ্চিত হতে পারেন যে এটি একটি বৈদ্যুতিক ঢেউ থেকে ভুগছে। একটি বৈদ্যুতিক ঢেউ হার্ড ড্রাইভের প্রিন্টেড সার্কিট বোর্ড (PCB) ক্ষতিগ্রস্ত করতে পারে। যদি এটি হয়, তবে এটি বাঞ্ছনীয় যে আপনি ক্ষতিগ্রস্ত হয়েছে এমন নির্দিষ্ট উপাদানগুলি দেখতে আরও সমস্যার সমাধান করুন৷ আপনার হার্ড ড্রাইভের সঠিক কার্যকারিতা পুনরুদ্ধার করতে আপনাকে ক্ষতিগ্রস্ত উপাদানগুলি প্রতিস্থাপন করতে হবে। যাইহোক, আপনি যদি ডিস্কে কোনও জ্বলন্ত গন্ধ না পান তবে পাওয়ার সাপ্লাই পরীক্ষা করুন। এটি করার জন্য, আপনার পিসিতে হার্ড ড্রাইভটি অন্য তারের সাথে সংযুক্ত করুন বা হার্ড ড্রাইভটিকে অন্য পিসিতে সংযুক্ত করুন। এক্সটার্নাল হার্ড ড্রাইভ স্পিন না হওয়ার কারণে আপনি যদি একই সমস্যা অনুভব করেন তবে এতে কিছু বৈদ্যুতিক বা যান্ত্রিক ত্রুটি থাকতে পারে। এর জন্য টেকনিশিয়ানের কাছে যেতে হবে।

PCB-এর সমস্যা সমাধান করুন

একটি PCB (প্রিন্টেড সার্কিট বোর্ড) হল হার্ড ড্রাইভের উপাদান যা বিদ্যুতকে বিভিন্ন অন্যান্য উপাদানের মধ্যে নির্বিঘ্নে প্রেরণ করতে সক্ষম করে যা ডিভাইসটিকে সর্বোত্তমভাবে কাজ করতে দেয়। PCB-তে কিছু প্রাথমিক উপাদান হল মেইন কন্ট্রোলার IC, ক্যাশে চিপ, মোটর কন্ট্রোলার চিপ, VS ডায়োডস, বোর্ড নম্বর এবং ROM/BIOS। যদি এই উপাদানগুলির মধ্যে কোনটি জ্বলে যায়, তাহলে HDD ত্রুটিপূর্ণ হয়ে যাবে এবং কম্পিউটারের হার্ড ড্রাইভ ঘূর্ণায়মান না হওয়া সমস্যাগুলির মধ্যে একটি।

ডায়োডগুলি এমন উপাদান যা সাধারণত PCB তে ব্যর্থ হয়। এর মানে আপনার অন্য কিছুর আগে এটি পরীক্ষা করা উচিত। এটি করার জন্য, আপনার একটি মাল্টি-মিটার এবং একটি T8 স্ক্রু ড্রাইভার থাকতে হবে। ডায়োড চেক করার জন্য ধাপগুলি অনুসরণ করুন:

ধাপ 1:স্ক্রু ড্রাইভার দিয়ে হার্ড ড্রাইভ থেকে PCB সরান।

ধাপ 2: মাল্টিমিটারে থাকা দুটি প্রোব দিয়ে ডায়োডের উভয় প্রান্তে স্পর্শ করুন।

ধাপ 3: যদি আপনি মাল্টি-মিটার থেকে একটি বিপিং শব্দ শুনতে পান এবং শূন্যের কাছাকাছি সংখ্যার একটি প্রদর্শন শুনতে পান, তাহলে ডায়োডটি ছোট।

ধাপ 4: ড্রাইভটি ব্যবহার চালিয়ে যেতে ডায়োডটি প্রতিস্থাপন করুন বা আপনি যদি এটি থেকে ডেটা পুনরুদ্ধার করতে চান তবে এটি বাতিল করুন। আপনি একটি পেশাদার ডেটা রিকভারি টুল দিয়ে ডেটা পুনরুদ্ধার করতে পারেন৷

স্টক ডিস্ক হেড ঠিক করুন

একটি আটকে থাকা ডিস্ক হেড কম্পিউটারের হার্ড ড্রাইভে স্পিন না হওয়ার সমস্যাও হতে পারে। যদি হার্ডডিস্ক ব্যবহার না করা হয়, তবে এর মাথাটি ল্যান্ডিং জোনে থাকা উচিত। যাইহোক, যদি এটি প্ল্যাটারে আটকে থাকে তবে এটি ডিস্কটিকে ঘুরতে দেবে না। আটকে থাকা মাথার সমস্যাটি সমাধান করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ধাপ 1:একটি ফিটিং স্ক্রু ড্রাইভার দিয়ে হার্ড ড্রাইভের কভার সরান।

ধাপ 2: যদি প্ল্যাটারে ডিস্ক হেড থাকে, তাহলে আপনাকে একটি হুক-সদৃশ যন্ত্র এবং একটি স্ক্রু ড্রাইভার দিয়ে ল্যান্ডিং জোনে ফিরিয়ে আনতে হবে।

ধাপ 3:স্ক্রু ড্রাইভার দিয়ে ঘড়ির কাঁটার বিপরীত দিকে টাকুটির মাঝখানে স্ক্রুটি ঘুরিয়ে দিন এবং হুকের মতো যন্ত্র দিয়ে মাথাটি টানুন। এটি প্লেটারে চাপ কমিয়ে দেবে।

ধাপ 4: ঢাকনাটি ফিরিয়ে দিন এবং আপনার হার্ড ড্রাইভটিকে আবার পিসিতে সংযুক্ত করুন। এটি সমস্যার সমাধান করা উচিত এবং হার্ড ড্রাইভ আবার কাজ শুরু করা উচিত।

জব্দ স্পিন্ডল মোটর ঠিক করুন

স্পিন্ডেল মোটর আটকে গেলে বা টাকু ক্ষতিগ্রস্ত হলে প্লাগ ইন করার সময় হার্ড ড্রাইভটি ঘুরবে না। মোটর বা টাকু শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত হলে আপনাকে প্লেটারটি অদলবদল করতে হবে। একটি প্লেটার অদলবদল করতে, আপনার পেশাদার সরঞ্জাম প্রয়োজন। এটি সুপারিশ করা হয় যে আপনি এটিকে একজন টেকনিশিয়ানের কাছে নিয়ে যান তবে আপনি যদি এটি ব্যবহার করে দেখতে চান তবে আপনি YouTube এ বিস্তারিত ভিজ্যুয়াল নির্দেশাবলী পাবেন। আপনি যদি নিজের দ্বারা এটি ঠিক করার চেষ্টা করতে চান তবে ভিডিও নির্দেশাবলী কঠোরভাবে অনুসরণ করুন তা নিশ্চিত করুন৷

পর্ব 3. হার্ড ড্রাইভে যে ডেটা স্পিন হবে না তা কীভাবে রক্ষা করবেন

হার্ড ড্রাইভ ক্ষতিগ্রস্ত হলে, আপনার সংরক্ষিত ডেটা অ্যাক্সেস করার জন্য আপনাকে পূর্ববর্তী ব্যাকআপটি উল্লেখ করতে হতে পারে। যদি আপনার পিসিতে ব্যাকআপ ফাইল না থাকে এবং আপনার ড্রাইভে ডেটার প্রয়োজন হয়, তাহলে আপনার হার্ড ড্রাইভটি একজন টেকনিশিয়ানের কাছে নিয়ে যাওয়া উচিত যাতে এটি ঠিক করা যায়। যাইহোক, আপনি এটি করার আগে, আপনি iBeesoft DBackup সফ্টওয়্যার মত একটি পেশাদারী ব্যাকআপ টুল দিয়ে আপনার ফাইল ব্যাকআপ করা উচিত. আপনি যদি ব্যাকআপ করতে অক্ষম হন তবে আপনার হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করা উচিত। আমরা এটি করার জন্য সেরা সফ্টওয়্যার হিসাবে iBeesoft ডেটা রিকভারি সফ্টওয়্যার সুপারিশ করি৷

iBeesoft ডেটা রিকভারি হল একটি পেশাদার টুল যা যেকোনো ডিভাইস থেকে মুছে ফেলা/হারানো ফাইল পুনরুদ্ধার করতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি 100% নিরাপদ এবং সুরক্ষিত, যার মানে আপনাকে আপনার ডেটা নিয়ে চিন্তা করতে হবে না। এটি যেকোনো হার্ড ড্রাইভের সাথে সামঞ্জস্যপূর্ণ।

হারিয়ে যাওয়া ফাইল স্ক্যান করতে iBeesoft ডেটা রিকভারি ফ্রি ট্রায়াল সংস্করণ ডাউনলোড করুন!!!

উইন্ডোজের জন্য ডাউনলোড করুন macOS এর জন্য ডাউনলোড করুন

হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা

প্রথম জিনিসটি আপনার পিসিতে টুলটি ডাউনলোড এবং ইনস্টল করা। এর পরে, ব্যর্থ হার্ড ড্রাইভের জন্য ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার চালু করুন এবং নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ধাপ 1:আপনি যে ধরনের ফাইল পুনরুদ্ধার করতে চান সেটি বেছে নিন। যেহেতু সমস্ত ফাইল ডিফল্টরূপে নির্বাচিত হয়, তাই সবকিছু অনির্বাচন করুন এবং ম্যানুয়ালি আপনার পছন্দের ফাইলগুলি নির্বাচন করুন। একটি মৃত হার্ড ড্রাইভে ডেটা পুনরুদ্ধার করতে শুরু করতে 'স্টার্ট' এ ক্লিক করুন৷

ধাপ 2:ডেটা খুঁজতে বা স্ক্যান করতে লোকেশন বেছে নিন। এটি একটি নির্দিষ্ট অবস্থান বা পার্টিশন হতে পারে। হারিয়ে যাওয়া ডেটা খুঁজতে স্ক্যানে ক্লিক করুন।

ধাপ 3:ফাইলগুলির পূর্বরূপ দেখুন এবং 'পুনরুদ্ধার' বোতামে ক্লিক করে সেগুলি পুনরুদ্ধার করুন। আপনি যদি ড্রাইভ থেকে আরও ডেটা খুঁজতে চান তবে আপনি 'ডিপ স্ক্যান' ব্যবহার করতে পারেন।

আমরা চারটি ভিন্ন পদ্ধতির মাধ্যমে হার্ড ড্রাইভ স্পিনিং সমস্যার সমাধান করার উপায় দেখেছি। সমস্যাটি সমাধান করার চেষ্টা করার সময় আপনি ডেটা হারালে কীভাবে ডেটা পুনরুদ্ধার করা যায় তাও আমরা দেখেছি। আপনার নির্দিষ্ট সমস্যার জন্য সর্বোত্তম উপযুক্ত খুঁজে পেতে একের পর এক বিকল্পের মধ্য দিয়ে যান।


  1. কীভাবে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করবেন

  2. ম্যাক অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ মাউন্ট হবে না, কিভাবে ঠিক করবেন?

  3. Windows 10 এ হার্ড ড্রাইভ কিভাবে ফরম্যাট করবেন

  4. Windows 8 এ কিভাবে একটি হার্ড ড্রাইভ এনক্রিপ্ট করবেন