কম্পিউটার

উইন্ডোজ 10 এ কিভাবে উইন্ডোজকে স্বচ্ছ করা যায়

Windows Aero কয়েক বছর ধরে ডেস্কটপ উইন্ডোতে কিছু চমৎকার প্রভাব যুক্ত করেছে, কিন্তু আজ পর্যন্ত, উইন্ডোকে স্বচ্ছ করার কোনো অফিসিয়াল উপায় নেই। সৌভাগ্যবশত, তৃতীয় পক্ষের টুল রয়েছে যা আমাদের এই লক্ষ্য অর্জনে সাহায্য করতে পারে।

আসুন জেনে নেই কিভাবে স্বচ্ছ উইন্ডো তৈরি করা যায় এবং প্রতিটি টুল কোথায় জ্বলে।

1. Glass2k

উইন্ডোজ 10 এ কিভাবে উইন্ডোজকে স্বচ্ছ করা যায়

আমরা আপনাকে মিথ্যা বলতে যাচ্ছি না; Glass2k সফটওয়্যারের একটি প্রাচীন অংশ। আপনি পৃষ্ঠাটি লোড করার মুহুর্তে, আপনি ভাঙা ফ্ল্যাশ প্যানেল এবং একটি বিশাল লাল ব্যানারের সাথে লাঞ্ছিত হবেন যে উন্নয়ন অনেক আগেই বন্ধ হয়ে গেছে।

সিস্টেমের প্রয়োজনীয়তাগুলির জন্য আপনার কম্পিউটারে একটি 400 Mhz CPU, 64 MB RAM এবং একটি 8MB গ্রাফিক্স কার্ড থাকতে হবে৷ প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলীতে, আপনি দুঃখজনক খবর পড়তে পারেন যে এই প্রকল্পটি আসলে উইন্ডোজ 95 বা 98 এর জন্য তৈরি করা হবে না। এবং এখনও, বয়স হওয়া সত্ত্বেও, এটি এখনও উইন্ডোজ 10 মেশিনে পুরোপুরি কাজ করে।

আপনি যদি আপনার পিসিতে পুরানো সফ্টওয়্যার ইনস্টল করার অনুরাগী না হন তবে চিন্তা করবেন না। Glass2K ইনস্টলেশনের প্রয়োজন নেই; শুধুমাত্র 55 kb এক্সিকিউটেবল ডাউনলোড করুন এবং এটি চালু করতে খুলুন। যদি আপনি এটিকে বিশেষভাবে উপযোগী মনে করেন তাহলে আপনি এটিকে স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজ স্টার্ট-আপে চালানোর জন্য সেট করতে পারেন।

Glass2k লোড হয়ে গেলে, আপনি আপনার জন্য উপলব্ধ কয়েকটি বিকল্প খুঁজে পাবেন। "স্বচ্ছতা পপআপ" আপনাকে সেটিংস উইন্ডো প্রদর্শিত করতে একটি শর্টকাট সেট করতে দেয়৷ প্রথম বোতামটি একটি ডান-ক্লিক হতে হবে, তবে আপনি উইন্ডোটি উপরে আনার সময় অন্য কোন বোতাম টিপতে হবে তা নির্বাচন করতে পারেন৷

আপনি যদি এখন সবকিছুতে ডান-ক্লিক করতে চান, তাহলে আপনি আপনার স্বচ্ছতা কাস্টমাইজ করতে সংখ্যাগুলি ব্যবহার করতে পারেন। "কীবোর্ড শর্টকাট" আপনাকে স্বচ্ছতার তাত্ক্ষণিক সক্রিয়করণের জন্য একটি হটকি সেট করতে দেয়৷ একবার আপনি একটি হটকি সেট করার পরে, এটিকে ধরে রাখুন এবং শূন্য থেকে নয় পর্যন্ত একটি সংখ্যা কী টিপুন৷

আপনার চাপানো সংখ্যার উপর নির্ভর করে, উইন্ডোটি একটি নির্দিষ্ট ডিগ্রী পর্যন্ত স্বচ্ছ হয়ে যাবে। 1 কী এটিকে সবচেয়ে স্বচ্ছ করে তোলে, যখন 9 কী স্বচ্ছতার ক্ষুদ্রতম পরিমাণ প্রয়োগ করে। 0 কী টিপলে উইন্ডো অস্বচ্ছ হয়।

এছাড়াও আপনি এখানে টাস্কবারের স্বচ্ছতা কাস্টমাইজ করতে পারেন। বারটি কতটা পরিষ্কার হবে তা কাস্টমাইজ করতে শুধু নীল বারটিকে বাম এবং ডানে স্লাইড করুন৷ আপনি যদি এই বৈশিষ্ট্যটি পছন্দ করেন, Glass2k হল কয়েকটি সফ্টওয়্যারের মধ্যে একটি যা Windows 10-এ টাস্কবারকে স্বচ্ছ করে তুলতে পারে৷

ডাউনলোড করুন: Glass2k (ফ্রি)

2. পিক থ্রু

উইন্ডোজ 10 এ কিভাবে উইন্ডোজকে স্বচ্ছ করা যায়

পিক থ্রু হল আরেকটি এন্ট্রি যা সময়ের পরীক্ষায় দাঁড়িয়েছে, যদিও Glass2k-এর চেয়ে সাম্প্রতিক। এটি 2010 সালে 1.1.0.0 সংস্করণ হিসাবে প্রকাশিত হয়েছিল, তারপর থেকে শূন্য আপডেট পেয়েছে। আবার, এই সত্ত্বেও, পিক থ্রু এখনও উইন্ডোজ 10 এর সাথে খুব ভাল কাজ করে।

এটি বুট হয়ে গেলে, একটি হটকি সেট করুন যা আপনার কীবোর্ডে উইন্ডোজ কী ব্যবহার করে। পিক থ্রু আপনাকে জানাবে যে আপনার নির্বাচিত হটকি অন্যের সাথে বিরোধ করছে, তাই যতক্ষণ না আপনি এমন কিছু খুঁজে পান যা বিনামূল্যে এবং আপনার জন্য কাজ করে ততক্ষণ পর্যন্ত প্রচার করুন। তারপরে, একটি উইন্ডোতে হটকি টিপুন যাতে এটি স্বচ্ছ বা অস্বচ্ছ হয়। অ্যাপের স্লাইডারে একটি উইন্ডো কতটা স্বচ্ছ হয় তা আপনি টগল করতে পারেন।

প্রথমে, এটি Glass2k-এর একটি কম সংস্করণের মতো মনে হয়; যাইহোক, এটি এর হাতা উপরে একটি চমৎকার বৈশিষ্ট্য আছে. যদি আপনি এটির জন্য বিকল্পটি সক্ষম করেন, আপনি একটি স্বচ্ছ উইন্ডোর নীচে ক্লিক করতে পারেন। উদাহরণস্বরূপ, যদি আপনার কাছে শুধুমাত্র একটি মনিটর থাকে, তাহলে আপনি একটি উইন্ডোতে আপনার প্রতিবেদনটি টাইপ করতে পারেন, এটিকে স্বচ্ছ করতে পারেন, তারপর পরবর্তীতে কী লিখবেন তা গবেষণা করতে এটির পিছনে একটি ব্রাউজারে একটি লিঙ্কে ক্লিক করুন৷

ডাউনলোড করুন: পিক থ্রু (ফ্রি)

3. WindowTop

উইন্ডোজ 10 এ কিভাবে উইন্ডোজকে স্বচ্ছ করা যায়

ট্রান্সপারেন্সি প্রোগ্রামের মাধ্যমে আমাদের ইতিহাস সফরের শেষের দিকে, আমাদের কাছে WindowTop আছে। উইন্ডোটপ এখনও লেখার সময় আপডেট পাচ্ছে এবং এটি উইন্ডোজ 10-এর আধুনিক সংস্করণের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। Windows এবং Windows 10-এর পুরানো সংস্করণগুলি এখনও একটি কম বৈশিষ্ট্যযুক্ত সংস্করণ ডাউনলোড করতে পারে৷

একবার বুট আপ হয়ে গেলে, WindowTop আপনার উইন্ডোর শীর্ষে থাকে, শুধুমাত্র আপনি যখন এটির উপর মাউস মাউস করেন তখনই প্রদর্শিত হয়। WindowTop শুধুমাত্র উইন্ডোর স্বচ্ছতার উপর ফোকাস করে না; এটির হাতা উপরে কয়েকটি চমৎকার কৌশল রয়েছে, যেমন একটি উইন্ডোকে উপরের দিকে পিন করার ক্ষমতা, উইন্ডোগুলিকে অবিশ্বাস্যভাবে ছোট আকারে সঙ্কুচিত করা এবং এর রঙগুলি উল্টানো।

আপনি দুটি উপায়ের একটিতে উইন্ডোর স্বচ্ছতা সক্রিয় করতে পারেন। আপনি শর্টকাট টিপুন (ALT+A, যা টুলবার আইকনে ক্লিক করে পরিবর্তনযোগ্য) অথবা আপনি আপনার মাউসকে একটি উইন্ডোর উপরের দিকে ঘুরিয়ে দেখতে পারেন এবং প্রদর্শিত নিচের তীরটিতে ক্লিক করুন, তারপর "অস্বচ্ছতা" নির্বাচন করুন। WindowTop-এ ক্লিক-থ্রু বৈশিষ্ট্যও রয়েছে যা পিক থ্রুতে রয়েছে।

ডাউনলোড করুন: উইন্ডোটপ (ফ্রি)

4. প্রকৃত স্বচ্ছ উইন্ডো

উইন্ডোজ 10 এ কিভাবে উইন্ডোজকে স্বচ্ছ করা যায়

চূড়ান্ত স্বচ্ছতা ব্যবস্থাপনার জন্য, আপনি প্রকৃত স্বচ্ছ উইন্ডোতে ভুল করতে পারবেন না। এই সফ্টওয়্যারটির সাথে খেলার জন্য অনেকগুলি বিকল্প রয়েছে, তাই আপনি আপনার পিসির জন্য নিখুঁত ওয়ার্কস্পেস সেট আপ করতে পারেন৷

আপনি যখন সফ্টওয়্যার বুট আপ করেন, আপনি প্রথমে এবং সর্বাগ্রে স্বয়ংক্রিয় স্বচ্ছতার বিকল্পগুলি খুঁজে পাবেন। এগুলি আপনাকে নির্দিষ্ট পরিস্থিতিতে উইন্ডোজ কীভাবে কাজ করে তা পরিবর্তন করতে দেয়। আপনি কি উইন্ডোজ স্বচ্ছ শুরু করতে চান? আপনি কি সব নিষ্ক্রিয় উইন্ডো দেখতে চান? আপনি তাদের উপর আপনার মাউস হভার যখন সম্পর্কে কিভাবে? আপনি এই বিকল্পগুলিকে চালু এবং বন্ধ করতে পারেন, সেইসাথে প্রতিটি ক্রিয়াকলাপের জন্য পৃথক স্বচ্ছতার স্তর সেট করতে পারেন৷

আপনি যদি নিজেরাই উইন্ডোজ সামঞ্জস্য করা পছন্দ না করেন তবে আপনি সর্বদা এটি ম্যানুয়ালি করতে পারেন। সামঞ্জস্যপূর্ণ উইন্ডোগুলির উপরে দুটি বোতাম থাকবে যা স্বচ্ছতাকে টগল করে, তবে যদি সেগুলি পথে যেতে থাকে তবে আপনি সেটিংসে "শিরোনাম বোতাম" বিকল্পের মাধ্যমে সেগুলি সরাতে পারেন৷ আপনি রাইট-ক্লিকে প্রদর্শিত হওয়ার জন্য স্বচ্ছতা বিকল্পগুলি সক্ষম করতে পারেন, অথবা আপনি শিরোনাম বারে ডাবল-ক্লিক করলে প্রয়োগ করতে পারেন।

অ্যাপটিতে একটি "ঘোস্ট মোড"ও রয়েছে। সক্রিয় করা হলে, আপনি উইন্ডোর পিছনের আইটেমগুলিতে ক্লিক করতে পারেন যেন এটি সেখানে নেই, তবে আপনি কীবোর্ডের মাধ্যমে এটির সাথে ইন্টারঅ্যাক্ট করতে পারেন। এটি আপনাকে আপনার নথিতে টাইপ করার সময় একটি স্বচ্ছ ওয়ার্ড প্রসেসরের নীচে উইন্ডোতে ক্লিক করতে দেয়৷

প্রকৃত স্বচ্ছ উইন্ডো একটি চমত্কার টুল; দুর্ভাগ্যবশত, এই তালিকায় এটিই একমাত্র এন্ট্রি যা চিরতরে ব্যবহারের জন্য অর্থপ্রদানের প্রয়োজন। আপনি এটি এক সপ্তাহের জন্য চেষ্টা করতে পারেন, তারপরে এটি সম্পূর্ণ সংস্করণের জন্য $19.95। আপনি যদি এটি কিনেন এবং এটি পছন্দ না করেন, তাহলে আপনার কাছে ফেরত পাওয়ার জন্য 30 দিন আছে; যেমন, ঝুঁকি ছাড়াই এটি আপনার জন্য কিনা তা সিদ্ধান্ত নিতে আপনার কাছে এক মাস এবং এক সপ্তাহ সময় আছে।

ডাউনলোড করুন: প্রকৃত স্বচ্ছ উইন্ডো ($19.95, বিনামূল্যে ট্রায়াল উপলব্ধ)

উইন্ডোজ 10 কে আপনার জন্য আরও ভাল কাজ করা

আপনি যদি স্বচ্ছ উইন্ডোগুলির শব্দ পছন্দ করেন, তাহলে আপনি ডিফল্টরূপে Windows 10 এর অফারে হতাশ হবেন। সৌভাগ্যবশত, প্রচুর থার্ড-পার্টি টুল রয়েছে যা আপনাকে সেই লক্ষ্য অর্জনে সাহায্য করতে পারে, এমনকি সেগুলি বেশ ডেটেড হলেও!


  1. কিভাবে এমএস পেইন্টে পটভূমিকে স্বচ্ছ করা যায়?

  2. উইন্ডোজ 10 এ টাস্কবারকে কীভাবে স্বচ্ছ করা যায়

  3. স্বচ্ছ টাস্কবার - উইন্ডোজ 10 পিসিতে একটি টাস্ক বারকে কীভাবে স্বচ্ছ করা যায়

  4. Windows 10 এ কিভাবে অদৃশ্য ফোল্ডার তৈরি করবেন?