কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10 এর জন্য মাইক্রোসফ্ট এজকে ত্বরান্বিত করবেন:মাইক্রোসফ্ট এজকে আরও দ্রুত করুন

যদি আপনার Microsoft Edge ব্রাউজারটি Windows 10 কম্পিউটারে ধীর গতিতে চলছে, তাহলে চিন্তা করবেন না; আপনি মাইক্রোসফ্ট এজকে দ্রুত করতে পারেন। এই নিবন্ধে, আমরা আপনার Windows 10 কম্পিউটারে আপনার Microsoft Edge ব্রাউজারের গতি বাড়ানোর পদ্ধতি নিয়ে আলোচনা করব।

উইন্ডোজ 10 প্রকাশের সাথে, মাইক্রোসফ্ট অবশেষে তার ঐতিহ্যবাহী ওয়েব ব্রাউজার ‘ইন্টারনেট এক্সপ্লোরার’ ছেড়ে দিয়েছে। অপারেটিং সিস্টেমে করা সবচেয়ে উল্লেখযোগ্য পরিবর্তনগুলির মধ্যে একটি হল মাইক্রোসফ্ট এজ-এর আত্মপ্রকাশ, শ্রদ্ধেয় ইন্টারনেট এক্সপ্লোরারের একটি আপডেট সংস্করণ। নতুন ডিফল্ট ব্রাউজার একটি আধুনিক এবং সহজ ইউজার ইন্টারফেস নিয়ে আসে।

যদিও এজ একটি দ্রুতগতির ব্রাউজার যা কয়েক সেকেন্ডের মধ্যে শুরু হয় এবং ক্রোমের চেয়েও দ্রুত ওয়েব পৃষ্ঠাগুলি লোড করে, মাঝে মাঝে, আপনি দেখতে পাবেন যে এটি অবিশ্বাস্যভাবে দেরিতে চালু এবং ট্যাব লোড হতে অনড়ভাবে অস্বীকার করে। প্রতিটি কাজ প্রায় অসম্ভব করে তোলে! সুতরাং আপনি যদি এর মধ্যে আটকে থাকেন। এখানে আপনার জন্য কিছু দ্রুত সমাধান রয়েছে৷

কিভাবে 2021 সালে মাইক্রোসফ্ট এজকে দ্রুততর করা যায়

Windows 10 কম্পিউটারে Microsoft Edge এর গতি বাড়াতে নিচের পদ্ধতিগুলি অনুসরণ করুন:

পদ্ধতি 1 - সম্পূর্ণ ক্লিন-আপ

এটি ইতিমধ্যেই স্পষ্ট হতে পারে যে আপনি যখনই একটি পৃষ্ঠায় যান তখন ব্রাউজার ডেটা সংগ্রহ করে এবং সংরক্ষণ করে৷ নিয়মিত সিস্টেম ক্লিনিং শুধুমাত্র ভালো কর্মক্ষমতা নিশ্চিত করে না বরং ব্রাউজারের গতিও উন্নত করে। একটি সম্পূর্ণ ক্লিন-আপ পিসি বলতে আপনার সিস্টেমের ক্যাশে, ইতিহাস, কুকিজ, লগ এবং অন্যান্য ডেটার অবশিষ্টাংশ অপসারণ করাকে বোঝায়।

মন্থর কর্মক্ষমতা উপেক্ষা করতে এবং এজ উইন্ডোজ 10 এর গতি বাড়াতে, প্রদত্ত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ধাপ 1 –  এজ ব্রাউজার চালু করুন এবং উপরের-ডান কোণায় অবস্থিত ( … ) আইকনে ক্লিক করুন। একটি ড্রপ-ডাউন তালিকা প্রদর্শিত হবে; এছাড়াও, আপনি শর্টকাট (Alt +X) টিপতে পারেন।

কিভাবে উইন্ডোজ 10 এর জন্য মাইক্রোসফ্ট এজকে ত্বরান্বিত করবেন:মাইক্রোসফ্ট এজকে আরও দ্রুত করুন

ধাপ 2 – সেটিংস-এ যান বিকল্প> "কি পরিষ্কার করতে হবে তা চয়ন করুন" নির্বাচন করুন বোতাম।

কিভাবে উইন্ডোজ 10 এর জন্য মাইক্রোসফ্ট এজকে ত্বরান্বিত করবেন:মাইক্রোসফ্ট এজকে আরও দ্রুত করুন

ধাপ 3 – ব্রাউজিং ইতিহাস, কুকিজ, ক্যাশে ডেটা এবং ফাইল, ডাউনলোড ইতিহাস ইত্যাদির মতো আপনি যে সমস্ত কিছু সরাতে চান তা চিহ্নিত করুন এবং “ক্লিয়ার” টিপুন। বোতাম।

কিভাবে উইন্ডোজ 10 এর জন্য মাইক্রোসফ্ট এজকে ত্বরান্বিত করবেন:মাইক্রোসফ্ট এজকে আরও দ্রুত করুন

আপনার পিসি পরিষ্কার করার অন্য উপায়

কখনও কখনও সিস্টেমের ডিফল্ট পরিষ্কারের বিকল্পগুলি সমস্ত অবাঞ্ছিত জিনিসগুলি সরানোর জন্য যথেষ্ট নয়। এগুলি শুধুমাত্র একটি সময়সাপেক্ষ প্রক্রিয়া নয়, কিন্তু তারা আপনার সিস্টেমের সমস্ত অবস্থান পরিষ্কার করতে অক্ষম৷ সেখানেই তৃতীয় পক্ষের অ্যাপ এবং সফ্টওয়্যার সর্বোত্তম ফলাফলের সাথে আপনার সময় এবং প্রচেষ্টা বাঁচাতে সাহায্য করে। আপনি অ্যাডভান্সড পিসি ক্লিনআপ চালাতে পারেন যা এক ক্লিকেই আপনার কাজ করে।

এটি সমস্ত জাঙ্ক ফাইল, লগ এবং অপ্রয়োজনীয় ডেটা এক জায়গায় সূচী করে, যেখানে আপনি একটি ক্লিকের মাধ্যমে সবকিছু মুছে ফেলতে পারেন। এটি ডিস্কগুলি পরিষ্কার করে, আপনার সিস্টেমকে সুরক্ষিত করে, ব্রাউজার থেকে পরিচয় চিহ্নগুলি সরিয়ে দেয় এবং আরও অনেক বৈশিষ্ট্য অফার করে। সিস্টেম ক্লিনিং ছাড়াও, সফ্টওয়্যারটিতে আরও বেশ কিছু বৈশিষ্ট্য রয়েছে যা আপনার পিসির কার্যক্ষমতাকে কার্যকরী ও দক্ষতার সাথে উন্নত করে।

অ্যাপটি এখানেই ডাউনলোড করুন!

লাল সম্পূর্ণ পর্যালোচনা

পদ্ধতি 2 - ব্রাউজার ফ্ল্যাগ সেটিংসে পরিবর্তন করুন

যারা ডেভেলপার সেটিংস হিসেবে ফ্ল্যাগ-এর সাথে অপরিচিত তাদের জন্য এটি বলা হয়, সাধারণত নিয়মিত ব্যবহারকারীদের কাছ থেকে লুকানো থাকে। একজন প্রো কম্পিউটার ব্যক্তি "পতাকা সম্পর্কে" টাইপ করে এই সেটিংসগুলি খুঁজে পেতে পারেন৷ ঠিকানা বারে এবং এন্টার টিপুন। একবার আপনি ফ্ল্যাগ সেটিংসে পৌঁছে গেলে, কেউ ওয়েব ব্রাউজারে কার্যকারিতা যুক্ত বা মুছে ফেলার জন্য পরীক্ষামূলক বৈশিষ্ট্যগুলিকে সহজেই সক্রিয় বা নিষ্ক্রিয় করতে পারে৷

  •  TCP ফাস্ট ওপেন সক্ষম করুন

TCP ফাস্ট ওপেন হল একটি ওয়েব স্ট্যান্ডার্ড যা আপনার সিস্টেমে থাকা সফ্টওয়্যার এবং অ্যাপগুলিকে একটি নেটওয়ার্ক সংযোগ বজায় রাখতে দেয়। এছাড়াও, এটি নিশ্চিত করে যে বিনিময় করা বাইটের সংখ্যা নির্ভরযোগ্য এবং ত্রুটি-মুক্ত। তাই, দ্রুত ওয়েব পেজ লোড করার জন্য স্থায়ীভাবে TCP ফাস্ট ওপেন সক্ষম করুন। পতাকা সেটিংসে পৌঁছানোর পর> Ctrl + Shift + D টিপুন সম্পূর্ণ তালিকা অ্যাক্সেস করতে> ডায়াগনস্টিকস দেখুন বিকল্প, পরীক্ষামূলক বৈশিষ্ট্যের অধীনে> নেটওয়ার্কিং ক্লিক করুন> TCP ফাস্ট ওপেন সক্ষম করুন টিপুন এবং “সর্বদা চালু” বেছে নিন বিকল্প।

কিভাবে উইন্ডোজ 10 এর জন্য মাইক্রোসফ্ট এজকে ত্বরান্বিত করবেন:মাইক্রোসফ্ট এজকে আরও দ্রুত করুন

আপনার পিসি রিস্টার্ট করুন এবং 10-40% পর্যন্ত দ্রুত গতি দেখুন।

  • ব্যাকগ্রাউন্ড ট্যাবের জন্য লো-পাওয়ার মোড সক্ষম করুন

লো-পাওয়ার মোড সক্রিয় করা অবশ্যই সাহায্য করে যখন আপনি একগুঁয়ে ওয়েব পৃষ্ঠাগুলির সাথে কাজ করছেন। বেশ কিছু ওয়েবসাইট জাভাস্ক্রিপ্ট-ভারী বিজ্ঞাপন এবং অন্তহীন বিশ্লেষণ স্ক্রিপ্ট দিয়ে তৈরি করা হয়, যা সেই ট্যাবে CPU পাওয়ার বরাদ্দের পরিমাণ সীমিত করে। অতএব, ব্যাকগ্রাউন্ড ট্যাবগুলিকে কম পাওয়ার মোডে চালানোর অনুমতি দিন৷

আবার, পতাকা সেটিংস চালু করুন> Ctrl + Shift + D টিপুন সম্পূর্ণ তালিকা অ্যাক্সেস করতে>পরীক্ষামূলক বৈশিষ্ট্যের অধীনে ডায়াগনস্টিকস> জাভাস্ক্রিপ্ট এর অধীনে> সক্ষম করুন "পৃষ্ঠপট ট্যাবগুলিকে কম-পাওয়ার মোডে রাখার অনুমতি দিন"৷

কিভাবে উইন্ডোজ 10 এর জন্য মাইক্রোসফ্ট এজকে ত্বরান্বিত করবেন:মাইক্রোসফ্ট এজকে আরও দ্রুত করুন

পদ্ধতি 3 - উইন্ডোজ 10-এ মাইক্রোসফ্ট এজকে গতিশীল করতে প্রক্সি সেটিংস নিষ্ক্রিয় করুন

হতে পারে আপনার ব্রাউজারে কিছু নেটওয়ার্ক সমস্যা দ্রুত চলতে বাধা দিচ্ছে কারণ প্রক্সি সার্ভার হল মধ্যস্থতাকারী যা আপনার পিসি থেকে অনুরোধগুলি পরিচালনা করে যখন আপনি একটি সাইট বা সার্ভার খুলতে চান। সুতরাং, এটি একটি সক্রিয় প্রক্সি সেটিংস হতে পারে যা ওয়েব পৃষ্ঠাগুলি লোড করার কার্যকারিতাকে প্রভাবিত করছে৷ কিছু সময়ের জন্য এটি বন্ধ করুন এবং দেখুন এটি আপনার ব্রাউজারের কর্মক্ষমতা বাড়িয়েছে কিনা৷

প্রক্সি সেটিংস অক্ষম করতে, শুধু স্টার্ট বোতামটি নেভিগেট করুন, সেটিংস মেনুতে যান এবং তারপর নেটওয়ার্ক এবং ইন্টারনেট এ ক্লিক করুন বিকল্প> প্রক্সি এ পৌঁছান বিকল্প এখন আপনি জানেন কি করতে হবে, শুধু টগল বন্ধ করুন “স্বয়ংক্রিয় সনাক্তকরণ সেটিংস” &"একটি প্রক্সি সার্ভার ব্যবহার করুন।"

পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং আপনার পিসি রিবুট করুন যাতে Microsoft Edge 2021 সালে Windows 10-এ দ্রুত চালানো হয়।

কিভাবে উইন্ডোজ 10 এর জন্য মাইক্রোসফ্ট এজকে ত্বরান্বিত করবেন:মাইক্রোসফ্ট এজকে আরও দ্রুত করুন

পদ্ধতি 4 - প্রান্ত এক্সটেনশনগুলি নিষ্ক্রিয় বা আপডেট করুন

কখনও কখনও আপনি যখন আপনার প্রান্তে বেশ কয়েকটি এক্সটেনশন ইনস্টল করেন, তখন এটি আপনার ব্রাউজারের কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে। সুতরাং, কারণগুলি ধীর করার জন্য একটি আপডেট বা আনইনস্টল প্রয়োজন কিনা তা নিয়মিত পরীক্ষা করা ভাল।

মাইক্রোসফ্ট এজ ব্রাউজার এক্সটেনশনগুলি নিষ্ক্রিয় করতে, প্রক্রিয়াটি অনুসরণ করুন:

ওয়েব ব্রাউজারটি পুনরায় চালু করুন> (…) এ যান উপরের-ডান কোণায় আইকন> এক্সটেনশন দেখুন বিকল্প> সমস্ত মাইক্রোসফ্ট এজ এক্সটেনশনের একটি সম্পূর্ণ তালিকা প্রদর্শিত হবে। একটি এক্সটেনশনের সেটিংস দেখতে তার নামের উপর ক্লিক করুন, এজ ব্রাউজার এক্সটেনশনটি নিষ্ক্রিয় বা আপডেট বা সম্পূর্ণরূপে আনইনস্টল করুন৷

কিভাবে উইন্ডোজ 10 এর জন্য মাইক্রোসফ্ট এজকে ত্বরান্বিত করবেন:মাইক্রোসফ্ট এজকে আরও দ্রুত করুন

ব্রাউজারের কিছু উন্নতি দেখতে এখন আপনার Microsoft Edge পুনরায় চালু করুন! এটি সম্ভাব্যভাবে এজকে দ্রুততর করে তুলবে।

পদ্ধতি 5 - মাইক্রোসফ্ট এজ মেরামত করুন

এছাড়াও, আপনি দ্রুত এবং নিরাপদে চালানোর জন্য ব্রাউজারটি মেরামত করার চেষ্টা করতে পারেন। সৌভাগ্যক্রমে, মাইক্রোসফ্ট ব্রাউজারটি মেরামত করার জন্য কার্যকারিতা সরবরাহ করে যখন কিছু সঠিক না হয়। এজকে গতি বাড়ানোর জন্য এজ মেরামত শুরু করতে:

ব্রাউজার বন্ধ করুন, যদি এটি চালু থাকে> স্টার্ট মেনুতে যান এবং সেটিংস অনুসন্ধান করুন; যদি মেরামত করা হয়> সেটিংস মেনুতে, অ্যাপগুলি দেখুন> অ্যাপস এবং বৈশিষ্ট্যগুলির নীচে,> মাইক্রোসফ্ট এজ-এ ক্লিক করুন এবং এর উন্নত বিকল্পগুলিতে ক্লিক করুন> একটি নতুন উইন্ডো আপনার স্ক্রিনে পপ আপ হবে, সনাক্ত করুন এবং মেরামত বোতামে ক্লিক করুন . এতটুকুই, উইন্ডোটি আবার চালু করুন এবং মসৃণ কাজ করার জন্য এজ ব্রাউজার চালু করুন!

যদি মেরামত কাজ না করে, আপনি ব্রাউজারটি পুনরায় সেট করার চেষ্টা করতে পারেন যা সমস্ত ডিফল্ট সেটিংস ফিরিয়ে আনবে, আপনার সংরক্ষিত পাসওয়ার্ড, পছন্দসই এবং আপনার ব্রাউজারে সংরক্ষিত অন্যান্য ডেটা মুছে ফেলবে। সুতরাং, একটি রিসেট কাজ করার আগে আপনি সমস্ত ডেটার ব্যাকআপ নিয়েছেন তা নিশ্চিত করুন!

2021 সালে মাইক্রোসফ্ট এজকে কীভাবে আরও দ্রুত চালানো যায় সে সম্পর্কে এটাই!

মাইক্রোসফ্ট এজকে কীভাবে গতি বাড়ানো যায় তার সমস্ত পদ্ধতি রয়েছে। আমরা আমাদের পাঠকদের কাছ থেকে শুনতে চাই? মাইক্রোসফ্ট এজ থেকে রেসপন্স না করা বা সমস্যাগুলি কমিয়ে দেওয়ার জন্য আপনার গোপন টুইকগুলি আমাদের বলুন৷

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন-

প্রশ্ন 1. আমি কিভাবে Microsoft Edge দ্রুততর করব?

আপনার সিস্টেমে মাইক্রোসফ্ট এজকে দ্রুততর করার বিভিন্ন উপায় রয়েছে; আমরা ব্লগ পোস্টে তাদের ব্যাখ্যা করেছি। একটি পিসি ক্লিনিং টুল যেমন অ্যাডভান্সড পিসি ক্লিনআপ ব্যবহার করা ব্রাউজারের গতি উন্নত করতে সাহায্য করে।

প্রশ্ন 2। আমি কিভাবে Microsoft Edge ঠিক করব?

আপনি যদি মাইক্রোসফ্ট এজ নিয়ে কোনও সমস্যার মুখোমুখি হন তবে আপনি সিস্টেম মেরামতের সাথে এটি ঠিক করতে পারেন। সেটিংস>অ্যাপস>Microsoft Edge এ যান। ওয়েব ব্রাউজারে কোনো ডেটা প্রভাবিত না করেই অ্যাপ্লিকেশনটি মেরামত করুন।

প্রশ্ন ৩. Microsoft Edge এত ধীর কেন?

মাইক্রোসফ্ট এজ এর ধীর গতির পিছনে প্রচুর কারণ থাকতে পারে। ওয়েব ব্রাউজারকে ধীর করার জন্য ক্যাশে এবং ব্রাউজার কুকিজ বা ইতিহাস পূরণ করা হতে পারে। এজ অ্যাপ্লিকেশন ফাইলগুলিও দূষিত হতে পারে, যা ফলস্বরূপ মাইক্রোসফ্ট এজকে ধীর করে দেয়। এটি একটি সর্বোত্তম গতিতে চালানোর জন্য আপনাকে এই সমস্যাগুলি সমাধান করতে হবে৷

প্রশ্ন ৪। Microsoft Edge কত দ্রুত?

এটি ওয়েবসাইটগুলিকে দ্রুত লোড করে এবং সেই কারণেই আপনি একটি দ্রুততর ওয়েব ব্রাউজার হতে Microsoft Edge-এর উপর নির্ভর করতে পারেন। ব্লগ পোস্টে প্রদত্ত কৌশলগুলির সাহায্যে, আপনি সহজেই মাইক্রোসফ্ট এজ এর গতি বাড়াতে সক্ষম হবেন।

প্রশ্ন5। এজ কি Chrome এর চেয়ে দ্রুত?

এটি ক্রোমের চেয়ে দ্রুত হতে পারে; এটি আপনার পরবর্তী প্রিয় ওয়েব ব্রাউজার হতে পারে। অন্যান্য ব্রাউজারের তুলনায় এজকে দ্রুত সুইচ করতে দেখা গেছে। আপনি যদি এখনও ভাবছেন কিভাবে এজকে গতি বাড়ানো যায়, তাহলে উপরে উল্লিখিত পদ্ধতিগুলি অনেক সাহায্য করবে৷


  1. Windows 10 এ Microsoft Edge কিভাবে সম্পূর্ণরূপে আনইনস্টল করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 এ এজ ব্রাউজার অবিলম্বে রিসেট করবেন

  3. কিভাবে পিসির গতি বাড়ানো যায় :আপনার উইন্ডোজ সিস্টেমকে দ্রুততর করুন

  4. কিভাবে উইন্ডোজ 10 / 11 (আপডেটেড)