কম্পিউটার

দ্রুত অনুসন্ধান ফলাফলের জন্য উইন্ডোজ 11 কীভাবে সূচীভুক্ত করবেন

আপনার ফাইলগুলিকে ইন্ডেক্স করা আপনাকে আপনার উইন্ডোজ ফাইল এবং ফোল্ডারগুলিকে অন্যথার চেয়ে আরও দ্রুত খুঁজে পেতে সহায়তা করে৷ Windows-এর আগের সংস্করণগুলির মতো, নতুন Windows 11-এও আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলিকে ইন্ডেক্স করার বৈশিষ্ট্য রয়েছে৷

এই প্রবন্ধে, ইন্ডেক্সিং শুরু করার জন্য আপনার যা জানা দরকার তার সবই আমরা কভার করব। তবে তার আগে, আসুন প্রথমে দেখি ইন্ডেক্সিং আসলে কী এবং কেন এটি Windows এর জন্য গুরুত্বপূর্ণ৷

ইন্ডেক্সিং কি এবং কেন এটি গুরুত্বপূর্ণ?

সংক্ষেপে, ইন্ডেক্সিং হল আপনার ধীর উইন্ডোজ অনুসন্ধান ফলাফলের সমাধান। অথবা, Microsoft এর ভাষায়:

ইন্ডেক্সিং হল আপনার পিসিতে ফাইল, ইমেল বার্তা এবং অন্যান্য বিষয়বস্তু দেখার এবং তাদের তথ্য যেমন শব্দ এবং মেটাডেটা তালিকাভুক্ত করার প্রক্রিয়া। আপনি যখন ইন্ডেক্স করার পরে আপনার পিসি অনুসন্ধান করেন, তখন এটি দ্রুত ফলাফল খুঁজে পেতে পদগুলির একটি সূচী দেখে৷

অন্য কথায়, আপনি যখন আপনার কম্পিউটার ফাইলগুলিকে সূচীবদ্ধ করেছেন, আপনি একটি ব্যক্তিগত ডাটাবেস তৈরি করেছেন, যা আপনি পরে আপনার ফাইলগুলি দেখার জন্য নির্ভর করতে পারেন। বেশিরভাগ ক্ষেত্রে, এটি আপনাকে সেকেন্ডের মধ্যে ফলাফল দেয়, যা অন্যথায় কয়েক মিনিট সময় নিত।

অধিকন্তু, আপনি যখন একটি ফাইলকে সূচী করেন তখন আপনি শুধুমাত্র এর নাম এবং পথই সংরক্ষণ করেন না কিন্তু এর বিষয়বস্তুও সংরক্ষণ করেন। সুতরাং আপনি যখন একটি অ্যাপকে ইন্ডেক্স করছেন, তখন এর সাথে সম্পর্কিত সমস্ত তথ্যও সূচীতে সংরক্ষণ করা হবে; টেক্সট ফাইলের জন্য একই।

কিভাবে উইন্ডোজ 11-এ ফাইলগুলিকে ইন্ডেক্স করবেন

সাধারণত, আপনি যে ফাইলগুলিকে সূচক করেন তার পরিমাণ প্রচুর। সুতরাং আপনি আপনার ফাইলগুলিকে সূচীকরণ করার আগে, আপনাকে প্রথমে যে ফাইলগুলিকে সূচীকরণ করতে চান তা নির্ধারণ করতে হবে৷

এটি করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বার, 'সেটিংস' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন। বিকল্পভাবে, আপনি Windows Key + I টিপে সেটিংস অ্যাপও চালু করতে পারেন .
  2. সেটিংস মেনুতে, গোপনীয়তা এবং নিরাপত্তা নির্বাচন করুন .
  3. উইন্ডোজ অনুমতিতে নিচে স্ক্রোল করুন ট্যাব এ ক্লিক করুন এবং Searching Windows-এ ক্লিক করুন .
দ্রুত অনুসন্ধান ফলাফলের জন্য উইন্ডোজ 11 কীভাবে সূচীভুক্ত করবেন

আপনার কাছে এখন বেছে নেওয়ার জন্য দুটি বিকল্প আছে:ক্লাসিক অথবা উন্নত . ক্লাসিক বিকল্পটি আপনার নথি, ছবি, সঙ্গীত এবং ডেস্কটপ ফোল্ডারগুলিকে সূচী করে। কিন্তু আপনি যদি আপনার সম্পূর্ণ পিসিকে ইন্ডেক্স করতে চান, তাহলে আপনাকে বর্ধিত বিকল্পের সাথে যেতে হবে।

Windows 11-এ ইনডেক্স সার্চ চালু (বা বন্ধ) করা হচ্ছে

সূচক অনুসন্ধান উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ডিফল্টরূপে সক্ষম হয়। স্বাভাবিকভাবেই, মাইক্রোসফ্ট উইন্ডোজ 11-এ জিনিসগুলি একই রাখার সিদ্ধান্ত নিয়েছে৷ কিন্তু, যদি এটি আপনার পিসিতে অক্ষম করা থাকে, তবে আপনাকে যা করতে হবে তা হল চালান এর মাধ্যমে সেটিংসের সাথে টিঙ্কার করা৷ সংলাপ বাক্স. এখানে কিভাবে:

  1. স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বার, 'রান' টাইপ করুন এবং সেরা ম্যাচ নির্বাচন করুন।
  2. চালাতে ডায়ালগ বক্স, "services.msc" টাইপ করুন এবং Enter চাপুন .
  3. অনুসন্ধান করুন এবং ডাবল-ক্লিক করুন উইন্ডোজ অনুসন্ধান-এ .
  4. উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্য চালু করা হবে। এর বর্তমান অবস্থার উপর নির্ভর করে, আপনি এখান থেকে সূচক অনুসন্ধান সক্ষম বা নিষ্ক্রিয় করতে পারেন।
দ্রুত অনুসন্ধান ফলাফলের জন্য উইন্ডোজ 11 কীভাবে সূচীভুক্ত করবেন

উদাহরণস্বরূপ, আমাদের ক্ষেত্রে এখানে, সূচক অনুসন্ধান বৈশিষ্ট্যটি ইতিমধ্যেই চলছে। এটি নিষ্ক্রিয় করতে, আমাদের যা করতে হবে তা হল স্টপ এ ক্লিক করুন৷ এবং তারপর ঠিক আছে নির্বাচন করুন পরিবর্তন চূড়ান্ত করতে।

সূচীকরণ পদ্ধতির পরিবর্তন

আপনি যে ফাইলগুলিকে সূচী করতে চান তার সংখ্যা বাছাই করার পরে, আপনি অনুসন্ধান সূচকের জন্য একটি প্যারামিটার সেট আপ করেছেন৷ যাইহোক, আপনি এখনও আপনার অনুসন্ধান পরিমার্জিত করতে পারেন. আপনি সূচী অনুসন্ধান বৈশিষ্ট্যটি চয়ন করতে পারেন যাতে এটি কেবলমাত্র ফাইলগুলির বৈশিষ্ট্যগুলির ভিতরে দেখতে পাবে, তাদের সামগ্রী সহ বৈশিষ্ট্যগুলির পরিবর্তে৷

এটি করতে, ফাইল এক্সপ্লোরার খুলুন এবং নীচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. ডান-ক্লিক করুন ড্রাইভে এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .
  2. সাধারণ ট্যাবের অধীনে, চেক (বা আনচেক) করুন এই ড্রাইভে ফাইলগুলিকে ফাইলের বৈশিষ্ট্যগুলি ছাড়াও প্রসঙ্গ সূচী করার অনুমতি দিন , এবং ঠিক আছে-এ ক্লিক করুন .
দ্রুত অনুসন্ধান ফলাফলের জন্য উইন্ডোজ 11 কীভাবে সূচীভুক্ত করবেন

তারপরে আপনি নিশ্চিতকরণের জন্য একটি ডায়ালগ বক্স দেখতে পাবেন। ঠিক আছে এ ক্লিক করুন এবং আপনার সেটিংস ভালোর জন্য পরিবর্তন করা হবে।

Windows 11-এ অনুসন্ধানের ফলাফলগুলিকে ইন্ডেক্সিং করা হচ্ছে

উইন্ডোজ ইনডেক্সিং একটি শক্তিশালী বৈশিষ্ট্য যা আপনার অনুসন্ধানের ফলাফলগুলিকে হাওয়ায় পরিণত করে৷ এটির জন্য না হলে, আপনি সম্ভবত উইন্ডোজে আপনার অনুসন্ধান ফলাফলের জন্য দীর্ঘ সময়ের জন্য অপেক্ষা করবেন। এবং, আপনার অনুসন্ধান ফলাফলের গতি বাড়ানোর জন্য এটি Windows দ্বারা নিযুক্ত পদ্ধতিগুলির মধ্যে একটি মাত্র৷

আপনার উইন্ডোজ কর্মক্ষমতা দ্রুত করার জন্য আপনি চেষ্টা করতে পারেন অন্যান্য অগণিত জিনিস আছে; নিয়মিত উইন্ডোজ আপডেট, ব্লোটওয়্যার অপসারণ এবং আরও অনেক কিছু হল এর জন্য কিছু সাধারণ পন্থা।


  1. Windows 11 এ Bing সার্চ কিভাবে অক্ষম করবেন

  2. ইনডেক্স পুনর্নির্মাণের মাধ্যমে উইন্ডোজ 10 অনুসন্ধানের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  3. দ্রুত অনুসন্ধান পেতে উইন্ডোজ 10-এ ফাইলগুলি কীভাবে সূচীভুক্ত করবেন

  4. কিভাবে গেমিং এর জন্য উইন্ডোজ 11 অপ্টিমাইজ করবেন (8 টিপস)