কম্পিউটার

উইন্ডোজ 7 টাস্ক ম্যানেজারের রহস্য:কেন আপনার বিকল্পের প্রয়োজন নেই

এটি ইন্টারনেট জুড়ে আপনি যা পড়েন তার বিপরীত বলে মনে হতে পারে, তবে উইন্ডোজ টাস্ক ম্যানেজার ঠিক আছে - এটির প্রতিস্থাপনের প্রয়োজন নেই। আপনি এটিকে একটি সাধারণ মতামত হিসাবে ব্যাখ্যা করতে পারেন, তবে মনে রাখবেন যে আমিও অনুভব করেছি যে আপনার এটিকে একটি "ভাল" প্রোগ্রাম দিয়ে প্রতিস্থাপন করা দরকার, যা আমি এটি লেখার খুব বেশি দিন আগে একটি নিবন্ধে শেয়ার করেছি।

আমি একটি পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছি এবং উইন্ডোজ টাস্ক ম্যানেজারকে আরও একবার পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছি এবং আমার ফলাফলে বেশ মুগ্ধ হয়েছি।

টাস্ক ম্যানেজার চালু করার দ্রুততম উপায়

আপনি যে টাস্ক ম্যানেজার ব্যবহার করেন তা নির্বিশেষে, আপনি বর্তমানে এটি কীভাবে চালু করছেন? আপনি কি উইন্ডোজ টাস্ক বারে ডান ক্লিক করেন? Ctrl+Alt+Delete টিপুন? এই দুটি উপায়ই কাজ করে, কিন্তু দ্রুত নয় উপায় ব্যক্তিগতভাবে, আপনি কীবোর্ড শর্টকাট দিয়ে ভুল করতে পারবেন না। এবং যদিও Ctrl+Alt+Delete হয় একটি শর্টকাট, আরও একটি আছে যা একটি কম ধাপ জড়িত। সর্বোপরি, আপনি কি কম সংখ্যক অ্যাকশন নিয়ে টাস্ক ম্যানেজারে যেতে চান না?

Ctrl+Shift+Esc চেষ্টা করুন . আপনার টাস্ক ম্যানেজার ঠিক পপ আপ হবে! কোন অতিরিক্ত পদক্ষেপ জড়িত.

সম্ভবত আপনি একটি বিকল্প প্রয়োজন বলে মনে করেন কারণ আপনি মনে করেন যে টাস্ক ম্যানেজার ব্যবহারকারী বান্ধব নয় বা এটি ব্যবহার করা কঠিন। আমার নিজের অভিজ্ঞতায়, আমি অনুভব করি এটি আরো ব্যবহারকারী বন্ধুত্বপূর্ণ, এবং আমি এটি জনপ্রিয় প্রসেস এক্সপ্লোরারের সাথে তুলনা করছি।

অ্যাপ্লিকেশন ট্যাব

উইন্ডোজ 7 টাস্ক ম্যানেজারের রহস্য:কেন আপনার বিকল্পের প্রয়োজন নেই

এটি সম্ভবত সবচেয়ে পরিচিত ট্যাব কারণ এটি ডিফল্টে খোলা। এটি বর্তমানে চলমান সমস্ত অ্যাপ্লিকেশন সনাক্ত করার একটি সহজ উপায় প্রদান করে৷ এখান থেকে আপনি একটি নতুন টাস্ক তৈরি করতে পারেন, একটি বর্তমান টাস্কে স্যুইচ করতে পারেন (যদিও একটি আরও কার্যকর উপায় শুধুমাত্র শুরু বা Alt + ট্যাব বোতামের সমন্বয় হবে), এবং একটি কাজ শেষ করতে পারেন। আপনি আপনার কম্পিউটারে চলমান প্রসেসের মোট পরিমাণ, CPU ব্যবহারের শতাংশ এবং শারীরিক মেমরি শতাংশের সাথে কী ঘটছে তার একটি সংক্ষিপ্ত সারাংশও পেতে পারেন৷

তাহলে আমি কেন এই সব নির্দেশ? এটা বেশ মৌলিক এবং সহজ ডান? নতুন কিছুই নেই? হা! আপনি একেবারে সঠিক এবং আমি মনে করি এটি বেশ স্বজ্ঞাত। মৌলিক, কিন্তু এখনও খুব দরকারী এবং এটি একটি প্রতিস্থাপন প্রয়োজন নেই। প্রকৃতপক্ষে, আমি এই ট্যাবে অন্যান্য টাস্ক ম্যানেজার বিকল্পের অভাব খুঁজে পেয়েছি।

প্রসেস ট্যাব

উইন্ডোজ 7 টাস্ক ম্যানেজারের রহস্য:কেন আপনার বিকল্পের প্রয়োজন নেই

এই ট্যাবটি সম্পর্কে আপনার প্রথম যে জিনিসটি জানতে হবে তা হল এমন একটি সম্ভাবনা রয়েছে যে সমস্ত প্রক্রিয়াগুলি দেখানো হচ্ছে না – বিশেষ করে যদি কম্পিউটারে একাধিক ব্যবহারকারী থাকে। কিন্তু না থাকলেও, কিছু প্রোগ্রাম আলাদা “ব্যবহারকারী”

এর অধীনে থাকে উইন্ডোজ 7 টাস্ক ম্যানেজারের রহস্য:কেন আপনার বিকল্পের প্রয়োজন নেই

এগুলি দেখতে আপনাকে নীচের বাম কোণে "সব ব্যবহারকারীর থেকে প্রক্রিয়াগুলি দেখান" বোতামে ক্লিক করতে হবে৷

প্রসেস ট্যাবে আপনি কী করতে পারেন সে সম্পর্কে আরও অনেক কিছু আছে।

পরিষেবা ট্যাব

উইন্ডোজ 7 টাস্ক ম্যানেজারের রহস্য:কেন আপনার বিকল্পের প্রয়োজন নেই

আপনি স্টার্ট মেনুতে যেতে পারেন, "চালান..." (বা স্টার্ট + আর) ক্লিক করুন এবং টাইপ করুন "services.msc" বা আপনি শুধুমাত্র টাস্ক ম্যানেজারে এই ট্যাবে ক্লিক করতে পারেন, যেটিতে পরিষেবা উইন্ডোতে অ্যাক্সেস করার জন্য একটি বোতামও রয়েছে যদি আপনার প্রয়োজন হয় বা টাইপ করার জন্য কমান্ডটি ভুলে যান৷

আপনার জানা উচিত যে আপনি যখন একটি পরিষেবাতে রাইট ক্লিক করেন তখন আপনি দেখতে পারেন এটি কোন প্রক্রিয়ার সাথে সম্পর্কিত৷

উইন্ডোজ 7 টাস্ক ম্যানেজারের রহস্য:কেন আপনার বিকল্পের প্রয়োজন নেই

সতর্কতা: আপনি যদি কোনও পরিষেবা বন্ধ করতে চান তবে সতর্ক থাকুন - সঠিকভাবে চালানো চালিয়ে যাওয়ার জন্য Windows এর প্রয়োজন হতে পারে, তাই ইতিবাচক হন যেটি অনুসরণ করার আগে শেষ করা ঠিক আছে।

পারফরম্যান্স ট্যাব

উইন্ডোজ 7 টাস্ক ম্যানেজারের রহস্য:কেন আপনার বিকল্পের প্রয়োজন নেই

এখানে আপনি একটি ভিজ্যুয়াল আকারে পরিসংখ্যান দেখতে পারবেন এবং আরও বিস্তারিত জানার জন্য রিসোর্স মনিটর অ্যাক্সেস করতে পারবেন। আমি বলব যে এই ট্যাবটি "গড় ব্যবহারকারীর" জন্য নয় কারণ এটি তাদের কাছে খুব বেশি অর্থবহ নাও হতে পারে, কিন্তু এটি এখনও একটি সহজ টুল এবং ভুলে যাওয়া উচিত নয়৷ আবার, এটি টাস্ক ম্যানেজারের অন্যান্য বিকল্পগুলির সাথে গড় বা তার বেশি। আপ টাইম থেকে CPU ব্যবহারের ইতিহাস পর্যন্ত, আপনার যা প্রয়োজন তা এখানেই রয়েছে – কোনো অতিরিক্ত অ্যাপ্লিকেশন নেই।

টিপ: আপনার যদি এমন একটি প্রক্রিয়া থাকে যা অনেকগুলি সংস্থান ব্যবহার করে, এই গ্রাফগুলি দুর্দান্ত সম্পদ হতে পারে৷

নেটওয়ার্কিং ট্যাব

উইন্ডোজ 7 টাস্ক ম্যানেজারের রহস্য:কেন আপনার বিকল্পের প্রয়োজন নেই

এই ট্যাবটি আপনাকে রিয়েল টাইমে আপনার সক্রিয় নেটওয়ার্ক সংযোগের ব্যবহার দেখায়৷ দুটি প্যানে রয়েছে:লোকাল এরিয়া সংযোগ এবং ওয়্যারলেস নেটওয়ার্ক সংযোগ। কোনো অদ্ভুত বা সন্দেহজনক কার্যকলাপ নেই তা নিশ্চিত করার জন্য আপনার নেটওয়ার্কে চেক করার সময় এটি খুবই উপযোগী হতে পারে।

ব্যবহারকারীর ট্যাব

উইন্ডোজ 7 টাস্ক ম্যানেজারের রহস্য:কেন আপনার বিকল্পের প্রয়োজন নেই

আপনি যদি আপনার কম্পিউটারে একমাত্র ব্যবহারকারী হন, তাহলে বেশিরভাগ সময় শুধুমাত্র একজন ব্যবহারকারী প্রদর্শিত হবে। যাইহোক, আপনি যদি একটি অতিরিক্ত অ্যাডমিন অ্যাকাউন্ট বা অন্য ব্যবহারকারীর অ্যাকাউন্ট তৈরি করে থাকেন, সেগুলিও এখানে প্রদর্শিত হবে৷

ব্যবহারকারীর উপর ডান ক্লিক করে আপনি লগ আউট বা তাদের সেশন নিষ্ক্রিয় করতে পারেন। তাদের সেশন অক্ষম করার ফলে তারা মেমরিতে কী কাজ করছিল তা সংরক্ষণ করে, এখনও প্রক্রিয়াগুলি শেষ করে। এটি বেশ উপযোগী হতে পারে যদি এক বা একাধিক ব্যবহারকারী লগ আউট করতে ভুলে যান, পিসিকে ধীর করার জন্য তারা যা কাজ করছেন তা ছেড়ে দিয়ে৷

উপরন্তু, আপনি ব্যবহারকারীদের একটি বার্তা পাঠাতে পারেন যদি আপনি দূর থেকে তাদের কম্পিউটার অ্যাক্সেস করেন। এটি কার্যকর হবে যদি আপনি একটি নেটওয়ার্কযুক্ত কম্পিউটারে থাকেন এবং পুনরায় বুট করার আগে তাদের সতর্ক করার প্রয়োজন হয়, এইভাবে তাদের নিষ্ক্রিয় করা হয়৷

আপনি আর কি করতে পারেন?

আসলে অনেক! আপনি সম্ভাব্য অ্যাপ্লিকেশন স্টার্টআপ সমস্যার সমাধান করতে পারেন, প্রক্রিয়া মেমরি ব্যবহার পর্যালোচনা করতে পারেন, প্রসেস ট্যাবে কলাম সম্পাদনা করতে পারেন, ডাম্প ফাইল তৈরি করতে পারেন, এক্সপ্লোরার পুনরায় চালু করতে পারেন, প্রক্রিয়াটির ফোল্ডার ফাইলগুলি সনাক্ত করতে এবং এর বৈশিষ্ট্যগুলি দেখতে পারেন এবং অবশ্যই প্রক্রিয়াটি শেষ করতে পারেন। যাইহোক, প্রক্রিয়াটি শেষ করার পাশাপাশি, আপনি প্রক্রিয়া ট্রি শেষ করতে পারেন। প্রসেস ট্রি হল প্রাথমিক প্রক্রিয়ার অন্তর্নিহিত সমস্ত প্রক্রিয়া যা আপনি শেষ করছেন।

অ্যাপ্লিকেশন স্টার্টআপ সমস্যার সমস্যা সমাধান করা

আপনি কি কখনও একটি প্রোগ্রাম শুরু করার চেষ্টা করেছেন এবং এটি লোড হয়নি। আপনি ক্লিক করেছেন এবং এটিতে ক্লিক করেছেন, কিন্তু কিছুই হয়নি। ঠিক আছে, কিছু ঘটেছে - আপনি যা আশা করেছিলেন তা নয়। মূলত অনুষ্ঠানটি বন্ধ হয়ে যায়। তো তুমি কি করতে পার? আপনার কাছে কয়েকটি বিকল্প আছে। আপনি প্রক্রিয়াটি সম্পূর্ণভাবে শেষ করতে পারেন৷

উইন্ডোজ 7 টাস্ক ম্যানেজারের রহস্য:কেন আপনার বিকল্পের প্রয়োজন নেই

অথবা, আপনি যদি আপনার কম্পিউটার ক্র্যাশ করার প্রক্রিয়ার ভয় পান, আপনি অগ্রাধিকারটিকে "নিম্ন" এ সেট করতে পারেন। এটি করা সম্ভবত শুধুমাত্র উইন্ডোজ প্রসেসগুলির জন্য প্রয়োজন হবে এবং যদি এটি আপনার পিসিকে অত্যধিক CPU সময় ব্যবহার করে ধীর করে দেয়। এটি মূলত আপনি যা কিছু কাজ করছেন তা বাঁচাতে এবং সমস্যা সমাধানের চেষ্টা করার জন্য কম্পিউটার পুনরায় চালু করার জন্য কিছু সময় নেয়।

উইন্ডোজ 7 টাস্ক ম্যানেজারের রহস্য:কেন আপনার বিকল্পের প্রয়োজন নেই

প্রক্রিয়াটি শেষ করার পরে, কেবল এটি আবার খোলার চেষ্টা করুন এবং দেখুন এটি কেবল একবারের জিনিস কিনা। যদি সমস্যাটি থেকে যায় তাহলে আপনার মোকাবেলা করার জন্য একটি বড় সমস্যা হতে পারে এবং প্রোগ্রামের একজন বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করতে হতে পারে।

প্রসেস মেমরি ব্যবহার পর্যালোচনা করুন

উইন্ডোজ 7 টাস্ক ম্যানেজারের রহস্য:কেন আপনার বিকল্পের প্রয়োজন নেই

কোন প্রক্রিয়াটি সবচেয়ে বেশি সম্পদ ব্যবহার করছে তা জানতে সক্ষম হওয়া এবং সম্ভবত আপনার প্রয়োজন নেই এমনগুলিকে আগাছা দূর করা খুব কার্যকর হতে পারে৷

প্রসেস ট্যাবে কলাম সম্পাদনা করুন

আপনি ডিফল্টরূপে যা দেখছেন তা আপনার কাছে একমাত্র বিকল্প নয়। যখন প্রসেস ট্যাবে, দেখুন এবং কলাম নির্বাচন করুন ক্লিক করুন।

উইন্ডোজ 7 টাস্ক ম্যানেজারের রহস্য:কেন আপনার বিকল্পের প্রয়োজন নেই

একবার আপনি কোন বিকল্পগুলি চান তা নির্বাচন করে ফেললে (খুব বেশি নেই), সেগুলিকে যথাযথভাবে আকার দেওয়া একটি ভাল ধারণা তাই আপনি যখন ভবিষ্যতে টাস্ক ম্যানেজার খুলবেন তখন প্রথমে কলামের আকার সামঞ্জস্য করার প্রয়োজন ছাড়াই সমস্ত তথ্য দর্শনযোগ্য হবে৷

ডাম্প ফাইল তৈরি করুন

উইন্ডোজ 7 টাস্ক ম্যানেজারের রহস্য:কেন আপনার বিকল্পের প্রয়োজন নেই

মনে আছে যখন আমরা প্রক্রিয়া শেষ করার কথা বলেছিলাম? অ্যাপ্লিকেশন সমস্যাগুলির সমস্যা সমাধানের আরেকটি পদ্ধতি হল একটি ডিবাগিং টুল ব্যবহার করা, যা উইন্ডোজের জন্য বিনামূল্যে। এটি করার জন্য, আপনাকে ডিবাগিং টুলের মূল্যায়নের জন্য একটি ডাম্প ফাইল তৈরি করতে হবে। সমস্যাযুক্ত প্রক্রিয়াটিতে ডান ক্লিক করুন এবং "ডাম্প ফাইল তৈরি করুন" এ ক্লিক করুন। ফাইলটি কোথায় সেভ করা হয়েছে তা লক্ষ্য করুন যাতে আপনি ডিবাগিং টুল দিয়ে খুললে সহজেই এটি অ্যাক্সেস করতে পারেন।

এক্সপ্লোরার পুনরায় চালু করুন

কখনও কখনও – আসলে আমার জন্য সবচেয়ে সময়ের জন্য - উইন্ডোজ এক্সপ্লোরার (ইন্টারনেট এক্সপ্লোরারের সাথে বিভ্রান্ত হবেন না) শেষ পর্যন্ত সমস্যা হচ্ছে। প্রথমে প্রসেস ট্যাবে যান, "explorer.exe"-এ রাইট ক্লিক করুন (যদি আপনি এটি খুঁজে না পান তাহলে ফাইন্ড ফাংশন ব্যবহার করে দেখুন - Ctrl + F) এবং "প্রক্রিয়া শেষ করুন।"

তারপরে ফাইল> নতুন টাস্কে যান, "explorer.exe" টাইপ করুন এবং প্রশাসক বিশেষাধিকার সহ টাস্ক তৈরি করতে বক্সটি চেক করুন৷

উইন্ডোজ 7 টাস্ক ম্যানেজারের রহস্য:কেন আপনার বিকল্পের প্রয়োজন নেই

প্রক্রিয়াটির ফোল্ডার ফাইলগুলি সনাক্ত করুন এবং এর বৈশিষ্ট্যগুলি দেখুন

শেষ অবধি, আপনি কি কখনও এমন প্রোগ্রাম ফাইলগুলি খুঁজে পেতে চেয়েছিলেন যা আপনি কেবল সনাক্ত করতে পারবেন না? যদি প্রোগ্রামটি চলমান থাকে, আপনি প্রসেস ট্যাবে এটিতে ডান ক্লিক করে এবং তারপরে ফাইলের অবস্থান খুলুন ক্লিক করে প্রক্রিয়াটি খুঁজে পেতে পারেন। ফাইলটি যেখান থেকে চালানো হচ্ছে সেখানে এটি আপনাকে নিয়ে যাবে।

উপসংহার

উইন্ডোজ টাস্ক ম্যানেজার যা করতে পারে তা নিশ্চিতভাবে এটি শুধুমাত্র শুরু, কিন্তু আশা করি এই নিবন্ধটি আপনাকে এটি ব্যবহার করার ক্ষেত্রে একটু বেশি আত্মবিশ্বাস দিয়েছে এবং এই আশ্বাস দিয়েছে যে এই জিনিসগুলির অনেকগুলি করার জন্য আপনার বিকল্প প্রোগ্রামের প্রয়োজন নেই – সেখানে নেই কোন বাস্তব প্রয়োজন নেই একটি টাস্ক ম্যানেজার বিকল্প জন্য. অবশ্যই, এটি ভাল যে অন্যগুলি উপলব্ধ রয়েছে, তবে যদি কিছু থাকে তবে এটি নিঃসন্দেহে ব্যবহারকারীর পছন্দ এবং উইন্ডোজ টাস্ক ম্যানেজারে কোনও অভাব নেই৷

একটি টাস্ক ম্যানেজার জন্য আপনার পছন্দ কি? আপনি কি সবসময় উইন্ডোজ বা বিকল্পে ডিফল্ট পছন্দ করেছেন? যদি বিকল্প হয়, আপনি কি আপনার মন পরিবর্তন করেছেন?


  1. উইন্ডোজ 10-এ টাস্ক ম্যানেজার কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  2. উইন্ডোজ 10 টাস্ক ম্যানেজার-এর জন্য গাইড – পার্ট II

  3. কেন আপনাকে উইন্ডোজ 10 এ দ্রুত স্টার্টআপ অক্ষম করতে হবে?

  4. কিভাবে উইন্ডোজ টাস্ক ম্যানেজারের সবচেয়ে বেশি ব্যবহার করবেন?