কম্পিউটার

কেন আপনার একটি তৃতীয়-পক্ষ আনইনস্টলার প্রয়োজন

কেন আপনার একটি তৃতীয়-পক্ষ আনইনস্টলার প্রয়োজন

"তৃতীয় পক্ষের আনইনস্টলার? উইন্ডোজের কন্ট্রোল প্যানেলে কি ইতিমধ্যেই একটি আনইনস্টলার নেই?" হ্যাঁ, এটা করে, এবং এটা ভয়ঙ্কর। যদিও আমি নিশ্চিত নই যে উইন্ডোজ 8 পূর্ববর্তী সংস্করণগুলিতে প্রচলিত আনইনস্টলেশন প্রক্রিয়াগুলির সমস্ত সমস্যার সমাধান করেছে কিনা, আমি যথেষ্ট নিশ্চিত যে পদ্ধতিটি একই রয়ে গেছে। যদি উইন্ডোজে কিছু বিস্তৃত থাকে তবে এটি অবহেলা; অপারেটিং সিস্টেমের পক্ষ থেকে নয়, কিন্তু ডেভেলপারদের পক্ষ থেকে যারা অপারেটিং সিস্টেমকে তাদের সুবিধার জন্য কীভাবে ব্যবহার করবেন তা বোঝেন না। আমি নিচে ঠিক কি বলতে চাইছি তা আপনাকে জানাব।

কিভাবে উইন্ডোজ প্রোগ্রাম আনইনস্টল করে

আপনার কেন একটি তৃতীয় পক্ষের আনইনস্টলার প্রয়োজন তা বোঝার জন্য, আপনাকে প্রথমে বুঝতে হবে কিভাবে উইন্ডোজ প্রথম স্থানে প্রোগ্রাম আনইনস্টল করে। প্রক্রিয়াটি শুরু হয় যখন আপনি একটি প্রোগ্রাম ফোল্ডারে "আনইনস্টল" আইকনে ডাবল-ক্লিক করেন অথবা আপনার কন্ট্রোল প্যানেলের "প্রোগ্রাম যোগ/সরান" এলাকায় "সরান" এ ক্লিক করেন। একবার আপনি এটি করলে, প্রোগ্রামের নিজস্ব আনইনস্টলার উইন্ডোজ ইনস্টলারকে ফায়ার করে দেয়, একটি অভ্যন্তরীণ অপারেটিং সিস্টেম অ্যাপ্লিকেশন যা 1999 সাল থেকে প্রতিটি উইন্ডোজ সংস্করণে বিদ্যমান।

কেন আপনার একটি তৃতীয়-পক্ষ আনইনস্টলার প্রয়োজন

উইন্ডোজ ইনস্টলার তারপরে প্রোগ্রামের ইনস্টলেশন দ্বারা তৈরি একটি বিশেষ ম্যানিফেস্ট স্ক্যান করে এবং এর মধ্যে থাকা সমস্ত কিছু সরিয়ে দেয়। ভায়োলা ! আপনার প্রোগ্রাম চলে গেছে।

কিন্তু পুরোপুরি না...

সমস্যা কি?

কখনও কখনও, যখন উইন্ডোজ ইন্সটলার প্রোগ্রামটির সামনে থাকা সমস্ত কিছু দ্রুত মুছে ফেলে, তখনও কিছু জিনিস চারপাশে আটকে থাকে। রেজিস্ট্রি এন্ট্রি, প্রোগ্রাম ফোল্ডার এবং এমনকি কিছু প্রয়োজনীয় ফাইল এখনও অস্পৃশ্য রয়ে গেছে। এটি ঘটে কারণ প্রোগ্রামটি উইন্ডোজ ইনস্টলারকে এটি সরানোর নির্দেশ দেয়নি। কখনও কখনও, এটি উদ্দেশ্যমূলকভাবে ঘটে, বিশেষত যখন একটি প্রোগ্রাম একটি লাইসেন্সের সাথে আসে। অন্য সময়, এটি বিকাশকারীদের কাছ থেকে বিশুদ্ধ অক্ষমতার কারণে ঘটে। যেভাবেই হোক, এটা একটা সমস্যা।

কেন আপনার একটি তৃতীয়-পক্ষ আনইনস্টলার প্রয়োজন

এই সমস্যাটি ঘটতে না দেওয়ার জন্য, আপনার একটি আনইনস্টলার প্রয়োজন যা আপনার কম্পিউটারের প্রতিটি ফাটল এবং ফাটলের মধ্যে জীবনের লক্ষণগুলির জন্য সন্ধান করে যা প্রোগ্রামটি উইন্ডোজ ইনস্টলারকে দেখতে দেয় না। থার্ড-পার্টি আনইন্সটলাররা এটা করতে খুবই ভালো।

আমার কি ব্যবহার করা উচিত?

এটা আপনার স্বাদ উপর নির্ভর করে. আপনি যদি এমন ব্যক্তি হন যে প্রথমে জিনিসগুলি ইনস্টল করাকে ঘৃণা করেন, তাহলে আপনার IObit Uninstaller 2 চেষ্টা করা উচিত। এটি একটি পোর্টেবল EXE ফাইল হিসাবে আসে যেটি দিয়ে আপনি প্রোগ্রামগুলি খুলবেন এবং আনইনস্টল করবেন। এটি ব্যবহার করা সহজ এবং খুব কম সময় নষ্ট করে। আপনার কম্পিউটারে সম্পদের ব্যবহার ন্যূনতম। এই প্রোগ্রাম সম্পর্কে পছন্দ না সামান্য আছে. (আমাদের পর্যালোচনা দেখুন)

আপনি যদি এমন কিছু চান যা জঙ্গলের গভীরে যায় এবং প্রোগ্রামটিকে ঠিক কুঁড়িতে ছিঁড়ে দেয়, তাহলে আপনার রেভো আনইনস্টলার পাওয়া উচিত। এটি আপনার হার্ড ড্রাইভের গভীর স্ক্যান করে এবং প্রোগ্রামের অবশিষ্টাংশের জন্য রেজিস্ট্রি করে, যদি আপনি এটিকে উইন্ডোজ ইনস্টলারের মাধ্যমে আনইনস্টল করার চেষ্টা করে থাকেন তাহলে এটি কার্যকর।

কিন্তু এখন পর্যন্ত, সেখানে সবচেয়ে দ্রুত কাজ করা (এবং সবচেয়ে ব্যাপক) হল কমোডো প্রোগ্রাম ম্যানেজার৷

মাইক্রোসফটের কি করা উচিত?

আদর্শভাবে, অ্যাপ্লিকেশনগুলিকে তাদের নিজস্ব ছোট বুদবুদের মধ্যে আবৃত করা উচিত এবং শুধুমাত্র তখনই ইন্টারঅ্যাক্ট করা উচিত যখন ব্যবহারকারী তাদের অনুমতি দেয়৷ এইভাবে, আপনাকে যা করতে হবে তা হল একটি অ্যাপ্লিকেশন মুছে ফেলবে এবং এটি আপনার সিস্টেম থেকে নিজেকে পরিষ্কারভাবে মুছে দেবে। অ্যান্ড্রয়েড এবং ম্যাক এটি করার জন্য পরিচিত, এবং এটি খুব ভাল কাজ করেছে!

দেখে মনে হচ্ছে মাইক্রোসফ্ট উইন্ডোজ 8 প্রকাশের সাথে সেই দিকে যাচ্ছে, তবে অনেকেই এর কুশ্রী ফ্রন্ট এন্ড নিয়ে হতাশ। দেখে মনে হচ্ছে এটি প্রথম স্থানে যে দুর্দশার মধ্যে পড়েছিল তা থেকে বেরিয়ে আসা খুব কঠিন। মাইক্রোসফ্ট এখন গেমটিতে তার ভুলগুলি থেকে কিছুটা দেরি করে শিখেছে বলে মনে হচ্ছে, এটিকে অনেক কিছু করার সুযোগ দিয়েছে৷

আপনার যদি অন্য কোন চিন্তা থাকে, একটি মন্তব্যে নিচে তাদের ছেড়ে দিন!


  1. Windows সার্চ ইনডেক্স কি এবং কেন আপনার এটি প্রয়োজন 

  2. কিভাবে বুট উইন্ডোজ 10 পরিষ্কার করবেন এবং কেন এটি করতে হবে?

  3. আপনার কেন একটি সাউন্ড ডেটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম দরকার?

  4. ভিপিএন ব্যবহার করা কি নিরাপদ? কেন আপনার একজনের প্রয়োজন