কম্পিউটার

উইন্ডোজ 10 টাস্ক ম্যানেজার-এর জন্য গাইড – পার্ট II

এই সিরিজের প্রথম অংশে, আমরা কীভাবে টাস্ক ম্যানেজার খুলতে হয় সে সম্পর্কে কথা বলেছি এবং প্রক্রিয়া, বিশদ বিবরণ এবং পরিষেবা ট্যাবে গিয়েছিলাম। এই দ্বিতীয় অংশে, আমরা পারফরমেন্স নিয়ে যেতে যাচ্ছি এবং অ্যাপ ইতিহাস ট্যাব।

তৃতীয় অংশে, আমরা স্টার্টআপ এবং ব্যবহারকারীর ট্যাব সম্পর্কে কথা বলব।

পারফরম্যান্স ট্যাব

পারফরম্যান্স ট্যাব সম্ভবত টাস্ক ম্যানেজারে আমার প্রিয়। এটি আপনাকে রিয়েল-টাইমে দেখতে দেয় যে আপনার বিভিন্ন উপাদানে কতটা ট্যাক্স করা হয়েছে। শীর্ষে রয়েছে CPU, যা আপনি ট্যাবে ক্লিক করলে ডিফল্ট নির্বাচন হবে।

ডানদিকের প্যানে, আপনি ব্যবহারের একটি গ্রাফ এবং আপনার প্রসেসর সম্পর্কে অনেক দরকারী তথ্য দেখতে পাবেন। শীর্ষে, এটি আপনাকে CPU এর নাম দেবে, যা আমার ক্ষেত্রে একটি Intel Core i7-8700K। নীচে এবং ডানদিকে, আপনি বেস ক্লক স্পিড, সিপিইউ সকেটের সংখ্যা, কোরের সংখ্যা, লজিক্যাল প্রসেসরের সংখ্যা (যদি আপনার সিপিইউ হাইপার-থ্রেডিং সমর্থন করে), ভার্চুয়ালাইজেশন সমর্থিত কিনা এবং সিপিইউ এর আকার দেখতে পাবেন। ক্যাশে।

বাম দিকে, আপনি রিয়েল-টাইম ইউটিলাইজেশন এবং প্রসেসরের রিয়েল-টাইম গতি পাবেন। আপনি প্রসেস, থ্রেড এবং হ্যান্ডেলের মোট সংখ্যাও দেখতে পাবেন। উপরে, CPU গ্রাফ সামগ্রিক CPU ব্যবহার দেখাচ্ছে, কিন্তু আপনি যদি প্রতিটি পৃথক কোর দেখতে চান, শুধু গ্রাফে ডান-ক্লিক করুন, এতে গ্রাফ পরিবর্তন করুন-এ ক্লিক করুন এবং তারপর লজিক্যাল প্রসেসর-এ ক্লিক করুন .

উইন্ডোজ 10 টাস্ক ম্যানেজার-এর জন্য গাইড – পার্ট II

আপনি যদি মেমরি এ ক্লিক করেন , আপনি বর্তমানে কত মেমরি ব্যবহার করা হচ্ছে তা দেখানো একটি গ্রাফ পাবেন। উপরে, সিস্টেমে ইনস্টল করা মেমরির মোট পরিমাণ (আমার ক্ষেত্রে 32GB)।

উইন্ডোজ 10 টাস্ক ম্যানেজার-এর জন্য গাইড – পার্ট II

আপনি আপনার মেমরির গতি (আমার জন্য 3000 মেগাহার্টজ), কতগুলি স্লট ব্যবহার করা হচ্ছে (4 এর মধ্যে 2), এবং ফর্ম ফ্যাক্টর (DIMM) এর মতো দরকারী তথ্যও পাবেন। ঠিক কতটা মেমরি ব্যবহার করা হচ্ছে এবং পেজড এবং নন-পেজড মেমরির পরিমাণ সম্পর্কে বাম দিকে একগুচ্ছ প্রযুক্তিগত বিবরণ রয়েছে। আপনি যদি পেজড পুল বনাম ননপেজড পুল মেমরি সম্পর্কে আরও জানতে চান তাহলে Microsoft থেকে এই নিবন্ধটি দেখুন৷

ডিস্কের জন্য, আপনি আপনার সিস্টেমে ইনস্টল করা প্রতিটি হার্ড ড্রাইভের জন্য একটি গ্রাফ দেখতে পাবেন। আমার ক্ষেত্রে, আমার তিনটি হার্ড ডিস্ক আছে, তাই আমার কাছে তিনটি গ্রাফ (C, D, E) আছে। নীচে আমার সিস্টেম ড্রাইভ (C) এর জন্য গ্রাফ।

উইন্ডোজ 10 টাস্ক ম্যানেজার-এর জন্য গাইড – পার্ট II

এই ট্যাবে ডিস্ক মডেল/ব্র্যান্ড, রিড/রাইট স্পিড, গড় প্রতিক্রিয়া সময় এবং ডিস্কের আকার ছাড়া তেমন বেশি তথ্য নেই।

আপনার যদি একাধিক নেটওয়ার্ক কার্ড থাকে তবে আপনি একাধিক ইথারনেট গ্রাফও দেখতে পাবেন। আমার ক্ষেত্রে, আমার দুটি নেটওয়ার্ক কার্ড আছে, কিন্তু শুধুমাত্র একটি সংযুক্ত আছে৷

উইন্ডোজ 10 টাস্ক ম্যানেজার-এর জন্য গাইড – পার্ট II

আপনি সক্রিয়ভাবে কিছু ডাউনলোড/আপলোড না করা পর্যন্ত ইথারনেট গ্রাফগুলি সাধারণত বেশ খালি থাকে। উপরে, আমি একটি গতি পরীক্ষা শুরু করেছি, যা আপলোড পর্যায়ে ছিল যখন আমি স্ক্রিনশট পেয়েছি। তাই, পাঠানোর মান হল 721 Mbps। এটা লক্ষণীয় যে থ্রুপুট কত ব্যান্ডউইথ ব্যবহার করা হচ্ছে তার উপর নির্ভর করে উপরের মান পরিবর্তন হয়।

শেষ অবধি, আপনার যদি একটি ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড থাকে, তাহলে আপনি একটি GPU গ্রাফও দেখতে পাবেন। আপনার একাধিক গ্রাফিক্স কার্ড থাকলে, আপনি একাধিক গ্রাফ পাবেন। কার্ডের ব্র্যান্ড এবং মডেল শীর্ষে তালিকাভুক্ত করা হবে।

উইন্ডোজ 10 টাস্ক ম্যানেজার-এর জন্য গাইড – পার্ট II

নীচে, আপনি ইনস্টল করা ড্রাইভার সংস্করণ এবং সমর্থিত DirectX সংস্করণ সম্পর্কে তথ্য পাবেন। আপনি ডেডিকেটেড GPU মেমরি এবং শেয়ার করা মেমরি সম্পর্কেও তথ্য পাবেন। গ্রাফগুলি কার্য অনুসারে GPU ব্যবহারকেও ভেঙে দেয়:3D, কপি, ভিডিও এনকোড এবং ভিডিও ডিকোড৷

তাই এটি পারফরমেন্স এর বিশদ বিবরণ ট্যাব কর্মক্ষমতা ট্যাবের সাথে সম্পর্কিত হল অ্যাপ ইতিহাস ট্যাব।

উইন্ডোজ 10 টাস্ক ম্যানেজার-এর জন্য গাইড – পার্ট II

Windows 10-এ অনেকগুলি অন্তর্নির্মিত Windows স্টোর অ্যাপ রয়েছে এবং এই ট্যাবটি আপনাকে সেই অ্যাপগুলি এবং আপনি নিজে ইনস্টল করা যেকোনও সম্পর্কে তথ্য দেখাবে। এই ট্যাবটি শুধুমাত্র সময়ের সাথে কোন অ্যাপ সবচেয়ে বেশি CPU বা সবচেয়ে বেশি নেটওয়ার্ক ব্যান্ডউইথ ব্যবহার করছে তা দেখতে উপযোগী। সেই কলাম অনুসারে তালিকা সাজাতে কলামের শিরোনামে ক্লিক করুন। এই ট্যাবে আপনি আর কিছু করতে পারবেন না। রাইট-ক্লিক করলেই আপনি অ্যাপটিতে স্যুইচ করতে পারবেন, যা মূলত এটি খুলবে, যদি এটি ইতিমধ্যে খোলা না থাকে।

এটি পারফরম্যান্স এবং অ্যাপ ইতিহাস ট্যাবের জন্য। তৃতীয় অংশে, আমরা টাস্ক ম্যানেজারের শেষ কয়েকটি ট্যাব সম্পর্কে কথা বলব। উপভোগ করুন!


  1. উইন্ডোজ 10 টাস্ক ম্যানেজার-এর নির্দেশিকা – তৃতীয় অংশ

  2. Windows টাস্ক ম্যানেজার (GUIDE) দিয়ে রিসোর্স ইনটেনসিভ প্রসেসগুলিকে হত্যা

  3. উইন্ডোজ 10 এ কীভাবে টাস্ক শেষ করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 টাস্ক ম্যানেজার সাড়া দিচ্ছে না তা ঠিক করবেন