কম্পিউটার

7 উইন্ডোজ হতাশা আপনি দ্রুত ঠিক করতে পারেন

উইন্ডোজ জনপ্রিয় হতে পারে, কিন্তু এটি নিখুঁত নয়। উইন্ডোজ ডেস্কটপ ব্যবহার করার সময় অনেকগুলি হতাশাজনক জিনিস ঘটতে পারে - আপনার স্ক্রীন থেকে উইন্ডো অদৃশ্য হয়ে যাওয়া থেকে বিরক্তিকর পপ-আপ এবং বিজ্ঞপ্তি বার্তা। আমরা আপনাকে দেখাব কিভাবে এই সাধারণ উইন্ডোজ হতাশাগুলি দ্রুত ঠিক করা যায় এবং কাজে ফিরে যেতে হয় (বা খেলতে হয়)।

এই নিবন্ধটি উইন্ডোজ 8 ব্যবহার করার সময় আপনি যে হতাশার সম্মুখীন হতে পারেন তা কভার করে না। আপনি যদি একটি স্টার্ট মেনু বা সরাসরি ডেস্কটপে বুট করার উপায় চান, তাহলে আমাদের উইন্ডোজ 8-এর জন্য আমাদের স্টার্ট মেনু বিকল্পগুলির তালিকা দেখতে ভুলবেন না। Windows 8 সম্পর্কে আরও জানুন, Windows 8 দিয়ে শুরু করার জন্য আমাদের বিনামূল্যের গাইড ডাউনলোড করুন।

ওয়ান্ডারিং টাস্কবার

যদি আপনার টাস্কবার অসংলগ্ন হয়ে থাকে এবং আপনার স্ক্রীনের চারপাশে, প্রান্ত থেকে প্রান্তে ঘুরতে থাকে, আপনি দ্রুত এই সমস্যাটি সমাধান করতে পারেন। টাস্কবারে ক্লিক করুন, মাউস বোতামটি চেপে ধরে রাখুন এবং আপনার স্ক্রিনের নীচে টেনে আনুন। এটিতে ডান-ক্লিক করুন এবং টাস্কবার লক করুন নির্বাচন করুন – এটি আপনার স্ক্রিনে টাস্কবারকে ঘোরাফেরা করতে বাধা দেবে।

7 উইন্ডোজ হতাশা আপনি দ্রুত ঠিক করতে পারেন

অবশ্যই, আপনি যদি টাস্কবারটিকে আপনার স্ক্রিনের অন্য প্রান্তে সরাতে চান তবে আপনি এটিকে ডান-ক্লিক করতে পারেন, এটি আনলক করতে পারেন এবং এটিকে অন্য প্রান্তে টেনে আনতে পারেন। আপনার কাজ শেষ হলে এটি লক করতে ভুলবেন না।

এছাড়াও আপনি টাস্কবারের বৈশিষ্ট্য ডায়ালগ থেকে টাস্কবারের অবস্থান পরিবর্তন করতে পারেন। টাস্কবারে ডান-ক্লিক করুন, সম্পত্তি নির্বাচন করুন , এবং টাস্কবার অবস্থান ব্যবহার করুন অন-স্ক্রিন বিকল্প।

অতিরিক্ত-বড় টাস্কবার

আপনার টাস্কবার খুব লম্বা হলে, আপনি সম্ভবত দুর্ঘটনাক্রমে এটির আকার পরিবর্তন করেছেন। এটিকে সঙ্কুচিত করতে, প্রথমে নিশ্চিত করুন যে এটি আনলক করা আছে (এটিতে ডান-ক্লিক করুন এবং নিশ্চিত করুন যে টাস্কবার লকটি আনচেক করা আছে)।

আপনার মাউস কার্সার টাস্কবারের শীর্ষে নিয়ে যান। আপনি একটি তীর কার্সার উপস্থিত দেখতে পাবেন। টাস্কবার ছোট করতে ক্লিক করুন এবং টেনে আনুন। আপনার কাজ শেষ হয়ে গেলে টাস্কবার লক করতে ভুলবেন না।

7 উইন্ডোজ হতাশা আপনি দ্রুত ঠিক করতে পারেন

লুকানো টাস্কবার

যদি আপনার টাস্কবার লুকানো থাকে এবং শুধুমাত্র তখনই প্রদর্শিত হয় যখন আপনি এটিতে আপনার কার্সার নিয়ে যান, আপনি এটিকে নিজেকে লুকানো থেকে আটকাতে পারেন। টাস্কবারে ডান-ক্লিক করুন, সম্পত্তি নির্বাচন করুন , এবং টাস্কবার স্বয়ং-লুকান আনচেক করুন চেকবক্স।

7 উইন্ডোজ হতাশা আপনি দ্রুত ঠিক করতে পারেন

আপনি যদি টাস্কবারটি স্বয়ংক্রিয়ভাবে নিজেকে লুকিয়ে রাখতে চান যাতে এটি আপনাকে বিভ্রান্ত না করে, আপনি পরিবর্তে টাস্কবার স্বয়ংক্রিয়ভাবে লুকান সক্ষম করতে পারেন এখান থেকে বিকল্প।

একটি হারিয়ে যাওয়া জানালা উদ্ধার করুন

অ্যাপ্লিকেশন উইন্ডোগুলি কখনও কখনও পর্দা থেকে পালাতে পরিচালনা করে। আপনি একটি উইন্ডোর অংশ দেখতে পারেন কিন্তু এটির শিরোনাম বারটি ধরতে এবং এটিকে স্ক্রিনে টেনে আনতে অক্ষম হতে পারেন, অথবা আপনি উইন্ডোটির কোনও অংশ দেখতে নাও পেতে পারেন৷

একটি হারানো উইন্ডো উদ্ধার করতে, এটিকে আপনার স্ক্রিনের দৃশ্যমান এলাকায় ফিরিয়ে আনতে, Shift কী ধরে রাখুন, আপনার টাস্কবারের আইকনে ডান-ক্লিক করুন এবং সরান ক্লিক করুন বিকল্প আপনার কীবোর্ডের তীর কীগুলি টিপুন উইন্ডোটি চারপাশে সরাতে, এটিকে আপনার স্ক্রিনের দৃশ্যমান এলাকার দিকে ফিরিয়ে নিয়ে যান৷

7 উইন্ডোজ হতাশা আপনি দ্রুত ঠিক করতে পারেন

পপআপ টিপস নিষ্ক্রিয় করুন

অনেক উইন্ডোজ প্রোগ্রাম "বেলুন" স্টাইলের টিপস ব্যবহার করে যা আপনার বিজ্ঞপ্তি এলাকা থেকে পপ আপ হয় (আপনার সিস্টেম ট্রে নামেও পরিচিত)। আপনি যদি এই বেলুন টিপসগুলির কোনটি দেখতে না চান তবে আপনি সেগুলি সম্পূর্ণরূপে অক্ষম করতে পারেন৷ এটি সেই প্রোগ্রামগুলিকে প্রভাবিত করবে না যেগুলি তাদের নিজস্ব টিপস প্রয়োগ করে, শুধুমাত্র যেগুলি Windows এর সাথে অন্তর্ভুক্ত বেলুন-স্টাইল টিপস ব্যবহার করে৷

আপনি যদি কোনও টিপস দেখতে না চান তবে আপনাকে রেজিস্ট্রিতে সেগুলি অক্ষম করতে হবে। উইন্ডোজ কী টিপুন, regedit টাইপ করুন , এবং এন্টার টিপুন। রেজিস্ট্রি এডিটরে নিম্নলিখিত কীটি ব্রাউজ করুন:

HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Explorer\Advanced

ডান ফলকে ডান-ক্লিক করুন, নতুন-এ নির্দেশ করুন , এবং DWORD মান নির্বাচন করুন

7 উইন্ডোজ হতাশা আপনি দ্রুত ঠিক করতে পারেন

DWORD মানের নাম দিন EnableBalloonTips . এটিতে ডাবল ক্লিক করুন এবং 0 এর একটি মান লিখুন .

7 উইন্ডোজ হতাশা আপনি দ্রুত ঠিক করতে পারেন

উইন্ডোজ থেকে লগ আউট করুন বা আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। আপনি যখন আবার লগ ইন করবেন তখন আপনার পরিবর্তনগুলি কার্যকর হবে৷

অ্যাকশন সেন্টার বিজ্ঞপ্তি নিষ্ক্রিয় করুন

Windows এর সাথে অন্তর্ভুক্ত অ্যাকশন সেন্টার বিভিন্ন ধরনের বার্তা প্রদান করে, যার মধ্যে উপলব্ধ Windows আপডেট, আপনার ফায়ারওয়াল এবং আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ইনস্টল করা আছে কিনা। এছাড়াও এমন বার্তা রয়েছে যা আপনাকে নিয়মিত ব্যাকআপ চালানোর জন্য এবং ক্র্যাশ বা হিমায়িত হওয়ার সময় Windows বা আপনার অ্যাপ্লিকেশনগুলির সমস্যা সমাধানের জন্য অনুরোধ করে৷

আপনি যদি এই বার্তাগুলি দেখতে না চান তবে আপনি সমস্ত অ্যাকশন সেন্টার বিজ্ঞপ্তি সম্পূর্ণরূপে অক্ষম করতে পারেন৷ প্রথমে, আপনার সিস্টেম ট্রেতে পতাকা-আকৃতির আইকনে ক্লিক করে এবং ওপেন অ্যাকশন সেন্টার নির্বাচন করে অ্যাকশন সেন্টার খুলুন। . অ্যাকশন সেন্টার সেটিংস পরিবর্তন করুন ক্লিক করুন সাইডবারে বিকল্প এবং আপনি যে সমস্ত ধরণের বিজ্ঞপ্তি পেতে চান না সেগুলি আনচেক করুন৷

7 উইন্ডোজ হতাশা আপনি দ্রুত ঠিক করতে পারেন

আপনি যদি এখনও অন্যান্য বিরক্তিকর ডেস্কটপ বিজ্ঞপ্তিগুলির সম্মুখীন হন, তাহলে 5টি বিভ্রান্তিকর ডেস্কটপ বিজ্ঞপ্তি এবং কীভাবে সেগুলি বন্ধ করবেন তা পড়ুন৷

লুকানো বিজ্ঞপ্তি এলাকা আইকন পুনরুদ্ধার করুন

উইন্ডোজ নোটিফিকেশন এলাকাটি একসময় দীর্ঘ-চলমান অ্যাপ্লিকেশন এবং সিস্টেম আইকনগুলির জন্য একটি সহজ জায়গা ছিল। যাইহোক, এটি এত বেশি প্রোগ্রাম দ্বারা অপব্যবহার করা হয়েছে যে এখানে প্রদর্শিত আইকনগুলিকে লুকানোর এবং দেখানোর একাধিক উপায় রয়েছে৷ একটি আইকন লুকানো থাকলে, আপনি সাধারণত ছোট তীর আইকনের পিছনে লুকানো দেখতে পাবেন।

যাইহোক, সিস্টেম আইকন দুটি উপায়ে লুকানো যেতে পারে। একটি সিস্টেম আইকন - যেমন ভলিউম, পাওয়ার, বা Wi-Fi আইকন - তীরের পিছনে লুকানো বা সম্পূর্ণরূপে অক্ষম করা যেতে পারে৷ আপনার সিস্টেম ট্রেতে কোন আইকনগুলি প্রদর্শিত হবে তা নিয়ন্ত্রণ করতে, টাস্কবারে ডান-ক্লিক করুন, বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন , এবং কাস্টমাইজ করুন ক্লিক করুন বিজ্ঞপ্তি এর অধীনে বোতাম এলাকা।

কোন আইকনগুলি প্রদর্শিত হবে তা নিয়ন্ত্রণ করতে এখানে বিকল্পগুলি ব্যবহার করুন৷ আপনি সিস্টেম আইকন চালু বা বন্ধ লিঙ্কে ক্লিক করে সিস্টেম আইকন সক্রিয় বা নিষ্ক্রিয় করতে পারেন। আমরা অতীতে আপনার সিস্টেম ট্রে আইকনগুলি পরিচালনা এবং পরিপাটি করা কভার করেছি – আরও বিশদ বিবরণ এবং কৌশলগুলির জন্য নিবন্ধটি দেখুন৷

7 উইন্ডোজ হতাশা আপনি দ্রুত ঠিক করতে পারেন

উইন্ডোজ ব্যবহার করার সময় আপনি কি অন্য কোন সাধারণ হতাশার মধ্যে পড়েছেন? একটি মন্তব্য করুন এবং আপনি খুঁজে পেয়েছেন যে কোনো সমাধান শেয়ার করুন!

ইমেজ ক্রেডিট:Shatterstock এর মাধ্যমে হতাশ মানুষ এবং কম্পিউটার


  1. FIX:Windows 11 স্টার্ট মেনু বা টাস্কবার অনুপস্থিত বা প্রতিক্রিয়াশীল নয়৷

  2. উইন্ডোজ 11 এ ঘড়ির সময় ভুল? আপনি কিভাবে এটি ঠিক করতে পারেন তা এখানে…

  3. উইন্ডোজ 10 টাস্কবার সমস্যাগুলি ঠিক করার উপায়

  4. আপনি কি জানেন যে আপনি Windows 7-এ আপনার বিকৃত SD কার্ড ঠিক করতে পারবেন!