কম্পিউটার

আপনি কি জানেন যে আপনি উইন্ডোজ 10 টাস্কবারে ফাইলগুলি পিন করতে পারেন?

আপনি সম্ভবত প্রায়শই উইন্ডোজ টাস্কবারের সাথে ইন্টারঅ্যাক্ট করেন, যা এটিকে আপনার প্রয়োজন অনুসারে কাস্টমাইজ করার উপযুক্ত করে তোলে। সঠিক রঙ এবং সিস্টেম ট্রে আইকন সহ লঞ্চ করার জন্য প্রস্তুত সঠিক অ্যাপ থাকা, আপনার কম্পিউটারকে এত ব্যক্তিগত করে তোলে তার একটি অংশ৷

আপনি টাস্কবারে যেকোনো অ্যাপ পিন করতে পারলেও, উইন্ডোজ সাধারণত আপনাকে ফাইল পিন করতে দেয় না। তবে আপনি এটিকে কিছুটা সমাধান দিয়ে ঠিক করতে পারেন।

প্রথমে, আপনি ফাইল এক্সপ্লোরার ব্যবহার করে যে ফাইলটি পিন করতে চান সেটি ব্রাউজ করুন। দেখুন নির্বাচন করুন৷ উপরে ট্যাব করুন এবং নিশ্চিত করুন ফাইলের নাম এক্সটেনশন আমি পরীক্ষা করে দেখেছি. তারপরে, ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং পুনঃনামকরণ করুন এটি তার এক্সটেনশনকে .EXE এ পরিবর্তন করতে . পরের জন্য মূল ফাইল এক্সটেনশন মনে রাখবেন -- যেমন .DOCX একটি শব্দ নথির জন্য। আপনি একটি সতর্ক সংলাপ দেখতে পাবেন -- হ্যাঁ ক্লিক করুন এটা মেনে নিতে।

আপনি কি জানেন যে আপনি উইন্ডোজ 10 টাস্কবারে ফাইলগুলি পিন করতে পারেন?

এটি হয়ে গেলে, ফাইলটি ফাইল এক্সপ্লোরার উইন্ডো থেকে আপনার টাস্কবারে টেনে আনুন এবং এটি পিন হয়ে যাবে। ফাইলটির আসল ফোল্ডারে ফিরে যান এবং পুনঃনামকরণ ব্যবহার করে মূল এক্সটেনশনটি পুনরুদ্ধার করুন৷ আবার হ্যাঁ ক্লিক করুন৷ আরও একবার সতর্কতা গ্রহণ করতে।

এখন, টাস্কবারে আপনি এইমাত্র পিন করা আইকনে ডান-ক্লিক করুন। ফলস্বরূপ পপ-আপে ফাইলের নামে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন৷ . ফলস্বরূপ উইন্ডোতে, শর্টকাট নির্বাচন করুন৷ ট্যাব করুন এবং লক্ষ্য সনাক্ত করুন ক্ষেত্র ভিতরে পাঠ্যের শেষে, .EXE থেকে ফাইল এক্সটেনশন পরিবর্তন করুন৷ আসল এক্সটেনশনে।

আপনি কি জানেন যে আপনি উইন্ডোজ 10 টাস্কবারে ফাইলগুলি পিন করতে পারেন?

অবশেষে, ঠিক আছে ক্লিক করুন এবং আপনি সব প্রস্তুত. টাস্কবারে আপনার করা শর্টকাটটি এখন আপনি Windows Explorer রিস্টার্ট করলেই আপনার ফাইল খুলবে। টাস্ক ম্যানেজার ব্যবহার করে বা লগ আউট করে আবার লগ ইন করুন।

যেহেতু ডিফল্ট আইকনটি বেশ কুশ্রী, আপনি এটি পরিবর্তন করতে চাইতে পারেন। এটি করতে, নতুন টাস্কবার আইকনে ডান-ক্লিক করুন, তারপর প্রোগ্রামের নামটিতে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি বেছে নিন আবার শর্টকাট নির্বাচন করুন ট্যাব টিপুন এবং আইকন পরিবর্তন করুন টিপুন বোতাম আপনি তালিকা থেকে একটি আইকন নির্বাচন করতে পারেন বা আপনার নিজস্ব একটি চয়ন করতে পারেন৷

এই ধরনের আরও কৌশলের জন্য, আপনার টাস্কবার কাস্টমাইজ করার সম্পূর্ণ নির্দেশিকা দেখুন।

আপনার কি একটি প্রিয় ফাইল আছে যা আপনি আপনার টাস্কবারে পিন করে রাখেন? এই মুহূর্তে আপনার টাস্কবারে কোন প্রোগ্রাম বসে আছে? মন্তব্যে আমাদের সাথে শেয়ার করুন!


  1. Windows 10 মাইগ্রেশন:আপনার যা জানা দরকার

  2. আপনি কিভাবে Windows 10 ফোল্ডার এবং ফাইলের মালিকানা নিতে পারেন

  3. আপনি কিভাবে Android-এ অ্যাপ ফাইল (Apks) আর্কাইভ করতে পারেন?

  4. আপনি কি জানেন যে আপনি Windows 7-এ আপনার বিকৃত SD কার্ড ঠিক করতে পারবেন!