কম্পিউটার

ঠিক করুন:টাস্কবার উইন্ডোজ 10 এ লুকিয়ে নেই

উইন্ডোজ টাস্কবার হল UI এর সবচেয়ে দরকারী অংশগুলির মধ্যে একটি যা আমরা ব্যবহার করছি। যখন টাস্কবারের কথা আসে তখন আমাদের মধ্যে অনেকেই সেটিংস নিয়ে ঘুরপাক খায়নি। যাইহোক, ঘটনাটি রয়ে গেছে যে আপনি টাস্কবারটিকে স্বয়ংক্রিয়ভাবে লুকাতে পারেন এবং এটি এমন কিছু যা আপনি করতে চাইতে পারেন যদি আপনি অগোছালো চেহারা পছন্দ করেন। টাস্কবার ব্যতীত, সম্ভবত আপনি ডেস্কটপের অফার করার জন্য অতিরিক্ত স্থান পছন্দ করবেন।

Windows 10 টাস্কবার লুকানোর বৈশিষ্ট্যটি অফার করছে এবং সেটিংস> ব্যক্তিগতকরণ> টাস্কবারে গিয়ে এটি পাওয়া যাবে। এখানে আপনি একটি বিকল্প পাবেন যা আপনাকে “ডেস্কটপ মোডে টাস্কবার স্বয়ংক্রিয়ভাবে লুকাতে দেয় ” এবং অন্যটিতে লেখা আছে “ট্যাবলেট মোডে টাস্কবার স্বয়ংক্রিয়ভাবে লুকান .”

ঠিক করুন:টাস্কবার উইন্ডোজ 10 এ লুকিয়ে নেই

আপনি যদি ট্যাবলেট মোডে স্যুইচ করে Windows 10 ডিভাইসটিকে ট্যাবলেট হিসাবে ব্যবহার করেন তবে আপনি দ্বিতীয় বিকল্পটি বেছে নিতে পারেন। অন্যদিকে, ডেস্কটপ মোডে থাকাকালীন টাস্কবার স্বয়ংক্রিয়ভাবে লুকিয়ে রাখতে চাইলে আপনি প্রথম বিকল্পটি নির্বাচন করতে পারেন।

হাইড টাস্কবার ফিচারটি সক্রিয় করার পর একজনের উপর মাউস ঘোরালে টাস্কবারটি আনতে পারে এবং এই বৈশিষ্ট্যটি এখন পর্যন্ত আমার জন্য ত্রুটিহীনভাবে কাজ করেছে। সম্প্রতি আমি একটি পর্যবেক্ষণ করেছি যে টাস্কবার লুকিয়ে রাখতে অস্বীকার করেছে!

Windows 10-এ টাস্কবার লুকিয়ে নেই

যদি এটি আপনার সাথে প্রথমে ঘটে থাকে, অনুগ্রহ করে চেক করুন যে কোনো অ্যাপ আইকন ফ্ল্যাশ করছে কিনা, যদি হ্যাঁ অ্যাপটি সম্পূর্ণভাবে বন্ধ করুন। ব্যাকগ্রাউন্ডে চলমান অ্যাপের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। যাইহোক, আমার ক্ষেত্রে, সমস্যাটি রয়ে গেছে এবং আরও সমস্যা সমাধানের প্রয়োজন।

আপনি যদি আপনার Windows 10 পিসিতে টাস্কবার লুকিয়ে না থাকার সমস্যার মুখোমুখি হন, তাহলে এখানে কয়েকটি জিনিস রয়েছে যা আপনি চেষ্টা করতে পারেন:

1] এক্সপ্লোরার পুনরায় চালু করুন

Windows টাস্ক ম্যানেজার খুলুন , “Windows Explorer নামে প্রক্রিয়াটিকে চিহ্নিত করুন ” এবং একইটিতে ডান-ক্লিক করুন এবং তারপরে পুনঃসূচনা করুন এ ক্লিক করুন এবং নিশ্চিত করুন যে explorer.exe প্রক্রিয়া পুনরায় চালু হয়েছে।

ঠিক করুন:টাস্কবার উইন্ডোজ 10 এ লুকিয়ে নেই

উপরের ধাপটি নিশ্চিত করে যে উইন্ডোজ এক্সপ্লোরারের সমস্ত ডুপ্লিকেট ইন্সট্যান্স মেরে ফেলা হয়েছে এবং এর মধ্যেই।

2] টাস্কবার সেটিং পরিবর্তন করুন

তবুও আরেকটি অসঙ্গতি আমি লক্ষ্য করেছি যে ব্যাকগ্রাউন্ড অ্যাপগুলি টাস্কবারকে লুকিয়ে রাখতে বাধা দেয়। তাই টাস্কবারে কোন আইকন দেখাতে হবে তা সেট করুন। এই কারণেই আমি ব্যক্তিগতভাবে আপনাকে সেটিংস-এ যাওয়ার পরামর্শ দেব৷> ব্যক্তিগতকরণ> টাস্কবারে ক্লিক করুন এবং “টাস্কবারে কোন আইকন প্রদর্শিত হবে-এ ক্লিক করুন " এর পরে আমরা আপনাকে “সর্বদা বিজ্ঞপ্তি এলাকায় সমস্ত আইকন দেখান বেছে নেওয়ার পরামর্শ দিই৷ " এই বিকল্পটি সক্রিয় করার মাধ্যমে, আপনি খুব সহজে সমস্যা সৃষ্টিকারীকে শূন্য করতে সক্ষম হবেন এবং টাস্কবার থেকে এটি সরিয়ে ফেলতে পারবেন।

3] বিজ্ঞপ্তি সেটিং পরিবর্তন করুন

যদি এটি আপনার জন্য কাজ না করে, আবার সেটিংস> সিস্টেম> বিজ্ঞপ্তি এবং ক্রিয়াগুলিতে যান। এখান থেকে “অ্যাপ এবং অন্যান্য প্রেরকদের থেকে বিজ্ঞপ্তি পান টগল অফ করুন৷ ” – অন্যথায় তালিকা থেকে পৃথক প্রোগ্রাম বন্ধ করার চেষ্টা করুন।

ঠিক করুন:টাস্কবার উইন্ডোজ 10 এ লুকিয়ে নেই

মূল কথা হল আপনি বিভিন্ন উপায়ে টাস্কবার লুকিয়ে রাখতে পারেন এবং সর্বশেষ উইন্ডোজ সংস্করণ আপনাকে বিজ্ঞপ্তিগুলি কীভাবে পরিচালনা করা যায় তার উপর আরও ভাল নিয়ন্ত্রণ দেয়৷

4] টাস্কবারে আইকন দেখানো বন্ধ করুন

এটি কিছু ডেস্কটপ সফ্টওয়্যারও হতে পারে৷ যা প্রোগ্রামাটিকভাবে টাস্কবারকে দৃশ্যমান করে তুলতে পারে। কোন থার্ড-পার্টি সফ্টওয়্যার এটি প্রতিরোধ করছে কিনা দেখুন। যদি তাই হয়, টাস্কবারে উপস্থিত হওয়া থেকে এই আইকনটিকে অক্ষম করুন। এই ধরনের সমস্যাযুক্ত টাস্কবার আইকনগুলির জন্য বিজ্ঞপ্তি দেখানো অক্ষম করুন৷

5] ক্লিন বুট স্টেটে সমস্যা সমাধান করুন

যদি কিছুই সাহায্য না করে, দেখুন এটি ক্লিন বুট স্টেটে ঘটে কিনা। যদি তা না হয়, তাহলে আপনাকে ম্যানুয়ালি সমস্যা সমাধান করতে হবে এবং আপত্তিকর প্রক্রিয়া সনাক্ত করতে হতে পারে যার ফলে টাস্কবার স্বয়ংক্রিয়ভাবে লুকাচ্ছে না। যদি এটি ক্লিন বুট স্টেটেও হয় , আপনার সিস্টেম ইমেজ মেরামত করতে আপনাকে DISM চালাতে হতে পারে। এটি করার সবচেয়ে সহজ উপায় হল আমাদের ফ্রিওয়্যার ফিক্সউইন ডাউনলোড করা এবং রিপেয়ার উইন্ডোজ সিস্টেম ইমেজ-এ ক্লিক করা। বোতাম।

মনে রাখবেন যে Windows ট্যাবলেট পিসিগুলিতে টাস্কবারের স্বয়ংক্রিয়-লুকানো সমর্থিত নয় যেখানে কোন কীবোর্ড বা মাউস ছাড়াই শুধুমাত্র স্পর্শ বা পেন স্ক্রীন ইনপুট ব্যবহার করা হচ্ছে৷

অটো-লুকান টাস্কবার বৈশিষ্ট্য টাস্কবার এবং স্টার্ট বোতাম লুকাবে। আপনি যদি শুধুমাত্র টাস্কবার লুকাতে চান, স্টার্ট বোতাম নয়, তাহলে আমাদের ফ্রিওয়্যার ব্যবহার করুন টাস্কবার লুকান . এটি আপনাকে একটি হটকি দিয়ে টাস্কবার লুকাতে বা দেখাতে দেয়৷

সম্পর্কিত পড়া :Windows 10 এ টাস্কবার অদৃশ্য হয়ে গেছে।

ঠিক করুন:টাস্কবার উইন্ডোজ 10 এ লুকিয়ে নেই
  1. Windows 10 টাস্কবার ফ্লিকারিং ঠিক করুন

  2. কিভাবে Windows 11 টাস্কবার কাজ করছে না ঠিক করবেন

  3. টাস্কবার ঠিক করুন কাজ করছে না ডান ক্লিক করুন

  4. কিভাবে উইন্ডোজ 10 টাস্কবার লুকিয়ে নেই ঠিক করবেন?