কম্পিউটার

আপনি শুধু আপনার ল্যাপটপে জল বা কফি ছিটিয়েছেন - আপনার যা করা উচিত তা এখানে

ঠিক আছে, আসুন একটি গভীর শ্বাস নেওয়া যাক এবং প্রথমে জরুরি অবস্থা মোকাবেলা করি। যেকোনো জরুরি অবস্থার জন্য আমাদের এক বা দুই মুহূর্ত সময় নিতে হবে এবং পরিস্থিতি মূল্যায়ন করতে হবে। এইভাবে আমরা শুধু প্রতিক্রিয়া করছি না, আমরা উদ্দেশ্য নিয়ে কাজ করছি। সাধারণত, এটি দীর্ঘমেয়াদে আরও ভাল কাজ করে। জরুরী পরিস্থিতিতে সময় মূল্যবান, তবে যুক্তিযুক্ত চিন্তাভাবনাও তাই এবং এর জন্যই আপনি এখানে এসেছেন, তাই না?

তাই আরেকটি শান্ত শ্বাস নিন এবং নিম্নলিখিত প্রশ্নের উত্তর দিন। তারা আপনাকে পরবর্তীতে কী করতে হবে তা নির্ধারণ করতে সহায়তা করবে৷

আপনি কি এখনও আপনার ল্যাপটপের মনিটরে জিনিস দেখতে পাচ্ছেন? নাকি সেখানে আগুন, স্ফুলিঙ্গ এবং ধোঁয়া আছে?

শান্ত থাকুন এবং এই নিবন্ধটি পড়া চালিয়ে যান। এটা হবে আপনাকে সাহায্য করুন।

আগুন, স্পার্ক এবং ধোঁয়া আছে!

  1. ছিদ্র বন্ধ করুন। এটির উপর যা কিছু ছিটছে তা আরও ছড়িয়ে পড়া বন্ধ করুন। এর অর্থ যদি ল্যাপটপ থেকে আপনার জল বা কফির কাপ দূরে ফেলে দেওয়া হয় তবে তা করুন এবং পরে সেই জগাখিচুড়ি সম্পর্কে চিন্তা করুন। এই জগাখিচুড়ি আপনার ক্ষতি করবে না.
  2. আপনার ল্যাপটপের পাওয়ার কেটে দিন . দেয়াল থেকে আপনার ল্যাপটপের পাওয়ার কর্ড এবং নেটওয়ার্ক কেবলটি আনপ্লাগ করুন। ল্যাপটপ থেকে অন্য কোনও তারগুলি সরিয়ে ফেলবেন না। এটি করার চেষ্টা করলে আপনার জন্য বৈদ্যুতিক শক হতে পারে।
  3. সহায়তার জন্য কল করুন৷
    1. প্রথম , চিৎকার করুন ফায়ার, ফায়ার, ফায়ার ! এটি আপনার আশেপাশের লোকেদের সতর্ক করে যে আগুন লেগেছে যাতে তারা নিরাপদে বিল্ডিং ছেড়ে যেতে পারে।
    2. দ্বিতীয় , 911 বা ফায়ার ডিপার্টমেন্টে কল করুন। আপনি কে, আপনি কোথায় আছেন এবং আগুনের প্রকৃতি তাদের বলতে প্রস্তুত থাকুন।
    3. তৃতীয় , বৈদ্যুতিক আগুনের জন্য C রেট দেওয়া অগ্নি নির্বাপক যন্ত্র দিয়ে আগুন নেভানোর চেষ্টা করুন।
আপনি শুধু আপনার ল্যাপটপে জল বা কফি ছিটিয়েছেন - আপনার যা করা উচিত তা এখানে

আপনার যদি সি-রেটেড অগ্নি নির্বাপক যন্ত্র না থাকে তবে আপনি বেকিং সোডা ব্যবহার করে দেখতে পারেন। বেকিং সোডা, উত্তপ্ত হলে CO2 ছেড়ে দেয়। এটি আগুন থেকে অক্সিজেনকে দূরে নিয়ে যায় এবং এটিকে দমিয়ে দেয়। জল বা তরল ব্যবহার করবেন না। আপনার যথাসাধ্য চেষ্টা করুন, কিন্তু সময় নষ্ট করবেন না।

গেট আউট৷৷ আপনি আগুন নেভান বা না লাগান, বিল্ডিং থেকে বেরিয়ে যান। ল্যাপটপগুলি অনেক রাসায়নিক এবং ধাতু দিয়ে তৈরি যা পোড়ানোর সময় খারাপ হতে পারে। নায়ক হওয়ার চেষ্টা করবেন না।

কোন আগুন, স্পার্ক বা ধোঁয়া নেই৷

ভাল. শান্ত থাকো. অনেক ল্যাপটপ এই দিন তাদের কীবোর্ড জল-প্রতিরোধের একটি ডিগ্রী আছে, কারণ এই ক্ষেত্রে হতে পারে সম্ভাবনা আছে. তবুও, আপনি যদি আপনার ল্যাপটপ সংরক্ষণ করতে চান তবে আপনাকে দ্রুত কাজ করতে হবে। প্রথম দুটি ধাপ এখানে উপরের মত একই:

  1. ছিদ্র বন্ধ করুন। আরও তরল যোগ করা জিনিসগুলিকে আরও ভাল করে তুলবে না।
  2. আপনার ল্যাপটপের পাওয়ার কেটে দিন . ল্যাপটপ এবং নেটওয়ার্ক কেবল দেয়াল থেকে আনপ্লাগ করুন . এখন, ল্যাপটপ থেকে পাওয়ার তারের সংযোগ বিচ্ছিন্ন করুন। এটি করার সময় সতর্কতা অবলম্বন করুন. কিছু শক্তির উত্সগুলিতে ক্যাপাসিটর রয়েছে যা এখনও চার্জ সংরক্ষণ করতে পারে এবং আপনি যদি এটি ভেজা হাতে স্পর্শ করেন তবে আপনাকে একটি খারাপ শক দেবে।
  3. ল্যাপটপটি ঘুরিয়ে দিন এবং ব্যাটারি সরান৷৷ এটি ল্যাপটপের সমস্ত শক্তি কেটে দেয়। ইলেকট্রনিক্স এবং জল একসাথে এতটা কঠিন সময় নেই যতটা তারা করে যখন তাদের মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হয়। ল্যাপটপ চালু করা আপনার ল্যাপটপের তরল নিষ্কাশন করতে সাহায্য করবে।
  4. পালন করুন। ল্যাপটপের সাথে ভালো সময় কিছু করবেন না, হতে পারে 30 মিনিট বা তার বেশি। আমি এটা বলছি তখনই যদি ল্যাপটপে এমন কিছু জ্বলে যা আগুনে পরিণত হতে পারে৷ যদি এটি আগুনে পরিণত হয়, সাহায্যের জন্য কল করুন এবং গেট আউট , ঠিক যেমনটি এই নিবন্ধের শুরুতে বলেছে। আপনি যদি আপনার ল্যাপটপের কাছে একটি তীব্র গন্ধ লক্ষ্য করেন, তাহলে আপনার ল্যাপটপে একটি শর্ট সার্কিট থাকতে পারে এবং আপনি এটিকে আগুনে পরিণত করতে চান না। আপনি যদি কখনও কিছু শর্ট-সার্কিট করে থাকেন তবে আপনি বুঝতে পারবেন যে ওজোনের গন্ধটি খুব ভাল। এটা আমাদের geeks ইউনিকর্ন কান্নার গন্ধ.

এই পদক্ষেপগুলি হল জরুরী পদক্ষেপ। এই পদক্ষেপগুলি অনুসরণ করে, আপনি হতে পারেন৷ আপনার ল্যাপটপ সংরক্ষণ করেছেন, আগুন প্রতিরোধ করেছেন এবং নিজের ক্ষতি প্রতিরোধ করেছেন। এখানে আসলেই গুরুত্বপূর্ণ - আপনার নিরাপত্তা . ল্যাপটপগুলি আমরা প্রতিস্থাপন করতে পারি, আপনাকে প্রতিস্থাপন করতে অনেক বেশি কাগজপত্রের প্রয়োজন হয় এবং একটি নিয়োগের প্রচারণা জড়িত৷

এখন কি?

ধরে নিচ্ছি যে ফায়ার ডিপার্টমেন্টের বাইরে আসতে হবে না, এবং আপনার ল্যাপটপে কিছু অবশিষ্ট আছে, আমরা ল্যাপটপটি এখনও ব্যবহারযোগ্য কিনা তা দেখতে পুনরুদ্ধার করার চেষ্টা করতে পারি। যদি তা না হয়, তাহলে আমরা ডেটা পুনরুদ্ধার করতে এটি থেকে অংশগুলি উদ্ধার করার চেষ্টা করতে পারি, অথবা আমাদের পরবর্তী ল্যাপটপের জন্য কিছু দরকারী RAM থাকতে পারে, হয়তো অন্যান্য মজাদার ইলেকট্রনিক্স প্রকল্পগুলিতে কিট-ব্যাশ করার জন্য স্ক্রিন এবং বৈদ্যুতিক উপাদানগুলির মতো আরও কিছু জিনিস সংরক্ষণ করা যেতে পারে৷

টিনা শুধু একটি পুরানো ল্যাপটপ নিষ্পত্তি কিভাবে একটি চমৎকার নিবন্ধ লিখেছেন. আপনি যদি আপনার ল্যাপটপ থেকে আপনার হার্ড ড্রাইভ এবং RAM এর মতো উপাদানগুলি কীভাবে সরাতে হয় সে সম্পর্কে আরও বিশদ খুঁজছেন, আমি ম্যাট স্মিথের পরামর্শ দিচ্ছি কীভাবে আপনার ল্যাপটপকে একটি ফ্ল্যাশে আপগ্রেড করবেন:একটি নতুন হার্ড ড্রাইভ যুক্ত করুন এবং RAM বাড়ান৷

The 3 D's

যদি আপনি ভাগ্যবান, এটা শুধু একটি জল ছিটকে ছিল. অথবা অন্তত অন্য কোনো পানীয় যেগুলোতে চিনি বা চিনির বিকল্প নেই। চিনিযুক্ত জিনিস শুকিয়ে গেলে বাজে আঠালো হয়ে যায়, আপনি নিঃসন্দেহে জানেন।

  1. ড্রেন। ল্যাপটপ থেকে যতটা সম্ভব তরল নিষ্কাশন করুন। এটি সাধারণত এটিকে উল্টে ফেলার সাথে জড়িত থাকে যেমন আমরা উপরের একটি ধাপে করেছি, তবে আমরা এটিকে এমন জায়গায় নিষ্কাশন করতে চাই যেখানে কিছুই আর ফোঁটাচ্ছে না।
  2. ড্যাব। একটি সুপার শোষক আর্দ্র-কিন্তু সম্পূর্ণরূপে-মেটে-আউট স্পঞ্জ বা কাপড় ব্যবহার করে, ল্যাপটপের বাইরের পৃষ্ঠকে ব্যাপকভাবে ড্যাব করুন। বিশ্বাস করুন বা না করুন, শাম-ওয়াও সত্যিই এটির জন্য খুব ভাল কাজ করে, অভিজ্ঞ লোকটি বলেছিলেন। ড্যাবারটি ধুয়ে ফেলতে থাকুন এবং ড্যাব করতে থাকুন। ল্যাপটপ থেকে সমস্ত জল বা চিনিযুক্ত জিনিসপত্র বন্ধ করুন। সমস্ত কী, বোতাম এবং পোর্টগুলির মধ্যে এবং এর মধ্যে আলতোভাবে টিপুন৷ আপনি পোর্ট এবং ভেন্টের জন্য একটি Q-টিপ ব্যবহার করতে চাইতে পারেন। আপনি যদি আপনার ল্যাপটপ থেকে অ্যাক্সেস প্যানেলগুলি সরিয়ে নিতে স্বাচ্ছন্দ্য বোধ করেন তবে এগিয়ে যান এবং এটি করুন এবং সেই অঞ্চলগুলিতে যে কোনও আর্দ্রতা অপসারণ করতে আপনার ড্যাবার ব্যবহার করুন৷ আপনি হার্ড ড্রাইভ এবং RAM অপসারণ এবং কোন আর্দ্রতা জন্য তাদের সংযোগ চেক যতদূর যেতে পারে. আমি কারও জন্য সম্পূর্ণ ল্যাপটপ আলাদা করে নেওয়ার পরামর্শ দিই না, কারণ এটি বেশ একটি উদ্যোগ। এছাড়াও, আপনি যদি জানেন যে কীভাবে আপনার ল্যাপটপটিকে সম্পূর্ণ আলাদা করে আবার একসাথে রাখতে হয়, তাহলে এই নিবন্ধটি সম্ভবত আপনার জন্য কিছুটা অপেশাদার দিক থেকে।
আপনি শুধু আপনার ল্যাপটপে জল বা কফি ছিটিয়েছেন - আপনার যা করা উচিত তা এখানে

আপনি যদি হার্ড ড্রাইভ, র‌্যাম বা ল্যাপটপ সরিয়ে ফেলার সিদ্ধান্ত নেন, তাহলে শর্করার অবশিষ্টাংশের সামান্য দাগ একটি Q-টিপ দিয়ে পরিষ্কার করা যেতে পারে যা খাঁটি রাবিং অ্যালকোহল দিয়ে সবেমাত্র আর্দ্র, রাসায়নিকভাবে 99% বিশুদ্ধ আইসোপ্রোপাইল অ্যালকোহল নামে পরিচিত। . যদি এটি আপনার ওষুধের দোকানের তাকগুলিতে না থাকে তবে ফার্মাসিস্টকে জিজ্ঞাসা করুন। আপনি যদি আপনার ওষুধের দোকানে এটি খুঁজে না পান তবে আপনি এটি অনলাইনে পেতে পারেন৷

অ্যালকোহল ঘষার বিষয়ে চমৎকার জিনিস হল যে এটি পরিষ্কার হবে এবং প্রায় সঙ্গে সঙ্গে বাষ্পীভূত হবে, তাই আপনি ছোট নুক এবং ক্র্যানি বা ধাতব পরিচিতিতে আর আর্দ্রতা প্রবর্তন করছেন না।

একবার আপনি যতটা সম্ভব আর্দ্রতা সরিয়ে ফেললে, আপনি যা করতে পারেন তা হল এটি শুকানো . ব্যাটারি আবার ভিতরে রাখবেন না। পাওয়ার বা অন্য কোন কর্ড আবার ভিতরে রাখবেন না। শুধু শুকাতে দিন, যত লম্বা হবে তত ভাল। আপনি হয় বাতাসের তাপমাত্রা বৃদ্ধি করে, বাতাসের প্রবাহ বৃদ্ধি করে বা আর্দ্রতা শোষণে সহায়তা করে এমন ডেসিক্যান্ট ব্যবহার করে শুকানোর প্রক্রিয়াটিকে কিছুটা দ্রুত করতে পারেন।

বাতাসের তাপমাত্রা বাড়ানো কয়েকটি উপায়ে করা যেতে পারে। একটি হল একটি ব্লো ড্রায়ার ব্যবহার করা যাতে সর্বনিম্ন তাপ সেটিং সম্ভব। ল্যাপটপ গলে যাওয়া রোধ করার জন্য আপনি এটি করার সময় ল্যাপটপ থেকে কমপক্ষে এক ফুট দূরে ব্লো ড্রায়ার ধরে রাখতে চান। ব্যক্তিগতভাবে, আমি এই পদ্ধতিটি সুপারিশ করব না। আপনি একটি 'শুকানোর বাক্স' ব্যবহার করতে পারেন। এটি একটি পেশাদার স্তরের পদ্ধতি যা একটি ঘের ব্যবহার করে যা গরম বাতাস দিয়ে খাওয়ানো হয়।

ল্যাপটপটি ঘেরের ভিতরে একটি ঝাঁঝরির উপর বসে যাতে ল্যাপটপের চারপাশে সর্বাধিক বায়ুপ্রবাহ থাকে। কিছু লোক তাদের ইলেকট্রনিক্স জিনিসগুলিকে একটি বৈদ্যুতিক ওভেনে দরজা খোলা এবং সম্ভাব্য সর্বনিম্ন সেটিংয়ে রেখে সাফল্য পেয়েছে বলে দাবি করে৷ না করুন৷ কর এটা. এটি এতই বিপজ্জনক যে এটি সম্পর্কে চিন্তা করলেই কষ্ট হয়৷

বাতাসের প্রবাহ বাড়ানো ব্লো ড্রায়ার দিয়েও করা যেতে পারে, ব্যতীত তাপ এই পদ্ধতিটি কাজ করবে, তবে আপনি সেখানে একটি ব্লো ড্রায়ার ধরে দাঁড়িয়ে একটি ন্যায্য পরিমাণ সময় ব্যয় করতে যাচ্ছেন। আরেকটি পদ্ধতি হ'ল আপনার ল্যাপটপটিকে বেকিং র্যাকের মতো কিছুতে রাখা এবং ল্যাপটপের দিকে একটি পরিবারের ফ্যানকে নির্দেশ করা। এখন আপনি এটিকে 24 ঘন্টার জন্য বসতে দিতে মুক্ত৷

ডেসিক্যান্ট ব্যবহার করা সম্ভবত অত্যধিক ক্ষতিকর, তবে আপনার কাছে সেগুলি থাকলে এবং আপনি আপনার হার্ড ড্রাইভ এবং RAM সরিয়ে ফেলেছেন কিনা তা বিবেচনা করার মতো। এটি সম্পূর্ণ ল্যাপটপ শুকানোর জন্য একটি ভাল পদ্ধতি নয়, যদি না আপনার কাছে একটি বড় বিন এবং একটি বড় ব্যাগ থাকে।

এখানে পেশাদার গ্রেডের সিলিকা ডেসিক্যান্ট রয়েছে, যেমন আপনি মাঝে মাঝে ওষুধের বোতলগুলিতে যে ছোট প্যাকেটগুলি দেখতে পান, বা আপনি যে ঘরোয়া প্রতিকারকে আমরা ভাত বলি তা ব্যবহার করতে পারেন।

আপনি শুধু আপনার ল্যাপটপে জল বা কফি ছিটিয়েছেন - আপনার যা করা উচিত তা এখানে

চাল তার আয়তনের দ্বিগুণ পর্যন্ত জলে শোষণ করতে পারে, এটি এই ধরনের জরুরী অবস্থার জন্য কাছাকাছি রাখার জন্য একটি সুবিধাজনক ডেসিসেন্ট করে তোলে। চালও যথেষ্ট বড় যে এটি বেশিরভাগ ইলেকট্রনিক্সের পৃষ্ঠ থেকে সহজেই সরানো যায়। আপনি হার্ড ড্রাইভ এবং র‌্যাম একটি বালতি চালের মধ্যে যথেষ্ট পরিমাণে রাখুন যাতে ভাত সম্পূর্ণরূপে অংশগুলিকে ঢেকে দেয়। এটিকে কমপক্ষে 24 ঘন্টা বসতে দিন, যদি আপনি এটি দাঁড়াতে পারেন। তারপরে অংশগুলি সরিয়ে ফেলুন এবং কোনও অবশিষ্ট আর্দ্রতা বা চিনিযুক্ত পানীয়ের গ্লবগুলি পরীক্ষা করুন। উপরে উল্লিখিত মত ড্যাবার সঙ্গে যারা সরান.

আপনার কাছে একগুচ্ছ সিলিকা প্যাকেট থাকলে, আপনি বিষয়বস্তু খালি করতে এবং পুঁতির মধ্যে আপনার ইলেকট্রনিক্স নিমজ্জিত করতে চাইবেন। প্যাকেটের উপাদান শোষণকে কিছুটা সীমিত করে।

আপনি শুধু আপনার ল্যাপটপে জল বা কফি ছিটিয়েছেন - আপনার যা করা উচিত তা এখানে

চিনিযুক্ত পানীয় গ্লোব অপসারণ

যদি কোনো চিনিযুক্ত পানীয়ের যন্ত্রাংশ বা ল্যাপটপে কোনো অবশিষ্টাংশ অবশিষ্ট থাকে, তবে শুধুমাত্র উষ্ণ জলে ধুয়ে সম্পূর্ণ মুছে ফেলা ডাবার ব্যবহার করুন। অবশিষ্টাংশ অপসারণ করার জন্য আপনাকে আলতোভাবে ঘষতে হতে পারে, তবে সতর্কতা অবলম্বন করুন যে আপনি যদি পারেন কোনো পৃষ্ঠে আঁচড় না লাগান - বিশেষ করে আপনার স্ক্রীন৷

আপনি লক্ষ্য করতে পারেন যে ল্যাপটপের কিছু কী আগের মতো কাজ করছে না - এখন সেগুলি একটু বা অনেক বেশি লেগে থাকে! ল্যাপটপ কী মোটামুটি সহজে সরানো এবং প্রতিস্থাপন করা হয়. এটি পপ অফ না হওয়া পর্যন্ত আস্তে আস্তে চাবিটি চেপে ধরুন। চাবির নীচে, আপনি একটি কাঁচি দেখতে পারেন যা প্রক্রিয়া। এটিই চাবিটি ধরে রাখে এবং চাবিটি চাপার পরে এটিকে আবার জায়গায় ঠেলে দেয়৷

সমস্ত অবশিষ্টাংশ শেষ না হওয়া পর্যন্ত আপনার ড্যাবার বা সামান্য আর্দ্র Q-টিপ দিয়ে সেই অংশের চারপাশে আলতো করে পরিষ্কার করুন। জ্যাকসন তার MacBook-এ একই জিনিস করার বিষয়ে একটি নিবন্ধ করেছিলেন৷

আপনি শুধু আপনার ল্যাপটপে জল বা কফি ছিটিয়েছেন - আপনার যা করা উচিত তা এখানে

আপনি হয় সাধারণ উষ্ণ জল ব্যবহার করতে পারেন, বা উপরে উল্লিখিত অ্যালকোহল ঘষতে পারেন। ব্যক্তিগতভাবে, আমি সাবান জলের সুপারিশ করি না। চাবি নিজেই একই কাজ. একবার আপনি সমস্ত অবশিষ্টাংশ মুছে ফেললে, আস্তে আস্তে চাবিটি জায়গায় ঠেলে দিন। ভালভাবে সম্পন্ন হলে, আপনি একটি সন্তোষজনক সামান্য ক্লিক শুনতে পাবেন এবং অনুভব করবেন যে কীটি নিচে চলে গেছে এবং আবার ফিরে আসবে। এখন পরবর্তী স্টিকি কী-তে যান এবং একই কাজ করুন।

একবার আপনি আপনার কীবোর্ডের মধ্য দিয়ে যাওয়ার পরে, ল্যাপটপটিকে কিছু সময় দিন এবং কীগুলি আবার চেষ্টা করুন৷

এটা শুকনো - এখন কি?

এখন, আপনি পরিদর্শন এবং পরীক্ষার মাধ্যমে এটিকে একটি অনুমোদিত মেরামতের ডিপোতে নিয়ে যেতে পারেন, অথবা আপনি ল্যাপটপটি আগুন দিয়ে দেখতে পারেন এবং কী ঘটে তা দেখতে পারেন। যদিও প্রথম ধারণাটি সেরা, আমি অনুমান করতে পারি যে আপনার বেশিরভাগই এটি করবেন না। অবশ্যই এটির জন্য অর্থ ব্যয় হবে, তবে একটি নতুন ল্যাপটপ এবং হারিয়ে যাওয়া ডেটাও রয়েছে৷

ঠিক আছে, এখন আপনার ল্যাপটপ চালিত হয়েছে এবং আপনি এটি চালু করেছেন। হয় এটি কাজ করে - বা এটি করে না। যদি এটি কাজ করে, আপনার জন্য ভাল! পুরস্কার হিসাবে নিজেকে একটি নো-স্পিল সিপি কাপ কিনুন! যদি এটি কাজ না করে তবে সবকিছু হারিয়ে যায় না। এখন তথ্য পুনরুদ্ধার অংশ আসে.

ডেটা পুনরুদ্ধার

হতে পারে ল্যাপটপের মাদারবোর্ড রান্না হয়ে গেছে, বা র‍্যাম ভালো নেই। সত্যিই, এটি একজন প্রযুক্তিবিদদের সিদ্ধান্ত নেওয়ার জন্য। আপনি যা করতে পারেন তা হল হার্ড ড্রাইভ থেকে আপনার ফাইলগুলি পুনরুদ্ধার করার চেষ্টা করুন। এখানে আমরা কিভাবে এটি করতে যাচ্ছি।

  1. হার্ড ড্রাইভের উপরের অ্যাক্সেস প্লেটটি সরান। এটি সাধারণত একটি আইকন দ্বারা নির্দেশিত হয় যা দেখতে কিছুটা হার্ড ড্রাইভ বা আদ্যক্ষর HDD বা SSD এর মতো। আপনি যদি নিশ্চিত না হন যে কোন অ্যাক্সেস প্লেটটি সরাতে হবে, বিস্তারিত জানার জন্য প্রস্তুতকারকের ওয়েবসাইট দেখুন।
  2. আপনার উপর কোন স্ট্যাটিক ইলেক্ট্রিসিটি ডিসচার্জ করুন। আপনি একটি স্ট্যাটিক স্রাব কব্জি ব্যান্ড ব্যবহার করে বা গ্রাউন্ডেড কিছু ধাতু স্পর্শ করে এটি করতে পারেন।
  3. হার্ড ড্রাইভটি সরান। সাধারণত হার্ড ড্রাইভটিকে সংযোগকারী থেকে আধা ইঞ্চি পিছনে আলতো করে স্লাইড করে এটি করা হয়। একবার হার্ড ড্রাইভটি সংযোগকারীগুলি থেকে পরিষ্কার হয়ে গেলে, এটিকে ছড়িয়ে পড়া থেকে নিরাপদ স্থানে রাখুন, স্পিলি ম্যাকস্পিলিপ্যান্ট৷
  4. একটি বাহ্যিক হার্ড ড্রাইভ ঘের বা SATA থেকে USB ডিভাইস, বা হার্ড ড্রাইভ ডক পান৷ এই ডিভাইসগুলির যেকোনো একটি আপনাকে হার্ড ড্রাইভটিকে অন্য কম্পিউটারে সংযুক্ত করার অনুমতি দেবে যাতে আপনি ফাইলগুলি অ্যাক্সেস করতে পারেন। প্লেটগুলি আপনার হার্ড ড্রাইভে ঘুরলে, আপনি ফাইলগুলি পুনরুদ্ধার করতে সক্ষম হবেন। সলিড স্টেট ড্রাইভের সমস্যা সমাধান করা সহজ নাও হতে পারে। এখন এই কম্পিউটারে আপনার সমস্ত ফাইল ব্যাক আপ করুন এবং একটি নতুন ল্যাপটপে স্থানান্তর করার জন্য সেগুলি সংরক্ষণ করুন৷ অথবা, আপনি যদি ইতিমধ্যে একটি নতুন ল্যাপটপ কিনে থাকেন, তাহলে ল্যাপটপের সাথে সংযোগ করতে ডিভাইসটি ব্যবহার করুন এবং ফাইলগুলিকে নতুন ল্যাপটপে স্থানান্তর করুন। যেভাবেই হোক, ডেটা সংরক্ষিত!
  5. উপরের সবগুলো ব্যর্থ হলে, আপনাকে একজন ডেটা পুনরুদ্ধার বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করতে হতে পারে। তাদের যতটা সম্ভব ডেটা পুনরুদ্ধার করতে সাহায্য করার জন্য তাদের হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার সরঞ্জামগুলির একটি অ্যারে রয়েছে৷ তাদের পরিষেবাগুলি সস্তা নয়, তবে এটি যদি আপনার গুরুত্বপূর্ণ ফটোগ্রাফ বা সংবেদনশীল ডেটার একমাত্র অনুলিপি হয় তবে এই বিকল্পটি এটির জন্য উপযুক্ত হতে পারে।

পরবর্তী সময়ে কী হবে?

পরের বার থাকবে না। আপনি একটি নো-স্পিল সিপি কাপ পেয়েছেন? কিন্তু ঠিক সেক্ষেত্রে, নিশ্চিত করুন যে আপনি ড্রপবক্স বা জিড্রাইভের মতো বাহ্যিক হার্ড ড্রাইভ বা ক্লাউড স্টোরেজে গুরুত্বপূর্ণ ডেটার নিয়মিত ব্যাকআপ করছেন। এইভাবে, আপনি অন্তত আপনার গুরুত্বপূর্ণ ডেটা নিরাপদ কিনা তা নিয়ে আতঙ্ক এড়াতে পারেন। আপনি আপনার ল্যাপটপের জন্য হার্ডওয়্যার বীমা খোঁজার কথাও বিবেচনা করতে পারেন। কিছু প্ল্যান স্পিলেজ বা এমনকি বাদ পড়ার মতো বিপদের কারণে প্রতিস্থাপনকে কভার করে। এই প্ল্যানগুলি সাধারণত প্রস্তুতকারকের ব্যতীত অন্য কারও কাছ থেকে কেনা হয় এবং এটি কেনার আগে আপনাকে খুব সাবধানে প্ল্যানটি পড়তে হবে৷

আপনার ল্যাপটপে ছিটকে পড়ার ক্ষেত্রে আপনি নিরাপদ আছেন তা নিশ্চিত করতে আমরা জরুরি ব্যবস্থাগুলি কভার করেছি। আমরা আপনার ল্যাপটপ পরিষ্কার এবং শুকানোর বিষয়েও চলেছি যাতে এটিকে সংরক্ষণ করা যায় এবং এটি দরকারী রাখা যায়। আমরা ডেটা পুনরুদ্ধারের কিছু ধাপ অতিক্রম করেছি যদি আপনার ল্যাপটপটি সহজভাবে তৈরি না করে। এই ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয় সেজন্য আমরা প্রতিরোধমূলক ব্যবস্থাও নিয়েছি।

আমি আশা করি আপনি এখানে তথ্যটি দরকারী খুঁজে পেয়েছেন, বা অন্তত এটি ইলেকট্রনিক্সের চারপাশে ছড়িয়ে পড়ার সাথে কী ঘটতে পারে তা আপনার চোখ খুলে দিয়েছে। আপনি যদি এটি দরকারী খুঁজে পান, বা ভাগ করার জন্য ছড়িয়ে পড়া সম্পর্কে কিছু গল্প আছে, নীচের মন্তব্যে তা করুন. আমি যতটা পারি মন্তব্যের জবাব দিই৷

ইমেজ ক্রেডিট:জ্যাকসন চুং, MakeUseOf.coms এর মাধ্যমে ল্যাপটপ কী, শাটারস্টকের মাধ্যমে Q-টিপ সহ মাদারবোর্ড পরিষ্কার করা, শাটারস্টকের মাধ্যমে সিলিকা জেল প্যাকেট, শাটারস্টকের মাধ্যমে ল্যাপটপে কফি ছিট, স্টিভেনডেপোলো ফ্লিকের মাধ্যমে ভাতে আইফোন শুকানো


  1. আপনার কি 2017 সালে একটি 4K ল্যাপটপ কেনা উচিত?

  2. আপনার ল্যাপটপ ক্রমাগত হ্যাং হলে কী করবেন

  3. আপনার কি আপনার পিসিতে Windows 10 Enterprise LTSC ইনস্টল করা উচিত? আপনি

  4. আপনার পিসি নষ্ট হওয়া এড়াতে আপনার যা করা উচিত নয় তা এখানে