কম্পিউটার

উইন্ডোজ সিস্টেম কন্ট্রোল সেন্টারের সাথে আপনার USB টুলকিটে একটি হেড স্টার্ট পান

আমি প্রায়ই তার টুলবক্সে একটি 36-ইঞ্চি পাইপ রেঞ্চ সহ একমাত্র আইটি লোক হওয়ার বিষয়ে রসিকতা করি। এটা মজার, কিন্তু এটা সম্ভবত সত্য. কিন্তু আমি আমার কিটে একটি আইটি টুল বহন করি যা সেই পাইপ রেঞ্চের মতোই শক্তিশালী এবং ভারী - এটি আমার টুলস ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভে উইন্ডোজ সিস্টেম কন্ট্রোল সেন্টার। এখন, আমরা সম্প্রতি WSCC-এর ডেস্কটপ ইনস্টল করা সংস্করণে একটি নিবন্ধ পেয়েছি, যা তার USB-পোর্টেবল অভিন্ন যমজ ভাইয়ের কথা উল্লেখ করেছে। তবুও, আমি মনে করি আপনি যদি এই আশ্চর্য টুলটির একটি বা অন্য সংস্করণ ডাউনলোড করতে যাচ্ছেন, তাহলে এটিকে USB-পোর্টেবল করে তুলুন। এটা আপনার পিছনের পকেটে একটি 3 ফুট পাইপ রেঞ্চ থাকার মত! শুধুমাত্র যথেষ্ট বেশি আরামদায়ক।

এখন, উইন্ডোজ সিস্টেম কন্ট্রোল সেন্টার নিজেই সত্যিই এত আশ্চর্যজনক নয়, এটি শুধুমাত্র একটি ইন্টারফেস যা আপনাকে দুটি ভিন্ন স্যুট টুলগুলিতে অ্যাক্সেস দেয় এবং সেই টুলগুলিকে তাদের ফাংশন অনুযায়ী শ্রেণীবদ্ধ করে। কিন্তু যখন আপনি বুঝতে পারবেন যে আমরা কোন দুটি স্যুট সম্পর্কে কথা বলছি, তখন আপনি বুঝতে শুরু করেন যে এটি একটি ডিনামাইট সংমিশ্রণ কী। এটিকে "তুমি আমার পিনাট বাটারে চকলেট পেয়েছ।" এর IT জগতের সংস্করণ হিসেবে ভাবুন। এটা ঠিক, যখন তারা একত্রিত হয় তারা অংশের যোগফলের চেয়ে বেশি মূল্যবান। আমরা SysInternals সম্পর্কে কথা বলছি এবং NirSoft .

WSCC ইনস্টল করা হচ্ছে

একবার আপনি WSCC ডাউনলোড করলে, প্যাকেজটি আনজিপ করুন। ভিতরে, আপনি wscc.exe নামে একটি এক্সিকিউটেবল ফাইল পাবেন জীবন রক্ষাকারীর মতো দেখতে একটি আইকন সহ। সত্যিই একটি খুব উপযুক্ত আইকন. আপনার USB থাম্ব ড্রাইভে wscc.exe ইনস্টল করতে, ফাইলটি কপি করুন এবং আপনার থাম্ব ড্রাইভে পেস্ট করুন। এটাই. প্রায় 2 সেকেন্ড সময় নেয়। যদি আপনি এগিয়ে যান এবং উইন্ডোজের কোনো সমস্যায় পড়ার আগে এটি এখনই করেন, তাহলে আপনি খুশি হবেন!

উইন্ডোজ সিস্টেম কন্ট্রোল সেন্টারের সাথে আপনার USB টুলকিটে একটি হেড স্টার্ট পান

WSCC চলছে

প্রথম দৌড়ে, WSCC আপনাকে সমস্ত ইউটিলিটির সর্বশেষ সংস্করণগুলি ডাউনলোড করতে অনুরোধ করবে। আপ-টু-ডেট থাকার জন্য আপনি এটিও করতে পারেন। যেহেতু এই ইউটিলিটিগুলির বেশিরভাগই খুব হালকা, তাদের বেশিরভাগের জন্য 500KB এর কম, প্রক্রিয়াটি বেশ দ্রুত৷

উইন্ডোজ সিস্টেম কন্ট্রোল সেন্টারের সাথে আপনার USB টুলকিটে একটি হেড স্টার্ট পান

দুর্ভাগ্যবশত, আপনার যদি ভাল অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার থাকে তবে প্রক্রিয়াটি একটু বেশি সময় নিতে পারে। কিছু NirSoft ইউটিলিটিগুলি পতাকাঙ্কিত এবং পৃথক করা হবে কারণ তারা অপারেটিং সিস্টেমের অন্তরঙ্গ অংশগুলিতে অ্যাক্সেস লাভ করে। এগুলি মিথ্যা ইতিবাচক, নিশ্চিত থাকুন।

উইন্ডোজ সিস্টেম কন্ট্রোল সেন্টারের সাথে আপনার USB টুলকিটে একটি হেড স্টার্ট পান

WSCC বিকল্প সেট করা হচ্ছে

WSCC-এ বিকল্প সহ চারটি ট্যাব রয়েছে:সাধারণ, সফ্টওয়্যার, নেটওয়ার্ক এবং কনসোল৷ আমি আমার সেটআপের জন্য কিছু ভিন্ন বিকল্প বেছে নিয়েছি, এবং আমি সেগুলিকে হলুদ রঙে হাইলাইট করেছি। ডিফল্টরূপে, এই বিকল্পগুলি চেক করা হয় না। আপনি তাদের নির্বাচন করতে চান বা না করতে চান তা আপনার উপর নির্ভর করে, আমি বলতে পারি না যে তারা একটি দুর্দান্ত পার্থক্য তৈরি করে, এটি শুধুমাত্র পছন্দের বিষয়।

উইন্ডোজ সিস্টেম কন্ট্রোল সেন্টারের সাথে আপনার USB টুলকিটে একটি হেড স্টার্ট পান

সাধারণ: আমি Windows সিস্টেম কন্ট্রোল সেন্টার ট্রেতে ছোট করুন বেছে নিয়েছি , যখন ব্যবহার করা হয় না। আমি টাস্ক বারে না থেকে সেখানে থাকতে পছন্দ করি। আমি লুকানো আইটেম দেখানও বেছে নিয়েছি , শুধু কারণ আমি লুকানো জিনিস পছন্দ করি না। আমি আমার সমস্ত বিকল্প জানতে চাই৷

সফ্টওয়্যার:  আমি Windows পরিষেবাগুলি ব্যবহার করা বেছে নিয়েছি যেমন. আবার, শুধু কারণ আমি আমার সমস্ত বিকল্প জানতে চাই।

উইন্ডোজ সিস্টেম কন্ট্রোল সেন্টারের সাথে আপনার USB টুলকিটে একটি হেড স্টার্ট পান

নেটওয়ার্ক: আপডেট ম্যানেজার-এর অধীনে , আমি নতুন সফ্টওয়্যার অন্তর্ভুক্ত করাও বেছে নিয়েছি আপডেটের জন্য চেক করার সময়। আবার, এটা বিকল্প থাকার বিষয়ে. যদি সম্ভব হয় 64-বিট সংস্করণ ব্যবহার করুন৷ বিকল্পটি আরেকটি চমৎকার-অনুভবের মত মনে হচ্ছে যেহেতু বেশিরভাগ 64-বিট মেশিনগুলি 32-বিট সংস্করণও চালাবে।

কনসোল: আমি এখানে কিছু পরিবর্তন করার কোন মানে দেখি না, এটা শুধু উইন্ডো ড্রেসিং।

আপনি কি করতে পারেন?

আরো মত, আপনি কি করতে পারেন না?! ইউটিলিটিগুলি তাদের কার্যকারিতার উপর ভিত্তি করে একটি ডিরেক্টরি ফ্যাশনে সংগঠিত হয়। টুলের প্রধান বিভাগ হল:

  • ফাইল এবং ডিস্ক - ফাইল পুনরুদ্ধার, ফাইল অ্যাক্সেস, ডিস্ক ব্যবহার, ডিস্ক বা ফাইল ডিফ্র্যাগ ইত্যাদি সম্পর্কিত যেকোনো কিছুর জন্য।
  • নেটওয়ার্ক - নেটওয়ার্ক ফাংশন সম্পর্কিত যেকোন কিছু যেমন অ্যাক্টিভ ডিরেক্টরি দেখা, দূরবর্তীভাবে খোলা ফাইল ভিউয়ার, Whois, নেটওয়ার্ক অ্যাডাপ্টার টুল ইত্যাদি।
  • প্রক্রিয়া  - ওপেন ডিএলএল দেখার স্বরলিপি কভার করে, স্টার্টআপে কোন প্রোগ্রামগুলি অটোরানে সেট করা হয়, ফাইল প্রক্রিয়া নির্ভরতা ইত্যাদি।
  • নিরাপত্তা -  রেজিস্ট্রি কী, পাসওয়ার্ড ইউটিলিটি, রুট-কিটের জন্য স্ক্যান ইত্যাদি।
  • সিস্টেম তথ্য - সক্রিয় লগন, সিস্টেম ঘড়ি, প্রক্রিয়া মনিটর, সিস্টেম তথ্য, ইত্যাদি।
  • কনসোল - নতুন কনসোলে ক্লিক করে একটি কমান্ড লাইন কনসোল অন্তর্ভুক্ত করে নীচে-বাম কোণে বোতাম। আপনার USB ড্রাইভ থেকে কমান্ড লাইন ইউটিলিটি চালানোর জন্য পারফেক্ট।

SysInternals

মার্ক রুসিনোভিচ ছিলেন একজন স্বাধীন সাধারণ কম্পিউটার দেবতা যিনি তার উইন্ডোজ সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম না পেয়ে ক্লান্ত হয়ে পড়েছিলেন। তাই যে কোন দেবতার মত তিনি তাদের সৃষ্টি করেছেন। অন্য কোনো দেবতার মতো, তিনিও এমন একটি কৌশল তৈরি করেছেন যা কারো কাছে মজার এবং অন্যদের কাছে খুবই কষ্টকর, আইকনিক BSOD স্ক্রিন সেভার। একরকম এটিই ছিল যে কৌশলটি তাকে মনোযোগ দিয়েছিল যা তিনি উইন্ডোজ সরঞ্জামগুলিতে তার কাজের জন্য প্রচুরভাবে প্রাপ্য ছিলেন। অন্তত, এভাবেই আমি তার সম্পর্কে জানতে পেরেছি।

যখন লোকেরা বুঝতে শুরু করে যে মার্কের সরঞ্জামগুলি ব্যবহার করা কতটা শক্তিশালী এবং সহজ, তখন কথাটি উইন্ডোজের পূর্বপুরুষদের কাছে ছড়িয়ে পড়ে এবং একটি চুক্তি হয়েছিল। এখন SysInternals Suite হল একটি অফিসিয়াল, এবং কম্পিউটার প্রযুক্তি ব্যবহারের জন্য বিনামূল্যের সরঞ্জামগুলির সেট৷ SysInternals স্যুটে 70টি টুল রয়েছে, যার মধ্যে আমি শুধুমাত্র প্রায় 3টি নিয়মিত ব্যবহার করি। আজ পর্যন্ত, আমি সব টুল ব্যবহার করিনি, কিন্তু সেগুলি সেখানে রয়েছে তা জেনে স্বস্তি লাগছে।

আমি আপনাকে দেখাই যে এটি কারো কাছে কতটা শক্তিশালী টুল হতে পারে। ধরা যাক আপনি একজন বন্ধুর বাড়িতে আছেন এবং তারা তাদের কম্পিউটার খুব দ্রুত বুট করতে পারে না। আপনার সাথে আপনার USB ফ্ল্যাশ ড্রাইভ আছে। এটি প্লাগ ইন করুন, শুরু করুন WSSCSysInternals-এ যান , প্রক্রিয়া-এ ক্লিক করুন , তারপর অটোরান-এ ক্লিক করুন ...আচ্ছা, ভিডিওটি দেখুন।

https://www.youtube.com/watch?feature=player_detailpage&v=pBy_TcAtKtw

অবশ্যই, SysInternals-এ আরও বেশ কিছু শক্তিশালী এবং দরকারী টুল রয়েছে। সত্যিই, আমরা SysInternal Suite এর বিভিন্ন উপাদানে এত বেশি নিবন্ধ লিখেছি, যে আমি আপনাকে একটি নিবন্ধের দিকেও নির্দেশ করতে পারি না। অনুগ্রহ করে, আমাদের সাইটে SysInternals-এ অনুসন্ধান করুন, আপনি অনেক কিছু পাবেন। এবার NirSoft-এর দিকেও একটু নজর দেওয়া যাক।

NirSoft

মার্ক রুসিনোভিচের মতো একই অর্থে নীরসফ্ট হল আরেকটি উইন্ডোজ দেবতা। এটি নির সোফার-এর মস্তিষ্কপ্রসূত , ক্রিপ্টোগ্রাফি এবং বিপরীত প্রকৌশলের জন্য একটি চমৎকার দক্ষতার সাথে একজন সফ্টওয়্যার বিকাশকারী। তার অবসর সময়ে, তিনি এই অ্যাপ্লিকেশনগুলি বিকাশ করেন যা তিনি দরকারী বলে মনে করেন, সেগুলি তার ওয়েবসাইটে পোস্ট করেন এবং আমরা সবাই উপকৃত হতে পারি। এটা এক ধরনের পরার্থপরতা যেটা আমি পুরোপুরি বুঝতে পারছি না, কিন্তু এর জন্য খুবই কৃতজ্ঞ।

অনেকটা মার্ক রুসিনোভিচের টুলের মতো, NirSoft-এর টুলগুলি ইতিমধ্যেই বহনযোগ্য এই অর্থে যে সেগুলি ব্যবহার করতে সক্ষম হওয়ার জন্য তাদের উইন্ডোজ রেজিস্ট্রিতে লিখতে হবে না। যা নিখুঁত অর্থে তোলে. আপনার যদি Windows সমস্যা হয়, তাহলে আপনাকে Windows এর বাইরে থেকে সেগুলি ঠিক করতে সক্ষম হতে হবে৷

যেখানে NirSoft যায় যেখানে SysInternals যায় না, সেটি হল পাসওয়ার্ড পুনরুদ্ধার এর মত বিষয়গুলিতে এবং ওয়েব ব্রাউজার তথ্য সম্প্রতি আমরা MakeUseOf.com-এ আপনার পাস করার পরে প্রযুক্তি সম্পর্কে কথা বলছি। এটি যেমন অসুস্থ, এটি আমাদের সকলের জন্য একটি বাস্তবতা। তাই সম্ভবত আপনার বন্ধুটি চলে গেছে এবং তার বিধবাকে ইন্টারনেটে কিছু অ্যাক্সেস করতে হবে, কিন্তু তিনি কোনো তথ্য রাখেননি। অথবা, হয়তো তিনি আপনাকে জিনিসপত্র মুছে দিতে বলেছেন, তাই তার বিধবা এটি দেখতে পাবে না! যেভাবেই হোক, NirSoft এর পাসওয়ার্ড পুনরুদ্ধারের সরঞ্জামগুলির একটি শক্তিশালী স্যুট রয়েছে। উপলব্ধ সরঞ্জামগুলির সাহায্যে, আপনি Chrome, Internet Explorer, বা Firefox থেকে তার পাসওয়ার্ড পেতে পারেন৷ আপনি তাদের আউটলুক বা এমনকি অনলাইন মেল পরিষেবা থেকেও পেতে পারেন। আপনি আপনার ওয়্যারলেস কনফিগারেশনের জন্য একটি সঞ্চিত WEP কী পুনরুদ্ধার করতে পারেন। বেশ শক্তিশালী, সম্ভবত ভীতিকরও।

উইন্ডোজ সিস্টেম কন্ট্রোল সেন্টারের সাথে আপনার USB টুলকিটে একটি হেড স্টার্ট পান

পাসওয়ার্ড পুনরুদ্ধারের সরঞ্জামগুলি শুধুমাত্র WSCC ইন্টারফেসের মাধ্যমে উপলব্ধ কয়েক ডজন NirSoft ইউটিলিটিগুলির টিপকে স্পর্শ করে। আপনার পকেটে এই সরঞ্জামগুলি থাকা কতটা সহজ! আপনি যদি NirSoft ইউটিলিটিগুলি সম্পর্কে আরও খুঁজছেন, অন্য USB-ভিত্তিক NirSoft ইউটিলিটি লঞ্চারে টিনা সিবারের নিবন্ধটি দেখুন৷

The Take Away

আপনি যদি একজন উদীয়মান কম্পিউটার প্রযুক্তি হন, তাহলে আপনার জরুরি USB ফ্ল্যাশ ড্রাইভে এই টুলটির প্রয়োজন৷ এটা যে সহজ. হ্যাঁ, আপনার প্রয়োজনীয় অন্যান্য সরঞ্জাম রয়েছে তবে এটি অবশ্যই আপনার পোর্টেবল টুলবক্সে একটি দুর্দান্ত শুরু। মূল্য সঠিক - বিনামূল্যে - এবং সাইজও ঠিক - 3 এমবি, তাহলে আপনি কেন করবেন না? আপনি যদি সফ্টওয়্যারটি পছন্দ করেন, অনুগ্রহ করে তাদের দান করুন যারা এটি সম্ভব করতে সাহায্য করেছে।

আমি আশা করি আপনি এই সহজ টুলের মাধ্যমে আমাদের যাত্রা উপভোগ করেছেন। আপনি কি আগে এটি ব্যবহার করেছেন? যদি তাই হয়, আমি কিভাবে এবং কি ফলাফল ছিল শুনতে চাই. আপনি কি এই ধরনের অন্যান্য চমৎকার পোর্টেবল টুলস সম্পর্কে জানেন যা আমাদের জানা উচিত? মন্তব্যগুলিতে তাদের প্লাগ করুন এবং আমরা সেগুলি দেখব। আমরা আইটি, এবং আমরা সাহায্য করতে এখানে আছি।


  1. পারফমন দিয়ে আপনার উইন্ডোজের সিস্টেম হেলথ রিপোর্ট তৈরি করুন

  2. মিনিকুব ব্যবহার করে আপনার ল্যাপটপে কুবারনেটস দিয়ে কীভাবে শুরু করবেন

  3. আপনার ভয়েস দিয়ে আপনার উইন্ডোজ 10 পিসিকে কীভাবে নিয়ন্ত্রণ করবেন

  4. Windows 11-এ ক্লাসিক Windows 10 স্টার্ট মেনু কীভাবে পাবেন।