কম্পিউটার

উইন্ডোজ সিকিউরিটি সেন্টারের মাধ্যমে কিভাবে আপনার কম্পিউটার স্ক্যান করবেন?

লোকেরা প্রায়শই মনে করে যে কম্পিউটার নিরাপত্তা তাদের পক্ষে পরিচালনা করা খুব প্রযুক্তিগত কিছু। এটা ঠিক যে, আপনি যখন তুচ্ছ-তাচ্ছিল্যে প্রবেশ করেন, তখন কম্পিউটারের নিরাপত্তা কঠিন হতে পারে, কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলো সাধারণত সহজ।

মাইক্রোসফ্ট সাধারণত এমন আপডেটগুলি সরবরাহ করে যা কেবল বাগগুলিই ঠিক করে না, নিরাপত্তার ছিদ্রগুলিও প্যাচ করে৷ সুতরাং, আপনার পিসি আপ-টু-ডেট রাখা আপনাকে অজানা দুর্বলতা থেকে রক্ষা করতে পারে।

কিন্তু যে সব হয় না। আপনার উইন্ডোজ পিসি থেকে ভাইরাসগুলি স্ক্যান করা এবং অপসারণ করা উচিত। এখানে জিনিস:দূষিত আক্রমণকারীরা সবসময় আপনার সিস্টেমে প্রবেশ করার জন্য বিভিন্ন উপায় চেষ্টা করে। সৌভাগ্যবশত, Windows বিল্ট-ইন নিরাপত্তা সরঞ্জামের সাথে আসে।

আপনার কম্পিউটারের জন্য Windows নিরাপত্তা কেন্দ্র কি করতে পারে?

নিরাপত্তা কেন্দ্র একটি দরকারী অন্তর্নির্মিত রিপোর্টিং টুল যা আপনাকে আপনার কম্পিউটার সিস্টেম সুরক্ষিত করতে সাহায্য করে। এটি নিয়মিত সমস্যাগুলির জন্য পরীক্ষা করে এবং সেগুলি সম্পর্কে ব্যবহারকারীদের সতর্ক করে – উদাহরণস্বরূপ, যখন উইন্ডোজ আপডেটগুলি মুলতুবি থাকে তখন কোনও অ্যান্টিভাইরাস ইনস্টল করা হয় না এবং আরও অনেক কিছু৷

যদিও Windows সিকিউরিটি সেন্টার আপনার কম্পিউটারকে সুরক্ষিত রাখতে পারে, কিছু ব্যবহারকারী Windows Defender চালানোর চেষ্টা করার সময় চ্যালেঞ্জের সম্মুখীন হওয়ার কথা জানিয়েছেন। বেশিরভাগ ক্ষেত্রে, ভাইরাসের হুমকি দেখা দিলে তারা কম্পিউটার স্ক্যান করতে পারে না।

সুতরাং, নিরাপত্তা কেন্দ্র পরিষেবাকে শুরু করা থেকে কী আটকাতে পারে?

উইন্ডোজ সিকিউরিটি সেন্টার সার্ভিসটি অনেক কারণে খারাপ ব্যবহার করতে পারে, কিন্তু এখানে সাধারণটি রয়েছে:

  • নিরাপত্তা কেন্দ্র সক্রিয় করা হয়নি, অথবা এটি ভুলভাবে কনফিগার করা হয়েছে৷
  • একটি ভাইরাস বা ম্যালওয়্যার সংক্রমণ পরিষেবাটিকে স্বাভাবিকভাবে কাজ করতে বাধা দিচ্ছে৷

এই পোস্টের পরবর্তী বিভাগে, আমরা কীভাবে এই সমস্যাটি সমাধান করব তা দেখব, এবং তারপরে Windows সিকিউরিটি সেন্টারের সাথে কীভাবে কম্পিউটার স্ক্যান করতে হয় তা নিয়ে আলোচনা করব৷

সমাধান 1:আপনার উইন্ডোজ পিসি থেকে ভাইরাস সরান

যদি ম্যালওয়্যার আপনার Windows সিকিউরিটি অক্ষম করে থাকে, তাহলে আমরা আপনাকে একটি অ্যান্টি-ম্যালওয়্যার প্রোগ্রাম ব্যবহার করে আপনার সিস্টেমের সম্পূর্ণ স্ক্যান চালানোর পরামর্শ দিই। যদি প্রোগ্রামটি কোনো স্পাইওয়্যার, ভাইরাস এবং অন্যান্য দূষিত প্রোগ্রাম সনাক্ত করে, সেগুলি পরিষ্কার করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। ভাইরাস সংক্রমণের কোনও চিহ্ন নেই তা নিশ্চিত করতে, এটি পরিষ্কার না হওয়া পর্যন্ত অ্যান্টি-ম্যালওয়্যার টুলটি আবার চালান৷

আপনি যদি একটি সম্মানজনক, অন-ডিমান্ড অ্যান্টি-ম্যালওয়্যার প্রোগ্রাম ব্যবহার না করেন, তাহলে আপনার সিস্টেমে দূষিত আইটেমের চিহ্ন থাকতে পারে। আপনার সিস্টেম স্ক্যান করতে এবং দূষিত প্রোগ্রামগুলির সমস্ত চিহ্ন সম্পূর্ণরূপে মুছে ফেলার জন্য আপনি যে প্রিমিয়াম সরঞ্জামগুলি ব্যবহার করতে পারেন তার মধ্যে একটি হল আউটবাইট অ্যান্টি-ম্যালওয়্যার . এই টুলটি রেজিস্ট্রি, ব্রাউজার এক্সটেনশন, হোম পেজ সহ আপনার কম্পিউটারের সমস্ত দুর্বল অংশ পরীক্ষা করবে সেটিংস, এবং টাস্ক শিডিউলার .

সমাধান 2:নিরাপত্তা কেন্দ্র সক্ষম করুন

আমরা আগে উল্লেখ করেছি, নিরাপত্তা কেন্দ্র পরিষেবার ভুল কনফিগারেশন সমস্যা তৈরি করতে পারে যখন আপনি আপনার সিস্টেম স্ক্যান করতে চান। সিকিউরিটি সেন্টার সার্ভিসটি সঠিকভাবে কনফিগার করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. Windows + R টিপুন চালান খুলতে কীবোর্ড শর্টকাট ডায়ালগ বক্স, এবং তারপর services.msc টাইপ করুন এটিতে এবং ঠিক আছে ক্লিক করুন .
  2. পরিষেবার জন্য অপেক্ষা করুন পপ আপ করার জন্য উইন্ডো, তারপর নিরাপত্তা খুঁজুন কেন্দ্র এবং এটিতে ডাবল ক্লিক করুন৷
  3. সাধারণ-এ নেভিগেট করুন ট্যাব, তারপর স্টার্টআপ প্রকার> স্বয়ংক্রিয় (বিলম্বিত শুরু) ক্লিক করুন
  4. এরপর, পরিষেবা পরিবর্তন করুন স্থিতি স্টার্ট এ ক্লিক করে লঞ্চ করতে বোতাম।
  5. এখন, ঠিক আছে ক্লিক করুন সেটিংস সক্রিয় করতে।
  6. এর পর, আপনার পিসি রিস্টার্ট করুন এবং সমস্যাটির সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

সমাধান 3:কমান্ড প্রম্পট ব্যবহার করুন

আমরা এই পদ্ধতির সুপারিশ করছি কারণ আপনাকে রেজিস্ট্রি সম্পাদক স্পর্শ করতে হবে না। এটি কিভাবে যায় তা এখানে:

  1. cmd টাইপ করুন টাস্কবারে এবং Enter চাপুন .
  2. ফলাফলের তালিকা থেকে, কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .
  3. এখন, নিম্নলিখিত কমান্ডটি চালান:

REG DELETE “HKLM\SOFTWARE\Policies\Microsoft\Windows Defender” /v DisableAntiSpyware.

  1. যদি আপনাকে আপনার কর্ম নিশ্চিত করতে বলা হয়, তাহলে হ্যাঁ টাইপ করুন এবং Enter টিপুন .
  2. কমান্ড কার্যকর করার জন্য অপেক্ষা করুন, তারপর কমান্ড প্রম্পট থেকে প্রস্থান করুন উইন্ডো এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।

সমস্যা সমাধানের জন্য আপনি যে অন্যান্য কৌশলগুলি ব্যবহার করতে পারেন তা হল WMI সংগ্রহস্থল মেরামত করা এবং sfc/scannow চালানো। আদেশ৷

উইন্ডোজ সিকিউরিটি সেন্টারের মাধ্যমে কম্পিউটার কিভাবে স্ক্যান করবেন?

আপনার যদি একটি সক্রিয় অ্যান্টিভাইরাস প্রোগ্রাম না থাকে, তাহলে আপনার কম্পিউটারকে সুরক্ষিত রাখতে Windows নিরাপত্তা কেন্দ্র কিক ইন করবে। এটি আপনার কম্পিউটারে ফাইল এবং ফোল্ডার স্ক্যান করবে এবং হুমকির সম্মুখীন হলে অবিলম্বে আপনাকে অবহিত করবে। সুতরাং, আপনি যদি আপনার পিসিকে সুরক্ষিত রাখতে চান, তাহলে আপনার কম্পিউটারকে Windows সিকিউরিটি সেন্টার দিয়ে স্ক্যান করুন:

একটি সম্পূর্ণ স্ক্যান চালান

  1. সেটিংস এ যান এবং আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ ডিফেন্ডার বেছে নিন .
  2. যখন উইন্ডোজ ডিফেন্ডার ডায়ালগ বক্স খোলে, ওপেন উইন্ডোজ ডিফেন্ডার সিকিউরিটি সেন্টার-এ আলতো চাপুন (বা উইন্ডোজ নিরাপত্তা যদি আপনি Windows 10/11 এর বর্তমান সংস্করণ ব্যবহার করেন।
  3. একটি উইন্ডো পপ আপ হওয়ার জন্য অপেক্ষা করুন, তারপর ভাইরাস এবং হুমকি সুরক্ষা এ ক্লিক করুন বাম পাশের প্যানে বোতাম।
  4. এখন, দ্রুত স্ক্যান টিপুন আপনার কম্পিউটার স্ক্যান করার জন্য উইন্ডোজ ডিফেন্ডারের জন্য বোতাম৷
  5. আপনি যদি অন্য বিকল্পগুলি অন্বেষণ করতে চান, তাহলে অ্যাডভান্সড স্ক্যান-এ ক্লিক করুন , তারপর একটি কাস্টম স্ক্যান এর মধ্যে বেছে নিন , একটিসম্পূর্ণ স্ক্যান , এবং একটি অফলাইন স্ক্যান . Windows Defender আপনার পছন্দ অনুযায়ী আপনার কম্পিউটার স্ক্যান করবে এবং দুর্বলতা রিপোর্ট করবে।

নির্দিষ্ট ফোল্ডার স্ক্যান করুন

  1. নির্দিষ্ট ফোল্ডার বা ফাইল স্ক্যান করতে, টার্গেট করা আইটেম শনাক্ত করতে, সেগুলিতে ডান-ক্লিক করুন এবং তারপর Windows ডিফেন্ডারের সাথে স্ক্যান করুন বেছে নিন .
  2. বিকল্পভাবে, আপনি স্টার্ট এ যেতে পারেন , তারপর সেটিংস> আপডেট এবং নিরাপত্তা বেছে নিন .
  3. Windows Security-এ নেভিগেট করুন বিকল্প এবং ভাইরাস এবং হুমকি সুরক্ষা নির্বাচন করুন > স্ক্যান বিকল্প> কাস্টম স্ক্যান .
  4. ক্লিক করুন এখনই স্ক্যান করুন এবং আপনি স্ক্যান করতে চান ফোল্ডার বা ফাইল নির্বাচন করুন. উইন্ডোজ সিকিউরিটি আপনার উইন্ডোজ পিসি থেকে ভাইরাস স্ক্যান করবে এবং অপসারণ করবে।

উইন্ডোজ সিকিউরিটিতে একটি স্ক্যান শিডিউল করুন

সাধারণত, Windows সিকিউরিটি নিয়মিতভাবে আপনার কম্পিউটার স্ক্যান করে যাতে এটি নিরাপদ থাকে। যাইহোক, কিছু ব্যবহারকারী তাদের নিজস্ব সময়সূচী সেট করতে পছন্দ করতে পারেন। যদি তা হয় তবে এই নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. টাইপ করুন টাস্ক শিডিউলার টাস্কবারে এবং Enter চাপুন .
  2. ফলাফলের তালিকা থেকে, টাস্ক শিডিউলার নির্বাচন করুন .
  3. একবার টাস্ক শিডিউলার খোলে, টাস্ক শিডিউলার লাইব্রেরিতে ক্লিক করুন বাম ফলকে, এবং তারপর Microsoft> Windows নির্বাচন করুন৷ .
  4. এরপর, উইন্ডোজ ডিফেন্ডার খুঁজতে নিচে স্ক্রোল করুন ফোল্ডার, তারপর এটিতে ডাবল ক্লিক করুন।
  5. শীর্ষ-সেন্টার প্যানে, Windows Defender Scheduled Scan খুলুন .
  6. ট্রিগার-এ নেভিগেট করুন ট্যাব, এবং তারপর নতুন এ ক্লিক করুন .
  7. এখন, আপনার সময় এবং ফ্রিকোয়েন্সি সেট করুন, এবং তারপর ঠিক আছে ক্লিক করে সেটিংস সক্রিয় করুন .

উইন্ডোজ ডিফেন্ডার অ্যান্টিভাইরাস চালু করুন

আপনি উইন্ডোজ সিকিউরিটিতে কনফিগার করতে চাইতে পারেন এমন আরেকটি সেটিং হল রিয়েল-টাইম সুরক্ষা চালু বা বন্ধ করা। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. স্টার্ট এ যান এবং সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> Windows নিরাপত্তা বেছে নিন .
  2. এরপর, ভাইরাস এবং হুমকি সুরক্ষা নির্বাচন করুন > সেটিংস পরিচালনা করুন৷ (বা ভাইরাস এবং হুমকি সুরক্ষা সেটিংস যদি আপনি Windows 10/11 এর পূর্ববর্তী সংস্করণ চালান।
  3. এখন, রিয়েল-টাইম সুরক্ষা সেট করুন চালু করতে .
  4. আপনার উইন্ডোজ ডিফেন্ডার অ্যান্টিভাইরাস সক্রিয় থাকবে। আপনি যদি এন্টারপ্রাইজের জন্য Windows 10/11 চালান তাহলে আপনার বিদ্যমান অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার আনইনস্টল করতে হতে পারে৷

সেখানে আপনি এটি আছে. আপনি যদি উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণ চালান তবে সম্ভবত আপনি মাইক্রোসফ্ট সিকিউরিটি এসেনশিয়াল ব্যবহার করছেন। যদি তা হয় তবে উইন্ডোজ সিকিউরিটিতে যাওয়ার কথা বিবেচনা করুন। ভাইরাসের হুমকি দেখা দিলে এটি আপনার কম্পিউটার স্ক্যান করবে।


  1. Windows 10 এ কিভাবে আপনার টাস্কবার কেন্দ্র করবেন

  2. কিভাবে আপনার Windows 11 পিসির নাম পরিবর্তন করবেন?

  3. আপনার কম্পিউটারে মাইনসুইপার কীভাবে খেলবেন?

  4. উইন্ডোজে "আপনার কম্পিউটার 4টি ভাইরাসে আক্রান্ত" কীভাবে ঠিক করবেন