কম্পিউটার

বিজ্ঞাপিত হিসাবে RAM গতি চলছে না? XMP চালু করার চেষ্টা করুন কিন্তু সাবধান!

আপনার RAM বিজ্ঞাপনের গতিতে নাও চলতে পারে। Reddit ব্যবহারকারী Marck527 এর মতে, অনেক মাদারবোর্ড সঠিক CAS লেটেন্সি বা RAM এর ফ্রিকোয়েন্সি চিনতে পারে না। এই সমস্যাটি ইন্টেল মাদারবোর্ডে বিদ্যমান এবং আপনার মাদারবোর্ডের UEFI (বা BIOS) সেটিংসে XMP সক্ষম করে সহজেই সমাধান করা যেতে পারে৷

দুর্ভাগ্যবশত, ফিক্সটি অতিরিক্ত সমস্যা সৃষ্টি করে – যখনই আপনি XMP সক্ষম করেন, এটি কখনও কখনও আপনার টার্বো বুস্ট ফ্রিকোয়েন্সিগুলিকে সর্বাধিক ফ্রিকোয়েন্সিতে সেট করতে পারে, যা আপনার CPU-তে সিলিকনকে দ্রুত বয়সে পরিণত করে। যাদের Haswell এবং Ivy Bridge CPU আছে তাদের জন্য, এটি CPU এর ইন্টিগ্রেটেড হিট স্প্রেডার এবং CPU এর ডাই এর মধ্যে ব্যবহৃত থার্মাল পেস্টের সাথে সমস্যাটিকে আরও বাড়িয়ে তোলে।

তবে প্রথমে, টার্বো বুস্ট এবং XMP প্রোফাইলগুলি কী তা ব্যাখ্যা করা যাক৷

পরামর্শ:XMP-এ "P" হিসাবে "XMP প্রোফাইল" শব্দটি অপ্রয়োজনীয়। প্রোফাইল বোঝায়।

টার্বো বুস্ট কী এবং একটি XMP প্রোফাইল কী?

RAM টাইমিং সমস্যাটি ব্যাখ্যা করার আগে আমি দ্রুত টার্বো বুস্ট এবং XMP প্রোফাইল ব্যাখ্যা করব।

টার্বো বুস্ট কি?

Turbo Boost হল ইন্টেলের তাদের CPU গুলি থেকে একটু অতিরিক্ত কর্মক্ষমতা প্রদান করার পদ্ধতি। একটি উচ্চ কাজের চাপ দেওয়া, ইন্টেল সিপিইউ, নেহালেম থেকে হাসওয়েল পর্যন্ত, দক্ষতার সাথে কাজের লোডগুলি পরিচালনা করতে গতিশীলভাবে ফ্রিকোয়েন্সি বাড়ায়। এটি অতিরিক্ত পরিমাণে তাপ তৈরি না করেই স্ন্যাপিয়ার কর্মক্ষমতা প্রদান করে। নেতিবাচক দিক থেকে, কিছু মাদারবোর্ড নির্মাতারা তাদের জিনিসপত্র ডিজাইন করে যাতে CPU ফ্রিকোয়েন্সি তার সর্বোচ্চ টার্বো বুস্ট ফ্রিকোয়েন্সিতে বাড়ানো যায় যখন XMP প্রোফাইলগুলি সক্রিয় থাকে।

বিজ্ঞাপিত হিসাবে RAM গতি চলছে না? XMP চালু করার চেষ্টা করুন কিন্তু সাবধান!

এক্সএমপি প্রোফাইল কী?

উপরে উল্লিখিত হিসাবে, XMP প্রোফাইল একটি অপ্রয়োজনীয় শব্দ, কারণ XMP এর অর্থ হল এক্সট্রিম মেমরি প্রোফাইল, DDR3 র‌্যাম টাইমিংয়ের জন্য একটি ইন্টেল স্পেসিফিকেশন। DDR3 RAM-এ CAS RAM-এর সময়সীমা 9 থেকে 12-এর মধ্যে থাকে - যত কম, তত ভাল। উচ্চ মানের RAM সাধারণত উচ্চ ফ্রিকোয়েন্সির সাথে খুব কম CAS রেটিং যুক্ত করে। তাই যদি আপনার RAM 1600MHz-এ চলে, কিন্তু 11-এর CAS-এর সাথে, আপনি হয়ত কাঙ্খিত পারফরম্যান্স পাচ্ছেন না যা আপনি চান। প্রকৃতপক্ষে, অনেক ব্যবহারকারী উচ্চ মানের RAM এর মালিক হতে পারে যা বিজ্ঞাপনের গতির চেয়ে কম চলে কারণ তারা XMP সক্ষম করেনি।

আপনার RAM এর সময় এবং ফ্রিকোয়েন্সি সমস্যা সমাধান করা

প্রথমে, CPU-Z ব্যবহার করে আপনার RAM এর প্রকৃত গতি এবং সময় বের করুন। দ্বিতীয়ত, আপনার BIOS/UEFI-এ XMP সক্ষম করুন। যাইহোক, এর ফলে আপনার CPU সম্পূর্ণ থ্রোটলে চলতে পারে। তৃতীয়ত, আপনাকে আপনার UEFI-এ Turbo Boost নিষ্ক্রিয় করতে হতে পারে।

বিজ্ঞাপিত হিসাবে RAM গতি চলছে না? XMP চালু করার চেষ্টা করুন কিন্তু সাবধান!

আপনার RAM এর গতি আছে কিনা তা খুঁজে বের করা

আপনার বিজ্ঞাপিত RAM এর গতি আপনার ইতিমধ্যেই জানা উচিত। এটি আসলে তার বিজ্ঞাপনের গতিতে চলছে কিনা তা নির্ধারণ করার একটি দ্রুত উপায়৷ , প্রশংসিত CPU-Z ডাউনলোড এবং ইনস্টল করার চেষ্টা করুন। এটি ইনস্টল করার পরে (বা কেবল CPU-Z স্ট্যান্ডঅ্যালোন এক্সিকিউটেবল ডাউনলোড করে), সফ্টওয়্যারটি চালান। আপনি বেশ কয়েকটি ট্যাব দেখতে পাবেন। "মেমরি" নির্বাচন করুন।

বিজ্ঞাপিত হিসাবে RAM গতি চলছে না? XMP চালু করার চেষ্টা করুন কিন্তু সাবধান!

আপনি বেশ কয়েকটি সংখ্যা দেখতে পাবেন। সবচেয়ে গুরুত্বপূর্ণ হল "DRAM ফ্রিকোয়েন্সি" এবং "CAS# Latency (CL)"। নিশ্চিত করুন যে এই সংখ্যাগুলি প্রস্তুতকারকের দ্বারা বিজ্ঞাপনের সাথে চেক আউট করে। তবে মনে রাখবেন যে DRAM ফ্রিকোয়েন্সি দ্বৈত চ্যানেল, তাই আপনি যদি একক স্টিক বেশি ব্যবহার করেন তবে আপনি এই সংখ্যাটি দ্বিগুণ করতে পারেন। উদাহরণস্বরূপ, যদি গতি 1600MHz হিসাবে বিজ্ঞাপিত হয়, তাহলে এটি "DRAM ফ্রিকোয়েন্সি" এ 800MHz হিসাবে রিপোর্ট করা উচিত। আপনার RAM ডুয়াল চ্যানেল মোডে না চললে, CPU-Z "চ্যানেল #"-এর অধীনে রিপোর্ট করবে।

UEFI/BIOS-এ XMP সক্ষম করা হচ্ছে

UEFI/BIOS-এ XMP সক্ষম করার জন্য খুব বেশি প্রচেষ্টা লাগে না। প্রক্রিয়াটি প্রস্তুতকারক থেকে প্রস্তুতকারকের মধ্যে পরিবর্তিত হয়, তবে সেই সেটিংসগুলি খুঁজে পাওয়ার জন্য কয়েকটি সাধারণ নিয়ম রয়েছে। আপনার UEFI-এর কনফিগারেশন মেনুতে প্রবেশ করতে বুট আপে শুধু সঠিক F-কীটি আলতো চাপুন। UEFI এর মধ্যে থেকে, আপনার RAM এর সেটিংস খুঁজুন। আপনি লক্ষ্য করতে পারেন যে XMP প্রদর্শিত হচ্ছে না - এই ক্ষেত্রে, আপনার RAM এর সাথে সম্পর্কিত XMP প্রোফাইল নাও থাকতে পারে। এই ক্ষেত্রে আপনার সময়গুলির জন্য একটি ম্যানুয়াল বা ডিফল্ট সেটিংস ব্যবহার করা প্রয়োজন হতে পারে৷

বিজ্ঞাপিত হিসাবে RAM গতি চলছে না? XMP চালু করার চেষ্টা করুন কিন্তু সাবধান!

টার্বো বুস্ট নিয়ে কাজ করা

যদি সক্ষম করা থাকে, যদি পর্যাপ্ত থার্মাল লিওয়ে বিদ্যমান থাকে তবে Turbo Boost সাময়িকভাবে আপনার CPU-কে সর্বোচ্চ রেট দেওয়া ফ্রিকোয়েন্সিতে ওভারক্লক করে। ইন্টেলের ডিজাইন যখন প্রয়োজন হয় তখন আরও ভালো পারফরম্যান্সের জন্য অনুমতি দেয়। দুর্ভাগ্যবশত, কিছু মাদারবোর্ড নির্মাতারা তাদের ডিজাইনের প্রতিটি বিট রস বের করে দেওয়ার চেষ্টা করে এবং ব্যবহারকারীরা XMP প্রোফাইলগুলি সক্ষম করলে সর্বদা তাদের শীর্ষে, ওভারক্লকড গতিতে চালানোর জন্য প্রায়শই CPU গুলি সেট করে। যখন আমি টার্বো বুস্ট এবং উভয়ই সক্ষম করার চেষ্টা করেছি তখন এটি প্রমাণিত হয়েছিল৷ আমার MSI Z87I mITX মাদারবোর্ডে XMP প্রোফাইল। সমস্ত কোর অবিলম্বে তাদের সর্বোচ্চ ফ্রিকোয়েন্সিতে ঝাঁপিয়ে পড়ে এবং কাজের চাপের আকার নির্বিশেষে সেখানেই থাকে। এর ফলে সিপিইউ তাপমাত্রা অনেক বেশি।

বিজ্ঞাপিত হিসাবে RAM গতি চলছে না? XMP চালু করার চেষ্টা করুন কিন্তু সাবধান!

টমের হার্ডওয়্যারে ক্রিসের মতে, ইন্টেল এটির জন্য উদ্দেশ্য করেনি। মাদারবোর্ড নির্মাতারা, যেমন MSI, তাদের বোর্ডে কারচুপি করে যাতে সব সময়ে তাদের সর্বোচ্চ টার্বো ফ্রিকোয়েন্সিতে সমস্ত CPU কোর চালানো যায়। একটি নিষ্ক্রিয়ভাবে শীতল, পরিবেশ-বান্ধব পিসি তৈরি করার চেষ্টা করার সময় আমি এই সমস্যাটি অনুভব করেছি - যার ফলে অতিরিক্ত গরম হওয়ার সমস্যা হয়েছে৷

কেন টার্বো বুস্ট সমস্যা সৃষ্টি করে?

আপনি চান না যে আপনার ডেস্কটপ CPU সর্বদা সর্বোচ্চ ফ্রিকোয়েন্সিতে চলুক। এটি আপনার ফ্যানকে কঠোর পরিশ্রম করতে বাধ্য করে, ধুলো জমাট বাড়ায় এবং আপনার CPU এর আয়ু কমিয়ে দেয়। কর্মক্ষমতা লাভ বিশেষভাবে লক্ষণীয় হবে না, যেহেতু আপনার সিপিইউ সেই ফ্রিকোয়েন্সিগুলিতে পৌঁছাবে, যেভাবেই হোক একটি ভারী কাজের চাপ দেওয়া হবে। সমস্ত কোরকে তাদের সর্বোচ্চ ওভারক্লকড এ চালাচ্ছে সব সময় সেট করা বুদ্ধিমানের কাজ নয়। UEFI তে এমন একটি সেটিং থাকতে পারে যা সর্বোচ্চ গতিকে বন্ধ করে দেয়, কিন্তু আমি আমার MSI বোর্ডে এটি সনাক্ত করতে পারিনি। বিপরীতভাবে, ASRock প্রতিস্থাপন বোর্ড XMP এবং Turbo বুস্ট উভয়ের জন্য অনুমোদিত, ব্যতীত পারমা-ওভারক্লকিং সিপিইউ।

সমাধান:টার্বো বুস্ট বন্ধ করুন

আমি প্রথমবার এটির সম্মুখীন হওয়ার পর এই সমস্যাটি নিয়ে MSI-এর সাথে যোগাযোগ করেছি। এমএসআই টেকনিশিয়ান আমাকে পরামর্শ দিয়েছিলেন যে সমস্যাটি সিপিইউর মধ্যে রয়েছে, মাদারবোর্ডের নয়। সৌভাগ্যবশত, এটি সত্য ছিল না এবং আমি অবশেষে মাদারবোর্ডটিকে একটি ASRock মডেল দিয়ে প্রতিস্থাপন করেছি যা স্বয়ংক্রিয়ভাবে সর্বোচ্চ ফ্রিকোয়েন্সিতে CPU চালায়নি। সমস্যাটি MSI এর ডিজাইনের সাথে ছিল। দুর্ভাগ্যবশত, এই সমস্যাটি সমাধান করার একমাত্র উপায় হল XMP প্রোফাইল বন্ধ করা এবং সাব-অপ্টিমাল সেটিংস ব্যবহার করা, ম্যানুয়াল টাইমিং করা (যা অনেক কাজ করতে পারে) অথবা টার্বো বুস্ট বন্ধ করা।

বিজ্ঞাপিত হিসাবে RAM গতি চলছে না? XMP চালু করার চেষ্টা করুন কিন্তু সাবধান!

উপসংহার

আপনার RAM বিজ্ঞাপনের গতিতে না চললে, XMP প্রোফাইল সক্রিয় করার চেষ্টা করুন। যাইহোক, XMP সক্ষম করার জন্য আপনাকে টার্বো বুস্ট বন্ধ করতে হতে পারে বা এটি আপনার সিস্টেমে অনিয়মিত পরিমাণে চাপ সৃষ্টি করবে। উচ্চ পরিবেষ্টিত তাপমাত্রা আপনার সিলিকনকে অকাল বয়সে পরিণত করবে, যার ফলে ব্যর্থতার উচ্চ হার হবে। থার্মাল পেস্ট ব্যবহার করার ইন্টেলের সিদ্ধান্ত, যেটি নিজেই উচ্চ তাপমাত্রায় অকালে বার্ধক্য হয়ে যায়, সম্ভবত এই সমস্যাটিকে আরও জটিল করে তোলে।


  1. স্ক্রিনশটগুলি ম্যাকে কাজ করছে না? এই সমাধানগুলি চেষ্টা করুন

  2. FIX:Windows 10 এ CPU পূর্ণ গতিতে চলছে না।

  3. অ্যাপল টিভি চালু হচ্ছে না? এই 4টি সংশোধন করে দেখুন

  4. "Firefox ইতিমধ্যেই চলছে কিন্তু সাড়া দিচ্ছে না" ত্রুটি বার্তা