কম্পিউটার

কিভাবে আপনার পিসিতে বুট অর্ডার পরিবর্তন করবেন (তাই আপনি USB থেকে বুট করতে পারেন)

একটি নতুন অপারেটিং সিস্টেম ইনস্টল বা চেষ্টা করার জন্য একটি USB স্টিক, বা অপটিক্যাল ড্রাইভ থেকে আপনার পিসি বুট করতে হবে? হতে পারে আপনি একটি সাধারণ সমস্যায় পড়েছেন:যদিও আপনি USB ড্রাইভ বা CD/DVD ঢোকিয়েছেন, কম্পিউটার এটি থেকে বুট হবে না!

এটি ঠিক করতে, আপনাকে প্রাথমিক বুট ড্রাইভ হিসাবে পছন্দের ডিভাইস সেট করে আপনার সিস্টেমের বুট অর্ডার পরিবর্তন করতে হবে। জটিল শোনাচ্ছে, কিন্তু তা নয়। এখানে কি করতে হবে।

কেন আপনি বুট অর্ডার পরিবর্তন করতে চান

আপনি বুট অর্ডার পরিবর্তন করতে চাইতে পারেন এমন বিভিন্ন কারণ রয়েছে।

উদাহরণস্বরূপ, আপনি একটি নতুন হার্ড ডিস্ক ড্রাইভ যোগ করেছেন এবং এটিকে আপনার প্রাথমিক বুট ডিভাইস হিসাবে ব্যবহার করতে চান; বুট অর্ডার পরিবর্তন করলে আপনি আপনার অপারেটিং সিস্টেম ইন্সটল করতে পারবেন।

বিকল্পভাবে, আপনার উইন্ডোজ বুট করতে সমস্যা হতে পারে। প্রাথমিক ডিভাইস হিসাবে একটি অপটিক্যাল ড্রাইভ বা USB ড্রাইভ সেট করা আপনাকে ডেটা পুনরুদ্ধার বা অপারেটিং সিস্টেম মেরামত করতে সহায়তা প্রদানের জন্য একটি ডিস্ক, ফ্ল্যাশ স্টোরেজ বা বাহ্যিক HDD ব্যবহার করার অনুমতি দেবে৷

এই সমস্যাগুলির সমাধানগুলির মধ্যে একটি USB ড্রাইভ থেকে উইন্ডোজ ইনস্টল করা বা একটি নতুন অপারেটিং সিস্টেম ইনস্টল করার জন্য একটি মাল্টিবুট USB ডিভাইস ব্যবহার করা অন্তর্ভুক্ত৷

আপনার পিসির স্টার্টআপ পদ্ধতি বোঝা

আপনি যখন আপনার পিসি চালু করেন তখন কী হয়? বেশিরভাগ ক্ষেত্রে (এবং খুব সহজভাবে বললে), পাওয়ার সুইচ মাদারবোর্ডে বিদ্যুতের প্রবাহ নিয়ন্ত্রণ করার পরে এবং ফ্যানগুলি চালু হওয়ার পরে, আপনার হার্ড ডিস্ক ড্রাইভ শুরু হবে এবং বুট সেক্টর পড়তে শুরু করবে৷

এখান থেকে, অপারেটিং সিস্টেম হার্ড ডিস্ক ড্রাইভ থেকে র‌্যামে লোড হবে। যদি কোন অপারেটিং সিস্টেম না থাকে, বা OS আপস করা হয়েছে, তাহলে এটি মেরামত বা প্রতিস্থাপন করতে হবে। তবে বুটযোগ্য অপারেটিং সিস্টেম ইনস্টলার ছাড়া কোন বিকল্পই সম্ভব নয়।

একটি বিকল্প বুট ডিভাইস ব্যবহার করতে, আপনাকে কম্পিউটারকে বলতে হবে যে আপনি বুট ড্রাইভ পরিবর্তন করেছেন। অন্যথায় এটি ধরে নেওয়া হবে যে আপনি স্টার্টআপে স্বাভাবিক অপারেটিং সিস্টেম চান। বুট ডিভাইস পরিবর্তন করতে, আপনাকে BIOS-এর বুট মেনু অ্যাক্সেস করতে হবে।

কিভাবে BIOS স্ক্রীন অ্যাক্সেস করবেন

BIOS স্ক্রীন অ্যাক্সেস করার জন্য আপনার জন্য বিভিন্ন উপায় রয়েছে। আপনাকে আপনার আঙ্গুল দিয়ে দ্রুত হতে হবে, কম্পিউটার চালু করার সময় কীবোর্ডের কাছাকাছি থাকতে হবে এবং নিশ্চিত করুন যে আপনার মনিটর/ডিসপ্লে ইতিমধ্যেই চালু আছে, অন্যথায় আপনি নির্দেশটি মিস করতে পারেন!

যা ঘটে তা হল পাঠ্যের একটি সংক্ষিপ্ত লাইন---সাধারণত স্ক্রীনের নীচে --- নির্দেশ করবে BIOS স্ক্রীন চালু করতে আপনাকে কোন কী টিপতে হবে৷ এটি প্রায়শই ডিলিট কী, তবে এটি F1, F2 বা অন্য একটি ফাংশন কীও হতে পারে৷

কিছু ক্ষেত্রে আপনাকে কম্পিউটার রিসেট করতে হতে পারে যদি এটি খুব দ্রুত উইন্ডোজ লোড করার মাধ্যমে অগ্রসর হয়। আমরা রিসেট বোতাম টিপানোর পরিবর্তে উইন্ডোজ লোড হওয়ার জন্য অপেক্ষা করার পরামর্শ দেব (ধরে নিচ্ছি যে আপনি কোনও উইন্ডোজ লোডিং সমস্যার সম্মুখীন হচ্ছেন না), কারণ এটি পরে সমস্যা সৃষ্টি করতে পারে।

মনে রাখবেন যে আপনার যদি আপনার BIOS-এ একটি পাসওয়ার্ড সেট করা থাকে, তাহলে আপনি যেকোনো মেনু এবং বিকল্প অ্যাক্সেস করার আগে এটির প্রয়োজন হবে৷

কিভাবে BIOS বুট অর্ডার মেনু অ্যাক্সেস করবেন

একবার আপনি BIOS-এ লগ ইন করলে, আপনাকে বুট মেনুটি খুঁজে বের করতে হবে। আপনি পুরানো BIOS স্ক্রিনে এই লেবেলযুক্ত বুটটি পাবেন, তবে এটি সিস্টেম কনফিগারেশনের অধীনে একটি সাব-মেনু হিসাবেও পাওয়া যেতে পারে এবং বাম/ডান তীর কীগুলির সাহায্যে নেভিগেট করে অ্যাক্সেস করা হয় (এই এবং অন্যান্য নিয়ন্ত্রণগুলি সাধারণত একটি কিংবদন্তি হিসাবে প্রদর্শিত হয় স্ক্রিনের নীচে)।

আপনার সিস্টেমটি প্রথাগত BIOS বা UEFI ব্যবহার করে কিনা তা বিবেচ্য নয় (এখানে কীভাবে পরীক্ষা করা যায়), বুট মেনুটি সাধারণভাবে একইভাবে অ্যাক্সেস করা যেতে পারে।

কিভাবে আপনার পিসিতে বুট অর্ডার পরিবর্তন করবেন (তাই আপনি USB থেকে বুট করতে পারেন)

বুট অর্ডার মেনুতে, একটি আইটেম নির্বাচন করতে আপনাকে উপরে এবং নীচের তীর কীগুলি ব্যবহার করতে হবে এবং সম্ভবত এটি নির্বাচন করতে এন্টার আলতো চাপুন৷ এটি একটি গৌণ মেনু খুলতে পারে যা আপনি আবার নেভিগেট করতে এবং এন্টার করতে তীরগুলি ব্যবহার করবেন আপনার পছন্দ নিশ্চিত করতে।

দ্রষ্টব্য: কিছু BIOS মেনুতে, নির্বাচন করার কোন বিকল্প নেই। পরিবর্তে পেজ আপ/পেজ ডাউন কীগুলি বুট আইটেমটিকে তালিকার মধ্য দিয়ে উপরে এবং নীচে সাইকেল করতে ব্যবহার করা হবে। আবার, স্ক্রিনের নীচে কিংবদন্তিটি পরীক্ষা করুন৷

একবার আপনি বুট ড্রাইভ পরিবর্তন করলে, আপনাকে পরিবর্তনটি সংরক্ষণ করতে হবে। আপনি সংরক্ষণ করুন এবং প্রস্থান করুন লেবেলযুক্ত একটি মেনু বিকল্প দেখতে পাবেন৷ , তাই এটিতে নেভিগেট করুন এবং তীর কীগুলি ব্যবহার করুন এবং এন্টার করুন৷ পরিবর্তনগুলি সংরক্ষণ করতে। অনেক মাদারবোর্ড এই কমান্ডের জন্য একটি কীবোর্ড শর্টকাট অফার করে, প্রায়শই F10।

এই ধাপটি সম্পন্ন হলে, কম্পিউটার পুনরায় চালু করা উচিত, আপনাকে নির্বাচিত বুট ডিভাইস অ্যাক্সেস করার অনুমতি দেয়।

বিকল্পভাবে, ডেডিকেটেড বুট মেনু ব্যবহার করুন

ক্রমবর্ধমানভাবে, কম্পিউটারগুলিকে একটি অতিরিক্ত মেনু দিয়ে পাঠানো হচ্ছে যা আপনাকে BIOS অ্যাক্সেস না করেই বুট অর্ডার পরিবর্তন করতে দেয়৷

এটি কীভাবে করবেন তা আপনার পিসি বা ল্যাপটপের প্রস্তুতকারকের উপর নির্ভর করে আলাদা হবে। যাইহোক, BIOS বার্তা সহ আপনার কম্পিউটার বুট হলে সঠিক কমান্ড (সাধারণত Esc বা F8) প্রদর্শিত হবে। একবার এই স্ক্রিনটি খোলা হয়ে গেলে, আপনাকে যা করতে হবে তা হল আপনি যে ডিভাইসটিকে তীর কীগুলি ব্যবহার করে বুট করতে চান তা হাইলাইট করুন, তারপর এন্টার করুন নির্বাচন করতে।

কিভাবে আপনার পিসিতে বুট অর্ডার পরিবর্তন করবেন (তাই আপনি USB থেকে বুট করতে পারেন)

একবার আপনি আপনার পছন্দ করে নিলে, আপনার USB ড্রাইভ নির্বাচন করতে, পরিবর্তনটি প্রয়োগ করতে এবং রিবুট করতে তীর কীগুলি ব্যবহার করুন৷ আপনার কম্পিউটার তারপর পুনরায় চালু হবে, এবং USB ডিভাইস থেকে বুট হবে।

দ্রষ্টব্য: Windows কম্পিউটারে, একবার BIOS POST স্ক্রীন বন্ধ হয়ে গেলে, F8 ফাংশন নিষ্ক্রিয় করা হয় এবং একটি ভিন্ন ফাংশন দ্বারা ব্যবহার করা হয়:Windows Advanced Boot Menu৷

কিভাবে Windows 10 এ USB থেকে বুট করবেন

উপরের সমস্ত কিছু মাথায় রেখে, আপনি যদি Windows 10-এ USB থেকে বুট করতে চান তবে প্রক্রিয়াটি সহজ৷

কিভাবে আপনার পিসিতে বুট অর্ডার পরিবর্তন করবেন (তাই আপনি USB থেকে বুট করতে পারেন)

বুটযোগ্য USB ড্রাইভ সংযোগ করে শুরু করুন, তারপর Windows 10 এ সেটিংস খুলুন (উইন্ডোজ কী + I), তারপর পুনরুদ্ধার . উন্নত স্টার্টআপ খুঁজুন এবং এখনই পুনরায় চালু করুন নির্বাচন করুন . পরবর্তী স্ক্রিনে, একটি ডিভাইস ব্যবহার করুন নির্বাচন করুন৷ , এবং যখন আপনি আপনার USB ড্রাইভ তালিকাভুক্ত দেখতে পান, তখন এটিতে আলতো চাপুন বা ক্লিক করুন৷

তারপরে আপনার কম্পিউটার পুনরায় চালু হবে এবং USB ডিস্কের পরিবেশে (বা ইনস্টলেশন উইজার্ড) বুট হবে৷

Windows 10-এ সহজেই বুট অর্ডার পরিবর্তন করুন

এখন আপনি সমস্যা ছাড়াই আপনার পিসির বুট অর্ডার পরিবর্তন করতে সক্ষম হবেন। যদিও এটি একটি অপরিচিত পরিবেশ বলে মনে হতে পারে, এটি একটি সহজ পাঁচ-পদক্ষেপ পদ্ধতি:

  1. বুটযোগ্য USB ড্রাইভ ঢোকান।
  2. কম্পিউটার রিস্টার্ট করুন।
  3. BIOS বা বুট অর্ডার স্ক্রীন খুলতে কী ট্যাপ করুন।
  4. USB ডিভাইস বা অন্য যেকোনো বুট ড্রাইভ নির্বাচন করুন।
  5. সংরক্ষণ করুন এবং প্রস্থান করুন।

তারপরে আপনি আপনার কম্পিউটার মেরামত করতে বা ইউএসবি ড্রাইভ থেকে উইন্ডোজ পুনরায় ইনস্টল করতে পারবেন।


  1. কিভাবে ইউএসবি থেকে উইন্ডোজ 10 বুট করবেন

  2. আপনার ল্যাপটপ কি অতিরিক্ত গরম হচ্ছে? কিভাবে আপনি এটা ঠিক করতে পারেন?

  3. Windows 11 এ কীভাবে সিস্টেমের ভাষা পরিবর্তন করবেন

  4. উইন্ডোজ পিসিতে বুট অর্ডার কীভাবে পরিবর্তন করবেন