কম্পিউটার

আপনি কি Windows 10 পুনরায় ইনস্টল না করেই আপনার মাদারবোর্ড পরিবর্তন করতে পারেন?

আপনি কি Windows 10 পুনরায় ইনস্টল না করেই আপনার মাদারবোর্ড পরিবর্তন করতে পারেন?

একটি কম্পিউটার আপগ্রেড করার সময়, প্রস্তুতির প্রক্রিয়ায় সবসময় এটিকে দ্রুত চালানোর জন্য আপনার সিস্টেমে সামঞ্জস্য স্থাপন করার জন্য আপনার সঠিক অংশ আছে কিনা তা জিজ্ঞাসা করার চেয়ে আরও বেশি কিছু জড়িত হওয়া উচিত। হার্ডওয়্যার ব্যতীত, আপনার বিদ্যমান অপারেটিং সিস্টেম এই পরিবর্তনগুলির প্রতিক্রিয়াতে কীভাবে আচরণ করে তাও নোট করা উচিত। বহু বছর ধরে, অনেক লোক হাহাকার করে ফেলেছিল কারণ তারা জানতে পেরেছিল যে তাদের সিস্টেমগুলি নতুন হার্ডওয়্যারের সাথে কাজ করার জন্য তাদের উইন্ডোজ পুনরায় ইনস্টল করতে হবে। উইন্ডোজ 10 সম্পর্কে কেমন? আপনি কি Windows 10 পুনরায় ইনস্টল না করে মাদারবোর্ড পরিবর্তন করতে পারেন?

এটা আর সবসময় হয় না

কম্পিউটিং এর আগের দিন থেকে, যখন গ্রাহকরা প্রায়শই তাদের সিস্টেমের সাথে সন্তুষ্ট ছিল এবং বেশ কয়েক বছর ধরে তাই ছিল, মাইক্রোসফ্ট তার অপারেটিং সিস্টেমকে ভোক্তাদের বিভিন্ন কুলুঙ্গির প্রয়োজনের সাথে খাপ খাইয়ে নিতে ব্যাপক অগ্রগতি করেছে। উত্সাহী বাজারের বৃদ্ধি এটিকে সাহায্য করেছিল, কিন্তু Windows 10 পর্যন্ত জিনিসগুলি সত্যিই সহজ হয়ে ওঠেনি৷

আপনি কি Windows 10 পুনরায় ইনস্টল না করেই আপনার মাদারবোর্ড পরিবর্তন করতে পারেন?

বেশিরভাগ ক্ষেত্রে, আপনি যদি উইন্ডোজ 10 চালিত একটি সিস্টেমের জন্য মাদারবোর্ডগুলি স্যুইচ করার পরিকল্পনা করেন তবে আপনাকে সাধারণত কিছু করতে হবে না। অপারেটিং সিস্টেম সহজভাবে উপলব্ধি করবে যে কম্পিউটারের অন্য ভাষায় কথা বলার জন্য এটি প্রয়োজন এবং নতুন হার্ডওয়্যারের সাথে অবিলম্বে বন্ধুত্ব করে আনন্দের সাথে ছুটে যায়।

আপনি প্রায়শই দেখতে পাবেন যে সরাসরি ডেস্কটপে বুট করার পরিবর্তে, OS একটি স্ক্রীন দিয়ে বুটিং প্রক্রিয়াকে বাধা দেয় যা বলে "ডিভাইস সেট করা হচ্ছে।" এটি হল উইন্ডোজ আপনার নতুন হার্ডওয়্যার সম্পর্কে তথ্য সংগ্রহ করে এবং উপযুক্ত ড্রাইভারের সাথে সামঞ্জস্য করে।

যদি আপনি একটি ত্রুটি পান?

কিছু ক্ষেত্রে, ইনস্টলেশনটি উপরে বর্ণিত হিসাবে মসৃণভাবে যায় না এবং উইন্ডোজ আপনাকে একটি ত্রুটি নিক্ষেপ করবে। সাধারণত, এটি একটি অ্যাক্টিভেশন সমস্যা যেখানে আপনার অপারেটিং সিস্টেম নিশ্চিত করার চেষ্টা করছে যে আপনি লাইসেন্সটিকে অন্য কম্পিউটারে যোগ করার বিপরীতে একটি নতুন কম্পিউটারে স্থানান্তর করছেন। কিছু লাইসেন্সে আপনি যে পরিমাণ পিসিতে Windows ইনস্টল করতে পারবেন তা সীমিত করে, যা একক লাইসেন্স স্থানান্তরের জন্য জিনিসগুলিকে জটিল করে তোলে।

যেহেতু প্রতিটি উইন্ডোজ লাইসেন্স আপনার মাদারবোর্ডের সাথে সংযুক্ত থাকে, আপনি কখনও কখনও এটিকে অন্য একটিতে স্থানান্তর করে বিভ্রান্ত করতে পারেন৷

উইন্ডোজ অ্যাক্টিভেশন ট্রাবলশুটারের মাধ্যমে এই ত্রুটি থেকে মুক্তি পাওয়ার সবচেয়ে সহজ উপায়। আপনার স্টার্ট মেনু থেকে সেটিংসে গিয়ে "আপডেট এবং সিকিউরিটি" এ ক্লিক করে উইন্ডোর বাম দিকে "অ্যাক্টিভেশন" এ ক্লিক করে এটি অ্যাক্সেস করুন। আপনি একটি স্ক্রিনে আসবেন যা দেখায় যে আপনার উইন্ডোজ অ্যাক্টিভেট করা হয়েছে কি না এবং এটি যে ত্রুটিটি ফেলেছে।

একবার আপনি "সমস্যা সমাধান" এ ক্লিক করলে আপনাকে সমস্যা সমাধানকারীতে নিয়ে যাওয়া হবে৷

আপনি কি Windows 10 পুনরায় ইনস্টল না করেই আপনার মাদারবোর্ড পরিবর্তন করতে পারেন?

প্রক্রিয়ার এক পর্যায়ে, সমস্যা সমাধানকারী আপনাকে বলবে যে উইন্ডোজ এখনই সক্রিয় করা যাবে না। আপনি নিরাপদে এটি উপেক্ষা করতে পারেন এবং "আমি সম্প্রতি এই ডিভাইসে হার্ডওয়্যার পরিবর্তন করেছি" এ ক্লিক করুন৷

আপনি কি Windows 10 পুনরায় ইনস্টল না করেই আপনার মাদারবোর্ড পরিবর্তন করতে পারেন?

আপনার Microsoft অ্যাকাউন্টে সাইন ইন করতে আপনাকে একটি স্ক্রিনে নিয়ে যাওয়া হবে। একবার আপনি সাইন ইন করলে, আপনি যে উইন্ডোজ লাইসেন্সটি ব্যবহার করার চেষ্টা করছেন সেটি আপনার বর্তমান কম্পিউটারকে সংযুক্ত করতে পারেন এবং তারপরে এটি সক্রিয় করতে পারেন। যখন আপনি এটি সম্পন্ন করেন, আপনার সিস্টেমটি সম্পূর্ণ সেট করা উচিত!

আপনি যদি এখনও ত্রুটির সম্মুখীন হন, তাহলে আপনাকে Microsoft এর সাথে যোগাযোগ করতে হতে পারে। এটা সম্ভব যে আপনি ইতিমধ্যে লাইসেন্সটি যথেষ্ট বার সক্রিয় করেছেন যে এটি একটি নির্বিচারে সীমা ট্রিগার করেছে এবং আপনি কোন প্রতিনিধির সাথে কথা না বলা পর্যন্ত আপনাকে সেই নির্দিষ্ট লাইসেন্সের অধীনে Windows ব্যবহার করার অনুমতি দেবে না।

অন্যান্য ত্রুটি সম্পর্কে কি?

যদি উইন্ডোজ আপনার নতুন সিস্টেমে চলতে সমস্যা হয় এবং সমস্যাটি লাইসেন্স অ্যাক্টিভেশনের সাথে সম্পর্কিত না হয়, তবে এটি সম্ভব যে সেটআপ প্রক্রিয়াতে একটি হেঁচকি ঘটেছে যার ফলে ড্রাইভারের দ্বন্দ্ব তৈরি হয়। Windows 10 এর জন্য, এটি একটি বিরল জিনিস এবং আপনাকে একটি পুনরুদ্ধার ড্রাইভে বুট করে এটি সমাধান করতে হবে। সমস্যাটির সমাধান করার চেষ্টা করার জন্য এটির মধ্যে ডায়গনিস্টিক এবং সমস্যা সমাধানের সরঞ্জামগুলি ব্যবহার করুন৷

আপনি কি Windows 10 পুনরায় ইনস্টল না করেই আপনার মাদারবোর্ড পরিবর্তন করতে পারেন?

ইনস্টলেশন মিডিয়ার ভিতরে, আপনি উন্নত বিকল্পগুলি খুঁজে পাবেন যা আপনাকে একটি সমস্যা সমাধানকারী ব্যবহার করতে দেয় যা আপনাকে স্বয়ংক্রিয় মেরামতের অ্যাক্সেস দেয়। এটি সমস্যা সমাধানে সাহায্য করা উচিত। বিকল্পভাবে, যদি এটি ড্রাইভারের সমস্যাগুলির কারণে ত্রুটি সৃষ্টি করে, আপনি নিরাপদ মোডে বুট করতে পারেন এবং সেই ড্রাইভারগুলিকে নিষ্ক্রিয় করতে পারেন৷

এটি নির্বোধ নয়। যদিও আপনি যদি এটির সাথে কোন ভাগ্য না পান, আপনার সেরা বাজি হল আপনার কম্পিউটারকে আবার কাজ করা। দুর্ভাগ্যবশত, এটি উইন্ডোজ একটি পরিষ্কার পুনরায় ইনস্টল করতে হবে.

ক্লোজিং এ

বেশিরভাগ ক্ষেত্রে উইন্ডোজ 10 পুনরায় ইনস্টল না করেই মাদারবোর্ড পরিবর্তন করা সম্ভব, তবে এর অর্থ এই নয় যে এটি ভাল কাজ করবে। হার্ডওয়্যারে কোনো দ্বন্দ্ব প্রতিরোধ করতে, একটি নতুন মাদারবোর্ডে পরিবর্তন করার পরে আপনার কম্পিউটারে উইন্ডোজের একটি পরিষ্কার অনুলিপি ইনস্টল করার পরামর্শ দেওয়া হয়। উইন্ডোজের নতুন হার্ডওয়্যারের সাথে খাপ খাইয়ে নেওয়ার ক্ষমতা ভোক্তাদের সুবিধার জন্য আছে কিন্তু সবসময় একটি পরিষ্কার পরিবর্তনের নিশ্চয়তা দিতে পারে না।

এটি মাথায় রেখে, আপনার সর্বদা আপনার গুরুত্বপূর্ণ ডেটা ব্যাক আপ করা উচিত, আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ অ্যাপ্লিকেশনগুলির কপি হাতে থাকা উচিত এবং কিছু ঘটলে আপনার কাছে Windows 10 ইনস্টলেশন মিডিয়া প্রস্তুত রয়েছে তা নিশ্চিত করুন।

সাফল্যের সর্বোত্তম সুযোগ পেতে, উইন্ডোজকে নতুন হার্ডওয়্যারে সরানোর আগে পুরানো সিস্টেমের মূল ডিভাইসগুলির জন্য ড্রাইভার আনইনস্টল করুন। এর মধ্যে রয়েছে আপনার গ্রাফিক্স কার্ড এবং আপনার চিপসেট।

আপনার যদি অন্য কোন পরামর্শ বা প্রশ্ন থাকে, তাহলে তা একটি মন্তব্যে জানাতে ভুলবেন না!


  1. উইন্ডোজ 11/10 পুনরায় ইনস্টল না করে কীভাবে লিগ্যাসিকে UEFI তে পরিবর্তন করবেন

  2. আপনি কি উইন্ডোজ 10 এ পুনরুদ্ধার পয়েন্ট ব্যাকআপ বা দুর্নীতিগ্রস্ত পুনরুদ্ধার পয়েন্ট পুনরুদ্ধার করতে পারেন?

  3. অ্যাক্টিভেশন ছাড়া আপনি কতক্ষণ উইন্ডোজ 11/10 ব্যবহার করতে পারেন?

  4. আপনি কি জানেন যে আপনি Windows 7-এ আপনার বিকৃত SD কার্ড ঠিক করতে পারবেন!