কম্পিউটার

একটি কম্পিউটারের মৌলিক অংশ এবং সেগুলিকে কীভাবে আপগ্রেড করা যায়

আপনি জানেন কিভাবে একটি কম্পিউটার ব্যবহার করতে হয়, কিন্তু ভিতরে যা আছে তার সাথে আপনি কতটা পরিচিত?

কম্পিউটারের অভ্যন্তরীণ কাজগুলি যতটা জটিল মনে হতে পারে, সেগুলি শুধুমাত্র কয়েকটি মূল টুকরা দিয়ে তৈরি। কিন্তু তারা কি? একটি PC এর বিভিন্ন অংশ কি কি?

আমরা আপনাকে দেখাতে যাচ্ছি কিভাবে আপনার কম্পিউটারের যন্ত্রাংশগুলিকে নাম দিয়ে শনাক্ত করতে হয়।

একটি কম্পিউটারের মৌলিক অংশগুলি কী কী?

একটি পিসিতে বেশ কয়েকটি বিচ্ছিন্ন উপাদান থাকে যা একসাথে কাজ করার জন্য ডিজাইন করা হয়। একটি ডেস্কটপ কম্পিউটারের সাথে, এই উপাদানগুলি তুলনামূলকভাবে সহজে প্রতিস্থাপন করা যেতে পারে--- কম তাই একটি ল্যাপটপে। এটি বহনযোগ্য কম্পিউটারের মাত্রা, তাদের শক্তি এবং শীতলকরণের প্রয়োজনীয়তা এবং প্রমিতকরণের অভাবের কারণে।

সৌভাগ্যবশত, এটি ডেস্কটপ পিসিগুলির সাথে একটি সমস্যা নয়। দীর্ঘস্থায়ী করার জন্য ডিজাইন করা হয়েছে, ডেস্কটপ কম্পিউটারগুলি যেকোনো বা সমস্ত উপাদান প্রতিস্থাপন করে কাস্টমাইজ এবং আপগ্রেড করা যেতে পারে৷

কিন্তু এই উপাদানগুলোকে কী বলা হয়? বেশীরভাগ কম্পিউটার সাতটি ভিন্ন অংশ সহ পাঠানো হয়:

  • মাদারবোর্ড ("মেইনবোর্ড" নামেও পরিচিত)
  • মেমরি (RAM)
  • প্রসেসর (CPU)
  • পাওয়ার সাপ্লাই ইউনিট (PSU)
  • স্টোরেজ ডিভাইস (যেমন হার্ড ড্রাইভ)
  • অপসারণযোগ্য স্টোরেজ (অপটিক্যাল ড্রাইভ, এমনকি USB)
  • কুলিং ফ্যান

আপনি দুটি অতিরিক্ত, ঐচ্ছিক উপাদান সহ পিসিও পাবেন:

  • গ্রাফিক কার্ড (একটি GPU বা ভিডিও কার্ড নামেও পরিচিত)
  • সাউন্ড কার্ড (সাধারণত সমন্বিত, বিযুক্ত কার্ড বিশেষজ্ঞদের ব্যবহারের জন্য উপলব্ধ)

এই অংশগুলি বেশিরভাগ ক্ষেত্রে প্রয়োজনীয় নয় কারণ মাদারবোর্ড তাদের উদ্দেশ্য প্রতিলিপি করতে পারে। যাইহোক, আলাদা, ডেডিকেটেড কার্ড উন্নত প্রক্রিয়াকরণ এবং কর্মক্ষমতা প্রদান করে।

একটি পিসির অংশ বোঝা

নীচে আমরা এই অংশগুলির প্রতিটিকে আরও বিশদে দেখতে যাচ্ছি এবং তারা কোথায় অবস্থিত। আপনি কিভাবে তাদের আপগ্রেড করবেন সে সম্পর্কে একটি ধারণা পাবেন। এটি আপনাকে নিজের অংশগুলি প্রতিস্থাপন করার জন্য প্রয়োজনীয় তথ্য দেবে৷

মনে রাখবেন যে আমরা শুধুমাত্র কম্পিউটারের যন্ত্রাংশের মৌলিক বিষয়গুলো দেখছি। এটি আপনার পিসির অভ্যন্তরের একটি বিস্তৃত বিবরণ হিসাবে নয়। নতুন অংশ কেনার সময়, আপনাকে উপাদান সামঞ্জস্য সম্পর্কে সচেতন হতে হবে। পিসি পার্ট পিকার দিয়ে পিসি যন্ত্রাংশ কেনার জন্য আমাদের গাইড এটি আরও ব্যাখ্যা করবে।

গুরুত্বপূর্ণ:আপনার পিসি খোলার আগে এবং পিসি যন্ত্রাংশ পরিচালনা করার আগে, কম্পিউটারটিকে পাওয়ার ডাউন করুন এবং এটিকে মেইন থেকে আনপ্লাগ করুন৷ আপনার সরঞ্জামগুলিকে সুরক্ষিত রাখতে অ্যান্টি-স্ট্যাটিক সতর্কতা সম্পর্কেও শিখতে হবে৷

মাদারবোর্ড

একটি কম্পিউটারের মৌলিক অংশ এবং সেগুলিকে কীভাবে আপগ্রেড করা যায়

আপনার মাদারবোর্ড (মেইনবোর্ড নামেও পরিচিত) যেখানে সমস্ত উপাদান প্লাগ ইন হয়৷

এটিতে CPU, RAM, স্টোরেজ ডিভাইস এবং ভিডিও এবং সাউন্ড কার্ডের জন্য স্লট রয়েছে। আপনি যদি একজন শিক্ষানবিস হন, আমরা আপনাকে নিজের মাদারবোর্ড আপগ্রেড করার পরামর্শ দেব না। এটি শুধুমাত্র অন্যান্য উপাদানের সাথে নয়, পিসি কেসের সাথেও সম্পূর্ণ সামঞ্জস্যের প্রয়োজন৷

যাইহোক, এখানে কভার করা অন্যান্য উপাদানগুলির জন্য আপনাকে মাদারবোর্ড থেকে জিনিসগুলি আনপ্লাগ করতে হবে৷

র্যান্ডম অ্যাক্সেস মেমরি (RAM)

একটি কম্পিউটারের মৌলিক অংশ এবং সেগুলিকে কীভাবে আপগ্রেড করা যায়

RAM হল অস্থায়ী (বা স্বল্পমেয়াদী) মেমরি এবং সামগ্রিক সিস্টেম কর্মক্ষমতা এবং গতির সাথে সম্পর্কিত। RAM মডিউলগুলি লম্বা লাঠির যা সরাসরি আপনার মাদারবোর্ডে প্লাগ করে। কম্পিউটারের গাইডবুক বা মাদারবোর্ড ম্যানুয়াল আপনাকে বলবে যে আপনার সিস্টেমের দ্বারা সমর্থিত সর্বাধিক পরিমাণ RAM কতটা।

RAM আপগ্রেড করা নির্ভর করে আপনার কতগুলি স্লট আছে এবং প্রতিটি স্লট কতটা সমর্থন করে তার উপর। কিছু কম্পিউটারের জন্য প্রতিটি স্লটে একই পরিমাণ RAM থাকা প্রয়োজন। এটি নিশ্চিত করতে পিসির ম্যানুয়াল পরীক্ষা করুন৷

র‍্যাম অদলবদল করা সহজ:স্লটের উভয় প্রান্তে (কখনও কখনও একটি) ক্যাচগুলিকে আনক্লিপ করুন এবং র‌্যামটি টেনে বের করুন৷ একটি খাঁজ ধন্যবাদ, প্রতিস্থাপন মডিউল শুধুমাত্র এক উপায় মাপসই করা হবে। নতুন মডিউলটিকে খাঁজের সাথে সারিবদ্ধ করুন এবং স্লটে দৃঢ়ভাবে টিপুন যতক্ষণ না ক্যাচগুলি এটিকে জায়গায় লক করে দেয়। সেগুলি সুরক্ষিত আছে কিনা দেখে নিন এবং আপনার কাজ শেষ।

কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ ইউনিট (CPU)

একটি কম্পিউটারের মৌলিক অংশ এবং সেগুলিকে কীভাবে আপগ্রেড করা যায়

কম্পিউটার যদি মানুষ হতো, তাহলে CPU হবে মস্তিষ্ক। এটি একটি কম্পিউটারের একক সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। CPU ডেটা, গণনা প্রক্রিয়া করে এবং অন্যান্য বেশিরভাগ উপাদান নিয়ন্ত্রণ করে।

সিপিইউ একটি ডেডিকেটেড সকেটে মাদারবোর্ডে বসে। এটা জানা গুরুত্বপূর্ণ যে এই সকেটগুলি প্রায়শই CPU-এর নির্দিষ্ট প্রজন্মের জন্য নির্দিষ্ট। এগুলি CPU নির্মাতাদের (AMD বা Intel) জন্যও নির্দিষ্ট।

একবার মাদারবোর্ডে সুরক্ষিত হলে, একটি CPU একটি কুলিং ইউনিট, সাধারণত একটি হিটসিঙ্ক এবং ফ্যান দিয়ে ঠান্ডা করা হয়। যাইহোক, অন্যান্য পিসি কুলিং সলিউশন পাওয়া যায়।

মাদারবোর্ডের মতো, আপনি যদি একজন শিক্ষানবিস হন তবে আপনার সিপিইউ নিজেই আপগ্রেড করা বুদ্ধিমানের কাজ নয়। বেশিরভাগ ক্ষেত্রে, আপনার CPU আপগ্রেড করার জন্য একটি নতুন মাদারবোর্ডের সাথে একটি হিট সিঙ্ক এবং সম্ভবত অন্যান্য উপাদানগুলির প্রয়োজন হবে৷

একটি CPU কিভাবে কাজ করে সে সম্পর্কে আমাদের গাইডে আরও জানুন।

পাওয়ার সাপ্লাই ইউনিট (PSU)

একটি কম্পিউটারের মৌলিক অংশ এবং সেগুলিকে কীভাবে আপগ্রেড করা যায়

পিসিকে পাওয়ার প্রদান করা হল PSU, সাধারণত পিসি কেসের পিছনে পাওয়া যায়। আপনার কম্পিউটারের পিছনের দিকে একটি নজর আপনাকে দেখাবে যেখানে পাওয়ার তার সংযুক্ত আছে। কম্পিউটারের সামনের পাওয়ার সুইচ ছাড়াও এটিতে সাধারণত একটি অন-অফ সুইচ থাকে।

PSUs ডেডিকেটেড তারের মাধ্যমে মাদারবোর্ড এবং CPU কে ​​শক্তি দেয়। SATA পাওয়ার ক্যাবল কম্পিউটারের অন্য সব কিছুকে পাওয়ার করে। PSUগুলিকে তারা যে পরিমাণ বিদ্যুত সরবরাহ করে তার দ্বারা রেট করা হয় (যেমন 600 ওয়াট)।

এটি গুরুত্বপূর্ণ যে আপনার কম্পিউটার সঠিকভাবে চালিত হয়। যদি এটি না হয়, উপাদানগুলি সঠিকভাবে কাজ করবে না, এবং সিস্টেমটি শীঘ্রই ব্যর্থ হবে৷

আপনার PSU আপগ্রেড করতে, প্রথমে ভিডিও কার্ড এবং CPU-এর স্পেসিফিকেশন নিয়ে গবেষণা করুন। এছাড়াও আপনি নিশ্চিত করতে চান যে আপনি আপনার সিস্টেমের জন্য সঠিক সংযোগকারী পেয়েছেন৷ PSU প্রথমে সমস্ত অভ্যন্তরীণ তারের সংযোগ বিচ্ছিন্ন করে প্রতিস্থাপন করা যেতে পারে। পিসি কেসে সুরক্ষিত স্ক্রুগুলি সরিয়ে এটি অনুসরণ করুন৷

ফিক্সড স্টোরেজ ডিভাইস (হার্ড ড্রাইভ বা SSD)

একটি কম্পিউটারের মৌলিক অংশ এবং সেগুলিকে কীভাবে আপগ্রেড করা যায়

একটি স্টোরেজ ডিভাইসে আপনার পিসিতে ডেটা রাখা হয়। কয়েক দশক ধরে একটি হার্ড ডিস্ক ড্রাইভ (HDD) এই উদ্দেশ্যে কাজ করেছে, কিন্তু পিসি ক্রমবর্ধমানভাবে অন্যান্য ডিভাইসের উপর নির্ভর করছে। এগুলি সাধারণত সলিড স্টেট স্টোরেজ (SSD) ডিভাইস, কমপ্যাক্ট 2.5-ইঞ্চি ডিভাইস যা দেখতে ঠিক HDD এর মতো।

এইচডিডি এবং এসএসডিগুলি পিসির কেসের সামনে পাওয়া যায় এবং SATA তারের মাধ্যমে মাদারবোর্ডের সাথে সংযুক্ত থাকে। ড্রাইভের জন্য দুটি তারের প্রয়োজন:একটি পাওয়ারের জন্য, একটি ডেটার জন্য৷ পুরানো ডিস্ক ড্রাইভগুলি ডেটার জন্য একটি IDE সংযোগকারী সহ PATA নামে পরিচিত বিস্তৃত রিবন তারের উপর নির্ভর করে। এগুলি মোলেক্স প্লাগ দ্বারা চালিত৷

যদি একটি HDD বা SSD মারা যায় বা আপনি একটি বড় ধারণক্ষমতার স্টোরেজ ডিভাইসে আপগ্রেড করার পরিকল্পনা করেন, সেগুলি সহজেই অদলবদল করা যেতে পারে। আপনি ডিভাইসটি আনপ্লাগ করার আগে এবং সুরক্ষিত স্ক্রু/ক্লিপগুলি সরানোর আগে শুধুমাত্র প্রয়োজনীয় ব্যাকআপ সতর্কতাগুলি করুন৷ SSD বা HDD তারপর প্রতিস্থাপন করা যেতে পারে।

অপসারণযোগ্য সঞ্চয়স্থান:DVD-ROM বা ব্লু-রে

একটি কম্পিউটারের মৌলিক অংশ এবং সেগুলিকে কীভাবে আপগ্রেড করা যায়

ল্যাপটপ কম্পিউটারে ক্রমবর্ধমানভাবে অস্বাভাবিক, ডেস্কটপগুলি এখনও অপটিক্যাল ড্রাইভের সাথে শিপিং বলে মনে হচ্ছে। এটি অপসারণযোগ্য স্টোরেজ হিসাবে পরিচিত, সাধারণত একটি ডিভিডি-রম বা ব্লু-রে ড্রাইভ, পড়ার এবং লেখার ক্ষমতা সহ।

একটি অপটিক্যাল ড্রাইভ আপগ্রেড করা সহজ। তারের প্লাগ আনপ্লাগ করুন, ড্রাইভটিকে এর হাউজিং থেকে আনলক করুন বা আনলক করুন, এটি কেসের সামনের দিকে ঠেলে বের করুন।

একটি USB স্টিক বা SD কার্ড, উভয়ই ফ্ল্যাশ র‍্যামের উপর ভিত্তি করে, এছাড়াও অপসারণযোগ্য স্টোরেজ। পিসিগুলি প্রায়শই সামনে একটি কার্ড রিডার এবং ইউএসবি পোর্ট সহ শিপ করা হয়। কার্ড রিডার প্রতিস্থাপন করা সহজ---আবার আনপ্লাগ করে এবং পিছন থেকে ধাক্কা দিয়ে এটিকে বের করে আনুন।

কুলিং ফ্যান

একটি কম্পিউটারের মৌলিক অংশ এবং সেগুলিকে কীভাবে আপগ্রেড করা যায়

একটি প্রায়ই উপেক্ষা করা PC অংশ হল কুলিং ফ্যান। কমপক্ষে দুটি প্রয়োজন:একটি CPU-এর জন্য এবং অন্যটি ক্ষেত্রের জন্য৷

CPU ফ্যানের উদ্দেশ্য হল CPU ঠান্ডা রাখা। এটি একটি কম্পিউটারের অভ্যন্তরে গরম হওয়ার কারণে, মাদারবোর্ডের ভক্তরা শীতল বাতাস টেনে নেয়; অতিরিক্ত ফ্যান উত্তপ্ত বাতাস বের করে দেয়।

বেশিরভাগ ক্ষেত্রে কেসের পিছনে একটি ফ্যান থাকা উচিত, পাশে বা সামনে আরেকটি। অনেক ক্ষেত্রেই ফ্যান তৈরি করা হয়, কিন্তু এগুলো সাধারণত কম গ্রেডের হয়। উচ্চতর ফ্যান ইনস্টল করা যেতে পারে, বিদ্যমান শীতল সমাধান প্রতিস্থাপন বা পরিপূরক করার জন্য ডিজাইন করা হয়েছে।

কুলিং ফ্যানগুলি সাধারণত PSU থেকে একটি তার দ্বারা চালিত হয় এবং স্ক্রু দিয়ে কেসে সুরক্ষিত থাকে। অনেক ফ্যান বিল্ট-ইন এলইডি সহ আপনার পিসি কেস পিম্প করতে পাঠায়।

গ্রাফিক্স কার্ড (GPU)

একটি কম্পিউটারের মৌলিক অংশ এবং সেগুলিকে কীভাবে আপগ্রেড করা যায়

একটি ভিডিও কার্ড হিসাবেও পরিচিত, গ্রাফিক্স কার্ড বা GPU (গ্রাফিক প্রসেসিং ইউনিট) আপনার কম্পিউটারকে একটি প্রদর্শনের সাথে লিঙ্ক করে। পুরানো পিসি একটি VGA পোর্ট নিযুক্ত করার সময়, বর্তমান কম্পিউটারগুলি HD ডিসপ্লের সাথে সংযোগ করতে HDMI ব্যবহার করে৷

বেশিরভাগ ক্ষেত্রে ভিডিও আউট পোর্ট মাদারবোর্ডে একটি সমন্বিত গ্রাফিক্স কার্ডের সাথে সংযুক্ত থাকে। যাইহোক, এটা সবসময় হয় না।

আধুনিক গেমগুলির জন্য আরও ভাল গ্রাফিক্স কার্ডের প্রয়োজন। যেমন, গেমার, ভিডিও এডিটর, গ্রাফিক ডিজাইনার এবং অন্যান্য বিশেষজ্ঞরা ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড নিয়োগ করেন। পিসির মাদারবোর্ডে একটি ডেডিকেটেড PCI-এক্সপ্রেস (PCIe) স্লটে GPUs স্লট। এটি মাদারবোর্ডের জিপিইউকে ওভাররাইড করে।

গ্রাফিক্স কার্ডগুলি সামঞ্জস্যের সমস্যা যেমন আকারের স্পেসিফিকেশন, স্লট বসানো, মাদারবোর্ডের ধরন, প্রসেসরের গতি এবং পাওয়ার গ্রহণের প্রবণ। যাইহোক, আপগ্রেড করা সুরক্ষিত স্ক্রু এবং ক্লিপ অপসারণ, GPU আনপ্লাগ করা এবং এর জায়গায় প্রতিস্থাপনকে স্লট করার মতোই সহজ৷

সাউন্ড কার্ড

একটি কম্পিউটারের মৌলিক অংশ এবং সেগুলিকে কীভাবে আপগ্রেড করা যায়

আপনার পিসির পিছনে আপনি সাধারণত তিন থেকে পাঁচটি ছোট বৃত্তাকার পোর্ট পাবেন। এগুলো সাধারণত রঙিন হয়। কিছু ক্ষেত্রে, আপনি তাদের আপনার পিসির সামনেও খুঁজে পেতে পারেন।

এগুলি হল অডিও পোর্ট, আপনার কম্পিউটারের সাউন্ড কার্ডের সাথে সংযুক্ত৷ ভিডিও কার্ডের মতো, একটি সাউন্ড কার্ড সাধারণত মাদারবোর্ডে একত্রিত হয়। যাইহোক, গেমিং এবং অডিও ডেভেলপমেন্ট বা রেকর্ডিংয়ের উদ্দেশ্যে বিশেষজ্ঞ ব্যবহারের জন্য, একটি ডেডিকেটেড সাউন্ড কার্ড ব্যবহার করা যেতে পারে।

সাউন্ড কার্ড বিভিন্ন অডিও উন্নতি অফার করে, যেমন উন্নত অডিও প্রসেসিং এবং ডলবি 7.1 চারপাশের শব্দ। GPU-এর মতো, মাদারবোর্ডের PCIe স্লটে সাউন্ড কার্ড স্লট হয় (তবে GPU-এর জন্য আলাদা স্লট)।

একটি নতুন সাউন্ড কার্ডে ন্যূনতম সামঞ্জস্যের সমস্যা রয়েছে৷

এখন আপনি একটি কম্পিউটারের বিভিন্ন অংশ জানেন

এতক্ষণে আপনার কম্পিউটারের বিভিন্ন পিসি যন্ত্রাংশের নাম জেনে নেওয়া উচিত। আপনার তাদেরও চিনতে সক্ষম হওয়া উচিত, সেইসাথে সেগুলি কীভাবে প্রতিস্থাপন করা যেতে পারে সে সম্পর্কে ধারণা থাকতে হবে।

অভিনন্দন! আপনি কীভাবে আপনার নিজের কম্পিউটারের পরিষেবা এবং অর্থ সাশ্রয় করবেন তা বোঝার পথে রয়েছেন৷ এমনকি এটি আপনাকে একদিন আপনার নিজস্ব নির্মাণের দিকে নিয়ে যেতে পারে৷

কিন্তু এই নিবন্ধটি কিভাবে একটি কম্পিউটার তৈরি করতে হয় সে সম্পর্কে নয়। আপনি যদি এটি করতে প্রস্তুত হন, তাহলে পিসি কীভাবে তৈরি করবেন সে সম্পর্কে আমাদের গাইডের সাথে পরামর্শ করুন৷


  1. বিপ কোডগুলি কী এবং সেগুলি কীভাবে ব্যাখ্যা করা যায়

  2. কম্পিউটার ভাইরাস কি এবং এটি কিভাবে কাজ করে?

  3. কিভাবে ম্যাকবুক প্রো এবং অন্যান্য ম্যাকগুলিতে RAM আপগ্রেড করবেন

  4. কিভাবে Windows 8.1 এবং Windows RT 8.1 আপডেট 1 এ আপগ্রেড করবেন