কম্পিউটার

বিপ কোডগুলি কী এবং সেগুলি কীভাবে ব্যাখ্যা করা যায়

বিপ কোডগুলি কী এবং সেগুলি কীভাবে ব্যাখ্যা করা যায়

একটি কম্পিউটার ব্যবহার করার সময়, বিশেষ করে যদি এটি একটি পুরানো মডেল হয়, আপনি একটি খুব অদ্ভুত সমস্যার সম্মুখীন হতে পারেন যা এটিকে বুট হতে বাধা দেয়। কখনও কখনও এটি দিনের প্রথম বুটে ঘটে, এবং কখনও কখনও এটি একটি ক্র্যাশের পরে আসে এবং আপনি কম্পিউটার পুনরায় চালু করার পরে ঘটে। স্ক্রীন পিচ কালো হবে, এবং পিসি বুট হবে না, তবে এটি একটি অদ্ভুত বুট লিম্বোতে আটকে থাকা অবস্থায় বিপিং শব্দের একটি সিরিজ তৈরি করবে।

এটি একটি "বীপ কোড" হিসাবে পরিচিত এবং এটি আপনার কম্পিউটারের জন্য একটি উপায় যা আপনাকে জানাতে পারে যে কিছু ভুল হয়েছে৷ আপনি যদি এমন একটি কম্পিউটারের সাথে নিজেকে খুঁজে পান যা আপনাকে বীপ করা ছাড়া আর কিছুই করে না, তাহলে সম্ভবত এটির আবার কাজ করার জন্য আপনাকে কিছু অতিরিক্ত পদক্ষেপ নিতে হবে। কিন্তু আপাতদৃষ্টিতে র্যান্ডম সিরিজের বিপ থেকে কী করতে হবে তা আপনি কীভাবে বোঝাবেন?

হুডের নিচে কি ঘটে

বিপ কোডগুলি কী এবং সেগুলি কীভাবে ব্যাখ্যা করা যায়

কম্পিউটারটি কেন বীপ করছে তা বোঝার জন্য, আমাদের প্রথমে বুঝতে হবে একটি কম্পিউটার বুট হলে কী করে। এটি সব কিছু চালু এবং চালু হওয়ার ঠিক আগে, এটি একটি POST বা "পাওয়ার-অন সেলফ টেস্ট" বলা হয় তা সম্পাদন করে। এই পরীক্ষার লক্ষ্য হল কম্পিউটারের হার্ডওয়্যার ত্রুটি-মুক্ত তা নিশ্চিত করা যাতে এটি সমস্যা ছাড়াই বুট আপ করতে পারে। সাধারণত এই প্রক্রিয়াটি এত নীরবে চলে যে আপনি জানেন না যে এটি ঘটছে।

যদি POST শনাক্ত করে যে কিছু বন্ধ আছে, এটি ব্যবহারকারীকে সতর্ক করার চেষ্টা করবে যে কিছু ভুল আছে। যদি এটি একটি ছোটখাটো ত্রুটি হয়, তাহলে এটি বীপ করবে এবং একটি সতর্কতা অন-স্ক্রীন দেখাবে যা আপনাকে বলবে যে কী হয়েছে৷ যাইহোক, হার্ডওয়্যারের প্রকৃতির কারণে এবং একটি কম্পিউটার চালু এবং চালানোর জন্য প্রতিটি উপাদান কতটা গুরুত্বপূর্ণ, আপনি একটি অন-স্ক্রীন বার্তা নাও পেতে পারেন। ভিডিও কার্ড বা RAM-তে কিছু ভুল হলে, উদাহরণস্বরূপ, কম্পিউটার মনিটরের মাধ্যমে আপনাকে কোনো ত্রুটি দেখাতে পারবে না। তাই এটি মাদারবোর্ড থেকে বিপিং শব্দ করার উপর নির্ভর করে আপনাকে সতর্ক করতে যে কিছু ভুল হয়েছে।

কি করতে হবে

তাই একটি কম্পিউটার তার POST পরীক্ষায় ব্যর্থ হয়েছে এবং এখন বিপিং শব্দ করছে। এই অবস্থায় আপনি কি করবেন?

যদি POST অনস্ক্রিনে একটি বার্তা দিতে সক্ষম হয়, তাহলে আপনি ভাগ্যবান! আপনি সহজভাবে ত্রুটি বার্তা বলতে কি পড়তে পারেন. তারপরে আপনি নিজেই এটি ঠিক করতে পারেন বা আপনার কম্পিউটারের প্রস্তুতকারকের কাছে সমস্যাটি রিপোর্ট করতে পারেন। তবে আসুন সবচেয়ে খারাপটি ধরে নিই এবং বলি যে কম্পিউটারটি স্ক্রিনে কিছুই দেখাচ্ছে না। আপনি কীভাবে সেই বীপগুলিকে এমন কিছুতে অনুবাদ করবেন যা আপনি আসলে ব্যবহার করতে পারেন?

বিপস অনুবাদ করা হচ্ছে

কোন ত্রুটির বার্তা ছাড়াই, কি ভুল হয়েছে তা জানাতে আপনাকে বীপের উপর নির্ভর করতে হবে। সৌভাগ্যক্রমে, বীপ কোডগুলি মূলত শ্রবণযোগ্য ত্রুটির বার্তা, যা আপনাকে বলে যে কম্পিউটারে কী ভুল হয়েছে৷ জটিল অংশটি হল বিপগুলির পিছনের অর্থ বোঝানো যাতে আপনি সমস্যাটি নির্ণয় করতে এবং সমাধান করতে পারেন৷

বীপ বলতে কী বোঝায় তা খুঁজে বের করার আগে, আপনার পিসির ভিতরে কে মাদারবোর্ড তৈরি করেছে তা খুঁজে বের করা উচিত। বিভিন্ন নির্মাতারা তাদের সিস্টেমে বিভিন্ন বীপ কোড প্রয়োগ করতে পারে, তাই আপনি একটি সমাধান অনুসন্ধান করার আগে মাদারবোর্ডটি কে ডিজাইন করেছেন তা দুবার চেক করা ভাল। মনে রাখবেন যে মাদারবোর্ডের প্রস্তুতকারক আপনার কম্পিউটার বিক্রি করা লোকেদের থেকে আলাদা হতে পারে! আপনার যদি কোনো ধারণা না থাকে যে আপনার মাদারবোর্ড কে তৈরি করেছে, তাহলে আপনাকে কেসটি খুলতে হবে এবং নিচের ছবির মতো একটি লোগো বা ব্র্যান্ডের জন্য দেখতে হবে।

বিপ কোডগুলি কী এবং সেগুলি কীভাবে ব্যাখ্যা করা যায়

একবার এটি হয়ে গেলে, আপনাকে হার্ডওয়্যারের জন্য প্রস্তুতকারকের তৈরি করা বিপ কোডগুলি যাচাই করতে হবে৷ এটি আপনার মাদারবোর্ডের ব্র্যান্ড এবং তারপরে আপনার প্রিয় সার্চ ইঞ্জিনে "বীপ কোড" অনুসন্ধান করার মতো সহজ হতে পারে। এটি তখন প্রস্তুতকারকের ওয়েবসাইট বা সহায়তা ফোরামগুলিকে আনতে হবে যা আপনার জন্য কোডগুলি তালিকাভুক্ত করবে। কিছু ওয়েবসাইট আছে যেগুলির একটি ডেডিকেটেড বিপ কোড ডিরেক্টরি রয়েছে, যেমন কম্পিউটার হোপ থেকে এটি।

বিপ কোডগুলি কী এবং সেগুলি কীভাবে ব্যাখ্যা করা যায়

আশা করি ত্রুটি বার্তাটি আপনার পক্ষে বোঝা সহজ তাই আপনি এখনই এটি ঠিক করতে পারেন৷ যদি, দুর্ভাগ্যবশত, এটি এমন কিছু না হয় যা আপনি সহজে বোঝাতে পারেন, তাহলে এটি ঠিক করতে আপনার সম্ভবত একজন বিশেষজ্ঞের সাহায্যের প্রয়োজন হবে। তাদের বীপ কোড এবং যে ত্রুটি তৈরি হচ্ছে তা জানতে দিন যাতে তারা কী ভুল হয়েছে তার একটি পরিষ্কার ধারণা পায়৷

সর্বদা একটি খারাপ জিনিস নয়

কখনও কখনও কম্পিউটার নির্মাতারা একটি বীপ কোড অন্তর্ভুক্ত করে যা সংকেত দেয় যে পোস্ট চেক কোনো ত্রুটি ছাড়াই সম্পন্ন হয়েছে। আপনার কম্পিউটার যদি বীপিং আওয়াজ করে কিন্তু পুরোপুরি সূক্ষ্মভাবে বুট হয়, তাহলে সম্ভবত এটি আপনাকে বলছে যে সবকিছু মসৃণভাবে চলছে। আপনি যদি এখনও এটি নিয়ে উদ্বিগ্ন হন, তাহলে কোম্পানির বীপ কোডগুলি দেখুন এবং আপনি যা শুনেছেন তার সাথে তাদের তালিকার তুলনা করুন।

বিপ কোডগুলি কী এবং সেগুলি কীভাবে ব্যাখ্যা করা যায়

উপসংহার

একটি কম্পিউটার ত্রুটির প্রতিবেদন করার আরও রহস্যজনক উপায়গুলির মধ্যে একটি হওয়ায়, বীপ কোডগুলি সমাধান করা একটি ঝামেলা হতে পারে৷ যাইহোক, এখন আপনি জানেন যে সেগুলি কেন হয়, সেগুলি কী বোঝায় এবং আপনি যখন শুনবেন তখন কীভাবে সেগুলি বোঝা যায়৷

আপনি কি আগে কখনও একটি বীপিং কম্পিউটারের সাথে আটকে গেছেন? আপনি কিভাবে এটি প্রতিকার করেছেন? নিচে আমাদের জানান।


  1. Google মানচিত্র প্লাস কোডগুলি কী এবং সেগুলি কীভাবে ব্যবহার করবেন

  2. Google অ্যাসিস্ট্যান্ট রুটিনগুলি কী এবং সেগুলি কীভাবে সেট করা যায়

  3. ওয়েক-অন-ল্যান কী, এবং কীভাবে এটি সক্ষম করবেন?

  4. Windows Sysinternals:এগুলি কী এবং কীভাবে সেগুলি ব্যবহার করবেন?