কম্পিউটার

পিসি যন্ত্রাংশ এবং উপাদান কতক্ষণ স্থায়ী হয়? (এবং কীভাবে তাদের জীবনকাল বাড়ানো যায়)

একটি আদর্শ বিশ্বে, আপনার পিসি যতক্ষণ আপনার প্রয়োজন ততক্ষণ স্থায়ী হবে এবং একটি নতুন পাওয়ার একমাত্র কারণ হবে কর্মক্ষমতা বৃদ্ধি। দুর্ভাগ্যবশত, জীবন ন্যায্য নয়. পিসি অংশ মারা যায়. প্রতিস্থাপনগুলি ব্যয়বহুল হতে পারে—তাই আপনি যা করতে পারেন তার প্রতিটি অংশ থেকে সর্বাধিক লাভ করা বোধগম্য।

আপনি করতে পারেন সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস আপনার পিসি উপাদান সঠিকভাবে বজায় রাখা. একটি দীর্ঘস্থায়ী পিসি ভাল রক্ষণাবেক্ষণের অভ্যাসের সাথে শুরু হয় এবং শেষ হয়, বিশেষ করে যখন আপনি নিজেই পিসি তৈরি করেন। শুরু করতে, আপনার পিসি যন্ত্রাংশের আয়ু কীভাবে বাড়ানো যায় সে সম্পর্কে এই টিপসগুলি দেখুন৷

1. মাদারবোর্ড

পিসি যন্ত্রাংশ এবং উপাদান কতক্ষণ স্থায়ী হয়? (এবং কীভাবে তাদের জীবনকাল বাড়ানো যায়)

আপনার মাদারবোর্ড আপগ্রেড করার বিভিন্ন কারণ রয়েছে। যাইহোক, আসুন আশা করি আপনি এটি একটি ভাঙা মাদারবোর্ড দ্বারা বাধ্য হওয়ার পরিবর্তে স্বেচ্ছায় করবেন। মাদারবোর্ডের নির্ভরযোগ্যতা প্রতিটি প্রজন্মের সাথে বৃদ্ধি পায়, যেমন আপনি আশা করতে পারেন।

কেন মাদারবোর্ড এত দ্রুত মারা যায়?

যদিও কোন চলমান অংশ নেই, মাদারবোর্ডগুলি তাদের ডিজাইনে খুব জটিল এবং সূক্ষ্ম। আপনার সিস্টেমে অন্য সব কিছুর কেন্দ্রবিন্দু হিসেবে, ছোটখাটো ত্রুটি বিপর্যয়কর প্রভাব ফেলতে পারে।

মাদারবোর্ডের আয়ুষ্কাল পরিমাপ করাও কঠিন, কারণ স্বতন্ত্র ব্যবহারকারীর অভ্যাস এবং স্থানীয় পরিবেশের হিসাব করা প্রায় অসম্ভব। তবুও, একটি 2018 Puget Systems সমীক্ষায় দেখা গেছে যে "যদিও মাদারবোর্ডগুলি আরও জটিল হয়ে উঠছে বলে মনে হচ্ছে," সামগ্রিক ব্যর্থতার হার ছিল মাত্র "2.1% বা প্রতি 49টি মাদারবোর্ডের মধ্যে প্রায় 1টি।" গুরুত্বপূর্ণভাবে, এই সংখ্যাটি "2017 সালে আমরা যা দেখেছি তার প্রায় অর্ধেক।"

একটি 2016 HardWare.fr রিপোর্ট অনুরূপ ফলাফল দিয়েছে, ASRock মাদারবোর্ড 1.45% এবং MSI 2.36% এ আসছে।

মাদারবোর্ডের ব্যর্থতার সবচেয়ে বড় কারণ হল ক্যাপাসিটারগুলি সময়ের সাথে সাথে খারাপ হয়ে যায় এবং নিঃশেষ হয়ে যায়। কখনও কখনও ক্যাপাসিটারগুলি এমনকি ফুটো হয়ে যায়, সম্ভাব্য অন্যান্য হার্ডওয়্যার উপাদানগুলির ক্ষতি করে। আপনি একটি ক্যাপাসিটর প্রতিস্থাপন করতে পারেন, কিন্তু এটি একটি অ-তুচ্ছ DIY অপারেশন যেটি সম্পূর্ণ করতে আপনার অস্বস্তি হতে পারে৷

মাদারবোর্ডের ব্যর্থতার অন্যান্য কারণগুলির মধ্যে তাপ, স্থির এবং আর্দ্রতা অন্তর্ভুক্ত।

একটি মাদারবোর্ড কতক্ষণ স্থায়ী হয়?

সাধারণত, একটি মাদারবোর্ড দীর্ঘ সময়ের জন্য স্থায়ী হতে পারে। যদি ভালভাবে চিকিত্সা করা হয় এবং পরিষ্কার রাখা হয়, একটি মাদারবোর্ড 20 বছর বা তারও বেশি সময় ধরে চলতে পারে। আপনি যা পাবেন তা হল যে মাদারবোর্ডে উপলব্ধ হার্ডওয়্যারটি অপ্রচলিত হয়ে গেছে, এবং আপনাকে সর্বশেষ হার্ডওয়্যারে আপগ্রেড করতে হতে পারে, তবে মাদারবোর্ড নিজেই ঠিক কাজ চালিয়ে যাওয়া উচিত।

মাদারবোর্ডের জীবনকাল দীর্ঘায়িত করার জন্য টিপস

আপনার কম্পিউটারকে অতিরিক্ত আর্দ্রতা বা অতিরিক্ত শুষ্ক বাতাসের মতো পরিবেশগত বিপদ থেকে দূরে রাখুন, যা স্ট্যাটিক বিল্ড আপকে উৎসাহিত করতে পারে। এছাড়াও, অতিরিক্ত তাপ কখনও কখনও মাদারবোর্ডকে বিকৃত করতে পারে, যার ফলে হাফপ্যান্ট এবং ভাঙ্গা উপাদান হতে পারে।

কিন্তু মাদারবোর্ডের ব্যর্থতা রোধ করার জন্য আপনি যা করতে পারেন তা হল মাদারবোর্ড স্পর্শ না করা। অবশ্যই, এটি হাইপারবোল—আপনাকে স্পষ্টতই অংশগুলি ইনস্টল বা প্রতিস্থাপন করতে এটি স্পর্শ করতে হবে। কিন্তু পিসি কেসের বাইরে মাদারবোর্ডের এক্সপোজার সীমিত করার চেষ্টা করুন।

মাদারবোর্ড স্পর্শ করার সময়, প্রথমে নিজেকে গ্রাউন্ড করতে ভুলবেন না যাতে আপনি ভুলবশত মাদারবোর্ড নিজেই শক এবং ভাজতে না পারেন।

2. ডেটা ড্রাইভ

পিসি যন্ত্রাংশ এবং উপাদান কতক্ষণ স্থায়ী হয়? (এবং কীভাবে তাদের জীবনকাল বাড়ানো যায়)

ডেটা ড্রাইভ দুটি প্রধান আকারে আসে:হার্ড ডিস্ক ড্রাইভ (এইচডিডি) এবং সলিড-স্টেট ড্রাইভ (এসএসডি)। একটি কম্পিউটার একটি ছাড়া কাজ করতে পারে না, কারণ সেখানেই অপারেটিং সিস্টেম থাকে, তাই এটি আপনার সিস্টেমের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। যদি এটি মারা যায়, তাহলে আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব প্রতিস্থাপন করতে হবে।

কেন HDD এবং SSD এত দ্রুত মারা যায়?

HDD এবং SSD উভয়ই ব্যর্থতার প্রবণ, কিন্তু বিভিন্ন কারণে।

এইচডিডিগুলি যান্ত্রিক - তাদের চলমান অংশ রয়েছে - এবং সময়ের সাথে সাথে শারীরিকভাবে ভেঙে যাবে৷ প্ল্যাটারে আঁচড় লেগে যেতে পারে, মাথা পড়া বন্ধ হয়ে যেতে পারে বা বিদ্যুতের ঝাঁকুনিতে অংশগুলি "প্যারালাইজড" হয়ে যেতে পারে।

এসএসডিগুলি ফ্ল্যাশ মেমরি চিপগুলির উপর ভিত্তি করে, তাই তাদের কোন চলমান অংশ নেই। যাইহোক, তাদের অবিশ্বস্ত দীর্ঘমেয়াদী ডেটা ধারণ করা আছে, তারা চরম তাপমাত্রার জন্য বেশি সংবেদনশীল, এবং বিদ্যুৎ বিভ্রাটের ফলে ডেটা দুর্নীতি হতে পারে।

একটি SSD বা HDD কতক্ষণ স্থায়ী হয়?

ব্যবহারের উপর নির্ভর করে বেশির ভাগ SSD অন্তত দশ বছর স্থায়ী হওয়া উচিত। SSD জীবনকালের উপর অধ্যয়নগুলি সাধারণত দেখায় যে 10 বছরের সম্ভাব্য জীবনকাল কাজ করার জন্য একটি ভাল পরিসর।

এইচডিডিগুলি তাদের চলমান অংশগুলির কারণে একটু বেশি মেজাজসম্পন্ন হয় এবং একটি ছোট সম্ভাব্য জীবনকাল থাকে, সাধারণত পাঁচ বছর পর্যন্ত ব্যবহার করা হয়। কিছু ড্রাইভ ন্যূনতম ব্যবহারে দীর্ঘস্থায়ী হবে, তবে যেগুলি ভারী চাপের মধ্যে রয়েছে এবং ক্রমাগত ব্যবহার শীঘ্রই কাজ করা বন্ধ করবে৷

ডেটা ড্রাইভের আয়ুষ্কাল বাড়ানোর জন্য টিপস

আপনার কাছে যে ধরনের ডেটা ড্রাইভ থাকুক না কেন, একটি ভালো সার্জ প্রোটেক্টরে বিনিয়োগ করা সবসময়ই ভালো ধারণা। বৈদ্যুতিক ঢেউ সব ধরনের ডিভাইসের অনেক ক্ষতি করতে পারে, শুধু পিসি যন্ত্রাংশ নয়।

সম্ভব হলে চরম তাপমাত্রা এড়িয়ে চলুন। নিরাপদ অপারেটিং তাপমাত্রার জন্য আপনার ডেটা ড্রাইভের ম্যানুয়াল পড়ুন। এর মানে ভাল বায়ু সঞ্চালন নিশ্চিত করতে এবং অতিরিক্ত গরম হওয়া প্রতিরোধ করতে আপনার কম্পিউটার থেকে ধুলো পরিষ্কার করুন!

তা ছাড়া, এটি বেশিরভাগই একটি নামী ব্র্যান্ড থেকে একটি ভাল মডেল কেনার বিষয়ে। পরের বার যখন আপনি একটি ডাটা ড্রাইভ কেনাকাটা করবেন, হার্ড ড্রাইভ বা সলিড-স্টেট ড্রাইভ কেনার সময় কিছু বিষয় বিবেচনা করার জন্য আমাদের নিবন্ধগুলি দেখুন৷

3. RAM

পিসি যন্ত্রাংশ এবং উপাদান কতক্ষণ স্থায়ী হয়? (এবং কীভাবে তাদের জীবনকাল বাড়ানো যায়)

একটি মনোরম কম্পিউটার অভিজ্ঞতার জন্য RAM অত্যাবশ্যক, এবং আপনি যদি আপনার পিসির কর্মক্ষমতা বাড়াতে চান তবে এটি প্রথম অংশগুলির মধ্যে একটি যা আপনার আপগ্রেড করা উচিত। আপনার কত লাগবে? ঠিক আছে, এটি নির্ভর করে, কিন্তু 8GB হল বর্তমান আদর্শ, অনেক উত্সাহী এবং গেমাররা 16GB এবং 32GB সিস্টেমের দিকে ঠেলে দিচ্ছে৷

কম্পিউটারের সমস্ত হার্ডওয়্যার উপাদানগুলির মধ্যে, RAM-তে ব্যর্থতার সর্বনিম্ন আপেক্ষিক হার রয়েছে। যাইহোক, আপনি যে মডেল এবং ব্র্যান্ডের RAM কিনছেন তার উপর নির্ভর করে, RAM মডিউলের জীবনকাল পরিবর্তিত হতে পারে। মৃত RAM মডিউল ঘটবে!

কেন RAM এত দ্রুত মারা যায়?

নিখুঁত অবস্থার প্রদত্ত, RAM এর আসলে একটি উল্লেখযোগ্যভাবে দীর্ঘ জীবনকাল রয়েছে। একই 2016 HardWare.fr গবেষণায় RAM রিটার্নের অবিশ্বাস্যভাবে কম ঘটনা পাওয়া গেছে, যা কিংস্টনের জন্য 0.20% এবং Corsair-এর জন্য 1.08% পর্যন্ত। বিশ্বজুড়ে র‍্যামের বিস্ময়কর পরিমাণের পরিপ্রেক্ষিতে, এই পরিসংখ্যানগুলি অত্যন্ত কম৷

কিন্তু দুটি জিনিস চোখের পলকে একটি কার্যকরী RAM মডিউলকে মেরে ফেলতে পারে:তাপমাত্রা এবং শক্তি বৃদ্ধি৷

বেশিরভাগ RAM মডিউলের অপারেটিং তাপমাত্রা 0 থেকে 85 ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে। আপনি যদি এই তাপমাত্রার সীমাবদ্ধতার বাইরে যান তবে আপনি আপনার RAM কে দূষিত করতে পারেন। এটি তাত্ক্ষণিকভাবে ঘটবে না, এবং অন্যথায় পরামর্শ দেওয়া অযৌক্তিক হবে। কিন্তু "চরম" তাপমাত্রার দীর্ঘায়িত এক্সপোজার আপনার RAM এর আয়ু কমিয়ে দেয়।

ত্রুটিপূর্ণ মাদারবোর্ড, খারাপ বিদ্যুতের সরবরাহ এবং বৈদ্যুতিক স্পাইকগুলি থেকে শক্তি বৃদ্ধিও ব্যর্থতার কারণ হতে পারে।

RAM কতক্ষণ স্থায়ী হয়?

একটি নিয়মিত পিসি বা ল্যাপটপে, আপনার র‍্যাম খুব দীর্ঘ সময় স্থায়ী হয়, সাধারণত কমপক্ষে 10 বছর স্থায়ী হয়, যদি 20 না হয়। RAM বেশিরভাগ সময় হার্ডওয়্যারের শেষ বিট হবে, বাকি হার্ডওয়্যারকে ছাড়িয়ে যাবে। এটা দিয়ে কিনেছি।

র্যামের আয়ু বাড়ানোর জন্য টিপস

পরামর্শের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশটি হল একটি নামী নির্মাতার কাছ থেকে একটি উচ্চ-মানের মডিউল কেনা৷ স্বনামধন্য নির্মাতারা কিংস্টন, ক্রুশিয়াল, G.Skill, এবং Corsair অন্তর্ভুক্ত করে, যদিও অন্যান্য নির্মাতারা উপলব্ধ। কেনার আগে পণ্যের রিভিউ পড়তে ভুলবেন না।

অন্যথায়, নিশ্চিত করুন যে আপনার পর্যাপ্ত বৃদ্ধি সুরক্ষা আছে। আপনি এখনই কিনতে পারেন এমন সেরা সার্জ প্রোটেক্টরগুলি দেখুন৷

4. পাওয়ার সাপ্লাই ইউনিট

পিসি যন্ত্রাংশ এবং উপাদান কতক্ষণ স্থায়ী হয়? (এবং কীভাবে তাদের জীবনকাল বাড়ানো যায়)

একটি পাওয়ার সাপ্লাই ইউনিট (PSU) আপনার কম্পিউটারের সমস্ত উপাদানগুলিতে শক্তি সরবরাহ করে। আপনার প্রয়োজনের জন্য সঠিক PSU কেনার সময় মনে রাখার জন্য বেশ কিছু বিবেচ্য বিষয় আছে, কিন্তু আয়ুষ্কাল হল আরও গুরুত্বপূর্ণ বিষয়গুলির মধ্যে একটি।

কেন PSUগুলি এত তাড়াতাড়ি মারা যায়?

উপলব্ধি সত্ত্বেও, PSU গুলি নিখুঁত পরিস্থিতিতে হার্ডওয়্যার জীবনকালের ক্ষেত্রে RAM মডিউলগুলির চেয়ে সামান্য খারাপ। HardWare.fr সেরা পারফরম্যান্সকারী PSU (Fortron) এর জন্য 0.49% এবং স্কেল (Cougar) এর অন্য প্রান্তে 2.41% এর মধ্যে ব্যর্থতার হার নির্দেশ করে।

আবার, Puget Systems রিপোর্ট PSU ব্যর্থতার হারকে সমর্থন করে, যার "মোট ব্যর্থতার হার 1.15%।"

একটি PSU কতক্ষণ স্থায়ী হয়?

সাধারণ উদ্দেশ্যমূলক ব্যবহারের অধীনে, একটি PSU দীর্ঘ সময় স্থায়ী হওয়া উচিত - কমপক্ষে পাঁচ বছর, সম্ভবত আপনি যদি ভাগ্যবান হন তবে 10 বছর পর্যন্ত। কিন্তু আপনি যদি দীর্ঘ সময়ের জন্য উচ্চ লোডের মধ্যে পাওয়ার সাপ্লাই রাখা শুরু করেন তবে এটি অতিরিক্ত চাপ হতে পারে।

পিএসইউ জীবনকাল দীর্ঘায়িত করার জন্য টিপস

সর্বদা হিসাবে, একটি নামী ব্র্যান্ড থেকে একটি উচ্চ মানের মডেল দিয়ে শুরু করুন৷ অনেক জেনেরিক মডেল ওভাররেটেড এবং চাপের জন্য খুব বেশি সহনশীলতা নেই। দুর্বল বিল্ড কোয়ালিটিও দ্রুত বার্ধক্য এবং তাড়াতাড়ি মৃত্যুর দিকে নিয়ে যেতে পারে।

বিবেচনা করার আরেকটি বিষয় হল যে কিছু ব্র্যান্ড পিএসইউগুলি ইন-হাউস তৈরি করে না। পরিবর্তে, কিছু PSUs OEMs থেকে নেওয়া হয়। এই প্রক্রিয়াটির অর্থ হল PSU মডেলের গুণমান পরিবর্তিত হতে পারে, এমনকি একই ব্র্যান্ডের মধ্যেও।

আপনার PSU জীবনকালকে দীর্ঘায়িত করার একমাত্র কার্যকর উপায় হল উচ্চ-চাপের ক্রিয়াকলাপগুলি হ্রাস করা। উদাহরণস্বরূপ, ক্রিপ্টোকারেন্সি মাইনিং একটি অত্যন্ত কঠিন প্রক্রিয়া। আপনার সিপিইউ বা জিপিইউকে ওভারক্লক করা আপনার পাওয়ার সাপ্লাই ইউনিটে অতিরিক্ত চাপ সৃষ্টি করতে পারে, যদিও আপনি যথাযথভাবে রেট দেওয়া হার্ডওয়্যার ব্যবহার করে এটি প্রশমিত করতে পারেন।

আপনি যদি একটি নতুন PSU চান এবং কোথা থেকে শুরু করবেন তা জানেন না, PC নির্মাতাদের জন্য সেরা PSUগুলি দেখুন৷

5. কুলিং ফ্যান

পিসি যন্ত্রাংশ এবং উপাদান কতক্ষণ স্থায়ী হয়? (এবং কীভাবে তাদের জীবনকাল বাড়ানো যায়)

আপনি সম্ভবত আপনার পিসি অনুরাগীদের অনেক চিন্তা দেননি. আপনি যখন তাদের প্রয়োজন তখন তারা ঘূর্ণায়মান হয়, এবং যখন আপনার প্রয়োজন হয় না তখন তারা ঘুর্ণায়মান হয়। কখনও কখনও, কেউ কখন কাজ করা বন্ধ করে দেয় তা আমরা লক্ষ্যও করি না (অন্তত, সরাসরি নয়!) সৌভাগ্যবশত, বেশিরভাগ ক্ষেত্রে কুলিং ফ্যান প্রতিস্থাপন করা তুলনামূলকভাবে সস্তা।

আপনি যখন CPU কুলিং ফ্যান বিবেচনা করেন তখন পরিস্থিতি পরিবর্তিত হয়, যেগুলি তাদের কেস কুলিং কাউন্টারপার্টের চেয়ে বেশি ব্যয়বহুল হতে পারে এবং একইভাবে, GPU গুলি৷

কেন কুলিং ফ্যানরা এত তাড়াতাড়ি মারা যায়?

এই এক সত্যিই সহজ. ঠিক যেমন হার্ডডিস্ক ড্রাইভের সাথে, কুলিং ফ্যানগুলি যান্ত্রিক হয়-এগুলির চলমান অংশ রয়েছে যা সাধারণ পরিধান এবং ছিঁড়ে যাওয়ার জন্য সংবেদনশীল। সময়ের সাথে সাথে, ভক্তরা যখন ঘোরে এবং ঘোরে এবং ঘোরে, তাদের ভেঙে যাওয়ার সম্ভাবনা বেশি।

কিন্তু এই প্রক্রিয়াটি ফ্যানের ব্লেডে এবং ঘূর্ণায়মান প্রক্রিয়ার মধ্যে ধুলো এবং কণা তৈরির দ্বারা ত্বরান্বিত হয়। তাপ এবং আর্দ্রতার সংস্পর্শে এলে, ধুলো এমনকি কেক হয়ে বাঁকে পরিণত হতে পারে, যা আরও ঘর্ষণ এবং চাপ সৃষ্টি করতে পারে।

কুলিং ফ্যান কতক্ষণ স্থায়ী হয়?

ভাল মানের পিসি কুলিং ফ্যান কমপক্ষে পাঁচ বছর স্থায়ী হওয়া উচিত, যদি 10 এর কাছাকাছি না হয়।

কুলিং ফ্যানের জীবনকাল বাড়ানোর জন্য টিপস

যেকোনো ধরনের কুলিং ফ্যান কার্যকরভাবে কাজ করার জন্য প্রথম টিপ হল পরিষ্কার করা। এর মানে ফ্যানের ব্লেড থেকে অতিরিক্ত ধুলো এবং জমে থাকা ধুলো পরিষ্কার করা, সাথে PC কেস থেকে ধুলো যা সমস্যায় অবদান রাখে।

আপনি আপনার বাড়িতে আপনার পিসির অবস্থান বিবেচনা করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনার পিসিকে একটি পুরু কার্পেটে রেখে দিলে তা অতিরিক্ত তাপ এবং অতিরিক্ত ধুলো প্রবেশের কারণ হতে পারে, যার ফলে আপনার ফ্যানদের আপনার সিস্টেমকে ঠান্ডা রাখতে কঠোর পরিশ্রম করতে হবে।

সুতরাং, কত ঘন ঘন আপনার কুলিং ফ্যান পরিষ্কার করা উচিত? আপনি যদি এগুলি আগে কখনও পরিষ্কার না করে থাকেন তবে আপনার ক্ষেত্রে সবকিছু পরিষ্কার করুন। তারপর, এক মাস পরে ফিরে যান এবং দেখুন আপনার কুলিং ফ্যানের ব্লেডে কত ধুলো এবং বিল্ড আপ জড়ো হচ্ছে। আপনি সেখান থেকে আপনার পিসি পরিষ্কারের সময়সূচী নির্ধারণ করতে পারেন।

আপনার সিপিইউ মারা গেলে, সঠিক ইন্টেল কোর প্রসেসর বেছে নেওয়ার জন্য আমাদের গাইড পড়ুন।

আপনার পিসির যন্ত্রাংশ বন্ধ হয়ে যাওয়া বন্ধ করুন

কোন সন্দেহ নেই যে পিসির কিছু অংশ অন্যদের তুলনায় দ্রুত শেষ হয়ে যায়। আপনি এই নিবন্ধে সেট করা টিপস ব্যবহার করে আপনার কম্পিউটারে সাধারণ পরিধান এবং টিয়ার পরিচালনা করতে পারেন। আপনার সিস্টেমকে ঠাণ্ডা, পরিষ্কার এবং ধুলো-মুক্ত রাখা আপনার পিসি হার্ডওয়্যারকে অনেক বেশি সময় ধরে বজায় রাখবে। উপরন্তু, আপনার হার্ডওয়্যারের দেখাশোনা করা খরচ কম রাখে, কারণ আপনাকে বিচ্ছেদ হওয়া বিটগুলি প্রতিস্থাপন করতে হবে না।

ইমেজ ক্রেডিট:মাইকেল উইক/শাটারস্টক


  1. এক্সেলের প্রথম এবং শেষ নামগুলি কীভাবে আলাদা করবেন

  2. একটি ম্যাকবুক প্রো কতক্ষণ স্থায়ী হয়

  3. কিভাবে ASUS মাদারবোর্ড ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করবেন

  4. কম্পিউটার মাদারবোর্ডের অংশ এবং তাদের ফাংশন ব্যাখ্যা করা হয়েছে (2022 আপডেট করা হয়েছে)