কম্পিউটার

কিভাবে একটি হেডফোন জ্যাক পরিষ্কার:5 পদ্ধতি

ফোনের যন্ত্রাংশগুলি ছোট ছোট জিনিস হতে পারে, বিশেষ করে যখন সেগুলিকে পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করতে হবে। আপনার হেডফোন জ্যাক পরিষ্কার করা একটি বিশেষভাবে কঠিন এলাকা, যা সময়ের সাথে সাথে খুব সহজেই ময়লা এবং ধুলো দিয়ে আটকে যেতে পারে। তাহলে, আপনার অডিও কোয়ালিটি আগের মতো ফিরে পেতে আপনার হেডফোন জ্যাক পরিষ্কার করার সবচেয়ে নিরাপদ এবং সবচেয়ে কার্যকর উপায় কী কী?

1. একটি এয়ার ডাস্টার

কিভাবে একটি হেডফোন জ্যাক পরিষ্কার:5 পদ্ধতি

এয়ার ডাস্টারগুলি প্রযুক্তির হার্ডওয়্যার পরিষ্কার করার জন্য অত্যন্ত কার্যকর, তাদের ময়লা এবং ধুলোকে ক্ষুদ্রতম অঞ্চলগুলি থেকে ঠেলে দেওয়ার ক্ষমতার কারণে। এছাড়াও, এয়ার ডাস্টারগুলি সাশ্রয়ী মূল্যের এবং খুঁজে পাওয়া সহজ এবং আপনি আপনার অডিও জ্যাক থেকে ময়লা অপসারণ করতে একটি এয়ার ডাস্টার ব্যবহার করতে পারেন। কিন্তু এই বিষয়ে যাওয়ার সেরা উপায় কি?

প্রথমত, আপনার হেডফোন জ্যাকের ভিতরে ডাস্টার অগ্রভাগ রাখবেন না। ক্যানিস্টারের মধ্যে বাতাস যথেষ্ট চাপযুক্ত যে এটি জ্যাক থেকে বাহ্যিকভাবে ময়লা অপসারণ করতে পারে। জ্যাকের মধ্যে অগ্রভাগ স্থাপন করা এবং এই চাপযুক্ত বাতাসটি ছেড়ে দিলে আপনার হেডফোন জ্যাক স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে, তাই এটি করা এড়িয়ে চলুন।

এখানে আপনাকে যা করতে হবে তা হল অগ্রভাগটি সরাসরি হেডফোন জ্যাকের দিকে নির্দেশ করুন, উভয়ের মধ্যে এক সেন্টিমিটার বা তার বেশি জায়গা রেখে। তারপরে, ক্যানিস্টারের বোতামটি নীচে চাপুন এবং সাবধানে জ্যাক থেকে ময়লা সরিয়ে ফেলুন। যেকোনো আলগা ধুলো এবং ময়লা খুব দ্রুত বেরিয়ে আসা উচিত, তাই ফোনটিকে আপনার চোখের বা নাকের খুব কাছে না আনার চেষ্টা করুন। এটি আপনার হেডফোন জ্যাকের মধ্যে থাকা বেশিরভাগ ধ্বংসাবশেষ, যদি সব না হয়, সরিয়ে ফেলা উচিত।

2. কটন সোয়াব

কিভাবে একটি হেডফোন জ্যাক পরিষ্কার:5 পদ্ধতি

আপনি যদি জিনিসগুলি DIY রাখতে চান তবে আপনি আপনার হেডফোন জ্যাক পরিষ্কার করতে একটি সাধারণ কটন বাড ব্যবহার করতে পারেন। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে একটি তুলো সোয়াব একটি বিশেষ পরিষ্কার যন্ত্র নয়, যেমন একটি এয়ার ডাস্টার, তাই এটি ধ্বংসাবশেষ অপসারণে কম কার্যকর হতে পারে। তবে জিনিসগুলি পরিষ্কার করার ক্ষেত্রে এটি একটি সুন্দর কাজ করা উচিত, তাই এটি কীভাবে করবেন তা এখানে।

সম্পর্কিত:কীভাবে আপনার নোংরা ম্যাকবুক পরিষ্কার করবেন

তুলার কুঁড়ি নিজেই জ্যাকের জন্য খুব চওড়া হতে পারে, তাই এটিকে উপযুক্ত করার জন্য আপনাকে সম্ভবত এটিকে কিছুটা পরিবর্তন করতে হবে। আপনি কুঁড়ি মাথাটি খুব মৃদুভাবে টানতে বা মোচড় দিয়ে এটি করতে পারেন যতক্ষণ না এটি সংকীর্ণ হয়। এটি নিশ্চিত করা মূল্যবান যে পরিবর্তিত কুঁড়ি থেকে তুলার কোন আলগা টুকরো ঝুলছে না যা জ্যাকে আটকে যেতে পারে।

আপনি যদি চান, আপনি কুঁড়ি পরিষ্কার করার ক্ষমতা উন্নত করতে অল্প পরিমাণে ঘষা অ্যালকোহল ব্যবহার করতে পারেন। যাইহোক, এই অ্যালকোহলটিকে জল বা অন্য তরল জীবাণুনাশক দিয়ে প্রতিস্থাপন করবেন না, কারণ এটি খুব সহজেই হেডফোন জ্যাকের ক্ষতি করতে পারে। এখান থেকে, আপনি আলতো করে জ্যাকের মধ্যে কুঁড়ি ঢোকাতে পারেন এবং ধীরে ধীরে ময়লা এবং ধুলো বাছাই করতে এটিকে চারপাশে মোচড় দিতে পারেন। যতটা সম্ভব ধ্বংসাবশেষ অপসারণ করতে আপনার একাধিক কুঁড়ি প্রয়োজন হতে পারে৷

3. একটি প্যাডেড পেপারক্লিপ

কিভাবে একটি হেডফোন জ্যাক পরিষ্কার:5 পদ্ধতি

আপনি যদি এই পদ্ধতিটি ব্যবহার করতে চান তবে টেপের একটি স্তর দিয়ে পেপারক্লিপটি ঢেকে রাখা খুব গুরুত্বপূর্ণ। শুধুমাত্র পেপারক্লিপ ধাতু নয়, যা জ্যাকের সাথে সরাসরি যোগাযোগের জন্য বাঞ্ছনীয় নয়, তবে ক্লিপের প্রান্তগুলি জ্যাকের ভিতরে স্ক্র্যাচ করতে পারে। তাই স্ট্যান্ডার্ড আঠালো টেপের কয়েকটি স্তর এটিকে ঘটতে বাধা দেয়।

সুতরাং, প্রথমত, আপনি কাগজের ক্লিপটিকে ছাঁচে ফেলতে চাইবেন যতক্ষণ না এক প্রান্ত নিজে থেকে বেরিয়ে আসে। তারপর, টেপ দিয়ে এই শেষ আবরণ. এখান থেকে, আপনি ক্লিপটিকে অনেকটা তুলো সোয়াবের মতো আচরণ করতে পারেন। এর পরে, আলতো করে জ্যাকের মধ্যে টেপার করা প্রান্তটি ধাক্কা দিন এবং হয় এটিকে মোচড় দিন বা ধ্বংসাবশেষ ছেড়ে দেওয়ার জন্য এটিকে পিছনে টানুন। যদি আপনার হাতে পেপারক্লিপ না থাকে, তাহলে আপনি টুথপিক বা ববি পিনের মতো অনুরূপ আইটেম দিয়েও এটি করতে পারেন।

আপনি যদি এখানে জীবাণুনাশক ব্যবহার করতে চান তবে পেপারক্লিপটি কিছু তুলার উলে ঢেকে রাখার চেষ্টা করুন এবং অ্যালকোহল ঘষে উলটিকে ভিজা করে দিন। আবার, এখানে পানি বা অন্য কোনো তরল জীবাণুনাশক ব্যবহার করা এড়িয়ে চলুন।

4. একটি ইন্টারডেন্টাল ব্রাশ

কিভাবে একটি হেডফোন জ্যাক পরিষ্কার:5 পদ্ধতি

যদিও ইন্টারডেন্টাল ব্রাশের তারগুলি ধাতব, তবে তাদের আশেপাশের ব্রিসেলগুলি আপনার হেডফোন জ্যাক পরিষ্কার করার জন্য শক্ত বিকল্প করে তোলে। এই ব্রাশগুলি সস্তা এবং বেশিরভাগ সৌন্দর্য, মুদি বা সুবিধার দোকানে কেনা যায়। আরও কি, তারা জ্যাকের অভ্যন্তর থেকে জং এবং অক্সিডাইজড ক্ষয় অপসারণের জন্য দুর্দান্ত। তাহলে, এই নিফটি লিটল টুলটি ব্যবহার করার সর্বোত্তম উপায় কি?

আপনি ব্রাশটি ভিজিয়ে (কিন্তু ভিজিয়ে না) এবং সাবধানে হেডফোন জ্যাকের মধ্যে ঢোকানোর মাধ্যমে এখানে ঘষা অ্যালকোহল ব্যবহার করতে পারেন। এখান থেকে, আপনি ধ্বংসাবশেষ অপসারণের জন্য বারবার ব্রাশটি ঢোকাতে এবং অপসারণ করতে পারেন বা ব্রাশের উপর আরও ধুলো এবং ময়লা সংগ্রহ করতে হেডফোন জ্যাকের ভিতরে আলতো করে মোচড় দিতে পারেন। তারপরে আপনি ব্রাশটি পরিষ্কার করতে পারেন এবং প্রয়োজনে এটি পুনরায় ঢোকাতে পারেন৷

এটির জন্য আপনি একটি একেবারে নতুন ইন্টারডেন্টাল ব্রাশ ব্যবহার করছেন তা নিশ্চিত করাও গুরুত্বপূর্ণ, কারণ ব্রাশে থাকা কোনো পদার্থ আপনার ফোনের ক্ষতি করতে পারে।

5. মৃদু ট্যাপস

কিভাবে একটি হেডফোন জ্যাক পরিষ্কার:5 পদ্ধতি

এটি ঠিক সবচেয়ে প্রস্তাবিত পরিষ্কারের বিকল্প নয়, তবে এটি সরাসরি কিছু ঢোকানো ছাড়াই আপনার হেডফোন জ্যাক থেকে আলগা ধ্বংসাবশেষ সফলভাবে সরিয়ে ফেলতে পারে। যাইহোক, এই পদ্ধতি খুব সাবধানে করা আবশ্যক। আপনার ফোনে যেকোনো ধরনের রুক্ষ প্রভাব ক্ষতির কারণ হতে পারে, তাই আপনাকে এটি আস্তে আস্তে করতে হবে।

সম্পর্কিত:এই শীর্ষ স্যানিটেশন পরামর্শগুলি দিয়ে কীভাবে আপনার প্রযুক্তিকে পরিষ্কার রাখবেন

আমরা এই পদ্ধতির জন্য আপনার হাত ব্যবহার করার পরামর্শ দিই, ডেস্ক বা দেয়ালের মতো শক্ত পৃষ্ঠ নয়। আপনার ফোনটি এক হাতে ধরে রাখুন এবং তারপরে আপনার অন্য হাতে আলতো করে আলতো চাপুন। জ্যাক থেকে কোনও ধ্বংসাবশেষ পড়ে কিনা তা দেখতে কয়েকবার এটি করুন। আপনি ট্যাপগুলির শক্তি খুব সামান্য বাড়াতে পারেন, তবে এটি করার সময় সতর্ক থাকুন। আপনি যদি দেখেন যে জ্যাক থেকে কোনও ধ্বংসাবশেষ পড়ছে না, তাহলে সম্ভবত এর অর্থ হল আপনাকে উপরে তালিকাভুক্ত পরিষ্কারের অন্য একটি পদ্ধতি ব্যবহার করতে হবে।

মনে রাখবেন, এই পরিষ্কার করার পদ্ধতিগুলি চেষ্টা করার সময় আপনার ফোন বন্ধ করা অনেক বেশি নিরাপদ, বিশেষ করে যেগুলি আপনার ফোনের অডিও জ্যাকে যেকোনো ধরনের আইটেম ঢোকানোর সাথে জড়িত।

আপনার হেডফোন জ্যাক সাবধানে পরিষ্কার করুন

যদিও এই পদ্ধতিগুলি সাধারণত আপনার ফোনের অডিও জ্যাক থেকে ধ্বংসাবশেষ অপসারণ করতে দুর্দান্ত, তবে এটি লক্ষণীয় যে তারা সর্বদা কাজটি সম্পন্ন করবে না। যদি আপনার হেডফোন জ্যাকের ভিতরে কিছু বিশেষভাবে মজবুত ময়লা থাকে বা অভ্যন্তরীণ অংশে মরিচা ধরেছে, তাহলে আপনাকে আপনার ফোনের প্রস্তুতকারক বা বীমা প্রদানকারীর সাথে যোগাযোগ করতে হবে। তবে চিন্তা করবেন না, এই ছোট কৌশলগুলির মাধ্যমে বেশিরভাগ ধ্বংসাবশেষ দ্রুত এবং সাশ্রয়ী মূল্যে সরানো যেতে পারে, তাই মেরামত বা প্রতিস্থাপনের কথা বিবেচনা করার আগে সেগুলিকে যেতে দিন।


  1. কিভাবে ইউএসবি থেকে উইন্ডোজ 11 ইনস্টল পরিষ্কার করবেন।

  2. কিভাবে উইন্ডোজ 11 (সমস্ত পদ্ধতি) এ আপডেট আনইনস্টল করবেন।

  3. কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস ডেটাবেস পরিষ্কার করবেন

  4. কিভাবে আমার ম্যাক পরিষ্কার করবেন