কম্পিউটার

লিকুইড মেটাল বনাম থার্মাল পেস্ট:সেরা CPU কুলিং অপশন কি?

যতটা সম্ভব দক্ষ হতে আপনার CPU-এর সর্বোত্তম কুলিং সলিউশন প্রয়োজন। প্রধানত, এর কারণ হল কাজ সম্পাদন করার সময়, CPU তাপ উৎপন্ন করে, এবং আপনি সম্ভবত জানেন যে, তাপ জমে অতিরিক্ত গরম হতে পারে, যার ফলে কর্মক্ষমতা সমস্যা হতে পারে।

অতএব, অতিরিক্ত গরম হওয়া এড়াতে আপনার সেরা CPU কুলিং সলিউশন প্রয়োজন। আপনি যদি আপনার রিগ ওভারক্লক করার পরিকল্পনা করেন তবে এটি প্রাথমিকভাবে আবশ্যক। আপনার CPU ঠান্ডা করার ক্ষেত্রে আপনার কাছে দুটি প্রাথমিক সমাধান রয়েছে। আপনি হয় তরল ধাতু বা তাপীয় পেস্ট ব্যবহার করতে পারেন। কিন্তু আপনার CPU ঠান্ডা করার সেরা উপায় কি? জানতে পড়ুন।

আপনার CPU কুলিং বিকল্প হিসাবে তরল ধাতু ব্যবহার করা

লিকুইড মেটাল বনাম থার্মাল পেস্ট:সেরা CPU কুলিং অপশন কি?

প্রথম CPU কুলিং সলিউশন হল তরল ধাতু যা তাপ সঞ্চালনের জন্য ধাতু ব্যবহার করে। তরল ধাতু তাপীয় ইন্টারফেস উপাদানের প্রধান উপাদান হল গ্যালিয়াম।

তরল ধাতু আপনার CPU এর ইন্টিগ্রেটেড হিট স্প্রেডার (IHS) এবং আপনার হিট সিঙ্কের কোল্ড প্লেটের মধ্যে মাইক্রোস্কোপিক এয়ার ব্যবধান কমিয়ে কাজ করে। যেহেতু বায়ু তাপের একটি খারাপ পরিবাহী, তাই এই মাইক্রোস্কোপিক বায়ু শূন্যস্থানগুলি পূরণ করা CPU থেকে তাপ সিঙ্কে দক্ষ তাপ স্থানান্তরের পথ প্রশস্ত করে, এইভাবে আপনার CPU সর্বদা ঠান্ডা রাখে।

একটি সিপিইউ কুলিং সলিউশন হিসাবে, তরল ধাতুর সুবিধা এবং অসুবিধা রয়েছে। শুরুর জন্য, তরল ধাতু প্রায় সবসময় বৈদ্যুতিক পরিবাহী হয়। অর্থাৎ এটি একটি বিন্দু থেকে অন্য বিন্দুতে কারেন্ট স্থানান্তর করতে পারে। আসুন প্রতিটিতে ডুব দেওয়া যাক।

তরল ধাতু সুবিধা

একটি এলাকা যেখানে তরল ধাতু তাপীয় পেস্টকে বীট করে তা হল তাপ পরিবাহিতা। তরল ধাতুর তাপ পরিবাহিতা উপযুক্ত যদি আপনার একটি শীতল সমাধানের প্রয়োজন হয় যা তাপীয় পেস্টের তুলনায় আপনার CPU থেকে দ্রুত তাপ ছড়িয়ে দেয়। সেরা তরল ধাতুর তাপ পরিবাহিতা রেটিং আছে 73 ওয়াট প্রতি মিটার-কেলভিন (W/mk)।

তরল ধাতুর অসুবিধাগুলি

তরল ধাতু, যাইহোক, দুটি উল্লেখযোগ্য downsides সঙ্গে আসে. এক, এটি প্রয়োগ করা কঠিন কারণ এটি প্রচলিত থার্মাল পেস্টের চেয়ে অতিরিক্ত সতর্কতা প্রয়োজন। যে কারণে এটি প্রয়োগ করা কঠিন করে তা হল এর বৈদ্যুতিক পরিবাহী প্রকৃতি।

টার্গেট এলাকার বাইরে এক ফোঁটা শর্ট সার্কিট হতে পারে যখন আপনি আপনার রিগ চালু করেন, বা আরও খারাপ, আপনি যদি এটি পরিষ্কার না করেন তবে নির্দিষ্ট উপাদানগুলির ব্যর্থতা। এছাড়াও, যেহেতু প্রধান উপাদান হল গ্যালিয়াম, তরল ধাতু রাসায়নিকভাবে অ্যালুমিনিয়ামের সাথে বিক্রিয়া করতে পারে। অতএব, আপনার CPU কুলারে অ্যালুমিনিয়াম কোল্ড প্লেট থাকলে এটি ব্যবহার করা উচিত নয়।

দ্বিতীয়ত, উচ্চ তাপ পরিবাহিতা রেটিং এর কারণে তরল ধাতু নিয়মিত তাপীয় পেস্টের চেয়ে বেশি ব্যয়বহুল। সুতরাং, আপনি যদি একটি বাজেট পিসি তৈরি করেন, এটি একটি চুক্তি-ব্রেকার হতে পারে।

আপনার CPU কুলিং বিকল্প হিসাবে থার্মাল পেস্ট ব্যবহার করা

লিকুইড মেটাল বনাম থার্মাল পেস্ট:সেরা CPU কুলিং অপশন কি?

তাপীয় পেস্ট, যাকে কখনও কখনও তাপীয় গ্রীস বা তাপ যৌগ বলা হয়, এটি আপনার পিসির জন্য আরেকটি শীতল করার বিকল্প। তরল ধাতু থেকে ভিন্ন, তাপীয় পেস্ট বৈদ্যুতিকভাবে পরিবাহী নয়। যাইহোক, থার্মাল পেস্ট এবং তরল ধাতুর একটি অভিন্ন কাজের পদ্ধতি রয়েছে।

ধাতু-ভিত্তিক, সিলিকন-ভিত্তিক, এবং সিরামিক-ভিত্তিক পেস্ট সহ ব্যবহৃত যৌগের ধরণের উপর ভিত্তি করে বিভিন্ন ধরণের তাপীয় পেস্ট রয়েছে। আপনার সিপিইউ কুলিং সলিউশন হিসাবে থার্মাল পেস্টের সুবিধা এবং অসুবিধাগুলি এখানে রয়েছে৷

থার্মাল পেস্ট সুবিধা

থার্মাল পেস্ট বন্যভাবে জনপ্রিয়, এবং একটি ভাল কারণে. মূল কারণগুলির মধ্যে একটি হল প্রয়োগের সহজতা। যেহেতু এটি বৈদ্যুতিকভাবে পরিবাহী নয়, এটি আপনার পিসি বিল্ডকে প্রভাবিত করবে না যদিও এটি পাশে নেমে যায়। আপনি আপনার ইচ্ছামত থার্মাল পেস্ট প্রয়োগ এবং পুনরায় প্রয়োগ করতে পারেন। থার্মাল পেস্ট একটি সস্তা সিপিইউ কুলিং বিকল্প যা বাজেটের জন্য উপযুক্ত।

থার্মাল পেস্টের অসুবিধাগুলি

তাপীয় পেস্ট প্রতি গ্রাম ময়লা সস্তা, কিন্তু প্রধান অসুবিধা হল এর তাপ পরিবাহিতা। তাপীয় পেস্টের তাপ পরিবাহিতা তরল ধাতুর তুলনায় একটি সুযোগ দাঁড়ায় না। প্রেক্ষাপটের জন্য, লেখার সময় কিছু সেরা তাপীয় পেস্টের তাপ পরিবাহিতা 15 W/mk-এর সামান্য উপরে থাকে, যা আপনি তরল ধাতুর সাথে যা পান তার চেয়ে অনেক কম।

লিকুইড মেটাল বনাম থার্মাল পেস্ট:কোন CPU কুলিং সলিউশন সবচেয়ে ভালো?

এখন যেহেতু আপনি প্রতিটির ভালো-মন্দ বুঝতে পেরেছেন, আপনি হয়তো ভাবছেন কোন CPU কুলিং সলিউশন ভালো। এবং উত্তর হল; এটা নির্ভর করে. হ্যাঁ, তরল ধাতুর উচ্চ তাপ পরিবাহিতা আছে কিন্তু প্রয়োগে উল্লেখযোগ্য ঝুঁকি রয়েছে। এবং সেইজন্য, যারা জানেন তারা কি করছেন তাদের জন্যই ভাল।

অন্যদিকে, তাপীয় পেস্ট সস্তা, তবে আপনাকে এর নিম্ন তাপ পরিবাহিতা রেটিং মোকাবেলা করতে হবে। যাইহোক, আপনি থার্মাল পেস্ট দিয়ে ঠিক করবেন। এটি প্রয়োগ করা সহজ এবং তরল ধাতু ব্যবহার করার অনেক ঝুঁকি তৈরি করে না।

থার্মাল পেস্ট বিভিন্ন স্বাদেও আসে, কিছু অন্যদের তুলনায় সস্তা, তাই এটি অবশ্যই আপনার সিপিইউ শীতলকরণের চাহিদা পূরণ করবে যা আপনি তৈরি করার চেষ্টা করছেন তার থেকে স্বাধীন। কিন্তু যদি আপনার গড় ভোক্তাদের থেকে ভালো ঠান্ডার প্রয়োজন হয় এবং ঝুঁকি মোকাবেলা করার জন্য আপনি প্রস্তুত থাকেন, তাহলে আপনি তরল ধাতু নিয়ে ভুল করতে পারবেন না।


No
  1. ডুপ্লিকেট ফাইলগুলি পরিচালনা করার সর্বোত্তম উপায় কী?

  2. কিভাবে সেরা রেজিস্ট্রি ক্লিনার চয়ন করবেন

  3. Vsinit.dll ত্রুটি মেরামত করার সেরা উপায়

  4. CPU ওভারক্লক করতে চান? আপনার জানা আবশ্যক সেরা টিপস