কম্পিউটার

ডুপ্লিকেট ফাইলগুলি পরিচালনা করার সর্বোত্তম উপায় কী?

ডুপ্লিকেট ফাইলগুলি পরিচালনা করার সর্বোত্তম উপায় কী?আজকাল কম্পিউটারগুলি বড় হার্ড ড্রাইভ সহ আসে৷ এটি আপনাকে অনেক নমনীয়তা দেয় এবং আপনাকে আপনার কম্পিউটারে অনেক ফাইল সংরক্ষণ করতে দেয়। আপনি ভিডিও, সঙ্গীত ফাইল, শত শত ফটো এবং তাই সংরক্ষণ করতে পারেন. কিন্তু আপনার হার্ড ড্রাইভ যত বড়ই হোক না কেন, একদিন তা ভরে যাবে এবং কোনো স্থান অবশিষ্ট থাকবে না। যখন এটি ঘটে, তখন আতঙ্কিত হওয়ার এবং প্রোগ্রামগুলি আনইনস্টল করা শুরু করার দরকার নেই। আপনাকে যা করতে হবে তা হল ডুপ্লিকেট ফাইলগুলি পরিচালনা করুন৷

ডুপ্লিকেট ফাইল কি?

আপনি যদি আপনার হার্ড ড্রাইভে ফাইল সংরক্ষণ করেন, তাহলে ডুপ্লিকেট ফাইলগুলি অনিবার্য। তারা বুদ্ধিমান কেউ আপনার সাথে জমা. আপনার কম্পিউটারে আপনার ফটোগুলি আপলোড করা - কখনও কখনও আপনি আপনার ফটোগুলি দুবার আপলোড করেন এবং বিভিন্ন ফোল্ডার ব্যবহার করেন, কখনও কখনও আপনি আপনার ফটোগুলি সম্পাদনা করেন বা পুনরায় আকার দেন৷ এবং কখনও কখনও আপনি একই দৃশ্যটি দুবার শ্যুট করেন যাতে ফটোটি ভালভাবে পরিণত হয়। তাহলে কেন এই সব ডুপ্লিকেট ফটো সংরক্ষণ? ডুপ্লিকেট গানের ক্ষেত্রেও তাই। একই mp3 বিভিন্ন বিট রেটে সঞ্চয় করার দরকার নেই - শুধুমাত্র সর্বোচ্চ মানের রেকর্ড করাটিকে ছেড়ে দিন। এজন্য আপনাকে ডুপ্লিকেট ফাইল পরিচালনা করতে হবে।

ডুপ্লিকেট ফাইলগুলি কীভাবে পরিচালনা করবেন

ডুপ্লিকেট ফাইল পরিচালনা করা কঠিন হতে পারে যদি আপনি নিজে এটি করার চেষ্টা করেন। আপনাকে আপনার ফোল্ডারগুলির মধ্য দিয়ে যেতে হবে এবং এমনকি আপনার ফাইলগুলিকে একের পর এক করে যেতে হবে এবং সদৃশগুলি খুঁজে পাওয়ার সাথে সাথে মুছে ফেলতে হবে৷ বলা বাহুল্য, এতে কয়েক ঘণ্টা সময় লাগবে। তবে এটি সবচেয়ে খারাপ বিট নয়। ম্যানুয়ালি ডুপ্লিকেট ফাইলগুলি সরানোর চেষ্টা করা বিপজ্জনক কারণ আপনি দুর্ঘটনাক্রমে আপনার প্রয়োজনীয় একটি ফাইল মুছে ফেলতে পারেন কারণ আপনি প্রক্রিয়াটিতে বিভ্রান্ত হন৷ সেজন্য আপনি বিশেষ সফ্টওয়্যার ব্যবহার করা ভাল হবে।

কিছু প্রোগ্রাম রয়েছে যা আপনাকে ডুপ্লিকেট ফাইল পরিচালনা করতে দেয়। তারা সবাই একই জিনিস করার দাবি করে, কিন্তু তাদের কার্যকারিতা এবং কার্যকারিতা খুব আলাদা। এজন্য আপনাকে সাবধানে নির্বাচন করতে হবে।

একটি ভাল ডুপ্লিকেট ফাইন্ডারের বৈশিষ্ট্যগুলি কী কী?

আদর্শভাবে, একজন ভালো ডুপ্লিকেট ফাইন্ডারের নিম্নলিখিত বৈশিষ্ট্য থাকা উচিত:

  • চেকসাম ব্যবহার করে ফাইলের তুলনা করুন
  • নাম, আকার এবং তারিখ অনুসারে ফাইলের তুলনা করুন
  • কন্টেন্ট অনুসারে ফাইলের তুলনা করুন (বাইট-বাই-বাইট)
  • mp3 ট্যাগ ডেটা সমর্থন করে
  • ডুপ্লিকেট ফটো সনাক্ত করতে সক্ষম হন
  • একটি ডুপ্লিকেট ইমেল ফাইন্ডার আছে
  • স্বজ্ঞাত এবং ব্যবহারে সহজ হন

ইজি ডুপ্লিকেট ফাইন্ডার এমন একটি প্রোগ্রাম যাতে এই সমস্ত বৈশিষ্ট্য রয়েছে। এটি আপনাকে বিনামূল্যে ডুপ্লিকেট ফাইলগুলি পরিচালনা করার অনুমতি দেয়, যা এটিকে একটি খুব আকর্ষণীয় পছন্দ করে তোলে৷


  1. সেরা অ্যান্টিভাইরাস কী?

  2. ডুপ্লিকেট ফাইল ফিক্সার VS ডুপ্লিকেট ফাইল ফাইন্ডার - কোনটি সেরা?

  3. ডুপ্লিকেট ক্লিনার VS ডুপ্লিকেট ফাইল ফিক্সার:কোনটি সেরা?

  4. সদৃশ পেইন্ট 3D ছবি খোঁজার সেরা উপায় কী