কম্পিউটার

3টি সমস্যা সমাধানের টিপস আপনার পিসি মাদারবোর্ড বুট করার নিশ্চয়তা

উদ্ভট কারণে, মাদারবোর্ড কখনও কখনও বুট হয় না। আমাদের অভিজ্ঞতায়, বেশিরভাগ মাদারবোর্ড সমস্যাগুলি মূলত ব্যবহারকারী-সম্পর্কিত। ব্যবহারকারীর ক্ষয়ক্ষতি বাদ দিয়ে, বেশিরভাগ আনবুট করা যায় না এমন পরিস্থিতিতে অনেক ঝামেলা ছাড়াই উল্টে দেওয়া যায়।

এই নিবন্ধটি তিনটি মৌলিক মাদারবোর্ডের সমস্যা সমাধানের পদ্ধতি, সাধারণ ত্রুটি এবং সমস্ত কিছু ভুল হলে গ্রাহক-বান্ধব রিটার্ন নীতিগুলি কভার করে৷

মাদারবোর্ড বুট সমস্যার কারণ কি?

অনেকগুলি সম্ভাব্য সমস্যা রয়েছে যা একটি মাদারবোর্ডের পোস্ট ব্যর্থ করতে পারে। পোস্ট (পাওয়ার-অন সেলফ-টেস্ট) মানে একেবারেই বুট করা নয়।

সাধারণভাবে, তিনটি প্রধান বিভাগ সমস্যাযুক্ত মাদারবোর্ডে আধিপত্য বিস্তার করে। কিছু সহজ টুলের সাহায্যে (যার বেশিরভাগই আপনার কাছে থাকতে পারে), সমস্যা সমাধান সত্যিই দ্রুত এবং সহজ।

কিন্তু, আরও এগিয়ে যাওয়ার আগে এখানে কিছু সাধারণ মাদারবোর্ড বুট সমস্যা রয়েছে:

  • ত্রুটিপূর্ণ বা আলগা তারের
  • BIOS/UEFI ত্রুটি
  • ত্রুটিপূর্ণ মাদারবোর্ড

উপরের কোন সমস্যা থাকলে আপনার পিসির মাদারবোর্ড পোস্ট বা স্টার্ট আপ না হওয়ার খুব সম্ভাবনা, তাই সতর্ক থাকুন।

সহজ সমস্যা সমাধানের সরঞ্জাম

3টি সমস্যা সমাধানের টিপস আপনার পিসি মাদারবোর্ড বুট করার নিশ্চয়তা

এখানে কিছু সহজ টুল রয়েছে যা আপনাকে আপনার পিসির মাদারবোর্ড সংক্রান্ত সমস্যা সমাধানে সহায়তা করতে পারে:

  • মাদারবোর্ড পরীক্ষক: মাদারবোর্ড ত্রুটিপূর্ণ হলে এই ধরনের পরীক্ষকরা ত্রুটি কোড সরবরাহ করতে পারে, যা একজন মেরামত বিশেষজ্ঞকে সহজে সমস্যা সমাধানে সহায়তা করতে পারে।
  • PC স্পিকার: আপনার কম্পিউটারের ক্ষেত্রে স্পিকার না থাকলে, এগুলি সরাসরি মাদারবোর্ডে প্লাগ করতে পারে এবং "বীপ" ত্রুটি কোড প্রদান করতে পারে৷
  • জাম্পার: একটি জাম্পার আপনার মাদারবোর্ডের একটি বিশেষভাবে মনোনীত অংশে প্লাগ করে, CMOS মেমরি পরিষ্কার করে। এটি আপনার মাদারবোর্ড রিসেট করবে।
  • অ-পরিবাহী পৃষ্ঠ: কিছু নির্মাতা কার্ডবোর্ড ব্যবহার করেন। যতক্ষণ না পৃষ্ঠটি অ-পরিবাহী হয়, আপনার ঠিক থাকা উচিত। যাইহোক, আমরা কেসের ভিতরে এটি তৈরি করার পরামর্শ দিই।

দ্রষ্টব্য :বিরোধী স্ট্যাটিক প্যাকেজিং সম্ভাব্য পরিবাহী. সুতরাং, আমরা এটিতে একটি মাদারবোর্ড লাগানোর এবং তারপরে এটিকে পাওয়ার সাপ্লাইয়ের সাথে সংযুক্ত করার পরামর্শ দিই না।

সমস্যা সমাধানের প্রক্রিয়া

আপনার মাদারবোর্ডের সমস্যা সমাধানের জন্য অনেক কাজ করার প্রয়োজন নেই। প্রথমত, আপনাকে দেখতে হবে আপনার উপাদানগুলো ঠিকমতো বসে আছে কিনা।

এরপরে, ত্রুটির জন্য আপনার BIOS/UEFI (প্রিবুট পরিবেশ) পরীক্ষা করুন। অবশেষে, নিশ্চিত করুন যে আপনার মাদারবোর্ড আসলে ত্রুটিপূর্ণ নয়।

3টি সমস্যা সমাধানের টিপস আপনার পিসি মাদারবোর্ড বুট করার নিশ্চয়তা

1. সহজ জিনিস দিয়ে শুরু করুন এবং আপনার তারগুলি পরীক্ষা করুন

সাধারণভাবে, বেশিরভাগ আনবুট করা যায় না এমন কম্পিউটারের উৎপত্তি হয় আলগা তার বা অনুপযুক্তভাবে বসানো উপাদান থেকে। সঠিক বিল্ড পদ্ধতির সাথে, আপনাকে সমস্যার জন্য শুধুমাত্র চারটি উপাদান পরীক্ষা করতে হবে।

একটি কম্পিউটারের ন্যূনতম বুট কনফিগারেশনের জন্য শুধুমাত্র নিম্নলিখিতগুলির প্রয়োজন হয়:

  • RAM এর একটি স্টিক
  • একটি পাওয়ার সাপ্লাই
  • একটি CPU
  • একটি মাদারবোর্ড

নতুন কম্পিউটারগুলি মাদারবোর্ড বা সিপিইউতে একটি GPU সংহত করে। উপাদানগুলির একটি সংকীর্ণ নির্বাচনের সাথে বুট করার মাধ্যমে, আপনি একটি পৃথক গ্রাফিক্স প্রসেসর, হার্ড ড্রাইভ বা অন্যান্য পেরিফেরালগুলির সাথে সম্ভাব্য ত্রুটিগুলিকে বাইপাস করেন৷

এছাড়াও, আপনি আপনার মাদারবোর্ডের স্পিকার পোর্টের সাথে একটি ক্ষুদ্র স্পিকার সংযোগ করতে পারেন। এটি "বীপ" এরর কোড তৈরি করার অনুমতি দেবে, যা আপনাকে মাদারবোর্ডের যেকোনো সম্ভাব্য সমস্যা সম্পর্কে ধারণা দেবে।

একটি অ-বুটযোগ্য দৃশ্যের অর্থ হতে পারে যে পূর্ববর্তী উপাদানগুলির একটি বা একাধিক, একটি ত্রুটি ধারণ করেছে বা একটি অনুপযুক্ত সংযোগে ভুগছে৷

2. শারীরিক ক্ষতির জন্য পরিদর্শন করুন

অন্যান্য জটিল সিস্টেমের মতো মাদারবোর্ডগুলিও ভঙ্গুর সাবসিস্টেম দিয়ে গঠিত। সুতরাং, আপনার শারীরিক ক্ষতির দিকে নজর রাখা উচিত। আপনি যদি একজন গীক হন, তাহলে আপনি স্ক্র্যাচের জন্য আপনার মাদারবোর্ডের ইন্টিগ্রেটেড সার্কিটগুলিও পরীক্ষা করতে পারেন৷

অধিকন্তু, অনেক টাইট-ফিটিং ক্ষেত্রে, বন্দরগুলিতে যান্ত্রিক চাপ দেওয়া সংবেদনশীল উপাদানগুলির ক্ষতি করতে পারে। যদিও ইলেক্ট্রোস্ট্যাটিক স্রাব কোনও শারীরিক চিহ্ন রেখে যায় না, তবে একটি SATA তারের অনুপযুক্ত সন্নিবেশ বা অপসারণ অত্যন্ত দৃশ্যমান, ক্ষয়ক্ষতির চিহ্ন রেখে যেতে পারে৷

আপনার আরও মনে রাখা উচিত যে আপনি যদি আপনার বিল্ড জুড়ে হার্ড ড্রাইভ সমস্যার সম্মুখীন হন, তাহলে SATA পোর্ট এবং সংযোগ সহ ড্রাইভের সাথে যুক্ত সমস্ত সাবসিস্টেম দায়ী হতে পারে৷

3টি সমস্যা সমাধানের টিপস আপনার পিসি মাদারবোর্ড বুট করার নিশ্চয়তা

মাদারবোর্ডের ক্যাপাসিটারগুলি CMOS ব্যাটারি সরানোর পরেও কারেন্ট সরবরাহ করা চালিয়ে যেতে পারে। কিন্তু মাদারবোর্ডের ব্যাটারির প্রয়োজন কেন?

কারণ আপনার মাদারবোর্ডের ভিতরের মেমরির সেটিংস মনে রাখার জন্য বিদ্যুতের একটি ধ্রুবক প্রবাহ প্রয়োজন। কিন্তু যদি এই সেটিংস বুট ব্যর্থতার কারণ হয়, তাহলে এর মেমরি পরিষ্কার করার জন্য আপনাকে বিদ্যুতের প্রবাহে বাধা দিতে হবে।

3. আপনার মাদারবোর্ড রিসেট করুন

সমস্যাটি আপনার মাদারবোর্ডের সফ্টওয়্যারের সাথে হতে পারে। আপনি যদি পোস্ট করতে না পারেন (BIOS/UEFI অ্যাক্সেস করুন), আপনার কাছে তিনটি বিকল্প রয়েছে।

প্রথমে, CMOS ব্যাটারি সরান। দ্বিতীয়ত, কয়েক মিনিটের জন্য একটি জাম্পার প্রয়োগ করুন। তৃতীয়ত, একটি জাম্পার লাগান, CMOS ব্যাটারি সরান এবং সারারাত অপেক্ষা করুন।

  • CMOS ব্যাটারি পুল: এটি সবচেয়ে হালকা পদ্ধতি। শুধু CMOS, মুদ্রার আকারের ব্যাটারি টানুন এবং দশ মিনিট অপেক্ষা করুন। এটি আপনার মাদারবোর্ডকে ফ্যাক্টরি সেটিংসে রিসেট করবে।
  • জাম্পার রিসেট: মাদারবোর্ডের দুই বা তিন-পিন সংযোগকারীর সাথে কেবল একটি জাম্পার সংযুক্ত করুন। তারপর দশ মিনিটের জন্য দুটি পিনের উপরে জাম্পারটি সাবধানে লাগান।
  • ডিপ রিসেট: সহজভাবে CMOS ব্যাটারি টানুন এবং জাম্পারটিকে মাদারবোর্ডের নির্ধারিত অংশের উপরে আলতো করে রাখুন। তারপর এটি রাতারাতি কোন অবশিষ্ট শক্তি দূরে নিষ্কাশন করা যাক.

উপরে তালিকাভুক্ত সমস্ত পদ্ধতি আপনাকে সমস্যাটি দ্রুত সমাধান করতে সহায়তা করবে। যাইহোক, যদি আপনি নিজে থেকে আপনার মাদারবোর্ড বুট না করার সমস্যাটি সমাধান করতে অক্ষম হন, তাহলে শেষ অবলম্বন হল পরিষেবা কেন্দ্রের সাথে যোগাযোগ করা।

আপনি কোথায় ভুল করেছেন?

সমস্ত প্রয়োজনীয় পদক্ষেপগুলি সম্পাদন করার পরেও যদি আপনার সমস্যা থাকে তবে এই সমস্যাগুলি বিবেচনা করুন:

  • ইলেক্ট্রোস্ট্যাটিক স্রাব :সঠিক প্রতিরক্ষামূলক গিয়ার না পরা, বা অনুপযুক্ত পদ্ধতি ব্যবহার করে, ইলেক্ট্রোস্ট্যাটিক স্রাব নামে পরিচিত একটি ঘটনা ঘটাতে পারে।
  • বাঁকানো CPU পিন :কখনও কখনও নির্মাতারা বাঁকানো পিন সহ মাদারবোর্ড পাঠাতে পারে। আপনি যদি এইগুলি পর্যবেক্ষণ করতে এবং একটি CPU সন্নিবেশ করতে ব্যর্থ হন তবে পিনগুলি আরও ক্ষতিগ্রস্থ হতে পারে।
  • বেন্ট মাদারবোর্ড :মাদারবোর্ডকে কেসের সাথে নোঙর করে এমন স্ক্রুগুলিকে অতিরিক্ত শক্ত করলে বোর্ডটি বাঁকতে পারে, যা অপূরণীয় হতে পারে।
  • অন্যায়ভাবে বসানো RAM :ভুলভাবে বসা RAM আপনার সিস্টেম পোস্ট করতে ব্যর্থ হবে.

রিটার্ন, RMA, এবং ফেরত

দুর্ভাগ্যবশত, অনেক খুচরা বিক্রেতারা ফিরে আসা মাদারবোর্ডগুলিতে ভাল সাড়া দেয় না। এটি সম্ভবত অগণিত মাদারবোর্ডের প্রতিক্রিয়া যা ফেরত পাঠানো হয়, যেগুলি হয় ব্যবহারকারীর দ্বারা ক্ষতিগ্রস্থ হয়েছিল বা আসলে তাদের সাথে কোনও ভুল ছিল না৷

যদিও অনেক ইট-এন্ড-মর্টার কোম্পানি মাদারবোর্ড রিটার্ন নেবে, বেশিরভাগ অনলাইন কোম্পানি শুধুমাত্র সীমিত রিটার্ন অফার করে বা কোনো রিটার্ন দেয় না। রিটার্ন পলিসি পড়তে ভুলবেন না—বিশেষ করে আপনার মাদারবোর্ড সংক্রান্ত।

উদাহরণস্বরূপ, অনেকেই নিউইগের মাদারবোর্ড রিটার্ন নীতির বিষয়ে অভিযোগ করেছেন।

একটি মাদারবোর্ডের সমস্যা সমাধান করা সহজ

মাদারবোর্ড সমস্যা সমাধানের জন্য শুধুমাত্র তিনটি মৌলিক পদক্ষেপ প্রয়োজন। প্রথমে, শারীরিক ক্ষতির লক্ষণগুলির জন্য আপনার বোর্ড পরীক্ষা করুন। দ্বিতীয়ত, নিশ্চিত করুন যে আপনার তারগুলি সঠিকভাবে সংযুক্ত আছে। তৃতীয়ত, আপনার BIOS/UEFI রিসেট করুন।

আপনার মাদারবোর্ডে কী ভুল আছে তা বের করা কঠিন হতে পারে, কিন্তু এই তিনটি সহজ পদক্ষেপ আপনাকে এটি বের করতে সাহায্য করবে। এবং যদি অন্য সব ব্যর্থ হয়, আপনি যদি একটি ভাল রিটার্ন নীতি সহ একজন বিক্রেতার কাছ থেকে কিনে থাকেন, আপনি হয় আপনার টাকা ফেরত পেতে পারেন বা মাদারবোর্ড প্রতিস্থাপন করতে পারেন।


  1. আপনার ব্রাউজারের নিরাপত্তা কঠোর করার জন্য 5 টি টিপস

  2. আপনার ব্রডব্যান্ডের গতি বাড়ানোর জন্য 10টি শীর্ষ টিপস

  3. আপনার পিসি মেরামত করা প্রয়োজন [সমাধান]

  4. আপনার কম্পিউটারের গতি বাড়ানোর জন্য 15 টি টিপস