কম্পিউটার

কমান্ড প্রম্পট বনাম উইন্ডোজ পাওয়ারশেল:পার্থক্য কি?

যতদূর অপারেটিং সিস্টেম উদ্বিগ্ন, উইন্ডোজ সম্ভবত কমান্ড লাইনের উপর সবচেয়ে কম নির্ভরশীল। আসলে, আমাদের অধিকাংশই একবার ছাড়াই এতদূর যেতে পেরেছি এটি ব্যবহার করছি. কিন্তু উইন্ডোজ 10 কোণার চারপাশে, সম্ভবত এটি আমরা শিখেছি সময় সম্পর্কে।

কিন্তু আপনি এটিতে ঝাঁপিয়ে পড়ার আগে, একটি উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে যা আপনাকে বুঝতে হবে এবং সেটি হল কমান্ড প্রম্পট এর মধ্যে পার্থক্য এবং পাওয়ারশেল . তারা পৃষ্ঠে বেশ একই রকম দেখায়, কিন্তু বাস্তবে একে অপরের থেকে অনেকটা ভিন্ন।

দুটি সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে।

কমান্ড প্রম্পট প্রথম এসেছিল

Windows NT দিয়ে শুরু করে এবং তার পরেও, Windows cmd.exe নামে একটি কমান্ড লাইন ইন্টারপ্রেটার দিয়ে সজ্জিত হয়েছিল , কমান্ড প্রম্পট নামে বেশি পরিচিত . এটির মাধ্যমে, ব্যবহারকারীরা পাঠ্য-ভিত্তিক কমান্ড এবং প্যারামিটার ব্যবহার করে অপারেটিং সিস্টেমের সাথে যোগাযোগ করতে পারে।

কিন্তু যখন কমান্ড প্রম্পট প্রথম আসে, এটি দি ছিল না প্রথম অপারেটিং সিস্টেমের পূর্ববর্তী সংস্করণে (Windows 95, 98, এবং ME) COMMAND.COM নামে আরও আদিম কমান্ড লাইন ইন্টারপ্রেটার ছিল , MS-DOS নামে বেশি পরিচিত .

এটা বলার অপেক্ষা রাখে না যে পুরানো MS-DOS ইন্টারপ্রেটারের তুলনায় কমান্ড প্রম্পট একটি বিশাল উন্নতি ছিল।

কমান্ড প্রম্পট বনাম উইন্ডোজ পাওয়ারশেল:পার্থক্য কি?

উইন্ডোজের গ্রাফিকাল প্রকৃতি সত্ত্বেও, কমান্ড লাইন কখনোই ছিল না -- এবং হবে না -- অপ্রচলিত। এটি একটি মাত্রার শক্তি এবং নমনীয়তা প্রদান করে যা শুধুমাত্র পয়েন্ট-এন্ড-ক্লিক ইন্টারফেস (যেমন ব্যাচ স্ক্রিপ্টিং) দিয়ে অর্জন করা যায় না এবং আপনার দক্ষতার উপর নির্ভর করে আপনি কমান্ড প্রম্পট ব্যবহার করে কাজগুলি দ্রুত সম্পন্ন করতে পারেন৷

উদাহরণস্বরূপ, এখানে কিছু সাধারণ কাজ কমান্ড প্রম্পট দ্বারা সহজ করা হয়েছে। এছাড়াও, কিছু মৌলিক কমান্ড রয়েছে যা প্রতিটি ব্যবহারকারীর জানা উচিত যদি আপনি একটি সমস্যা সমাধান করতে চান এবং আপনার যা আছে তা হল কমান্ড লাইন অ্যাক্সেস।

আপনি যদি একজন পরম কমান্ড লাইন ভার্জিন হন, তাহলে আমরা কমান্ড প্রম্পটে আমাদের নতুনদের গাইড চেক করার পরামর্শ দিই। এটা আপনার ভাবার চেয়ে সহজ এবং জানার যোগ্য।

যদিও কমান্ড প্রম্পট গড় ব্যবহারকারীর জন্য পর্যাপ্ত থেকে বেশি, কিছু লোক আরও বেশি চায় -- যে কারণে ওপেন সোর্স কনসোলের মতো কমান্ড প্রম্পট প্রতিস্থাপন বিদ্যমান। সৌভাগ্যবশত আমাদের সকলের জন্য, স্টোরে মাইক্রোসফ্টের আরও ভাল উত্তর ছিল:পাওয়ারশেল৷

পাওয়ারশেল এটিকে পরবর্তী স্তরে নিয়ে গেছে

যদি কমান্ড প্রম্পট 2004-যুগের মটোরোলা রেজারের মতো হয়, তবে পাওয়ারশেল 2015-যুগের মটোরোলা মটো এক্সের মতো। এটি একই রকম অনেক কিছু করতে পারে এবং আরও কিছু . পাওয়ারশেল সেরা নাও হতে পারে কমান্ড লাইন ইন্টারপ্রেটার উপলব্ধ, তবে এটি অবশ্যই শক্তি ব্যবহারকারীদের সন্তুষ্ট করার জন্য যথেষ্ট শক্তিশালী।

পাওয়ারশেলের বীজ 2002 সালে রোপণ করা হয়েছিল যখন মাইক্রোসফ্ট মাইক্রোসফ্ট শেল, মোনাড নামেও পরিচিত, যা ব্যবহারকারীদের দ্বারা সম্প্রসারণযোগ্য হওয়ার জন্য ডিজাইন করা হয়েছিল। মোনাড 2005 সালে সর্বজনীন হয়ে যায় এবং অবশেষে তার নাম পরিবর্তন করে পাওয়ারশেল রাখা হয় 2006 সালে। একই সময়ে, এটি নিজেই অপারেটিং সিস্টেমের সাথে একীভূত হয়।

কিন্তু এই সব মানে কি?

কমান্ড প্রম্পট বনাম উইন্ডোজ পাওয়ারশেল:পার্থক্য কি?

সহজ কথায়, পাওয়ারশেল আপনাকে আপনার নিজস্ব কমান্ড এবং স্ক্রিপ্ট তৈরি করতে দেয় C# প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে। PowerShell এবং C# উভয়ই মাইক্রোসফ্টের .NET ফ্রেমওয়ার্কের সাথে একীভূত, যার অর্থ আপনি কম সামগ্রিক প্রচেষ্টার সাথে আরও ভাল কমান্ড এবং স্ক্রিপ্ট তৈরি করতে সহায়তা করার জন্য অনেকগুলি প্রাক-বিদ্যমান ফাংশন এবং সরঞ্জামগুলিতে অ্যাক্সেস পান৷

PowerShell-এর অনেক উন্নত বৈশিষ্ট্য রয়েছে -- যেমন টাস্কের রিমোট এক্সিকিউশন, ব্যাকগ্রাউন্ড টাস্ক, টাস্ক অটোমেশন, কমান্ড পাইপিং এবং আরও অনেক কিছু -- যা আপনার অনেক সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন এবং রক্ষণাবেক্ষণের সময় এটিকে প্রাচীন কমান্ড প্রম্পটের চেয়ে ভালো পছন্দ করে তোলে। করুন।

আপনি কি PowerShell ব্যবহার করবেন? ঠিক আছে, গড় ব্যবহারকারীর সত্যিই এই সব ঘণ্টা এবং বাঁশির প্রয়োজন নেই। অন্যদিকে প্রশাসক এবং শক্তি ব্যবহারকারীরা সম্ভবত এটি যা করতে পারে তা পছন্দ করবে। এর সম্ভাবনার স্বাদ পেতে এই মৌলিক PowerShell কমান্ডগুলি দিয়ে শুরু করুন৷

দ্রষ্টব্য:পাওয়ারশেলের কিছুটা শেখার বক্ররেখা রয়েছে, তাই এটি এখনই উপলব্ধি করার আশা করবেন না।

Windows 10 এ PowerShell উন্নতি

এটি ইতিমধ্যেই যেমন দরকারী, Windows 10 আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হলে PowerShell বেশ কিছু উন্নতি লাভ করবে। এখানে কিছু হাইলাইট রয়েছে যা আপনি আশা করতে পারেন।

প্যাকেজ ম্যানেজমেন্ট: একটি প্যাকেজ ম্যানেজার হল আপনার ডাউনলোড করা, ইনস্টল করা এবং অপসারণ করা সমস্ত সফ্টওয়্যার পরিচালনা করার একটি সুবিধাজনক উপায়৷ ওয়েবসাইট থেকে ওয়েবসাইটে হপ করার পরিবর্তে, আপনি প্যাকেজ ম্যানেজমেন্ট (পূর্বে ওয়ানগেট নামে পরিচিত) দিয়ে প্যাকেজগুলি ব্রাউজ করুন। বিভিন্ন রিপোজিটরিতে সাবস্ক্রাইব করে, আপনি কোন প্যাকেজগুলি আপনার জন্য উপলব্ধ তা চয়ন করতে পারেন৷

OneGet ইতিমধ্যেই Windows 8.1-এর জন্য প্রযুক্তিগতভাবে উপলব্ধ, কিন্তু শুধুমাত্র যদি আপনি Windows Management Framework 5.0 ইনস্টল করেন। যখন Windows 10 আসে তখন প্যাকেজ ম্যানেজমেন্ট ডিফল্টরূপে সিস্টেমের সাথে একীভূত হবে।

সিকিউর শেল (SSH): দূরবর্তী সিস্টেমের মধ্যে এনক্রিপ্ট করা সংযোগ স্থাপনের জন্য সিকিউর শেল দীর্ঘদিন ধরে একটি প্রধান প্রোটোকল। SSH ব্যতীত, বহিরাগতদের পক্ষে ডেটা ট্রান্সমিট হওয়ার কারণে আটকানো সহজ৷

কমান্ড প্রম্পট বনাম উইন্ডোজ পাওয়ারশেল:পার্থক্য কি?

সম্প্রতি অবধি, Windows-এ SSH-এর জন্য একটি তৃতীয় পক্ষের সমাধান (যেমন PuTTY) ব্যবহার করা প্রয়োজন, কিন্তু PowerShell টিম ঘোষণা করেছে যে তারা Windows এ SSH সমর্থন বাস্তবায়ন করবে। এটি একটি সময় নিয়েছে, কিন্তু মনে হচ্ছে উইন্ডোজ অবশেষে এই এলাকায় ধরছে৷

পাওয়ারশেল বৈশিষ্ট্য: সংস্করণ 5.0 এর সাথে, PowerShell-এর ভাষা নিজেই নতুন বৈশিষ্ট্যগুলির সাথে উন্নত করা হচ্ছে যেমন:ক্লাস এবং enums, নতুন অন্তর্নির্মিত কমান্ড, বিদ্যমান কমান্ডের জন্য প্রসারিত বৈশিষ্ট্য, কনসোলে সিনট্যাক্স রঙ এবং আরও অনেক কিছু।

বিশদ বিবরণের জন্য, মাইক্রোসফ্টের PowerShell 5.0 নিবন্ধে নতুন কী আছে তা দেখুন৷

আশা করি আপনি এখন কমান্ড প্রম্পট এবং পাওয়ারশেলের মধ্যে পার্থক্য সম্পর্কে আরও ভাল ধারণা পেয়েছেন। আপনি যদি এতদূর পেয়ে থাকেন এবং আপনি এখনও বিভ্রান্ত হন, চিন্তা করবেন না:পাওয়ারশেল পাওয়ার ব্যবহারকারীদের জন্য এবং কমান্ড প্রম্পট অন্য সবার জন্য যথেষ্ট। আসলে, আপনি না জেনেও পেতে পারেন।

কোন প্রশ্ন আছে? আপনি PowerShell সম্পর্কে কি মনে করেন? মাইক্রোসফট কি সঠিক পথে যাচ্ছে? নীচের মন্তব্যে আমাদের সাথে শেয়ার করুন!

ইমেজ ক্রেডিট: Flickr-এর মাধ্যমে Kaleb Fulgham-এর কমান্ড প্রম্পট, শাটারস্টকের মাধ্যমে আন্দ্রেয়া দান্টির এনক্রিপ্ট করা সংযোগ


  1. উইন্ডোজ পাওয়ারশেল এবং কমান্ড প্রম্পটের মধ্যে পার্থক্য

  2. Windows 10-এ প্রসঙ্গ মেনুতে কমান্ড প্রম্পট দিয়ে PowerShell প্রতিস্থাপন করুন

  3. Windows 10 স্টার্ট মেনুতে কমান্ড প্রম্পট দিয়ে Powershell প্রতিস্থাপন করুন

  4. Windows 10 এ প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট খোলার 5 উপায়