কম্পিউটার

কীভাবে সিগেট এক্সটার্নাল ড্রাইভ ম্যাকে দেখা যাচ্ছে না ঠিক করবেন

খারাপ ইউএসবি পোর্ট থেকে ফাইল সিস্টেম দুর্নীতি পর্যন্ত, ম্যাক ইস্যুতে সিগেট বাহ্যিক ড্রাইভ প্রদর্শিত না হওয়ার কয়েকটি সম্ভাব্য কারণ রয়েছে। সৌভাগ্যবশত, সমস্যা সমাধানের জন্য কিছু দ্রুত সমাধান আছে।

আমি একজন প্রযুক্তি উত্সাহী যিনি বিভিন্ন প্রযুক্তি ডিভাইস চেষ্টা করতে এবং সমস্যার সমাধান করতে পছন্দ করেন। আমার একটি Seagate সম্প্রসারণ ড্রাইভ আছে এবং গত কয়েক বছরে আমি কয়েকবার মুখোমুখি হয়েছি যখন ড্রাইভটি আমার Mac দ্বারা সনাক্ত করা যায়নি৷

এই নিবন্ধে, আমি আপনাকে বেশ কয়েকটি সম্ভাব্য সমাধান দেখাতে যাচ্ছি যা আশা করি আপনাকে সমস্যাটি দ্রুত সমাধান করতে সহায়তা করবে।

পড়তে থাকুন!

সমস্যা 1:সিগেট ড্রাইভ ডেস্কটপ বা ডিস্ক ইউটিলিটিতে দেখা যাচ্ছে না

যদি আপনার সিগেট ড্রাইভ অন্যান্য কম্পিউটারে ঠিকঠাক কাজ করে তবে আপনার ম্যাকে সনাক্ত না করা হয় তবে সমস্যাটি আপনার বাহ্যিক ড্রাইভের সাথে নয়। সম্ভবত, macOS সেটিংসে একটি সাধারণ পরিবর্তন কৌশলটি করবে৷

সমাধান

সাধারণত, আপনার হার্ড ড্রাইভ সনাক্ত করার জন্য দুটি জায়গা আছে - ম্যাকের ফাইন্ডার এবং ডেস্কটপ। সেটিংস সক্ষম করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ধাপ 1:ফাইন্ডার খুলুন , পছন্দ নির্বাচন করুন মেনু থেকে এবং সাইডবারে ক্লিক করুন ট্যাব বাহ্যিক ডিস্ক বলে চেকবক্সে টিক দিন . এটি ফাইন্ডার মেনুর মাধ্যমে সিগেট ড্রাইভকে অ্যাক্সেসযোগ্য করে তুলবে৷

কীভাবে সিগেট এক্সটার্নাল ড্রাইভ ম্যাকে দেখা যাচ্ছে না ঠিক করবেন

ধাপ 2:একই ফাইন্ডার পছন্দ উইন্ডোতে, সাধারণ-এ যান ট্যাব এখানেও একই অপশনে টিক দিন – বাহ্যিক ডিস্ক। এটি ডেস্কটপে সিগেটকে অ্যাক্সেসযোগ্য করার জন্য।

কীভাবে সিগেট এক্সটার্নাল ড্রাইভ ম্যাকে দেখা যাচ্ছে না ঠিক করবেন

এটাই. যদি আপনার সিগেট ড্রাইভ এখনও না দেখায়, নীচের অন্যান্য সংশোধনগুলি দেখুন৷

সমস্যা 2:সিগেট এক্সটার্নাল ড্রাইভ ডিস্ক ইউটিলিটিতে দেখা যাচ্ছে না যদিও এটি সনাক্ত করা হয়েছে

এটি সম্ভবত মাউন্টিং সমস্যার কারণে। নিশ্চিত করতে, দেখুন দেখুন৷ ডিস্ক ইউটিলিটি উইন্ডোর উপরের বিকল্পে ক্লিক করুন এবং সব ডিভাইস দেখান-এ ক্লিক করুন। আপনি যদি আপনার সিগেট ড্রাইভের ভলিউমের জন্য পার্টিশনটি ধূসর হয়ে যায়, তবে এটি অ্যাক্সেসযোগ্য করার জন্য আপনাকে ম্যানুয়ালি ড্রাইভটি মাউন্ট করতে হবে।

সম্ভাব্য কারণ

  • আনমাউন্ট করা সিগেট এক্সটার্নাল হার্ড ড্রাইভ
  • ডিস্ক ত্রুটি

সমাধান

ম্যাক-এ ম্যানুয়ালি সিগেট ড্রাইভ মাউন্ট করার চেষ্টা করুন। এটি করতে, ডিস্ক ইউটিলিটির বাম কলামে প্রদর্শিত Seagate বাহ্যিক ড্রাইভে ডান-ক্লিক করুন। শুধু মাউন্ট ক্লিক করুন উপরে বিকল্প। তারপর প্রক্রিয়াটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন৷

ডিস্ক ত্রুটির জন্য, সিগেট বাহ্যিক ড্রাইভ মেরামত করতে ম্যাকের ফার্স্ট এইড বৈশিষ্ট্যটি ব্যবহার করুন।

  1. ডিস্ক ইউটিলিটি এ যান ফাইন্ডার এর মাধ্যমে মেনু> যাও> ইউটিলিটি .
  2. বাম কলামে প্রদর্শিত সিগেট ড্রাইভ আইকনটি নির্বাচন করুন৷
  3. প্রাথমিক চিকিৎসা এ ক্লিক করুন একই উইন্ডোর শীর্ষে এবং চালান নির্বাচন করুন যখন অনুরোধ করা হয়।
  4. আপনার Seagate বাহ্যিক ড্রাইভ মেরামতের পরে মাউন্ট করা হবে৷
কীভাবে সিগেট এক্সটার্নাল ড্রাইভ ম্যাকে দেখা যাচ্ছে না ঠিক করবেন

যদি এটিও কাজ না করে, আপনার শেষ অবলম্বন হল ম্যাকের জন্য সিগেট ড্রাইভটিকে পুনরায় ফর্ম্যাট করা। শুধু ডিস্কে সংরক্ষিত ডেটার একটি ব্যাকআপ তৈরি করা নিশ্চিত করুন।

পুনরায় ফর্ম্যাট করতে, ডিস্ক ইউটিলিটিতে সিগেট বাহ্যিক ড্রাইভ চয়ন করুন এবং মুছে ফেলুন ক্লিক করুন জানালার উপরে। ম্যাক ওএস এক্সটেন্ডেড (জার্নাল্ড) হিসাবে ফাইলের ধরন নির্বাচন করুন৷ , আপনার ড্রাইভের নাম দিন এবং স্কিমাকে GUID পার্টিশন ম্যাপ হিসাবে দিন .

কীভাবে সিগেট এক্সটার্নাল ড্রাইভ ম্যাকে দেখা যাচ্ছে না ঠিক করবেন

শেষ ধাপ হল মুছে ফেলা-এ ক্লিক করা এগিয়ে যাওয়ার জন্য বোতাম। অনুরোধ করা হলে, মুছে ফেলা নিশ্চিত করুন। এটাই।

সমস্যা 3:সিগেট ড্রাইভে আলো চালু আছে কিন্তু ড্রাইভ ডিস্ক ইউটিলিটিতে অচেনা

উপরের সমস্ত সমাধান চেষ্টা করার পরেও আপনার সিগেট ড্রাইভ এখনও কাজ করছে না তা দেখে বিরক্ত হতে পারে। এখানে আরেকটি দৃশ্য আছে:আপনার ড্রাইভ শনাক্ত করা হয়েছে বলে মনে হচ্ছে কারণ আলো জ্বলছে, কিন্তু আপনি এখনও ডিস্ক ইউটিলিটির অধীনে এটি খুঁজে পাচ্ছেন না।

সম্ভাব্য কারণ

  • ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার (কানেক্টিং ক্যাবল, পোর্ট, ইত্যাদি)
  • সিগেট বাহ্যিক ড্রাইভের সাথে পাথ ক্রসিং তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলি

সমাধান

ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার পরীক্ষা করার জন্য, আপনাকে যা করতে হবে তা হল অন্য কেবল, একটি ভিন্ন পোর্ট, বা অন্য একটি কম্পিউটার চেষ্টা করে দেখুন যে ড্রাইভটি স্বাভাবিক হিসাবে ব্যবহার করা যায় কিনা। কিন্তু যদি আপনি ইতিমধ্যেই এটি করে থাকেন তাহলে সমস্যা সমাধানের সময় সমস্যা 1 , আপনি সেই অংশটি এড়িয়ে যেতে পারেন।

এখন আপনার Mac পুনরায় চালু করুন . অনেক সময় আপনার কম্পিউটার রিস্টার্ট করলে সহজেই সমস্যার সমাধান হয়। শুধু মেশিন রিবুট করার আগে আপনার বাহ্যিক ড্রাইভ সংযোগ বিচ্ছিন্ন নিশ্চিত করুন.

এরপর, NVRAM পুনরায় সেট করার চেষ্টা করুন . এনভিআরএএম অ-উদ্বায়ী র্যান্ডম-অ্যাক্সেস মেমরিকে বোঝায় যা মেমরি চিপগুলিতে পাওয়ার বন্ধ করার পরেও ডেটা ধরে রাখতে পারে।

শুধু আপনার ম্যাক পুনরায় চালু করুন এবং কালো পর্দা প্রদর্শিত হওয়ার জন্য অপেক্ষা করুন। এখন বিকল্প ধরে রাখুন , কমান্ড P এর সাথে এবং R চাবি একসাথে।

যতক্ষণ না আপনি স্টার্ট-আপ চাইম সাউন্ড দুবার না শুনছেন ততক্ষণ কীগুলি ছেড়ে দিন।

যদি এটি এখনও সমস্যার সমাধান না করে, তবে এমন সম্ভাবনা রয়েছে যে সম্প্রতি ইনস্টল করা সফ্টওয়্যারটি ড্রাইভটিকে স্বাভাবিক বুট মোডে দেখানোর জন্য সীমাবদ্ধ করছে। আপনার Mac নিরাপদ মোডে শুরু করার চেষ্টা করুন৷

চূড়ান্ত টিপস

সর্বদা ব্যবহার করার পরে নিরাপদে আপনার Seagate ড্রাইভ বের করে দিতে মনে রাখবেন। আপনাকে যা করতে হবে তা হল, ডেস্কটপে উপলব্ধ বাহ্যিক ড্রাইভ আইকনে ডান-ক্লিক করুন এবং Eject নির্বাচন করুন .

যদি সনাক্ত না করা সমস্যাটি এখনও থেকে যায়, প্রস্তুতকারকের কাছ থেকে সাহায্য নিন। পরামর্শের জন্য Seagate সমর্থনের সাথে যোগাযোগ করুন।

আশা করি উপরের সংশোধনগুলি আপনাকে সিগেট ড্রাইভটিকে আবার অ্যাক্সেসযোগ্য করতে সাহায্য করেছে৷


  1. SD কার্ড ম্যাকে প্রদর্শিত হচ্ছে না:এটি কীভাবে ঠিক করবেন

  2. বাহ্যিক হার্ড ড্রাইভ দেখাচ্ছে না বা স্বীকৃত? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে!

  3. কিভাবে এক্সটার্নাল হার্ড ড্রাইভ উইন্ডোজে দেখা যাচ্ছে না ঠিক করবেন

  4. Windows 11 এ যে এক্সটার্নাল হার্ড ড্রাইভ দেখা যাচ্ছে না তা কিভাবে ঠিক করবেন