কম্পিউটার

আমার ম্যাকে ঘোরানো বন্ধ করার জন্য আমি কীভাবে রঙের চাকা পেতে পারি

আপনার ম্যাকের সামনে বসে একটি এলোমেলো রঙিন বলের দিকে তাকান কারণ এটি আপনার টার্গেট অ্যাপ/টুল লোড করছে সবসময় একটি টার্ন-অফ। এটি আপনার সময় নষ্ট করে এবং একটি গুরুত্বপূর্ণ কার্যকলাপের সময় আপনাকে আপনার Mac বন্ধ করতে বাধ্য করতে পারে, আমরা কখনই জানি না।

আপনি একটি অ্যাপ্লিকেশন চালানোর চেষ্টা করার সময় আপনার ম্যাক একটি রংধনু বল প্রদর্শন করলে, এটি একটি স্পিনিং হুইল চলছে। এই স্পিনিং ম্যাক হুইলটি আসলে কার্সারের জন্য অপেক্ষা করছে, যা ইঙ্গিত করে যে আপনার সিস্টেম ধীর হয়ে গেছে। চিন্তা করবেন না। কাজ না হারিয়ে কীভাবে ম্যাকের স্পিনিং হুইল বন্ধ করা যায় তার প্রধান উপায়গুলি সম্পর্কে আমি আপনাকে বলব, যা বেশি সময় এবং প্রচেষ্টা নেয় না। সুতরাং, আসুন সরাসরি এতে ডুব দেওয়া যাক: 

ম্যাকে স্পিনিং হুইল কেন ঘটে?

প্রথমত, স্পিনিং হুইল কেন ঘটে এবং কোন প্রোগ্রামগুলি এটি প্রভাবিত করে তা নিয়ে আলোচনা করা যাক। যখন আপনার ম্যাকের RAM-এ কোনো স্থান থাকে না, তখন এটি একাধিক অ্যাপকে সমর্থন করতে পারে না যা আপনার একই সাথে প্রয়োজন হতে পারে। এটি ম্যাক হুইল ঘুরানোর সবচেয়ে সাধারণ কারণ কারণ প্রসেসর আপনার টার্গেট অ্যাপগুলি চালাতে পারে না যতক্ষণ না আপনি তাদের কয়েকটি বন্ধ করেন।

বেশিরভাগ ক্ষেত্রে, ম্যাকগুলিতে রংধনু চাকা ঘুরানোর দুটি ঘটনা রয়েছে:

কেস 1:অ্যাপগুলি আবার খোলার সময় বরফ হয়ে যায়

আপনি একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশন খুলুন, এবং এটি শুরু হয় না। এটি কোন আপাত কারণ ছাড়াই হিমায়িত হয়, এবং এটি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আপনি পুনরায় চালু করতে বা আপনার কাজগুলি ছেড়ে দিতে বাধ্য হন৷ যখনই আপনি সেই একটি অ্যাপ পুনরায় লঞ্চ করেন, আপনাকে একটি রঙিন স্পিনিং বল দ্বারা স্বাগত জানানো হবে৷

প্রায় প্রতিটি ম্যাক ব্যবহারকারী স্পিনিং হুইলের এই ক্ষেত্রে সম্মুখীন হয়েছে কারণ অনেক ভারী অ্যাপ এই সমস্যাটিকে ট্রিগার করে। এছাড়াও, এই মামলাটি নিরাময় করা সহজ কারণ আপনি ইতিমধ্যেই অপরাধীকে জানেন। এই পরিস্থিতি সংশোধন করতে, আমি পরবর্তী বিভাগে তালিকাভুক্ত সমাধানগুলির দিকে এগিয়ে যান।

কেস 1 এ কি করতে হবে

কেস 2:ম্যাক নিজেই অ-প্রতিক্রিয়াশীল হয়ে ওঠে

যদি আপনার পুরো কম্পিউটারটি কয়েকটি অ্যাপ্লিকেশনের পরিবর্তে হিমায়িত হয় তবে এটি একটি উদ্বেগজনক পরিস্থিতি। আপনার ম্যাক অ-প্রতিক্রিয়াশীল হয়ে ওঠে, এবং গতি ফিরে না পাওয়া পর্যন্ত আপনাকে জোর করে রিবুট বা বন্ধ করতে হবে। যাইহোক, ম্যাকগুলি সাধারণত এই কেস থেকে পুনরুদ্ধার করতে অনেক সময় নেয় কারণ মূল সমস্যাটি চিহ্নিত করা যায় না।

এখানে কেস 2 স্পিনিং ম্যাক হুইল এর প্রধান কারণ রয়েছে: 

  • ওভারওয়ার্কড প্রসেসর

একবারে বিভিন্ন টুল চালানোর চেষ্টা করলে আপনার সিস্টেমের প্রসেসরে চাপ পড়ে এবং এর গতি কমে যায়। যদি আপনার ম্যাক দীর্ঘ সময় ধরে কাজ করে এবং এর মধ্যে কোনো বিরতি না থাকে, তাহলে এর প্রসেসর গরম হয়ে যায় এবং সাড়া দেওয়া বন্ধ করে দেয়।

  • কম ডিস্কে স্থান

বড় অ্যাপ এবং ফাইল ডাউনলোড করার অর্থ হল আপনি সিস্টেম ক্যাশে বা ইতিহাসের জন্য কোনো স্থান ছেড়ে দেবেন না। এটি একটি ম্যাক স্পিনিং হুইল ট্রিগার করে এবং আপনি কয়েকটি ফাইল মুছে ফেলার পরে সহজেই ঠিক করা যেতে পারে।

  • স্টার্টআপ ডিস্কে স্থানের অভাব

যখন আপনার কম্পিউটারে অনেকগুলি স্টার্টআপ অ্যাপ থাকে, তখন এর গতি কমে যায় এবং কিছুক্ষণ পর স্পিনিং হুইলও হতে পারে।

কেস 2 এ কি করতে হবে

তাহলে, উপরের দুটি মামলার মধ্যে আপনি কোনটির মুখোমুখি হচ্ছেন? উত্তর যাই হোক না কেন, আমি নীচে তালিকাভুক্ত নির্দেশাবলী অনুসরণ করুন এবং বিরক্তিকর রেইনবো ম্যাক হুইল থেকে মুক্তি পান।

ম্যাকে স্পিনিং হুইল বন্ধ করার সবচেয়ে সাধারণ উপায় 

আসলে আপনি সঠিক পদ্ধতি অনুসরণ করে ম্যাক স্পিনিং হুইল বন্ধ করতে পারেন। প্রথমে তাদের তালিকা করা যাক:

1 অপ্রতিক্রিয়াশীল অ্যাপ বন্ধ করতে জোর করে প্রস্থান করুন

আপনি যদি একটি নির্দিষ্ট অ্যাপ চালু করার পরে স্পিনিং হুইলটি লক্ষ্য করেন তবে এটি ছেড়ে দেওয়া সাহায্য করতে পারে। কিন্তু যেহেতু আপনি একটি প্রতিক্রিয়াহীন অ্যাপকে স্বাভাবিক উপায়ে বন্ধ করতে পারবেন না, তাই বল ছেড়ে দেওয়ার পদ্ধতি ব্যবহার করুন।

  1. আপনার ম্যাকের স্ক্রিনের উপরের বাম কোণে দেখুন, এবং Apple আইকন টিপুন।
  2. আপনি একটি ড্রপ-ডাউন মেনু পাবেন যেখানে বল প্রস্থান বিকল্পটি রয়েছে।
  3. এটি নির্বাচন করুন এবং সেই সমস্যাযুক্ত অ্যাপটি লোড করা বন্ধ করুন।
  4. আপনি একবার সেই অ্যাপ্লিকেশন থেকে বেরিয়ে গেলে, আপনি এটিতে কাজ করার চেষ্টা করার পরে সমস্যাটি আবার দেখা দেয় কিনা তা লক্ষ্য করুন। যদি এটি না হয়, আপনি যেতে ভাল.

অন্যথায়, অন্য কোন পদ্ধতি ব্যবহার করে দেখুন।

2 আপনার ম্যাক পুনরায় চালু করুন

কখনও কখনও বলপ্রস্থান রেইনবো ম্যাক চাকা শুরু করা থেকে ঝুলন্ত অ্যাপ্লিকেশন বন্ধ করে না। যদি আপনার টার্গেট অ্যাপ টাস্কবার ছেড়ে না যায়, তাহলে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন কারণ এটি সমস্ত খোলা উইন্ডোগুলিকে আটকাবে।

যাইহোক, মনে রাখবেন যে আপনি যখন কোনও কিছুর মাঝখানে কম্পিউটারটি পুনরায় চালু করবেন তখন আপনি কোনও চলমান কাজ সংরক্ষণ করবেন না।

3টি আনইনস্টল করুন এবং পুনরায় ইন্সটল করুন যা হিমায়িত রাখে

যখন উপরের দুটি সমাধানের কোনোটিই আপনার প্রতিক্রিয়াহীন অ্যাপগুলিকে সাহায্য করে না, তখন সেগুলি মুছুন এবং পুনরায় ইনস্টল করুন। এটি আপনার হার্ড ড্রাইভে কিছু স্থান খালি করবে যাতে আপনি নতুন করে শুরু করতে পারেন।

কিন্তু, কিছু অ্যাপ আপনার সিস্টেমে মেমরি থ্রেড রেখে যায়, যা পরে কিছু সমস্যার কারণ হতে পারে। এই সমস্যা থেকে মুক্ত থাকার জন্য, আপনার অ্যাপ আনইনস্টল করতে Umate Mac Cleaner ব্যবহার করুন কারণ এই সহজ টুলটি অবাঞ্ছিত অ্যাপ দ্রুত আনইনস্টল করার সেরা উপায়। এটি তাদের সম্পর্কিত ফাইলগুলির সাথে অ্যাপগুলিকে সম্পূর্ণরূপে আনইনস্টল করতে পারে৷ সেই অবাঞ্ছিত অ্যাপগুলির কোনও অবশিষ্ট চিহ্ন নেই৷

4 ডিস্ক ইউটিলিটি ব্যবহার করুন

ডিস্কের অনুমতির ফলে একটি সিস্টেমের গতি কমিয়ে স্পিনিং হুইল হতে পারে। যদি মুছে ফেলা এবং পুনরায় ইনস্টল করা আপনার সমস্যার সমাধান না করে, ডিস্ক ইউটিলিটি চেষ্টা করুন।

  1. আপনার Mac এ ফাইন্ডার খুলুন এবং এর মেনু থেকে "অ্যাপ্লিকেশন" নির্বাচন করুন।
  2. “ডিস্ক ইউটিলিটি” আইকনে ক্লিক করুন এবং আপনার প্রধান হার্ড ড্রাইভ খুলুন।
  3. দেখুন কোন অনুমতির প্রয়োজন আছে কিনা। যদি থাকে, এটি ঠিক করুন এবং হোম স্ক্রিনে ফিরে যান।

এটি আপনাকে স্পিনিং রেইনবো হুইল ঠিক করতে সাহায্য করতে পারে।

5 স্পটলাইট সূচক পুনর্নির্মাণ

স্পটলাইট ম্যাকের একটি দরকারী টুল, যেটি কোন অ্যাপ খুলতে ব্যবহার করা হয় যদি আপনি না জানেন যে এটি কোথায় অবস্থিত। এই টুলটির ডাটাবেস আছে এবং ক্রমাগত আপডেট করা হবে। যখন স্পটলাইট সম্পূর্ণরূপে বুক করা হয়, এটি আপনার কম্পিউটারকে গতির সাথে আপস করতে বাধ্য করে এবং আপনি যখন একটি কাজ সম্পাদন করেন তখন স্পিনিং হুইলটি দেখায়। যদি আপনার ম্যাকে মৃত্যুর স্পিনিং হুইল ঘটে, তাহলে স্পটলাইট সূচক পুনর্নির্মাণ সাহায্য করতে পারে। এটি কীভাবে করবেন তা নীচে দেওয়া হল:

  1. মেনু থেকে সিস্টেম পছন্দগুলি চালু করুন।
  2. "স্পটলাইট" বিকল্পে ক্লিক করুন এবং তারপর গোপনীয়তা" বিভাগে ক্লিক করুন।
  3. যে ফোল্ডার বা ডিস্কটিকে আপনি উইন্ডোতে আবার সূচী করতে চান সেটি টেনে আনুন এবং "ঠিক আছে" এ ক্লিক করুন।
  4. এখন আপনি যে ফোল্ডার বা ডিস্কটি যোগ করেছেন সেটি নির্বাচন করুন, তারপর তালিকা থেকে এটি সরাতে "-" বোতামে ক্লিক করুন।

উপরের উপায়গুলি কীভাবে একটি ম্যাকে রঙের চাকা স্পিনিং বন্ধ করা যায় তার সবচেয়ে সাধারণ উপায়, তবে, সেগুলি 100% কার্যকর নয়৷ এই পদ্ধতিগুলি চেষ্টা করার পরে বিরক্তিকর স্পিনিং হুইল আবার ঘটতে পারে। সমস্যা সমাধানের জন্য আপনার আরও কার্যকর উপায় প্রয়োজন। আমরা পরবর্তী অংশে দেখাব।

সবচেয়ে কার্যকরী উপায় - ম্যাকে স্পিনিং হুইল থেকে মুক্তি পেতে ম্যাকে জায়গা খালি করুন

আমরা উপরে উল্লিখিত হিসাবে, ম্যাকে পর্যাপ্ত RAM এবং ডিস্ক স্পেস না থাকা ম্যাক স্পিনিং হুইলের প্রধান কারণগুলির মধ্যে একটি। তারপরে আপনি সেই সমস্যাটি সমাধান করতে আপনার ম্যাকে আরও উপলব্ধ স্থান খালি করতে পারেন। আপনি যদি সময় বাঁচাতে চান এবং আপনার Mac এ আরও জাঙ্ক ফাইল পরিষ্কার করতে চান, Umate Mac Cleaner হল উত্তর। এই অপ্টিমাইজড ক্লিনারটি আপনার কম্পিউটারে পর্যাপ্ত জায়গা খালি করার জন্য এবং সমস্ত সমস্যাযুক্ত ফাইলগুলিকে সম্পূর্ণভাবে ঠিক করার জন্য ডিজাইন করা হয়েছে।

এখানে কিভাবে Umate Mac ক্লিনার টুলটি আপনাকে ম্যাকের স্পিনিং কালার হুইল সহজে থামাতে সাহায্য করবে:

iMyFone Umate Mac ক্লিনার

  • দ্রুত ক্লিন এবং ডিপ ক্লিন মোড দিয়ে 40+ জাঙ্ক ফাইল পরিষ্কার করুন।
  • 50M এর বেশি বড় ফাইলগুলি সনাক্ত করুন এবং মুছুন৷
  • আপনার Mac এ স্থান নিচ্ছে এমন ডুপ্লিকেট ফাইলগুলি সরান৷
  • অব্যবহৃত অ্যাপ এবং এক্সটেনশনগুলিকে বাল্ক বা স্বতন্ত্রভাবে আনইনস্টল করুন৷
  • একটি নতুনের মতো আপনার ম্যাকের গতি বাড়ান৷
Umate Mac ক্লিনার ম্যানুয়াল উপায়
সময় প্রয়োজন 1 মিনিট 5-10 মিনিট
ব্যবহারের সহজলভ্যতা সহজ (শুধু সাধারণ ক্লিক) Meduim
কার্যকারিতা 100% স্বয়ংক্রিয় বৈশিষ্ট্যের সাথে কাজ করে কিছু ​​উপায় সমস্যা সমাধানে ব্যর্থ হতে পারে

তাহলে কিভাবে এই টুলটি ব্যবহার করে ম্যাকের স্পিনিং হুইল বন্ধ করতে হয়? শুধু নীচের সহজ ধাপগুলি অনুসরণ করুন৷

  1. উমেট ম্যাক ক্লিনার ডাউনলোড এবং ইনস্টল করুন এবং এটি চালু করুন।
  2. আপনি আপনার Mac-এ স্থান খালি করতে চান এমন একটি বৈশিষ্ট্য বেছে নিন, যেমন "ক্লিন আপ জাঙ্ক" অংশ এবং "স্ক্যান" টিপুন। স্ক্যান করার পরে, তারপর মুছে ফেলার জন্য ফাইল নির্বাচন করুন.
  3. সেকেন্ডের মধ্যে সেগুলি থেকে মুক্তি পেতে 'ক্লিন' টিপুন৷

ম্যাক ব্যবহারকারীদের জন্য মৃত্যুর ঘূর্ণন চাকা দেখা অস্বাভাবিক নয়। এটি প্রায়ই তাদের কিছু গুরুত্বপূর্ণ মিশন ছেড়ে দিতে বাধ্য করে এবং একটি ধীর-লোডিং স্ক্রীনের সাথে ঝামেলা করে। যদি আপনার ম্যাক এই সমস্যাটি অনেক বেশি দেখায় তবে স্পিনিং হুইলটি একবার এবং সর্বদা উপড়ে ফেলুন।

আপনি স্মার্টভাবে এই পরিস্থিতি মোকাবেলা করতে পারেন এবং আপনার ম্যাকে পর্যাপ্ত স্টোরেজ বজায় রেখে ভবিষ্যতে এটি ঘটতে বাধা দিতে পারেন। উমেট ম্যাক ক্লিনার হল সেই বিশ্বস্ত বন্ধু যেটি আপনার পক্ষ থেকে পুরো ক্লিনআপ প্রক্রিয়াটি করে এবং পাশাপাশি আপনার সিস্টেমের মেমরিকে অপ্টিমাইজ করে।


  1. কিভাবে ম্যাকে অ্যাডওয়্যার থেকে মুক্তি পাবেন

  2. আপনি যখন ম্যাকে স্পিনিং হুইল দেখতে পান তখন কী করবেন?

  3. [5 উপায়] কিভাবে Mac এ ফাইন্ডার অ্যাকশন বন্ধ করবেন?

  4. ম্যাকে মৃত্যুর স্পিনিং হুইল কীভাবে ঠিক করবেন