কম্পিউটার

【সমাধান】ম্যাকবুক স্ক্রীন ফ্লিকারিং ঠিক করার জন্য দ্রুত টিপস


ম্যাকবুকের অন্যতম প্রধান গুণ হল এর স্ক্রিন। উচ্চ-মানের, মসৃণ এবং পরিমার্জিত পর্দা কারো কারো জন্য একটি প্রধান আকর্ষণ। তাই যখন স্ক্রিনে সাধারণের বাইরে কিছু ঘটে যেমন ম্যাকবুক স্ক্রিন ফ্লিকারিং , এটা উদ্বেগের একটি তাত্ক্ষণিক কারণ হয়ে ওঠে. কিন্তু বরাবরের মতো, আমরা এই সমস্যাটির যত্ন নিতে এবং এই চাপপূর্ণ অবস্থার মধ্য দিয়ে আপনাকে গাইড করতে এখানে আছি। এই নির্দেশিকাটিতে, আমরা দেখব যে স্ক্রীন ফ্লিকারিং ম্যাকবুক প্রো এর কারণ কী, আপনি কীভাবে এটি সমাধান করতে পারেন এবং কীভাবে এটি প্রতিরোধ করতে পারেন। এটি ছাড়াও, এই সমস্যাটি সমাধান করার আগে আপনার ডেটা পুনরুদ্ধার করাও গুরুত্বপূর্ণ কারণ পরে ডেটা হারানোর সম্ভাবনা রয়েছে৷ তবে চিন্তা করবেন না, এটিও একটি মাথাব্যথা যা আমরা Tenorshare 4DDiG ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার দিয়ে অদৃশ্য করে দিতে পারি। তাহলে আমরা কিসের জন্য অপেক্ষা করছি, আসুন সরাসরি এতে প্রবেশ করি।



পার্ট 1:কেন আমার ম্যাকবুক স্ক্রীন ঝিকিমিকি করছে?

একটি ত্রুটি সর্বদা কারণগুলির চূড়ান্ত পরিণতি এবং ম্যাকবুক প্রো স্ক্রিন ফ্লিকারিং ত্রুটি আলাদা নয়। সম্ভাব্য কারণগুলির মধ্যে রয়েছে:

  • macOS নিয়মিত OS আপডেট সহ একটি উদ্ভাবনী পণ্য; একটি পুরানো OS চকচকে হতে পারে।
  • অনুপস্থিত বা আন-আপডেট করা ড্রাইভার।
  • সমস্যা হার্ডওয়্যার বা সফ্টওয়্যারকে জর্জরিত করে।
  • আপনার ম্যাকের শারীরিক ক্ষতি।
  • চার্জ করার সময় অস্থির বিদ্যুৎ সরবরাহ।
  • ভারী অ্যাপ দ্বারা উচ্চ GPU ব্যবহার।


অংশ 2:কিভাবে Macbook Pro স্ক্রীন ফ্লিকারিং ত্রুটি ঠিক করবেন?

প্রস্তুত করুন:ম্যাক স্ক্রীন ফ্লিকারিং ঠিক করার আগে হারিয়ে যাওয়া ডেটা পুনরুদ্ধার করুন

ম্যাকবুক ফ্লিকারিং অনুভূমিক রেখার ত্রুটি ঠিক করতে আপনি নিযুক্ত করতে পারেন এমন অনেকগুলি সংশোধন রয়েছে৷ কিন্তু আপনি শুরু করার আগে, আপনার হারিয়ে যাওয়া ডেটা পুনরুদ্ধার করা অপরিহার্য যাতে এটি ঠিক করার পরে আপনি সেগুলি আবার হারাতে না পারেন৷ এই কাজটি দক্ষতার সাথে করার জন্য আপনার একটি গোপন এবং শক্তিশালী মিত্র প্রয়োজন। সেই বহুমুখী সহযোগী হল Tenorshare 4DDiG ডেটা রিকভারি সফটওয়্যার। আধুনিক বৈশিষ্ট্যগুলির সাথে সজ্জিত এটি একযোগে আপনার ডেটা পুনরুদ্ধার করার জন্য প্রাথমিক। এর কিছু চমকপ্রদ বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে,

  • ম্যাক লোকাল ড্রাইভ এবং বাহ্যিক ডিভাইস (ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ/এসডি কার্ড/বহিরাগত ডিভাইস/ডিজিটাল ক্যামেরা, ইত্যাদি) থেকে ডেটা পুনরুদ্ধার করুন।
  • খালি করা ট্র্যাশ থেকে ডেটা পুনরুদ্ধার করুন।
  • আনবুটেবল বা ক্র্যাশ হওয়া Mac থেকে ডেটা পুনরুদ্ধার করুন।
  • ছবি, ​​ভিডিও, অডিও, নথি, ইত্যাদি সহ 1000টি ফাইলের ধরন সমর্থন করে
  • macOS Monterey, macOS BigSur 11.0, macOS 10.15, macOS 10.14 (macOS Mojave), mac OS X 10.13 (হাই সিয়েরা) এবং আরও অনেক কিছু সমর্থন করে৷
  • একটি আধুনিক অ্যালগরিদমের গর্ব করে যা ডেটা পুনরুদ্ধারকে পরবর্তী স্তরে নিয়ে যায়৷
  • বাজারে উপলব্ধ অন্যান্য অ্যাপের তুলনায় অধিক সাফল্যের হার সহ দ্রুত।

এখন দেখা যাক আপনার ডেটা ফেরত পেতে এটিকে কীভাবে ব্যবহার করতে হয়।

ম্যাকের জন্য
  1. আপনার Mac এ 4DDiG অ্যাপটি চালান এবং যেখান থেকে আপনি ফাইলগুলি হারিয়েছেন সেই ড্রাইভটি নির্বাচন করুন এবং 'স্ক্যান' এ ক্লিক করুন।
  2. স্ক্যানটি এগিয়ে যেতে দিন। সমস্ত উদ্ধার করা ফাইল স্ক্যান ফলাফল তালিকাভুক্ত করা হবে. আপনি এই ফাইলগুলির পূর্বরূপ দেখতে পারেন।
  3. স্ক্যানিং সম্পূর্ণ হলে, আপনি যে ফাইলগুলি পুনরুদ্ধার করতে চান তা নির্বাচন করুন এবং 'পুনরুদ্ধার' বোতামে ক্লিক করুন এবং আপনার ড্রাইভে একটি নিরাপদ স্থানে সংরক্ষণ করুন৷

ফিক্স 1:ম্যাকবুক রিস্টার্ট করুন

ম্যাক স্ক্রিন ফ্লিকারিংয়ের মতো সমস্যাগুলি সমাধান করার কৌশলটি হল মূল বিষয়গুলি দিয়ে শুরু করা। একটি সাধারণ পুনঃসূচনা হতে পারে এই সমস্যাটি সমাধান করার জন্য আপনার প্রয়োজন। তাই উঠে বসুন এবং সেই রিস্টার্ট বোতামটি টিপুন৷

ফিক্স 2:macOS আপডেট করুন

আপনার macOS কে আপ টু ডেট রাখা শুধুমাত্র একটি ভাল অভ্যাসই নয় বরং আপনার ম্যাককে এই ধরনের ত্রুটি থেকে দূরে রাখে। আপনার ম্যাকের আপডেটের প্রয়োজন আছে কিনা তা পরীক্ষা করতে:

ধাপ 1 :আপনার ম্যাকে 'সিস্টেম পছন্দ' খুলুন এবং 'সফ্টওয়্যার আপডেট' বিভাগে যান।

ধাপ 2 :কোনো আপডেট পাওয়া গেলে ডাউনলোড এবং ইনস্টল করুন।

ফিক্স 3:এনার্জি সেভার সেটিংস সামঞ্জস্য করুন

উচ্চ শক্তির ব্যবহার আপনার ডিভাইসটি দ্রুত বন্ধ করে দিতে পারে, কখনও কখনও ম্যাকবুক স্ক্রিন ফ্লিকারিং লাইনের মতো সমস্যা সৃষ্টি করে। আপনার শক্তি খরচ কমাতে আপনি আপনার ডিভাইসে শক্তি সেটিংস পরিবর্তন করতে পারেন, এখানে কিভাবে:

ধাপ 1 :'সিস্টেম পছন্দ' অ্যাপ চালু করুন এবং 'এনার্জি সেভার' বিভাগে যান।

ধাপ 2 :এখন আপনি শক্তি খরচ কমাতে ব্যাকলাইট, গ্রাফিক্স সুইচিং, ঘুমের সেটিংস ইত্যাদির মত সেটিংস সামঞ্জস্য করতে পারেন৷

ফিক্স 4:শেক মাউস পয়েন্টার সনাক্ত করতে অক্ষম করুন

যেকোন অতিরিক্ত কার্যকারিতা যা জিপিইউ-এর মেমরিতে সীমাবদ্ধতা সৃষ্টি করে তা ম্যাক এবং শেক মাউস পয়েন্টার সনাক্ত করতে ত্রুটির কারণ হতে পারে এমন একটি বৈশিষ্ট্য। এটি থেকে পরিত্রাণ পেতে, 'সিস্টেম প্রেফারেন্স' চালু করুন এবং 'অ্যাক্সেসিবিলিটি'-তে যান এবং বিকল্পটি সনাক্ত করতে শেক মাউস পয়েন্টারটি আনচেক করুন৷

ফিক্স 5:ম্যাকবুকে ডার্ক মোড অক্ষম করুন

আপনি যদি ডার্ক মোড ব্যবহার করে থাকেন এবং ফ্লিকারিং সমস্যায় ভুগছেন তাহলে এটিকে সমাধান হিসাবে অক্ষম করার চেষ্টা করা মূল্যবান হতে পারে৷

ধাপ 1 :'সিস্টেম পছন্দ'-এ যান এবং 'সাধারণ' সেটিংস নির্বাচন করুন।

সেপ্টেম্বর 2 :'সাধারণ' সেটিংসে 'এপিয়ারেন্স'-এ যান এবং লাইট মোডে ফিরে আসতে 'হালকা' নির্বাচন করুন এবং অন্ধকার মোড অক্ষম করুন।

ফিক্স 6:স্বয়ংক্রিয় গ্রাফিক্স স্যুইচিং অক্ষম করুন

কিছু ম্যাকবুক প্রো ল্যাপটপের একটি আশ্চর্যজনক বৈশিষ্ট্য রয়েছে যেখানে তারা ভাল পারফরম্যান্সের জন্য উচ্চ এবং নিম্ন শক্তির কাজগুলির মধ্যে জাগল করতে দুটি গ্রাফিক চিপ ব্যবহার করে। যাইহোক, এটি ম্যাকবুক প্রো স্ক্রিন ফ্লিকারিং লাইন ত্রুটির কারণ হতে পারে। আপনি 2টি সহজ ধাপে এই 'স্বয়ংক্রিয় গ্রাফিক্স সুইচিং' অক্ষম করতে পারেন:

ধাপ 1 :'সিস্টেম পছন্দ' খুলুন এবং 'এনার্জি সেভার' ট্যাবে যান।

ধাপ 2 :'স্বয়ংক্রিয় গ্রাফিক্স সুইচিং' আনচেক করুন এবং আপনার কাজ শেষ।

সমাধান 7:ট্রু টোন বন্ধ করুন

ট্রু টোন একটি নিফটি বৈশিষ্ট্য যা পরিবেশ এবং আলোর অবস্থার সাথে আরও ভালভাবে মানিয়ে নিতে স্বয়ংক্রিয়ভাবে আপনার ম্যাকের রঙগুলিকে সামঞ্জস্য করে৷ এটি একটি দরকারী বৈশিষ্ট্য কিন্তু একই সময়ে অবিরাম GPU ব্যবহার প্রয়োজন যার ফলে IMac স্ক্রিন ফ্লিকারিং সমস্যা হতে পারে। এটি বন্ধ করতে:

ধাপ 1 :'সিস্টেম পছন্দ'-এ যান এবং 'ডিসপ্লে' ট্যাব খুলুন।

ধাপ 2 :ট্রু টোন আনচেক করুন এবং দেখুন এটি আপনার সমস্যার সমাধান করে কিনা৷

সমাধান 8:যেকোনো বিরোধপূর্ণ অ্যাপ্লিকেশন আনইনস্টল করুন এবং স্টার্টআপ আইটেমগুলি সরান

কখনও কখনও অপরাধী একটি অপব্যবহারকারী আবেদন হতে পারে. পুরানো এবং অকার্যকর অ্যাপগুলি সম্পর্কে জানুন এবং সেগুলি মুছুন। এছাড়াও, স্টার্টআপে শুরু হওয়া প্রসেসগুলি সন্ধান করুন, যা তাদের মেমরির অংশের চেয়ে বেশি নেয় এবং সেগুলি আনইনস্টল বা নিষ্ক্রিয় করে৷

9 সংশোধন করুন:ম্যাক সিস্টেমগুলি অপ্টিমাইজ করুন

আপনার ম্যাক অপ্টিমাইজ করার জন্য আবর্জনা থেকে পরিত্রাণ পেতে হয় যা আপনার ম্যাক সিস্টেমকে স্ট্রেন করতে পারে এবং এটি ত্রুটির মধ্যে পড়তে পারে। CleanMyMacX-এর মতো অ্যাপগুলি আপনার ম্যাককে কার্যকরভাবে অপ্টিমাইজ করতে পারে যাতে এটি মসৃণভাবে চালানো হয়। শুধু অ্যাপটি খুলুন এবং সমস্ত স্ক্যান চালান যা জাঙ্ক মুক্ত করে।

ফিক্স 10:SMC রিসেট করুন

সিস্টেম ম্যানেজমেন্ট কন্ট্রোলার (SMC) আপনার ম্যাকের অনেক ছোট ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়ার জন্য দায়ী। SMC এর সাথে একটি সমস্যা ম্যাকের ঝাঁকুনির জন্য একটি সম্ভাব্য কারণ হতে পারে। এখানে আপনি কিভাবে SMC রিসেট করতে পারেন:

ধাপ 1 :ম্যাক বন্ধ করুন এবং সাত সেকেন্ডের জন্য Control + Option + Shift টিপুন এবং ধরে রাখুন এবং একই সাথে আরও সাত সেকেন্ডের জন্য পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন৷

ধাপ 2 :সব চাবি একসাথে ছেড়ে দিন। একবার হয়ে গেলে, আপনার Mac পুনরায় চালু করুন৷

ফিক্স 11:NVRAM এবং PRAM রিসেট করুন

NVRAM এবং PRAM গুরুত্বপূর্ণ সিস্টেম-সম্পর্কিত তথ্য সঞ্চয় করে। এই স্মৃতিগুলির মধ্যে একটি বাগ ম্যাকবুক স্ক্রিন গ্লিচিং লাইনের মতো ত্রুটির কারণ হতে পারে। আপনি নিম্নলিখিত উপায়ে NVRAM এবং PRAM পুনরায় সেট করতে পারেন:

ধাপ 1 :আপনার Mac বন্ধ করুন এবং 20 সেকেন্ডের জন্য 'Option + ⌘ + P + R' কী টিপুন এবং ধরে রাখুন।

ধাপ 2 :অ্যাপল লোগো দ্বিতীয়বার অদৃশ্য হওয়ার জন্য অপেক্ষা করুন এবং আপনি PRAM এবং NVRAM রিসেট করবেন।

ফিক্স 12:নিরাপদ মোডে ম্যাক পুনরায় চালু করুন

যদি আপনার গ্রাফিক্স কার্ড এই সমস্যার পিছনে প্রধান অপরাধী হয় তাহলে নিরাপদ মোডে Mac পুনরায় চালু করা একটি খারাপ ধারণা হতে পারে না। নিরাপদ মোড শুধুমাত্র আপনার ম্যাকের সবচেয়ে প্রয়োজনীয় বৈশিষ্ট্যগুলিকে সক্রিয় করে যা আপনার Macকে স্থিতিশীল করতে পারে। নিরাপদ মোডে প্রবেশ করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ধাপ 1 :আপনার Mac বন্ধ করুন এবং তারপর 'Shift' কী ধরে রেখে পুনরায় চালু করুন।

ধাপ 2 :একবার আপনাকে লগ ইন করতে বলা হলে কীটি ছেড়ে দিন।

যদি নিরাপদ মোডে ত্রুটিটি সমাধান করা হয় তবে স্বাভাবিকভাবে ম্যাক পুনরায় চালু করুন৷

ফিক্স 13:অ্যাপল ডায়াগনস্টিক চালান

আপনার ম্যাক এবং তারপর ম্যাকের সাথে কী ভুল তা পরীক্ষা করা কে ভাল। এটা ঠিক, আপনার ম্যাক সম্পর্কে যা ভুল আছে তা পরীক্ষা করতে আপনি অ্যাপল ডায়াগনস্টিক চালাতে পারেন, এখানে কীভাবে:

ধাপ 1 :আপনার Mac বন্ধ করুন এবং এটি বুট হওয়ার সাথে সাথে পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন৷

ধাপ 2 :একবার স্টার্টআপ বিকল্প উইন্ডোটি দৃশ্যমান হলে, পাওয়ার কীটি ছেড়ে দিন। এখন আপনার কীবোর্ডে Command (⌘)-D টিপুন।

Fix 14:Apple সাপোর্টের সাথে যোগাযোগ করুন

যদি উপরের কোনটিও কাজ না করে তাহলে আমার ম্যাকবুক প্রো স্ক্রীন কেন ঝিমঝিম করছে সেই গুরুত্বপূর্ণ প্রশ্নটি অ্যাপলকে সমর্থন করার সময় এসেছে। আপনি তাদের অফলাইন স্টোরের মাধ্যমে বা তাদের অফিসিয়াল ওয়েবসাইট, support.apple.com এর মাধ্যমে তাদের সাথে যোগাযোগ করতে পারেন।



পার্ট 3:কিভাবে ম্যাকবুক ফ্লিকারিং অনুভূমিক রেখাগুলি প্রতিরোধ করবেন?

একটি স্ক্রিন ফ্লিকারিং সমস্যা যদি নিয়ন্ত্রণে না রাখা হয় তবে আপনার ম্যাকের মৃত্যু হতে পারে। এই সমস্যার সমাধান না করে প্রতিরোধে কাজ করাই ভালো। আপনার ফ্লিকার-কম ম্যাক অভিজ্ঞতা আছে তা নিশ্চিত করতে আপনি এখানে কিছু পদক্ষেপ নিতে পারেন।

  • আপনার ম্যাক স্ক্রীনের যথাযথ যত্ন নিন। নিশ্চিত করুন যে এটি কিছু দ্বারা চাপা হয় না।
  • উপলব্ধ হওয়ার সাথে সাথে আপডেটগুলি ইনস্টল করুন, বিশেষ করে স্ক্রিন ড্রাইভার।
  • আপনার ব্যবহার অনুযায়ী আপনার GPU সেটিংস অপ্টিমাইজ করুন।
  • চার্জ করার সময় আপনার Mac সঠিকভাবে প্লাগ ইন করা আছে তা নিশ্চিত করুন৷
  • হঠাৎ শাটডাউন এড়িয়ে চলুন।


সারাংশ

প্রত্যেকেই চায় তাদের ম্যাকগুলি উজ্জ্বল হোক, ঝিকিমিকি নয়। বিরল ক্ষেত্রে তারা করে, আমরা নিশ্চিত করেছি যে আপনি এই বিস্তৃত নির্দেশিকাটির মাধ্যমে যতটা সম্ভব সমাধানের সাথে সজ্জিত। কিন্তু আপনি এটি ঠিক করার আগে, সর্বদা আপনার হারিয়ে যাওয়া ডেটা পুনরুদ্ধার করার কথা মনে রাখবেন, এবং Tenorshare 4DDiG ডেটা পুনরুদ্ধার অ্যাপের চেয়ে এটি করার আরও ভাল উপায় আর কী আছে। তাহলে কি আপনাকে আটকে রেখেছে, এখনই ঠিক করুন, পরে ভাবুন!



  1. ম্যাকবুক এয়ার/প্রোতে নীল স্ক্রীন, কেন এবং কীভাবে ঠিক করবেন - 2022

  2. MacBook Air/MacBook Pro/MacBook যখন আনপ্লাগ করা হয় তখন বন্ধ করে দিন

  3. অ্যান্ড্রয়েড স্ক্রীন ফ্লিকারিং ঠিক করুন

  4. কিভাবে ঠিক করবেন:Mac, iMac, MacBook লোডিং স্ক্রিনে আটকে গেছে