কম্পিউটার

আমরা কি ডেটা মুছে না দিয়ে বাহ্যিক HDD কে APFS-এ রূপান্তর করতে পারি? - হ্যাঁ, আমরা পারি!


যখনই লোকেরা NTFS ডকুমেন্ট ফ্রেমওয়ার্কের সাথে ফরম্যাট করা একটি বাহ্যিক ড্রাইভ ব্যবহার করে Windows থেকে Apple-এ যায়, তারা ক্রমাগত দেখতে পাবে যে NTFS ড্রাইভের রেকর্ডগুলি ম্যাক-এ অ-সম্পাদনাযোগ্য এবং অ-হস্তান্তরযোগ্য। কারণ ম্যাকোস এনটিএফএস কম্পোজ সমর্থন সহ ম্যাকে একটি এনটিএফএস ড্রাইভ মাউন্ট করতে পারে না। ঐটাই বলতে হবে; আপনি ম্যাকে এনটিএফএস ড্রাইভ ব্যবহার করতে পারেন তবুও ম্যাকে মাইক্রোসফ্ট এনটিএফএস-ফরম্যাটেড ড্রাইভগুলির সাথে যোগাযোগ রাখতে পারেন না৷ অসুবিধার নিষ্পত্তি করতে আপনার এনটিএফএসকে সম্পূর্ণরূপে এপিএফএসে পরিবর্তন করার কথা বিবেচনা করা উচিত৷ এই নিবন্ধটি আপনাকে দেখাবে কীভাবে NTFS কে সম্পূর্ণরূপে APFS-এ রূপান্তর করতে হয় ডেটা না হারিয়ে যাতে আপনি ম্যাকের বহিরাগত ড্রাইভ অবাধে ব্যবহার করতে পারেন।



পার্ট 1:NTFS VS APFS:মৌলিক পার্থক্য জানুন

ঠিক যেমন, অনেকেই অ্যাপল হার্ড ড্রাইভকে উইন্ডোজে রূপান্তর করতে সমস্যায় পড়েন। ম্যাক APFS ফাইল ফরম্যাট ব্যবহার করে যখন Windows NTFS ফ্রেমওয়ার্ক সমর্থন করে। যেহেতু উভয় পরিকল্পনাই কার্যকর নয়, আমরা প্রাথমিকভাবে Mac/Windows-এ APFS থেকে NTFS-এর ব্যবস্থা করতে চাই। এখানে, আমরা আপনাকে দেখাব কিভাবে একটি উইন্ডোজ এক্সটার্নাল হার্ড ড্রাইভকে APFS ফরম্যাটে সাজাতে হয়। প্রথমে, APFS এবং NFTS-এর মধ্যে পার্থক্য দেখুন। আপনি জানতে পারেন যে APFS হল ম্যাক হার্ড ড্রাইভে ব্যবহৃত ডকুমেন্ট ফাইল যখন NTFS হল একটি উইন্ডোজ-যোগ্য পরিকল্পনা৷

NTFS

NTFS (নিউ টেকনোলজি ফাইল সিস্টেম) হল একটি সীমাবদ্ধ ফাইল সিস্টেম যা কার্যত সমস্ত উইন্ডোজ ফর্মে ব্যবহৃত হয় এবং এটি 1993 সালে তৈরি করা হয়েছিল। এটি একটি আরও ঠিক নথি কাঠামো এবং এটি লিনাক্স এবং ম্যাকওএস (কেবল-পঠন) এ ব্যবহার করা যেতে পারে। Mac OS-এর জন্য, NTFS লেখার সমর্থন পরীক্ষা-নিরীক্ষার অধীনে রয়েছে।

NTFS এর সুবিধা কি:

  • NTFS ফাইল অ্যাক্সেসের অনুমতি নিয়ন্ত্রণ করতে পারে যা ফাইলগুলিকে নিরাপদ রাখতে পারে
  • NTFS ফাইল এনক্রিপশন, ডিক্রিপশন, কম্প্রেশন এবং ডিকম্প্রেশন সমর্থন করে
  • এনটিএফএস বড় ফাইল এবং পার্টিশনের সাথে আরও বেশি সামঞ্জস্যপূর্ণ, বিশেষ করে উইন্ডোজের 32 গিগাবাইটের বেশি বাহ্যিক স্টোরেজ মিডিয়াতে

APFS

APFS(Apple File System) শুধুমাত্র ম্যাকের ভিতরে বা বাহ্যিক হার্ড ড্রাইভ ডিজাইন করতে ব্যবহৃত হয়। এটি একটি নতুন এবং আরও উন্নত ফাইল সিস্টেম (2017 সালে বিতরণ করা হয়েছে)। এবং উইন্ডোজ এপিএফএস পড়তে বা লিখতে পারে না।

APFS এর সুবিধা কি:

  • এই ফাইল সিস্টেমটি কয়েক সেকেন্ডের মধ্যে ফাইল এবং ফোল্ডার কপি এবং ডুপ্লিকেট করতে পারে
  • অ্যাপল এই ফাইল সিস্টেমটিকে অত্যন্ত নির্ভরযোগ্য করে তুলেছে এবং নিশ্চিত করে যে এটি ক্র্যাশ না হয়
এছাড়াও পড়ুন: APFS বনাম Mac OS বর্ধিত, কোনটি ভাল?

অংশ 2:কিভাবে NTFS কে APFS এ রূপান্তর করবেন?

ওয়ে 1:ডিস্ক ইউটিলিটি সহ NTFS কে APFS এ রূপান্তর করুন

যখন তারা একটি উইন্ডোজ থেকে অ্যাপলে একটি প্ল্যাটফর্ম পরিবর্তন করে, তখন এনটিএফএস ফর্ম্যাট করা এক্সটার্নাল ড্রাইভ ব্যবহার করে অনেক লোক তাদের ফাইল সম্পাদনা এবং স্থানান্তর করার সময় সমস্যার সম্মুখীন হয়। এটি ঘটছে কারণ NTFS হল একটি Microsoft সংগঠিত ড্রাইভ যা আপনাকে Mac এ ড্রাইভটি ব্যবহার করতে দেয়, তবুও আপনি এই Microsoft ফরম্যাট করা NTFS ড্রাইভে লিখতে পারবেন না৷ আপনার NTFS কে সম্পূর্ণরূপে একটি APFS ফাইল সিস্টেমে স্যুইচ করতে, তাহলে আপনাকে এইগুলি অনুসরণ করতে হবে৷ মৌলিক পদ্ধতি:ম্যাক্স ব্যবহারকারীরা ডিস্ক ইউটিলিটি নামক একটি বিল্ট-ইন ইউটিলিটি টুল ব্যবহার করে ডিস্ক-সম্পর্কিত সমস্ত ক্রিয়াকলাপ সম্পাদন করতে পারে যেমন ছোট ফাইল সিস্টেম ত্রুটিগুলি ঠিক করা, একটি ড্রাইভ পুনরায় ফর্ম্যাট করা, অন্য বিকল্প তৈরি করা ইত্যাদি। ডিস্ক ইউটিলিটি ব্যবহার করে, ম্যাক ব্যবহারকারীরা দ্রুত করতে পারেন। NTFS ড্রাইভকে APFS এ রূপান্তর করুন: 

ধাপ 1 :প্রথম ধাপে আপনাকে ফাইন্ডার> অ্যাপ্লিকেশন> ইউটিলিটি> ডিস্ক ইউটিলিটিতে নেভিগেট করতে হবে।

ধাপ 2 :বাম ফলক থেকে NTFS ড্রাইভের নাম খুঁজুন এবং এটিতে ডান-ক্লিক করুন।

ধাপ 3 :এখন ড্রপ ডাউন মেনু থেকে "এপিএফএসে রূপান্তর করুন" নির্বাচন করুন৷ এর পরে, রূপান্তর প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য কয়েক মিনিট অপেক্ষা করুন।

ওয়ে 2:NTFS ড্রাইভ আবার ফর্ম্যাট করুন

NTFS ড্রাইভ থেকে APFS-এ পরিবর্তন করার আরেকটি বিকল্প হল NTFS থেকে APFS ফর্ম্যাট করা। যাই হোক না কেন, এই কৌশলটি সম্পূর্ণরূপে ড্রাইভ ডেটা মুছে ফেলবে কারণ APFS ফাইল সিস্টেমের জন্য একটি নতুন ডিরেক্টরি কাঠামো তৈরি করা হয়েছে। তাই, ম্যাক বা আইক্লাউড স্টোরেজ স্পেসে আপনার এনটিএফএস ড্রাইভ ডেটার একটি সুরক্ষিত এলাকায় ব্যাক আপ করা উচিত। ব্যাকআপ হয়ে গেলে, NTFS থেকে APFS ফর্ম্যাট করতে এই উপায়গুলি অনুসরণ করুন:

ধাপ 1 :প্রথম ধাপে আপনাকে ফাইন্ডার> অ্যাপ্লিকেশন> ইউটিলিটি> ডিস্ক ইউটিলিটি খুলতে হবে।

ধাপ 2 :ভিউ ড্রপডাউন মেনুতে অবস্থিত উপরের বাম দিক থেকে "সব ডিভাইস দেখান" এ ক্লিক করুন৷

ধাপ 3 :NTFS ডিস্ক নির্বাচন করুন এবং মিডিয়া মেনুতে মুছে ফেলা ট্যাবে ক্লিক করুন।

ধাপ 4 :আপনি এমনকি ডিস্কের একটি নাম দিতে পারেন (ঐচ্ছিক)।

ধাপ 5 :তারপর, স্কিম ক্ষেত্রটিকে GUID পার্টিশন ম্যাপে এবং ফর্ম্যাটটিকে APFS-এ সেট করুন।

ধাপ 6 :NTFS থেকে APFS ফরম্যাট করতে ইরেজ বোতামটি নির্বাচন করুন।

পদক্ষেপ 7 :প্রক্রিয়াটি সম্পন্ন হলে, ড্রাইভটি আপনার পূর্বে দেওয়া নামের অধীনে APFS ভলিউম দেখাবে।

সতর্কতা: আপনি যদি আবার NTFS ফরম্যাট করতে চান তাহলে ডেটা হারিয়ে/মুছে ফেলা হবে। হার্ড ড্রাইভ ফরম্যাট করার পরে আপনি একবার খুঁজে পেয়েছেন যে আপনি ডেটা হারিয়েছেন, এতে নতুন ডেটা যোগ করবেন না। বিনামূল্যে ডাউনলোড করুন Tenorshare 4DDiG ম্যাক ডেটা রিকভারি সফ্টওয়্যার এবং ফরম্যাট করা HDD থেকে ডেটা পুনরুদ্ধার করতে নীচের নির্দেশিকা অনুসরণ করুন।

পার্ট 3:ফরম্যাট করা এক্সটার্নাল HDD থেকে কিভাবে ডেটা পুনরুদ্ধার করবেন?

মনে রাখবেন যে আপনি যখন একটি বাহ্যিক HDD ফর্ম্যাট করেন, তখন ডেটা ক্ষতি হয়! এবং এখানে আমরা আপনাকে গাইড করব কিভাবে ব্যাকআপ ছাড়াই ফরম্যাট করা HDD থেকে ডেটা পুনরুদ্ধার করা যায়। আপনি যখন একটি ফাইল মুছে ফেলেন, তখনও ফাইলটি হার্ড ড্রাইভে থাকে যতক্ষণ না অন্য ফাইলটি একই জায়গায় সংরক্ষণ করা হয়, যদিও ফাইলটি কম্পিউটার দ্বারা আর পাঠযোগ্য নয়। আপনাকে কেবল নির্ভরযোগ্য ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার খুঁজে পেতে হবে যা আপনাকে মুছে ফেলা (স্থায়ী মুছে ফেলা সহ) ফাইলগুলি পুনরুদ্ধার করতে সহায়তা করতে পারে। Tenorshare 4DDiG ম্যাক ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার হল এমন একটি নির্ভরযোগ্য ম্যাক ডেটা পুনরুদ্ধার সরঞ্জাম যা অ্যাপল সিলিকন M1, M1 প্রো, এবং M1 ম্যাক্স ম্যাক এবং T2-এনক্রিপ্ট করা ম্যাকের জন্য সেরা পুনরুদ্ধার নিশ্চিত করতে পেটেন্ট পুনরুদ্ধার প্রযুক্তি ব্যবহার করে৷

কেন Tenorshare Mac ডেটা পুনরুদ্ধার চয়ন করুন:

  • 4DDiG M1 চিপ ম্যাক এবং T2 সুরক্ষিত ম্যাক সহ সমস্ত ম্যাক ডিভাইস থেকে ডেটা পুনরুদ্ধার সমর্থন করে
  • 4DDiG এসডি কার্ড, ইউএসবি, এক্সটার্নাল হার্ড ড্রাইভ সহ ম্যাক অভ্যন্তরীণ এবং বাহ্যিক উভয় ডিভাইস থেকে ডেটা পুনরুদ্ধার সমর্থন করে
  • 4DDiG ম্যাক এবং উইন্ডোজে ব্যবহার করা সম্পূর্ণ নিরাপদ
  • ডেটা পুনরুদ্ধার প্রক্রিয়া করার জন্য উচ্চ দক্ষতা এবং ব্যবহারকারী-বান্ধব

ফরম্যাট করা হার্ড ড্রাইভ থেকে কিভাবে ডেটা পুনরুদ্ধার করবেন:

নিরাপদ ডাউনলোড

MAC-এর জন্য বিনামূল্যে ডাউনলোড করুন

নিরাপদ ডাউনলোড

এখনই কিনুন এখনই কিনুন
  1. আপনাকে আপনার Mac-এ বিনামূল্যে 4DDiG ডেটা পুনরুদ্ধার চালু করতে হবে, তারপরে আপনার ফর্ম্যাট করা হার্ড ড্রাইভের অবস্থান বেছে নিন এবং ডেটা পুনরুদ্ধার শুরু করতে "স্টার্ট" এ ক্লিক করুন৷
  2. আপনার ফরম্যাট করা হার্ড ড্রাইভে ফাইলগুলি দেখার জন্য 4DDiG-এর জন্য অপেক্ষা করুন, একবার স্ক্যানিং প্রক্রিয়া সম্পন্ন হলে, আপনি প্রতিটি স্ক্যান-আউট ফাইলের পূর্বরূপ দেখতে পারেন৷
  3. প্রিভিউ করার পরে, আপনি যে ফাইলগুলি পুনরুদ্ধার করতে চান তা চয়ন করুন এবং তারপরে "পুনরুদ্ধার করুন" এ যান৷ আর এটাই, ফরম্যাট করা হার্ড ড্রাইভে আপনার হারিয়ে যাওয়া ফাইল শীঘ্রই ফিরে আসবে।


অংশ 4:লোকেরাও জিজ্ঞাসা করে

1. কেন আমাকে APFS-এ রূপান্তর করতে হবে?

APFS বিশাল সুবিধা দেয় যা আপনি HFS+ এ খুঁজে পান না। এছাড়াও, এটি একইভাবে SSD এবং ফ্ল্যাশ ড্রাইভের জন্য প্রস্তাবিত ফাইল সিস্টেম।

দ্রুত ডুপ্লিকেশন এবং কপি করার জন্য :APFS HFS+ এর চেয়ে অনেক দ্রুত। এটি এক সেকেন্ডের মধ্যে ফাইল এবং ফোল্ডারগুলি নকল এবং অনুলিপি করতে পারে।

নির্ভরযোগ্যতা :দ্রুত কর্মক্ষমতা ছাড়াও, APFS হল সবচেয়ে নির্ভরযোগ্য ফাইল সিস্টেম৷

2. কিভাবে ইউএসবি ফরম্যাট করতে হয় Fat32?

আপনি যদি ম্যাক বা লিনাক্স বক্সের মতো নন-উইন্ডোজ সিস্টেমের সাথে ফাইলগুলি (এমনকি মাঝে মাঝে) বিনিময় করতে চান, তাহলে FAT32 আপনাকে কম অ্যাজিটা দেবে, যতক্ষণ না আপনার ফাইলের আকার 4GB-এর থেকে ছোট হয়। কিভাবে Mac-এ USB থেকে Fat32 ফরম্যাট করতে হয় তার ধাপে ধাপে নির্দেশিকা এখানে রয়েছে।



উপসংহার

এখন আপনি জানেন কিভাবে এক্সটার্নাল HDD রিড-ওনলি সমস্যাটি ঠিক করতে হয় এবং কিভাবে HDD কে APFS এ কনভার্ট করতে হয়। অ্যাটেড HDD থেকে ডেটা পুনরুদ্ধার করতে, Tenorshare 4DDiG Mac ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার ডেটা ক্ষতি রোধ করতে এবং NTFS-এ APFS রূপান্তর করা থেকে অন্য কোনও ক্ষেত্রে এড়াতে সত্যিই দুর্দান্ত৷ তাছাড়া, আপনি এই নতুন ফরম্যাটের অফারগুলি সমস্ত অসংখ্য সুবিধা উপভোগ করতে পারেন। একবার চেষ্টা করে দেখুন।



  1. কোন সফ্টওয়্যারটি এক্সটার্নাল ড্রাইভ থেকে হারিয়ে যাওয়া ডেটা পুনরুদ্ধার করতে পারে?

  2. Windows 10, 8, 7-এ ডেটা লস ছাড়াই MBR কে GPT-তে রূপান্তর করবেন?

  3. ডাটা না হারিয়ে কিভাবে HDD থেকে SSD তে OS মাইগ্রেট করবেন

  4. কীভাবে RAW কে NTFS-এ রূপান্তর করবেন ডেটা না হারিয়ে