কম্পিউটার

উইন্ডোজ 10-এ ডেটা মুছে না দিয়ে কীভাবে একটি হার্ড ড্রাইভ পুনরায় পার্টিশন করবেন

একটি নতুন কম্পিউটার কেনার সময়, হার্ড ড্রাইভে সাধারণত একটি একক পার্টিশন থাকে। যাইহোক, আপনার ডেটা সংগঠিত করতে এবং এমনকি ডেটা ক্ষতি থেকে রক্ষা করতে আপনার একাধিক পার্টিশনের প্রয়োজন হতে পারে৷

আপনি আপনার হার্ড ড্রাইভের বিভাজনটিকে এটির মধ্যে বিভাগ তৈরি হিসাবে দেখতে পারেন, প্রতিটি পার্টিশন অন্যদের থেকে স্বাধীন। আপনার হার্ড ড্রাইভকে পার্টিশন করার সময়, বা আপনার হার্ড ডিস্কে এই ধরনের কোনো অনুপ্রবেশকারী অপারেশন করার সময় একটি ভয় হল যে আপনি ভুলবশত এতে সংরক্ষিত ডেটা মুছে ফেলতে পারেন৷

এই নির্দেশিকায়, আমি আপনার হার্ড ড্রাইভকে পার্টিশন করার প্রক্রিয়াটি এমনভাবে ভেঙে দেব যাতে আপনি আপনার ডেটা মুছবেন না। প্রথম বিভাগটি আপনাকে দেখায় কিভাবে একটি সহজে-ব্যবহারযোগ্য GUI এর সাহায্যে ডিস্ক ম্যানেজমেন্ট টুল ব্যবহার করে এটি করতে হয় এবং তারপরে আমরা প্রস্তাবিত ডিস্কপার্ট টুল ব্যবহার করে আপনার হার্ড ড্রাইভকে কীভাবে পার্টিশন করতে হয় সেদিকে এগিয়ে যাব।

ডিস্ক ম্যানেজমেন্ট টুল ব্যবহার করে পার্টিশন তৈরি করুন

1] নিশ্চিত করুন যে ফাইল সিস্টেমটি NTFS

উইন্ডোজ 10-এ ডেটা মুছে না দিয়ে কীভাবে একটি হার্ড ড্রাইভ পুনরায় পার্টিশন করবেন

Windows Explorer খুলুন এবং My PC-এ ক্লিক করুন . আপনি যে ড্রাইভে পার্টিশন করতে চান সেটিতে ডান-ক্লিক করুন এবং সম্পত্তি নির্বাচন করুন .

সাধারণ -এ নেভিগেট করুন ট্যাব এখানে, আপনি নির্বাচিত ভলিউমের ফাইল সিস্টেম বিন্যাস পাবেন। নিশ্চিত করুন যে ফাইল সিস্টেম ভলিউম হল NTFS .

পড়ুন :কিভাবে Windows 10-এ সি ড্রাইভকে ফরম্যাটিং ছাড়াই পার্টিশন করা যায়।

2] FAT32 ফাইল সিস্টেমকে NTFS এ রূপান্তর করুন

যদি ফাইল সিস্টেমটি NTFS হয় , তারপর আপনি অনুসরণ করা নির্দেশাবলীর সাথে এগিয়ে যেতে পারেন। যাইহোক, যদি ফাইল সিস্টেম FAT32 হয় , অপারেশনটি কাজ করবে না যদি না আপনি এটিকে NTFS এ রূপান্তর করেন৷ এখানে কিভাবে FAT32 ফাইল সিস্টেমকে NTFS এ রূপান্তর করা যায়।

অ্যাডমিনিস্ট্রেটর হিসাবে কমান্ড প্রম্পট খুলুন এটিতে ডান-ক্লিক করে এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করে .

কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কোডটি প্রবেশ করান এবং ENTER চাপুন:

convert d: /fs:ntfs

উইন্ডোজ 10-এ ডেটা মুছে না দিয়ে কীভাবে একটি হার্ড ড্রাইভ পুনরায় পার্টিশন করবেন

দ্রষ্টব্য: উপরের কোডে, d: প্রতিস্থাপন করুন ড্রাইভের অক্ষর দিয়ে আপনি NTFS-এ রূপান্তর করতে চান।

পড়ুন :কিভাবে একটি ভলিউম বা ড্রাইভ পার্টিশন মুছে ফেলতে হয়।

3] একটি নতুন পার্টিশন তৈরি করুন

Windows Explorer খুলুন এবং This PC-এ ডান-ক্লিক করুন (এটিকে আমার কম্পিউটার বলা হয় পূর্ববর্তী উইন্ডোজ সংস্করণে)।

প্রসঙ্গ মেনু থেকে, পরিচালনা করুন-এ ক্লিক করুন . এটি কম্পিউটার ম্যানেজমেন্ট উইন্ডো খোলে। ডিস্ক ব্যবস্থাপনা খুঁজুন এবং নির্বাচন করুন স্টোরেজ-এর অধীনে বাম দিকের ফলকে৷

উইন্ডোজ 10-এ ডেটা মুছে না দিয়ে কীভাবে একটি হার্ড ড্রাইভ পুনরায় পার্টিশন করবেন

আপনি যে পার্টিশনটি সরাতে চান সেটি খুঁজুন—এতে ডান-ক্লিক করুন এবং ভলিউম সঙ্কুচিত করুন নির্বাচন করুন .

উইন্ডোজ 10-এ ডেটা মুছে না দিয়ে কীভাবে একটি হার্ড ড্রাইভ পুনরায় পার্টিশন করবেন

ডিফল্টরূপে, আপনি এমবিতে সঙ্কুচিত করার জন্য স্থানের পরিমাণ লিখুন লেবেলযুক্ত বাক্সে সর্বাধিক উপলব্ধ আকার দেখতে পাবেন . কিন্তু আপনি এই ক্ষেত্রটিতে আপনি যে কোনও আকার লিখতে পারেন৷

উইন্ডোজ 10-এ ডেটা মুছে না দিয়ে কীভাবে একটি হার্ড ড্রাইভ পুনরায় পার্টিশন করবেন

সঙ্কুচিত টিপুন আপনি সম্পন্ন হলে বোতাম, এবং সিস্টেম অবিলম্বে স্থান ছেড়ে দেবে। এটি সম্পন্ন হলে, আপনি এখন আনলোকেটেড লেবেলযুক্ত খালি স্থান থেকে অতিরিক্ত পার্টিশন তৈরি করতে পারেন .

আনলোকেটেড-এ ডান-ক্লিক করুন স্থান এবং নতুন সাধারণ ভলিউম… নির্বাচন করুন . পরবর্তী টিপুন নতুন সাধারণ ভলিউম উইজার্ড -এ বোতাম উইন্ডো।

নতুন পার্টিশনে আপনি যে স্থানটি বরাদ্দ করতে চান তা নির্দিষ্ট করুন (সর্বাধিক উপলব্ধ আকারটি ডিফল্টরূপে প্রবেশ করানো হয়) এবং পরবর্তী টিপুন .

এরপরে, পার্টিশনে একটি ড্রাইভ লেটার বরাদ্দ করুন এবং পরবর্তী ক্লিক করুন অবিরত রাখতে. শেষ পৃষ্ঠায় আপনার সেটিংস পর্যালোচনা করুন এবং তারপর সমাপ্ত এ ক্লিক করুন .

বিকল্পভাবে, আপনি ডিস্ক ম্যানেজমেন্ট টুলে এটির পাশের ড্রাইভ লেটারে অনির্ধারিত স্থান মার্জ করতে পারেন। এটি করার জন্য, পার্টিশনে ডান-ক্লিক করুন একটি ড্রাইভ লেটার সহ একটি অনির্ধারিত স্থানের ঠিক পরে এবং চাপুন ভলিউম প্রসারিত করুন .

এমবি-তে স্থানের পরিমাণ নির্বাচন করুন-এ ক্ষেত্রে, পার্টিশনের জন্য একটি পছন্দসই আকার সেট করুন। ডিফল্টরূপে, এই বাক্সে সর্বাধিক উপলব্ধ আকার প্রবেশ করানো হয়। পরবর্তী এ ক্লিক করুন অপারেশন সম্পূর্ণ করার জন্য বোতাম।

পড়ুন :ডিস্ক ম্যানেজমেন্ট টুল ব্যবহার করে কিভাবে নতুন, রিসাইজ, এক্সটেন্ড পার্টিশন তৈরি করবেন।

ডিস্কপার্ট ব্যবহার করে পার্টিশন তৈরি করুন

আপনি যদি 4টির বেশি পার্টিশন চান তাহলে আপনাকে অবশ্যই DISKPART ব্যবহার করতে হবে একটি বর্ধিত ভলিউম তৈরি করতে ইউটিলিটি যা যেকোন সংখ্যক লজিক্যাল পার্টিশন ধারণ করতে পারে কারণ সেখানে উপলব্ধ ড্রাইভ অক্ষর রয়েছে।

ডিস্কপার্ট হল একটি ডিস্ক ম্যানেজমেন্ট টুল যা উইন্ডোজ কম্পিউটারে অন্তর্নির্মিত। এটি আপনাকে উইন্ডোজ পিসি এবং সার্ভারগুলিতে হার্ড ড্রাইভ পার্টিশন তৈরি এবং পরিচালনা করতে দেয়। যদিও আপনি একাধিক পার্টিশন তৈরি করতে উপরের নির্দেশিকায় ধাপগুলি পুনরাবৃত্তি করতে পারেন, আমরা আপনাকে ডিস্কপার্ট ব্যবহার করার পরামর্শ দিই।

অনেক সার্ভার অ্যাপ্লিকেশনও সুপারিশ করে যে আপনি এই টুলটি ব্যবহার করুন, এবং একটি কারণ হল এটি হার্ড ডিস্কের I/O কর্মক্ষমতা বাড়ায় যা নতুনভাবে একটি RAID অ্যারেতে যোগ করা হয়। ডিস্কপার্ট টুল ব্যবহার করে পার্টিশন কিভাবে তৈরি করা যায় তা এখানে।

প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট খুলুন। কমান্ড প্রম্পটে, নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান এবং টুলটি চালু করতে ENTER টিপুন:

diskpart

DISKPART প্রম্পটে, আপনার সিস্টেমে পাওয়া সমস্ত ডিস্ক দেখানোর জন্য নিম্নলিখিত কমান্ডটি চালান:

list disk

এর পরে, নীচের কমান্ডটি ব্যবহার করে তালিকাভুক্ত ডিস্কগুলির মধ্যে একটি নির্বাচন করুন:

select disk 1

দ্রষ্টব্য:  উপরের কমান্ডে, ডিস্ক নম্বরে 1 অংশ পরিবর্তন করুন ডিস্কপার্টের তালিকা থেকে।

নির্বাচিত ডিস্ক থেকে একটি পার্টিশন তৈরি করতে, এই কমান্ডটি ব্যবহার করুন:

create partition primary size=20000

দ্রষ্টব্য:  একটি প্রাথমিকের পরিবর্তে একটি বর্ধিত পার্টিশন তৈরি করতে, প্রাথমিক প্রতিস্থাপন করুন সঙ্গে বর্ধিত . এছাড়াও, উপরের কমান্ডে নির্দেশিত আকার (20000) সর্বদা MB-এ থাকা উচিত . যদি আপনি একটি মাপ সেট না করেন, তাহলে ডিস্কপার্ট পার্টিশনের জন্য সম্পূর্ণ উপলব্ধ খালি জায়গা বরাদ্দ করবে।

এরপরে, আপনাকে পার্টিশনে একটি ড্রাইভ লেটার বরাদ্দ করতে হবে। নীচের উদাহরণের কমান্ডে, আমরা এটিকে D দেব অক্ষর, কিন্তু আপনি যেকোনো অব্যবহৃত অক্ষর ব্যবহার করতে পারেন:

assign letter=d

উপরের ধাপগুলো পুনরাবৃত্তি করে আপনি আরও পার্টিশন তৈরি করতে পারেন। অবশেষে, EXIT কমান্ডটি চালিয়ে DISKPART টুলটি ছেড়ে দিন:

exit

অতিরিক্ত DISKPART কমান্ড

এখন, আপনি শিখেছেন কিভাবে ডিস্কপার্ট টুল ব্যবহার করে ডিস্ক পার্টিশন তৈরি করতে হয়। কিন্তু সেখানেই শেষ হয় না। এই বিভাগে, আমি এই টুলটি ব্যবহার করে আপনার ডিস্ক পার্টিশনগুলি পরিচালনা করার জন্য আপনাকে অন্যান্য দরকারী কমান্ডগুলি দেখাব৷

প্রথমে, এলিভেটেড কমান্ড প্রম্পট চালু করুন এবং DISKPART টুল প্রবেশ করুন, পার্টিশনগুলি তালিকাভুক্ত করুন, এবং তারপর পূর্ববর্তী বিভাগে কমান্ড ব্যবহার করে একটি নির্বাচন করুন। একটি বিভাজন নির্বাচিত হলে, এটি পরিচালনা করতে নিম্নলিখিত কমান্ডগুলি ব্যবহার করুন৷

  • একটি পার্টিশন প্রসারিত করুন:

Extend size=10000

দ্রষ্টব্য:  1000 প্রতিস্থাপন করুন MB এ আপনার পছন্দের সাইজ সহ।

  • একটি পার্টিশন মুছুন:

DELETE partition
  • একটি ডিস্ক মুছা

clean all

এই নির্দেশিকাটি বিস্তারিতভাবে ব্যাখ্যা করে যে কীভাবে আপনার ডেটা না হারিয়ে একটি হার্ড ড্রাইভ পুনরায় পার্টিশন করতে হয়। যাইহোক, ডায়নামিক ডিস্কে ডিস্কপার্ট টুল ব্যবহার করার সময় আপনাকে অবশ্যই সতর্ক থাকতে হবে।

এই পৃষ্ঠায় কোন কমান্ড চালানোর আগে, আপনার ডিস্ক বিক্রেতার সাথে চেক করতে ভুলবেন না। আপনি যদি উইন্ডোজ কমান্ড প্রম্পট এবং কমান্ড সম্পর্কে নিশ্চিত না হন তবে আপনি ডিস্ক ম্যানেজার ব্যবহার করতে পারেন। অন্যথায়, আমরা এই অপারেশনগুলির জন্য DISKPART টুলের সুপারিশ করি৷

উইন্ডোজ 10-এ ডেটা মুছে না দিয়ে কীভাবে একটি হার্ড ড্রাইভ পুনরায় পার্টিশন করবেন
  1. Windows 11 এ হার্ড ডিস্ক ড্রাইভ কিভাবে পার্টিশন করবেন

  2. Windows 8 এ কিভাবে একটি হার্ড ড্রাইভ এনক্রিপ্ট করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 একটি নতুন হার্ড ড্রাইভে পুনরায় ইনস্টল করবেন

  4. Windows 10 এ হার্ড ড্রাইভ কিভাবে মুছা যায়