কম্পিউটার

উইন্ডোজে ডেটা না হারিয়ে কীভাবে এমবিআরকে জিপিটিতে রূপান্তর করবেন

আপনার হার্ড ড্রাইভের সবগুলোরই একটা জিনিসের প্রয়োজন হয় সেগুলোতে কী আছে তা ট্র্যাক করার জন্য:একটি পার্টিশন টেবিল। পার্টিশন টেবিলটি ড্রাইভের পার্টিশন (বিভাগ) বর্ণনা করে এবং আপনার সিস্টেমকে আপনার প্রয়োজনীয় ফাইলগুলি খুঁজে পেতে সহায়তা করে৷

আপনার অপারেটিং সিস্টেম এবং ফার্মওয়্যারের উপর নির্ভর করে উইন্ডোজ একটি মাস্টার বুট রেকর্ড (MBR) বা GUID পার্টিশন টেবিল (GPT) ব্যবহার করে। কখনও কখনও এমবিআর এবং জিপিটি-এর মধ্যে পরিবর্তন করা প্রয়োজন, তবে এটি করার ফলে ডেটা ক্ষতি হতে পারে৷

যাইহোক, ডেটা ক্ষতি না করেই MBR থেকে GPT-এ স্যুইচ করতে আপনি দুটি টুল ব্যবহার করতে পারেন। সুতরাং, ডেটার একটি স্ক্র্যাপ না হারিয়ে কীভাবে আপনার MBR ডিস্ককে GPT-তে রূপান্তর করবেন তা এখানে রয়েছে৷

MBR বনাম GPT

প্রথমে, MBR এবং GPT এর মধ্যে পার্থক্য বিবেচনা করুন এবং কেন কিছু সিস্টেম একে অপরের উপর ব্যবহার করে।

MBR

এমবিআর দুটির মধ্যে পুরোনো এবং তাই এটি বিস্তৃত সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ। এমবিআর আইবিএম পিসিগুলির জন্য তৈরি করা হয়েছিল এবং যেমন, বেশ কিছু সময়ের জন্য প্রসারিত উইন্ডোজ মেশিনগুলির জন্য প্রাথমিক পার্টিশন টেবিল পছন্দ ছিল। মাস্টার বুট রেকর্ড অপারেটিং সিস্টেমের বুটলোডার এবং ড্রাইভ পার্টিশন সম্পর্কে তথ্য ধারণ করে ড্রাইভের শুরুতে তার অবস্থান থেকে নাম নেয়৷

MBR শুধুমাত্র 2TB পর্যন্ত সাইজের ড্রাইভের সাথে কাজ করে। উপরন্তু, একটি MBR ড্রাইভে শুধুমাত্র চারটি প্রাথমিক পার্টিশন থাকতে পারে। এটি ঠিক ছিল যখন একটি 2TB ড্রাইভ একটি উল্লেখযোগ্য ব্যয় ছিল, কিন্তু আপনি এখন একটি সাশ্রয়ী মূল্যের জন্য একটি 8TB ড্রাইভ নিতে পারেন, একটি Seagate Barracuda এর মতো৷

GPT

GPT দুটির মধ্যে নতুন। GPT UEFI এর সাথে ঘনিষ্ঠভাবে জড়িত, ফার্মওয়্যার সমাধান যা পুরানো বিকল্প, BIOS কে আধুনিক করে। GUID পার্টিশন টেবিল আপনার ড্রাইভের প্রতিটি পার্টিশনকে একটি বিশ্বব্যাপী অনন্য শনাক্তকারী বরাদ্দ করে (GUID), একটি 128-বিট সংখ্যা যা শুধুমাত্র আপনার হার্ডওয়্যারকে শনাক্ত করে (একটি 128-বিট পূর্ণসংখ্যার সর্বোচ্চ মান 1.7 x 10^39—একটি অসাধারণ বড় সংখ্যা)।

জিপিটি ড্রাইভগুলি একটি এমবিআর ড্রাইভের সীমাবদ্ধতার কিছু ভোগ করে। GPT ড্রাইভগুলি তাদের MBR সমকক্ষের তুলনায় অনেক বড় হতে পারে (সঠিক সেটিংস সহ, একটি তাত্ত্বিক 256TB ড্রাইভ কাজ করবে)। একটি উইন্ডোজ সিস্টেমে, বর্ধিত পার্টিশন ব্যবহার না করেই জিপিটি ড্রাইভে 128টি পর্যন্ত আলাদা পার্টিশন থাকতে পারে। অন্যান্য সিস্টেম আরও বেশি অনুমতি দেয়৷

একটি অতিরিক্ত প্রধান পার্থক্য হল কিভাবে GPT ড্রাইভ বুট ডেটা সঞ্চয় করে। এমবিআর ড্রাইভের বিপরীতে, জিপিটি ড্রাইভ বিভিন্ন পার্টিশন জুড়ে বুট ডেটার একাধিক কপি সংরক্ষণ করে, পুনরুদ্ধারকে আরও সহজ করে তোলে।

সামঞ্জস্যতা

উইন্ডোজের সমস্ত সংস্করণ একটি GPT পার্টিশন ড্রাইভ থেকে বুট করতে পারে না, অনেকের জন্য UEFI-ভিত্তিক সিস্টেমের প্রয়োজন হয়৷

  • 64-বিট Windows 11, 10, 8/8.1, 7, এবং Vista-এর জন্য একটি GPT ড্রাইভ থেকে বুট করার জন্য একটি UEFI-ভিত্তিক সিস্টেম প্রয়োজন।
  • একটি GPT ড্রাইভ থেকে বুট করার জন্য 32-বিট Windows 10 এবং 8/8.1-এর জন্য একটি UEFI-ভিত্তিক সিস্টেম প্রয়োজন৷ Windows 11-এর কোনো 32-বিট সংস্করণ নেই।
  • 32-বিট Windows 7 এবং Vista একটি GPT ড্রাইভ থেকে বুট করতে পারে না।
  • উল্লিখিত সমস্ত উইন্ডোজ সংস্করণ একটি GPT ড্রাইভ থেকে পড়তে এবং লিখতে পারে।

অন্যান্য অপারেটিং সিস্টেমগুলিও জিপিটি সিস্টেম ব্যবহার করে। উদাহরণস্বরূপ, অ্যাপল এখন তার অ্যাপল পার্টিশন টেবিল (APT) এর পরিবর্তে GPT ব্যবহার করে। অধিকন্তু, লিনাক্সে জিপিটি ড্রাইভের জন্য অন্তর্নির্মিত সমর্থন রয়েছে।

2021 সালে উইন্ডোজ 11 লঞ্চ করা অনেক ব্যবহারকারীকে তাদের বিদ্যমান ড্রাইভ পার্টিশন MBR থেকে GPT-এ স্যুইচ করতে বাধ্য করেছিল। Windows 11 শুধুমাত্র একটি UEFI GPT ড্রাইভ থেকে বুট করবে, যা সুইচ করার চেষ্টা করার সময় কিছু ব্যবহারকারীদের সমস্যার সৃষ্টি করেছে।

কিভাবে MBR কে GPT তে রূপান্তর করবেন

আমরা যেমন দেখেছি, GPT হল আরও আধুনিক পার্টিশন টেবিলের ধরন, যা আরও ভাল পুনরুদ্ধার এবং আরও সামগ্রিক বহুমুখিতা প্রদান করে। দীর্ঘ সময়ের জন্য, একটি MBR ড্রাইভ থেকে GPT ড্রাইভে রূপান্তর করার অর্থ রূপান্তর প্রক্রিয়ার অংশ হিসাবে ড্রাইভটি মুছে ফেলা। কিন্তু এখন, কোনো ডেটা ক্ষতি ছাড়াই MBR থেকে GPT তে নিরাপদে রূপান্তর করতে আপনি দুটি টুল ব্যবহার করতে পারেন।

দ্রষ্টব্য:আপনি আপনার ড্রাইভ মুছা না হলে ফিরে যাওয়ার কোনো সুযোগ নেই৷৷ MBR থেকে GPT একটি একমুখী রূপান্তর। অনুগ্রহ করে এটিও মনে রাখবেন যে রূপান্তর করার পরে আপনার ড্রাইভটি কাজ করা বন্ধ করে দেওয়ার একটি ছোট সম্ভাবনা রয়েছে। যদিও এটি একটি অত্যন্ত ছোট সুযোগ, আপনি যদি এই সতর্কতার পরে এই টিউটোরিয়ালটি চালিয়ে যান তবে MakeUseOf এবং আমি আপনার হার্ডওয়্যারের জন্য কোন দায় স্বীকার করি না। এতে, আসন্ন টিউটোরিয়ালের যাচাইকরণ ধাপটি খুব গুরুত্বপূর্ণ .

আপনার ডিস্ক রূপান্তর করার আগে একটি চূড়ান্ত চেক করতে হবে। আপনার হার্ডওয়্যার UEFI সমর্থন আছে? যদি তা না হয়, আপনার হার্ডওয়্যার রূপান্তর পরবর্তী ড্রাইভটি নিবন্ধন করবে না এবং, যদি একটি বুটেবল ড্রাইভ রূপান্তর করে, আপনার অপারেটিং সিস্টেমে অ্যাক্সেস থাকবে না৷

MBR2GPT

Windows 10 ক্রিয়েটর আপডেটের অংশ হিসেবে Microsoft-এর MBR2GPT টুল ইতিমধ্যেই আপনার সিস্টেমে রয়েছে৷

বিনামূল্যের MBR থেকে GPT টুলটি প্রাথমিকভাবে sysadmins কে পূরণ করে যাদেরকে প্রচুর সংখ্যক কম্পিউটারে Windows 10 ইনস্টলেশন স্থাপন করতে হয়। যাইহোক, আপনি ন্যূনতম ঝামেলা সহ আপনার MBR ড্রাইভকে GPT-এ স্যুইচ করতে এটি ব্যবহার করতে পারেন।

  1. প্রথমে, আপনার ডিস্ক নম্বর পরীক্ষা করুন। কম্পিউটার ব্যবস্থাপনা-এর জন্য একটি স্টার্ট মেনু অনুসন্ধান সম্পূর্ণ করুন এবং সেরা ম্যাচ নির্বাচন করুন। ডিস্ক ব্যবস্থাপনা নির্বাচন করুন এবং আপনি যে ডিস্কটি রূপান্তর করতে চান সেটি সনাক্ত করুন, ডিস্ক নম্বরটি লক্ষ্য করুন। ডিস্ক নম্বরে ডান-ক্লিক করুন, বৈশিষ্ট্য নির্বাচন করুন এবং ভলিউম খুলুন বর্তমান পার্টিশন টাইপ MBR চেক করুন।
  2. Windows + X টিপুন , তারপর কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন মেনু থেকে। যদি কমান্ড প্রম্পট (অ্যাডমিন) আর বিকল্প না থাকে, তাহলে কমান্ড প্রম্পটের জন্য একটি স্টার্ট মেনু অনুসন্ধান সম্পূর্ণ করুন, তারপরে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .
  3. এখন, আপনি যে ডিস্কটি রূপান্তর করতে চান তা যাচাই করুন। টাইপ করুন mbr2gpt /validate /disk:[এখানে আপনার ডিস্ক নম্বর লিখুন] /allowFullOS বৈধতা শুধুমাত্র একটি মুহূর্ত নিতে হবে. যদি ডিস্ক রূপান্তর প্রয়োজনীয়তা পূরণ না করে, আপনি একটি ত্রুটি পাবেন। (উদাহরণস্বরূপ, নীচের ত্রুটিটি একটি অবৈধ USB ফ্ল্যাশ ড্রাইভ থেকে এসেছে কারণ এটি প্রয়োজনীয়তাগুলি পূরণ করে না৷) উইন্ডোজে ডেটা না হারিয়ে কীভাবে এমবিআরকে জিপিটিতে রূপান্তর করবেন
  4. টাইপ করুন mbr2gpt /convert /disk:[এখানে আপনার ডিস্ক নম্বর লিখুন] /allowFullOS এবং রূপান্তর শুরু করতে এন্টার টিপুন। রূপান্তর দ্রুত হয়, মাত্র কয়েক সেকেন্ড সময় নেয়।
  5. UEFI মোডে বুট করার জন্য আপনাকে আপনার ফার্মওয়্যার পরিবর্তন করতে হবে। আপনার সিস্টেম পুনরায় চালু হওয়ার পরে, আপনার BIOS/UEFI এন্ট্রি কী টিপুন। লিগ্যাসি মোড বা অন্যান্য সমতুল্যতার পরিবর্তে বুটের ধরনটিকে UEFI মোডে পরিবর্তন করুন।

EaseUS পার্টিশন সফ্টওয়্যার

ডেটা ক্ষতি ছাড়াই MBR-কে GPT-এ রূপান্তর করার দ্বিতীয় বিকল্প হল EaseUS Partition Master Professional ব্যবহার করা। কেউ কেউ উইন্ডোজ ডিস্ক ম্যানেজমেন্ট স্ক্রিনের অনুরূপ UI ব্যবহার করে দুটি রূপান্তর বিকল্পের মধ্যে এটিকে সহজ মনে করতে পারেন। উপরন্তু, EaseUS পার্টিশন সফ্টওয়্যারটিতে বেশ কয়েকটি অতিরিক্ত বিকল্প রয়েছে, যার মধ্যে কম নয় MBR কে GPT টুলে রূপান্তর করুন .

যাইহোক, EaseUS Partition Master Professional আপনাকে $39.95 ফেরত দেবে, যখন Windows ইন্টিগ্রেটেড MBR2GPT টুল বিনামূল্যে, ইতিমধ্যেই আপনার অপারেটিং সিস্টেমের অংশ৷

  1. EaseUS পার্টিশন মাস্টার সাইটে যান। সফ্টওয়্যারটি কিনুন, ডাউনলোড করুন এবং ইনস্টল করুন। (টিপ: আপনি যদি শুধুমাত্র একটি ড্রাইভ রূপান্তর করে থাকেন তবে ট্রায়াল সংস্করণটি ধরুন।)
  2. EaseUS পার্টিশন মাস্টার খুলুন এবং আপনার ড্রাইভ লোড হওয়ার জন্য অপেক্ষা করুন। এরপরে, আপনি যে ড্রাইভটি রূপান্তর করতে চান তা সনাক্ত করুন। ডিস্ক নির্বাচন করুন, ডান-ক্লিক করুন এবং MBR কে GPT-এ রূপান্তর করুন নির্বাচন করুন .
  3. প্রয়োগ করুন টিপুন টুলবারে বোতাম। একবার আপনি প্রয়োগ করুন, আপনার সিস্টেম পুনরায় বুট হবে. আপনি একটি EaseUS পার্টিশন মাস্টার অপারেশন স্ক্রিনে পৌঁছে যাবেন যা রূপান্তর প্রক্রিয়াটি ঘটছে তা দেখায়।
  4. UEFI মোডে বুট করার জন্য আপনাকে আপনার ফার্মওয়্যার পরিবর্তন করতে হবে। আপনার সিস্টেম পুনরায় চালু হওয়ার পরে, আপনার BIOS/UEFI এন্ট্রি কী টিপুন। লিগ্যাসি মোড বা অন্যান্য সমতুল্যের বিপরীতে বুটের ধরন UEFI মোডে পরিবর্তন করুন।

সুতরাং, EaseUS পার্টিশন মাস্টার MBR থেকে GPT রূপান্তর প্রক্রিয়াকে সহজ করে তোলে তবে এটির বিনামূল্যের মাইক্রোসফ্ট অংশের তুলনায় কিছুটা ধীর।

MBR থেকে GPT রূপান্তর সম্পূর্ণ!

আপনি এখন আপনার পুরানো MBR ড্রাইভকে একটি GPT ড্রাইভে রূপান্তর করেছেন, আপনি কীভাবে আপনার ড্রাইভ ব্যবহার করবেন তার উপর অতিরিক্ত নিয়ন্ত্রণ প্রদান করেছেন। আপনার পার্টিশন টেবিল স্যুইচ আপ করার পরে এবং BIOS থেকে UEFI-এ যাওয়ার পরে, আপনি দেখতে পাবেন যে আপনার সিস্টেম ফার্মওয়্যারের উপরও আপনার আরও নিয়ন্ত্রণ রয়েছে। সর্বোপরি, আপনার হার্ডওয়্যারের উপর বৃহত্তর নিয়ন্ত্রণ এবং আরও উন্নত বিকল্পগুলি সক্ষম করার জন্য এটি UEFI চালু করার অন্যতম প্রধান কারণ।


  1. উইন্ডোজ 10 এ ডেটা না হারিয়ে ডিস্ক কীভাবে শুরু করবেন

  2. কীভাবে RAW কে NTFS-এ রূপান্তর করবেন ডেটা না হারিয়ে

  3. কিভাবে উইন্ডোজ 11 থেকে 10 ডাউনগ্রেড করবেন ডেটা না হারিয়ে (10 দিন পর)

  4. ডেটা এবং অ্যাপ না হারিয়ে কীভাবে উইন্ডোজ 11 (22H2) রিসেট করবেন